এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • হেদুয়ার ধারে ( দ্বিতীয় খন্ড ) - ১৮

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২২ নভেম্বর ২০২৪ | ৬১ বার পঠিত
  • | | | | | | | | | ১০ | ১১ | ১২ | ১৩ | ১৪ | ১৫ | ১৬ | ১৭ | ১৮ | ১৯
    ( ১৮ )  

    অমল ফিরল মিনিট দশেক পরে। সঙ্গে পাঁচ বছরের ছেলে। রাত্রিকে দেখে বলল, ' আরে ... হোয়াট  আ প্লেজ্যান্ট সারপ্রাইজ! কতক্ষণ ? ' 
    রাত্রি অমলের দিকে তাকিয়ে বলল, ' এই ... কিছুক্ষণ হল ... কথা দিয়েছিলাম ... রাখলাম ... '
    এ কথাটার অবশ্য কোন সরস প্রতিক্রিয়া এল না। কিছু থাকলেও এত লোকের মাঝে তা সম্ভব ছিল না।  
    অমল নৈর্ব্যক্তিকভাবে বলল, ' হ্যাঁ ... সেটা ঠিক। আজকাল কারও কথার দাম নেই। খুব খারাপ ... খুব খারাপ ... '
    ঘটনাক্রমে অমলের মনে অন্য কিছু থাকার একটা সম্ভাবনা থাকলেও সেটার উন্মুক্ত করার পরিবেশ অবশ্যই ছিল না অন্তত তৃণার উপস্থিতিতে। 
    কিন্তু রাত্রির অবচেতনে হয়ত একটা প্রত্যাশার শামুক খোলসের ভিতর লুকিয়ে বসে ছিল। কিসের প্রত্যাশা কে জানে। সে নিজেও জানে না, কিন্তু ছিল। এরকম থাকে, অনেক সময়ই থাকে। 
    সে যাই  হোক, সে বলল, ' তুমি কথা রাখ তো ? এই  যে তৃণা ... কি ... বল কিছু ... '
    তৃণা হেসে হাল্কা ভঙ্গীতে বলল, ' আমি আর কি বলব রাত্রিদি ... তোমরা তো আমার অনেক আগে থেকে চেন ওকে ... ' 
    ----- ' হমম্ ... তা বটে ... ' , রাত্রিও হাল্কা চালে হাল্কা হাওয়ায় ভাসাল তার কথা।  
    সঞ্চারী নির্বিকারভাবে বসে রইল ভাবলেশহীন মুখে। 
    একটু পরে অমল গীটার নিয়ে  বসল রাত্রি এবং সঞ্চারী বারবার বলতে থাকায়। বাজানো শুরু হ করল। কোন রবীন্দ্রসঙ্গীত নয়। বাজছে ... তুমি এসেছিলে পরশু, কাল তুমি আস নি ... কাল ভালবাসনি ... 
    বাজানো শেষ হলে রাত্রি সেই  আগের মতোই  হাততালি দিয়ে বলে উঠল, ' দারুণ ... দারুণ ... ' 
    অমল দাঁড়িয়ে উঠে ওস্তাদি কায়দায় মাথা ঝুঁকিয়ে বলল, ' বহৎ বহৎ সুক্রিয়া ... ' 
    তৃণা সহ ঘরের সকলেই হেসে উঠল অমলের রকম সকম দেখে। 
    এরপর চা আর ডিমের ওমলেট এল। সবাই  চা আর ওমলেটে মজে গেল। চেতন অবচেতন সব একাকার হয়ে গেল। 
    রাত্রি বলল, ' তৃণা, তোমরা একদিন এস না  গরীবের বাড়ি ... '
    ---- ' বোল না ... বোল না ... আমরা কি বড়লোক নাকি ।  ভাগ্যিস বাবা ঠাকুর্দার করা বাড়িটা ছিল তাই ... '
    পরিবেশটা একটু থমথমে হয়ে পড়ল।  
    রাত্রি বলল, ' যাই বল,  তুমি কিন্তু খুবই ভাগ্যবান ... সরি ভাগ্যবতী।  এমন একজন শিল্পীকে পেয়েছ... '
    অমল কারো দিকে না তাকিয়ে নীচু স্বরে বলল, ' সবাই যদি সব কিছু বুঝত ... ' 
    কথাটা তৃণার কানকে ফাঁকি দেয়নি নিশ্চয়ই।   
    ---- ' আর কত বুঝব ? বুঝে বুঝে তো হদ্দ হয়ে গেলাম ... ' 
    জবাবে অমল কিছু বলত কিনা কে জানে, রাত্রি তাড়াতাড়ি কথাটা চাপা দিল ।
    ---- ' তোমরা তা'লে কবে আসছ ? চল না ... সবাই মিলে একটা সিনেমা দেখি ... বাংলা হিন্দী যা হোক ... ববি দেখা হয়ে গেছে ? '
    তৃণা বলল, ' আরে না না ... সংসারের ঝক্কি সামলাব না ইয়ে ... না না দেখিনি ... '
    কথাটা একটু ঝাল ঝাল মনে হল রাত্রির। যাই হোক, সে তবু চেষ্টা চালিয়ে গেল, ' খুব ভিড় হচ্ছে। অ্যাডভান্স টিকিট কাটতে হবে। রবিবারের ইভনিং শোয়ের টিকিট কেটে রাখব? ' 
    তৃণা সরাসরি বলল, ' না না ... এখনই কিছু বলতে পারছি না। কখন কি কাজ পড়ে যায় ... তোমরা বরং দেখে এস। আমার সিনেমা টিনেমা দেখার অত শখ নেই  ... কেমন যেন বোকা বোকা ... ' 
    রাত্রি আর কি করে, সে বলল, ' আচ্ছা এখন থাক তা'লে। পরে হবে ... সিনেমা দল বেঁধে না দেখলে মজা নেই। কতদিন দল বেঁধে সিনেমা দেখিনি। ছোটবেলায় দেখতাম ... কি মজা হত। যাক, আমি এখন উঠি। রাত হয়ে যাচ্ছে। ফিরতে বেশি দেরি হলে ও আবার খুব চিন্তা করে ... '
    এখানে তৃণা বলে উঠল, ' এই  যে ... শোন শোন ... '
    ---- ' আরে দূর ... চুপ কর তো ... কি যে বক বক কর সব সময়ে ... ভাল লাগে না ... ' অমল বলে ফেলল।
    ---- ' চুপ করেই তো আছি ... একেবারে বোবা হলে খুশি হবে কি ? '   
    আরও কি সব বলতে যাচ্ছিল তৃণা, রাত্রি উঠে দাঁড়িয়ে বলল, ' আমি তা'লে আসছি এখন ... পরে আবার দেখা হবে ... ' 

    নীচে নেমে দরজার মুখে দাঁড়িয়ে সঞ্চারী বলল, ' কেমন বুঝলি ? '
    রাত্রি বলল, ' সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছেন মাসীমা। কি আর করা যাবে ? পারফেক্ট ম্যাচ আর কটা হয় ... মানিয়ে নেওয়া ছাড়া উপায় কি ? যাক, আমি এখন আসি ... পরে আবার দেখা হবে হয়ত ... '
    ---- ' হয়ত কেন ? তুই  আবার কবে আসবি ? ' 
    ---- ' আমি আর আসব না ... '
    ---- ' কেন ? '
    রাত্রি হাঁটা শুরু করেছে।  সঞ্চারীর কথা বোধহয় তার কানে গেল না। 
    সঞ্চারী ভাবল, তাজ্জব! রাত্রি এ কথাটা কেন বলল? সে ঠিক করল, সে আর কোন সাতে পাঁচে থাকবে না। 

    রাত্রে রাত্রি সাগরকে বলল, ' বাঁধন কখনও আলগা ক'র না। মানুষের মন নুনের পুতুলের মতো। কোন সমুদ্রে নেমে তার জলে মিশে যাবে তার কোন ঠিক নেই। নানা বাঁধনের পাকে আটকে রাখতে হয়। মিশে যদি না যায় ভেসে তো যেতেই  পারে ... '
    সাগর চোখ ছোট করে তাকিয়ে আছে রাত্রির দিকে। 
    বলল, ' সত্যি কথা বলতো বাইরে কিছু নেশা টেশা করে এসেছ নাকি ? '
    ---- ' কেন কেন ? ' রাত্রি বলে । 
    ---- ' এর চেয়ে তো নিখিল স্যারের থিয়োরিও সহজবোধ্য ... হাঃ হাঃ হাঃ ... কি ব্যাপার বলতো ? ' 
    ---- ' ব্যাপার ট্যাপার কিছু নেই । আমি তো অলরেডি বিলীন হয়ে গেছি ... '
    ---- ' কোথায় ? '
    ---- ' এক মহাসাগরের জলে ' 
    রাত্রির কথাবার্তা সাগরকে সত্যি অথৈ জলে ফেলার মতো। 

    ( চলবে )
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    | | | | | | | | | ১০ | ১১ | ১২ | ১৩ | ১৪ | ১৫ | ১৬ | ১৭ | ১৮ | ১৯
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • :|: | 2607:fb90:bd87:921d:5881:526b:75c5:***:*** | ২৩ নভেম্বর ২০২৪ ০৬:৫৮539584
  • সাগরের মাতৃ বিয়োগের পর্বটা হয় মিসিয়েছি নয় পড়েছি কিন্তু মনে নাই। খুব অসুবিধে না হলে একটু মনে করিয়ে দেবেন কোন পর্বে ছিলো? 
  • Anjan Banerjee | ২৪ নভেম্বর ২০২৪ ১৩:৫৭539615
  • দেখে নিচ্ছি 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন