এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • ভাটিয়ালি

  • এ হল কথা চালাচালির পাতা। খোলামেলা আড্ডা দিন। ঝপাঝপ লিখুন। অন্যের পোস্টের টপাটপ উত্তর দিন। এই পাতার কোনো বিষয়বস্তু নেই। যে যা খুশি লেখেন, লিখেই চলেন। ইয়ার্কি মারেন, গম্ভীর কথা বলেন, তর্ক করেন, ফাটিয়ে হাসেন, কেঁদে ভাসান, এমনকি রেগে পাতা ছেড়ে চলেও যান।
    যা খুশি লিখবেন। লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়। এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই। সাজানো বাগান নয়, ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি। এই হল আমাদের অনলাইন কমিউনিটি ঠেক। আপনিও জমে যান। বাংলা লেখা দেখবেন জলের মতো সোজা। আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি।
  • আর জি কর গুরুভার আমার গুরু গুরুতে নতুন? বন্ধুদের জানান
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:c42b:9384:ad02:***:*** | ১৭ মে ২০২৫ ০৬:৫৭538248
  • নীরজের একজন বড় প্রতিদ্বন্দী হল পাকিস্তানের আর্শাদ নাদিম। তার মনে হয় অলিম্পিক রেকর্ড আছে - ৯৩ মিটার মত 
  • PRABIRJIT SARKAR | ১৭ মে ২০২৫ ০৬:৫৬538247
  • আরশাদ নাদিম এবার অলিম্পিকে ৯২ মিটার পার করে চ্যাম্পিয়ন হয়েছে। আগের চ্যাম্পিয়ন আমাদের নিরজ আগে কখনো ৯০ মিটার পার করতে পারেনি। তাতেই চ্যাম্পিয়ন ছিল আর আরশাদ দ্বিতীয় হত। কিছুদিনের মধ্যে আরশাদ নিরজ  কে ছাপিয়ে যায়। এবারের অলিম্পিকে তাই নিরজ জানত (আমি বা আমরা জানতাম না) যে ও গোল্ড মেডেল পাবে না। ও খুব চেষ্টা করে ৯০ মিটারের এর খুব কাছে পৌঁছে ছিল। তাতে রৌপ্য পদক পেল। দুজনে এক সঙ্গে প্র্যাক্টিস করার সুফল নিরোজ আর দেশ পেল। এখন আরশাদ কত এগিযে গেছে জানি না। যুদ্ধের পরিস্থিতি তে নিরোজ ওর সঙ্গে প্র্যাক্টিস করতে পারছে না।
  • aranya | 2601:84:4600:5410:c42b:9384:ad02:***:*** | ১৭ মে ২০২৫ ০৬:৫২538246
  • বুঝলে হুতো, বাওজাম বাগানটা, ইনশাল্লা, যদি কখনো হয়েই যায়, সামনে একটা সাইনবোর্ড টাঙাব, তাতে যদুবাবুর আঁকা সেই ছবিটা থাকবে - একজন শুয়ে ল্যাদ খাচ্ছে। 
    ছবির ক্যাপশন , 'বেশ করব শুয়ে থাকব, আজ রোব বার' , আর নীচে বড় হরফে লেখা - এখানে প্রতিদিনই রোববার :-)
  • aranya | 2601:84:4600:5410:c42b:9384:ad02:***:*** | ১৭ মে ২০২৫ ০৬:৪৮538245
  • অরিন, তা নয়। নীরজ অনেকদিন ধরেই চেষ্টা করছিল, ৯০ মিটার পার করার। এই প্রথম সেটা করতে পারল 
  • r2h | 208.127.***.*** | ১৭ মে ২০২৫ ০৬:৪৩538244
  • হ্যাঁ, সুনীল চাকরি করতেন, তবে লেখালিখি, সম্পাদনা ইত্যাদি সংক্রান্ত বলে একটু ডিসকাউন্ট দিলাম আরকি, আর তাছাড়া চাকরিটা যেহেতু লেখার সূত্রেই-
    তবে হ্যা, টেকনিকেলি সমরেশ বসুর মত ফুল টাইম লেখক না সত্যিই।
  • r2h | 208.127.***.*** | ১৭ মে ২০২৫ ০৬:৪১538243
  • উচউনিফুফু কী?
  • ফুল টাইম কবি লেখক | 173.62.***.*** | ১৭ মে ২০২৫ ০৬:৩৭538242
  • সুনীল যদিও দিস্তে দিস্তে লিখেছেন নিজের হিসেবেই সম্ভবতঃ রবীন্দ্রনাথের থেকেও বেশি অক্ষর ছাপা হয়েছে উনার - তবুও ফুলটাইম লেখক ছিলেন না, চাকরি ছিল আবাতে! সমরেশ বসু সেই চ্যালেঞ্জ নিতে সাহস করেছিলেন। 
    শ্রীজাতও বোধহয় ঐরকম, তবে আজকাল আর খবর রাখা হয় না! 
  • &/ | 107.77.***.*** | ১৭ মে ২০২৫ ০৬:২৭538241
  • হুতেন্দ্র , বেশিরভাগই তো ওই  'ঊ চ  উ  নি ফু ফু'  টাইপ  :)
  • অরিন | 2404:4404:4405:700:55f5:ff31:4b9:***:*** | ১৭ মে ২০২৫ ০৬:১৫538240
  • @অরণ‍্য, আপনার পোস্ট পড়ে মনে হল নীরজ চোপড়াই পৃথিবীতে প্রথম যিনি ৯০ মিটার পার করে বর্শা ছুঁড়েছেন।  হতে পারে, তবে উইকিপিডিয়াতে আরো কয়েকজনের নাম আছে দেখছি, অবশ‍্য Wikipedia তে যা লেখা থাকে সবসময় বিশ্বাস করাও যায় না, আজকাল যেরকম ভুল খবরের হিড়িক হয়েছে। 
     
    https://en.m.wikipedia.org/wiki/Men%27s_javelin_throw_world_record_progression
  • r2h | 208.127.***.*** | ১৭ মে ২০২৫ ০৬:০৫538239
  • অ্যান্ডরকে-শরৎচন্দ্রের নায়িকাদের অনেক নিন্দেমন্দ আছে, তবে শরৎচন্দ্রের লেখাকে মিসোজিনিস্ট কি বলা যায়? আমি জানি না; এটা প্রশ্নই, রেটরিক না। একে তো সব পড়িনি, আর যাও পড়েছি সে বহুকাল আগে, ছোটবেলায়।
    তিনি মোটামুটি সমাজচিত্র আঁকতেন, আর সমাজটা বিটকেল মিসোজিস্ট ছিল। তিনি চিনির প্রলেপ তেমন দেননি, নিম্ন ও মধ্যবিত্ত সমাজের কথা লিখেছেন।
    ধরা যাক মহেশের গফুর - জমিদার, তর্করত্ন থেকে সবাই যাচ্ছেতাই করে যাচ্ছে, গফুর মুখ বুঝে সইছে। বিপ্লব করছে না, এর তার হাতে পায়ে ধরছে, সামান্য ফুঁসে উঠলেও আবার কুঁকড়ে যাচ্ছে, রাতের অন্ধকারে চুপিচুপি ফুলবেড়ের চটকলে মজুরী করার জন্য মেয়েকে নিয়ে পালিয়ে যাচ্ছে - যে চটকলে 'ধর্ম থাকে না, মেয়েদের ইজ্জত-আব্রু থাকে না'।
    তাহলে কি গল্পটা সামন্ততন্ত্রিক, ব্রাহ্মণ্যবাদী?

    রবীন্দ্রনাথের হেঁকে বলে ও ঐ ভাত আনো বড় বৌ ইত্যাদি নিয়ে জেন্ডার স্টিরিওটাইপের অভিযোগ আছে, বহ্কাল আগে আনন্দবাজারে একজন চিঠি লিখেছিলেন - স্টিরিওটাইপ তা সত্যি, কিন্তু ভাত আনো কলিমুদ্দি মিঞা লিখলে সেটা বাস্তবসম্মত হতো না।

    ভোজসভার টইয়ে লিখলাম না, অপ্রাসঙ্গিক হত।

    আর দুদিন আগের ভাটের সূত্র ধরে - অনেক লেখকের বছরের পর বছর বিনে পয়সায় লেখা নিয়ে - এটা জটিল তর্ক। বাণিজ্যিক পত্র পত্রিকার লেখককে ঠকিয়ে নেওয়া খুব খারাপ, বাংলা সাহিত্যের স্বর্ণযুগেও সে অনেকে করেছে। ঐ হিসেবে আবাপকে আমি সম্মান করি। কিন্তু লিটল ম্যাগাজিন বা ছোট কাগজ টাগজের সে সাধ্য প্রায়শ থাকে না; যদিও আজকাল শুনতে পাই সাহিত্যচর্চাতেও কর্পোরেট ফান্ডিঙের প্রসঙ্গ আসে, আমার মতে সেটা খুব স্বাস্থ্যকর না, তবে আমি আর কে।
    এবার লেখক লেখেন কেন? বা যেকোন সৃষ্টিকর্তা সৃষ্টি করেন কেন? তার সবচে বড় কারন বোধয় নিজের ভাবনাকে ছড়িয়ে দেওয়া। ভ্যান গঘের জীবদ্দশায় যদ্দুর জানি একটাও ছবি বিক্রি হয়নি, তো শিল্পীরা এগজিবিশন পত্র করেন, কখনো হয়তো বন্ধু বান্ধব মিলে চাঁদা তুলেও, বা যদি কোন পৃষ্ঠপোষক পাওয়া যায় - ছবি বিক্রি না হলে টাকাকড়ির তেমন সিন নেই। পারফর্মিং আর্টসে আরো ঝামেলা ছিল, একটা রেকর্ড ক্যাসেট সিডি বের করতে জান কয়লা, জলসায় জায়গা পাওয়া ভার, এখন ইউটিউব ফেবু ইনস্টাতে - ফ্রিতে কন্টেন্ট ছাড়া, তা থেকে যদি মানিটাইজ করা যায়। তাও ভালো। লোকে তো জানছে অন্তত।

    তো, ছোট কাগজে বছরের পর বছর - ঐ ভাবনাটা ছড়িয়ে দেওয়া, প্রায়শ মেটিরিয়াল প্রত্যাশাহীন। আর নজরুল মানিক বন্দ্যোপাধ্যায় সমরেশ বসু সুনীল বা আজকের শ্রীজাত'র মত ফুল টাইম কবি লেখক সংগীতকার - সে চাপের ব্যাপার। সেই ঝুঁকিই বা ক'জন নেন?

    হ্যাঁ, লেখকরা যদি লিখে রোলস রয়েস চড়তে পেতেন তাহলে আমি খুবই খুশি হতাম, তবে ঐ আরকি।
  • aranya | 2601:84:4600:5410:1862:0:1527:***:*** | ১৬ মে ২০২৫ ২৩:২৪538238
  • নীরজ চোপড়া ৯০ মিটারের বেশি বর্শা ছুঁড়লেন, এই প্রথম! দারুণ ব্যাপার 
  • 1 | 85.192.***.*** | ১৬ মে ২০২৫ ২২:১৯538237
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত