এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • হেদুয়ার ধারে - ১৫০

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৮ জুন ২০২৪ | ২০০ বার পঠিত
  • | | | | | ৬  | ৭  | ৮  | ৯  | ১০  | ১১  | ১২  | ১৩ | ১৪ | ১৫ | ১৬  | ১৭  | ১৮ | ১৯ | ২০ | ২১ | ২২  | ২৩  | ২৪  | ২৫  | ২৬ | ২৭ | ২৮  | ২৯  | ৩০ | ৩১  | ৩২  | ৩৩  | ৩৪ | ৩৫ | ৩৬  | ৩৭  | ৩৮  | ৩৯  | ৪০  | ৪২  | ৪৩  | ৪৪  | ৪৫  | ৪৬ | ৪৭  | ৪৮  | ৪৯  | ৫০  | ৫১  | ৫২ | ৫৩ | ৫৪ | ৫৫ | ৫৬ | ৫৭ | ৫৮ | ৫৯ | ৬০ | ৬১ | ৬২ | ৬৩ | ৬৪ | ৬৫ | ৬৬ | ৬৭ | ৬৮ | ৬৯ | ৭০ | ৭১ | ৭২ | ৭৩ | ৭৪ | ৭৫ | ৭৬ | ৭৭ | ৭৮ | ৭৯ | ৮০ | ৮১ | ৮২ | ৮৩ | ৮৪ | ৮৫ | ৮৬ | ৮৭ | ৮৮ | ৮৯ | ৯০ | ৯১ | ৯২ | ৯৩ | ৯৪ | ৯৫ | ৯৬ | ৯৭ | ৯৮ | ৯৯ | ১০০ | ১০১ | ১০২ | ১০৩ | ১০৫ | ১০৬ | ১০৭ | ১০৮ | ১০৯ | ১১০ | ১১২ | ১১৩ | ১১৪ | ১১৫ | ১১৬ | ১১৭ | ১১৮ | ১১৯ | ১২০ | ১২১ | ১২২ | ১২৩ | ১২৪ | ১২৫ | ১২৬ | ১২৭ | ১২৮ | ১২৯ | ১৩০ | ১৩১ | ১৩২ | ১৩৩ | ১৩৪ | ১৩৫ | ১৩৬ | ১৩৭ | ১৩৮ | ১৩৯ | ১৪০ | ১৪১ | ১৪২ | ১৪৩ | ১৪৪ | ১৪৫ | ১৪৬ | ১৪৭ | ১৪৮ | ১৫০ | ১৫১ | ১৫২ | ১৫৩ | ১৫৪ | ১৫৫ | ১৫৬ | ১৫৭ | ১৫৮ | ১৫৯ | ১৬০ | ১৬২ | ১৬৩ | ১৬৪ | ১৬৫ | ১৬৬ | ১৬৭
    অনেক সময়ে একই জায়গায় একাধিকবার দেখা হয়ে যায় দুটি মানুষের। যেমন, শ্যামবাজার ট্রামডিপোর কাছে আবার একবার দেখা হয়ে গেল অমল আর রাত্রির সেদিন সন্ধেবেলায়।
    ----- ' আরে ... অমলদা কি খবর ? হঠাৎ গায়েব হয়ে গেলে কেন ? ' রাত্রি দাঁড়িয়ে গেল রাস্তার একপাশে।
    ----- ' গায়েব মানে ? তুমিও একেবারে অদৃশ্য। নিখিল স্যারের ওখানে যাবার কথা বলছ নিশ্চয়ই... '
    ----- ' হ্যাঁ, তাছাড়া আর কি ... '
    ----- ' একটা সত্যি কথা বলি। স্যারের প্রতিটি কথা আমি মনে প্রাণে বিশ্বাস করি কিন্তু আমি নিজেই বুঝতে পারিনি এখনও যে আমি এ ধরণের মিশনে জড়াবার জন্য নিজে মানসিকভাবে কতটা তৈরি...মানে, নিজেকে নিজে জাজ করে উঠতে পারছি না একেবারেই... '
    রাত্রি কিন্তু কথাটার বিরোধিতা করল না।
    বলল, ' হ্যাঁ সেটা একটা স্ট্রং পয়েন্ট। হোল হার্টেড মানসিক প্রস্তুতি না থাকলে এখানে জড়ানো উচিত না। সাময়িক আবেগে কোন কাজ হবে না। এটা একটা বৃহত্তর সামাজিক জেহাদ বলা যায়, যার পরিষ্কার পরিণতি আমাদের জানা নেই। এখানে শামিল হওয়াটা সর্বাত্মক না হলে উদ্যোগটাই অকেজো হয়ে যাবে যেটা আমরা কেউই চাই না ...'
    ----- ' বাঃ, খুব সুন্দর বললে। তবে, বিশ্বাস কর আমি প্রচন্ড একটা আকর্ষণ অনুভব করি স্যারের এই ভেনচারের জন্য। আমি মাঝে মাঝে ভীষণ অস্থির হয়ে উঠছি। নিজেকে কেমন অপরাধি লাগে ... '
    ---- ' তুমি স্যারের সঙ্গে একবার কথা বল না। তোমার এই মেন্টাল ডাইলেমা হয়ত কেটে যেতে পারে ... '
    ----- ' হ্যাঁ, সেটাই করব ভাবছি। দেখি... দু এক দিনের মধ্যেই যাব ... '
    ----- ' হ্যাঁ, এস। কবে যাবে বল ... আমিও থাকব ... '
    কথাটা কিছুদিন আগে রাত্রির মুখে শুনলে হয়ত অমলের মনে আলো ছায়ার খেলা শুরু হত। কিন্তু এখন তেমন কিছু ঘনিয়ে উঠল না। হয়ত অন্য কোন গুরুতর বাস্তব চিন্তায় তা চাপা পড়েছে।

    ----- ' তুমি থাকলে তো ভালই হয়। সাজেশন কিছু পাওয়া যায়। ভাল কথা ... সাগরদার খবর কি ?'
    ----- ' সাগরদা তার কাজকর্ম নিয়ে সবসময় ব্যস্ত থাকে। নিখিল স্যারের সঙ্গে খুব সিরিয়াসলি জড়িয়ে পড়েছে। এই তো একটা মিশন গেল রিসেন্টলি ... '
    ----- ' ও আচ্ছা ... এগুলো কিন্তু সিক্রেট রাখ। আমাকে বললে বললে .... কি ব্যাপার ঠিক জানিনা। এখানে দাঁড়িয়ে ডিটেলসে জানতে চাইব না ... ' অমল বলল সিরিয়াস গলায়।
    ----- ' হ্যাঁ ঠিক আছে .... বুঝতে পেরেছি। তুমি বলেই বললাম ... '
    ----- ' কিছু মনে করলে না তো ? ' অমল বলে।
    ---‐- ' আরে দূ..র, এটা মনে করার কোন ব্যাপার হল ? যা বলেছ ঠিকই তো বলেছ। সঞ্চারীর দাদা মানে তুমি তো আমারও দাদা।'
    মাসখানেক আগে হলে এ কথাটার দাগ অমলের মনে কিভাবে পড়ত অনুমান করা শক্ত নয়। তবে মনের জমির কোন ফাটলে যে কখন জীবনস্রোতের সঙ্গে ভেসে আসা পলির আস্তরণ পড়ে যায় তা বলা শক্ত।
    অমল বলল, ' হ্যাঁ তা তো বটেই, তা তো বটেই ...'
    পরশুদিন রাত্রে গীটারে বাজানো '... আজ কি ঘুচিল চিহ্ন তাহার ... উঠিল বনের তৃণ ...' কি সত্যি হয়ে দাঁড়াল নাকি ? তৃণ না বলে তৃণা বললে ব্যাপারটা বোধহয় সহজ হয় যদিও তার আর একটা নামও আছে, সেটাও খুব রোমান্টিক ... ঝিনুক ...
    নতুন বহতা স্রোতের পলিতে আবরণ পড়ে মনের ফুটো ফাটায়। নিখিল স্যার যে বলেন না, মেটিরিয়াল ওয়ার্ল্ডে অ্যাবসোলিউট ফেনোমেনন বলে কিছু নেই সেটা হাড়ে হাড়ে সত্যি। সবকিছুই ভ্যারিয়েবল, কিছুই কনস্ট্যান্ট নয়।
    কনস্ট্যান্ট যে নয়, সেটা তো নিজেকে দিয়েই ভালরকম উপলব্ধি করতে পারছে অমল। মানুষের মন বড় বিচিত্র, তাতে আর সন্দেহ কি।
    সে এবার রাত্রিকে জ্যেষ্ঠ ভ্রাতাসুলভ ভঙ্গীতে বলল, ' তোমরা এবার বিয়েটা সেরে ফেল। আর কেন ? ফুল বাসি করে লাভ কি ? গন্ধ উবে যায় ...' রাত্রির মনে হল, এ ধরনের কথা অমলের মুখে কেমন যেন বেমানান লাগছে। তারপর মনে হল, সে আর এ ভদ্রলোককে কতটুকু চেনে। ক'দিনই বা দেখা হয়েছে তাদের, আর কটা কথাই বা হয়েছে। সে যাই হোক, সে অমলের কথাটায় গুরুত্ব দিল।
    বলল, ' হ্যাঁ ... ঠিকই তো ... চিন্তা ভাবনা করছি। হয়ে যাবে শিগ্গীর ... আশা করছি ... '
    তারপর একটু হেসে বলল, ' চিন্তা ক'র না ... খবর পাবে, খবর পাবে ... '
    অমলও হেসে বলল, ' হ্যাঁ ... তা জানি যে এটুকু গুরুত্ব অন্তত পাব ... '
    ----- ' কি যে বল ... তুমি কত বড় একজন শিল্পী ... '
    ----- ' দূর ... এরকম কত আছে ...। বলছিলাম যে, আমারও একটা পরিবর্তন আসতে চলেছে জান তো ... সঞ্চারী কিছু বলেছে ? '
    ----- না না ... সঞ্চারীর সঙ্গে এখন আমার আর দেখা হয় না। কি ... কি ব্যাপার বল তো ... '
    ----- ' আমার একটা বিয়ের ঠিক হয়েছে '
    ----- ' আরি ... ব্বাস ! এ তো ফাটাফাটি খবর। এতক্ষণ চেপে রেখেছিলে ! তা একটা বিয়ের ঠিক হবে না তো কি একসঙ্গে দশটা বিয়ের ঠিক হবে ? '
    ----- ' এই, কথার কথা বললুম আর কি ... '
    ----- ' আচ্ছা, সে ঠিক আছে। এখন অনেক কিছুই কথার কথা হবে আর কি। তা ...মশাই নেমন্তন্নে ফাঁকি দিলে কিন্তু ছেড়ে দেব না ... '
    ----- ' পাগল ... এ ভুল কখনও করি ! '
    ----- ' বৌয়ের নাম জানা গেছে ? '
    অমল সানন্দে উচ্চারণ করল, ' তৃণা। ডাক নাম ঝিনুক। '
    ----- ' দুটোই খুব সুন্দর ...'
    ----- ' বিয়ের ডেট কবে ? '
    ----- ' দেরি আছে। নভেম্বর মাসে ... '
    ----- ' ও চার মাসের মতো ... দেখতে দেখতে কেটে যাবে। তার আগে বিরহ জ্বালার সুখটা উপভোগ করে নাও। '
    ------ ' আমার এসব বিরহ টিরহ নেই ... '
    ----- ' তা, না থাকলেই ভাল। ওসব তো পরেও করা যাবে ... তাই না ? ' রাত্রি হাসতে থাকে।
    ----- আরে দূর ওসব ছাড় তো ... আচ্ছা ঠিক আছে রবিবার সকালে দেখা হবে স্যারের বাড়িতে ... আমাকে এবার যেতে হবে ... কাজ আছে বাগবাজারে। '
    ------ ' হ্যাঁ হ্যাঁ ... ঠিক আছে ... রবিবার দেখা হবে ... চল ... '
    দুজন দুদিকে চলে গেল দ্বিধাহীন স্বচ্ছন্দতায়।
    ' মনে কি দ্বিধা রেখে গেলে চলে ... '-র কোন চিহ্নমাত্র নেই তাদের আচার আচরণে।
    স্বল্প সময়ের মধ্যেই অনেক কিছু বদলে বদলে যায়। জীবন ক্রমাগত বদলেই চলেছে।

    ( চলবে )

    ********************************************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    | | | | | ৬  | ৭  | ৮  | ৯  | ১০  | ১১  | ১২  | ১৩ | ১৪ | ১৫ | ১৬  | ১৭  | ১৮ | ১৯ | ২০ | ২১ | ২২  | ২৩  | ২৪  | ২৫  | ২৬ | ২৭ | ২৮  | ২৯  | ৩০ | ৩১  | ৩২  | ৩৩  | ৩৪ | ৩৫ | ৩৬  | ৩৭  | ৩৮  | ৩৯  | ৪০  | ৪২  | ৪৩  | ৪৪  | ৪৫  | ৪৬ | ৪৭  | ৪৮  | ৪৯  | ৫০  | ৫১  | ৫২ | ৫৩ | ৫৪ | ৫৫ | ৫৬ | ৫৭ | ৫৮ | ৫৯ | ৬০ | ৬১ | ৬২ | ৬৩ | ৬৪ | ৬৫ | ৬৬ | ৬৭ | ৬৮ | ৬৯ | ৭০ | ৭১ | ৭২ | ৭৩ | ৭৪ | ৭৫ | ৭৬ | ৭৭ | ৭৮ | ৭৯ | ৮০ | ৮১ | ৮২ | ৮৩ | ৮৪ | ৮৫ | ৮৬ | ৮৭ | ৮৮ | ৮৯ | ৯০ | ৯১ | ৯২ | ৯৩ | ৯৪ | ৯৫ | ৯৬ | ৯৭ | ৯৮ | ৯৯ | ১০০ | ১০১ | ১০২ | ১০৩ | ১০৫ | ১০৬ | ১০৭ | ১০৮ | ১০৯ | ১১০ | ১১২ | ১১৩ | ১১৪ | ১১৫ | ১১৬ | ১১৭ | ১১৮ | ১১৯ | ১২০ | ১২১ | ১২২ | ১২৩ | ১২৪ | ১২৫ | ১২৬ | ১২৭ | ১২৮ | ১২৯ | ১৩০ | ১৩১ | ১৩২ | ১৩৩ | ১৩৪ | ১৩৫ | ১৩৬ | ১৩৭ | ১৩৮ | ১৩৯ | ১৪০ | ১৪১ | ১৪২ | ১৪৩ | ১৪৪ | ১৪৫ | ১৪৬ | ১৪৭ | ১৪৮ | ১৫০ | ১৫১ | ১৫২ | ১৫৩ | ১৫৪ | ১৫৫ | ১৫৬ | ১৫৭ | ১৫৮ | ১৫৯ | ১৬০ | ১৬২ | ১৬৩ | ১৬৪ | ১৬৫ | ১৬৬ | ১৬৭
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন