এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • হেদুয়ার ধারে - ১৪২ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ১১ জুন ২০২৪ | ২৬৪ বার পঠিত
  • | | | | | ৬  | ৭  | ৮  | ৯  | ১০  | ১১  | ১২  | ১৩ | ১৪ | ১৫ | ১৬  | ১৭  | ১৮ | ১৯ | ২০ | ২১ | ২২  | ২৩  | ২৪  | ২৫  | ২৬ | ২৭ | ২৮  | ২৯  | ৩০ | ৩১  | ৩২  | ৩৩  | ৩৪ | ৩৫ | ৩৬  | ৩৭  | ৩৮  | ৩৯  | ৪০  | ৪২  | ৪৩  | ৪৪  | ৪৫  | ৪৬ | ৪৭  | ৪৮  | ৪৯  | ৫০  | ৫১  | ৫২ | ৫৩ | ৫৪ | ৫৫ | ৫৬ | ৫৭ | ৫৮ | ৫৯ | ৬০ | ৬১ | ৬২ | ৬৩ | ৬৪ | ৬৫ | ৬৬ | ৬৭ | ৬৮ | ৬৯ | ৭০ | ৭১ | ৭২ | ৭৩ | ৭৪ | ৭৫ | ৭৬ | ৭৭ | ৭৮ | ৭৯ | ৮০ | ৮১ | ৮২ | ৮৩ | ৮৪ | ৮৫ | ৮৬ | ৮৭ | ৮৮ | ৮৯ | ৯০ | ৯১ | ৯২ | ৯৩ | ৯৪ | ৯৫ | ৯৬ | ৯৭ | ৯৮ | ৯৯ | ১০০ | ১০১ | ১০২ | ১০৩ | ১০৫ | ১০৬ | ১০৭ | ১০৮ | ১০৯ | ১১০ | ১১২ | ১১৩ | ১১৪ | ১১৫ | ১১৬ | ১১৭ | ১১৮ | ১১৯ | ১২০ | ১২১ | ১২২ | ১২৩ | ১২৪ | ১২৫ | ১২৬ | ১২৭ | ১২৮ | ১২৯ | ১৩০ | ১৩১ | ১৩২ | ১৩৩ | ১৩৪ | ১৩৫ | ১৩৬ | ১৩৭ | ১৩৮ | ১৩৯ | ১৪০ | ১৪১ | ১৪২ | ১৪৩ | ১৪৪ | ১৪৫ | ১৪৬ | ১৪৭ | ১৪৮ | ১৫০ | ১৫১ | ১৫২ | ১৫৩ | ১৫৪ | ১৫৫ | ১৫৬ | ১৫৭ | ১৫৮ | ১৫৯ | ১৬০ | ১৬২ | ১৬৩ | ১৬৪ | ১৬৫ | ১৬৬ | ১৬৭
    মনোরঞ্জন মজুমদারকে স্বরূপ খাঁড়ার ডানহাত বলা যায়। দুজনে সন্ধেবেলায় খাঁড়াবাবুর বাড়ির একতলার অফিসঘরে বসেছিল। আর কেউ ছিল না।
    স্বরূপ খাঁড়া বিরক্তস্বরে বলল, ' এগুলো তোমরা কি শুরু করেছ ? সাগরকে টার্গেট করতে গিয়ে ওই মেয়েটার পেছনে লোক লাগালে কেন ? '
    ----- ' না ... আমরা একটু ঘাবড়ে দিতে চেয়েছিলাম, যাতে সাগর গুটিয়ে যায়। রাত্রি রায় তো সাগরের ইয়ে ... '
    ----- ' আরে ওসব জানি ... থাম তো, যত অপদার্থ... তোমরা কি সাগরকে চেন না ? ও এতে গুটিয়ে যাবে ? বরং খুঁচিয়ে রাখলে ওকে। সামলাবে কে, আমি ? যত মাথামোটার দল। কি সব লোক নিয়ে কাজ করছি আমি। আমাকে জিজ্ঞেস করেছিলে ? '
    মনোরঞ্জন কাচুমাচু মুখে বলল, ' আপনি এত চিন্তা করছেন কেন দাদা ... আমরা তো আছি, সব সামলে দেব ... '
    ------ ' আরে থাম থাম ... তোমাদের দম জানা হয়ে গেছে। ওই ছেলে দুটো, যাদের লাগিয়েছিলে ... কি যেন নাম ... '
    ------ ' বাবলু আর মজিদ .... খালপারে থাকে .... '
    ------ ' সে যেখানেই থাকুক,সেগুলো গেল কোথায় ?
    ----- ' সেটা খবর লাগানো হয়নি, আচ্ছা দেখছি আমি ... দেখছি আমি ... '
    স্বরূপ মুখ ভেংচে বলল, ' দেখছি আমি ... দেখছি আমি ... যত্তসব মাথামোটার দল, সব আমাকে বলে দিতে হবে ? তাদের কি আর পাবে ভাবছ ? দেখ গিয়ে কোন মাঠে ঘাস খাচ্ছে এখন .... যত্ত অপদার্থের দল, কাদের নিয়ে কাজ করছি আমি ! '
    স্বরূপ খাঁড়া বাংলার পাঁচের মতো মুখ করে বসে রইল।
    মনোরঞ্জন কিন্তু কিন্তু করতে লাগল।
    বলল, ' তা'লে মানে ... কি করব ? '
    ----- ' কিসের কি করবে ? ঝেড়ে কাশ তো ... '
    ----- ' না মানে, বাবলু, মজিদের ...। পেলে কি উড়িয়ে দেব ? '
    খাঁড়া চোখ বুজে গালে হাত দিয়ে ভাবতে লাগল।
    মনোরঞ্জন ওর মুখের দিকে তাকিয়ে আছে।
    একটু পরে স্বরূপ খাঁড়া বলল, ' না না ... দেখি আগে ... '
    কি দেখতে চায় খাঁড়াবাবু সেটা মনোরঞ্জন মজুমদারের ঠিক পরিষ্কার হল না।
    কিন্তু সে এই নিয়ে সে আর স্বরূপবাবুকে ঘাঁটাতে গেল না। এমনিতেই তার মেজাজ খাট্টা হয়ে আছে। কি বলতে কি বলে বসবে তার ঠিক নেই, ঠেকা দেওয়া মুশ্কিল হয়ে যাবে। তাই সে চুপ করে বসে রইল। টেবিলে পড়ে থাকা সারাদিনের বাসি দৈনিক বসুমতীটা তুলে নিয়ে চোখ বোলাতে লাগল মনোরঞ্জনবাবু। কাগজে চোখ রেখে আন্দাজ করার চেষ্টা করতে লাগল স্বরূপ খাঁড়া মনে মনে কি ছক সাজাচ্ছে।

    পাস করে বেরিয়ে যাবার পর সুমনার আর নিখিল স্যারের কাছে যাওয়া হয়ে ওঠেনি। কাবেরীর সঙ্গেও খুব একটা দেখা হয় না আজকাল। অনুশ্রী নামে তাদের এক সহপাঠিনীর কাছে খবর পেয়েছে কাবেরীর নাকি বিয়ের তোড়জোড় করছে তার বাড়ির লোক। সুমনা ভাবে বাড়ির ঠিক করে দেওয়া ছেলের গলায় সুড়সুড় করে মালা পরিয়ে দেবে কাবেরী ! কি জানি হতেও পারে। সময়ের সঙ্গে সঙ্গে তো মানুষের মনের পরিবর্তন হয়। কাবেরীরও হয়ত হয়েছে। সুমনা ভাবল, একদিন সময় করে কাবেরীদের বাড়ি যাবে। প্রতিবিম্বকেও নিয়ে গেলে হয়। তাদের হেদুয়ার মিলনমেলা ভেঙে গেছে। শিরিষ গাছটার তলায় কত কথা, কত ব্যথার পান্ডুলিপি, সব আচমকা ধূসর হয়ে গেল। যেন সুদূর অতীত। এখন হয়ত অন্য কেউ বসছে। অন্য কারও এক খন্ড জীবনের ছায়া রৌদ্রপাত হয়ে চলেছে। মঞ্চ একই, শুধু দৃশ্যপটের কুশী লব ভিন্ন। সুমনা ভাবে, সত্যি জীবন কত দ্রুত বদলে যায়। ঘুরন্ত রঙ্গমঞ্চ নিজের মতো ঘুরে চলেছে।

    তবে সুমনাকে কাবেরীর খোঁজে যেতে হল না। কাবেরীই একদিন এসে হাজির হল সুমনার বাড়ি।
    কাবেরীকে পেয়ে সুমনা তো আহ্লাদে আটখানা।
    তাকে হাত ধরে টানতে টানতে নিজের ঘরে নিয়ে গেল। বাসন্তীদেবীর চোখে পড়ে গেল ঠিক। তিনি মনে মনে বললেন, ' বারমুখো মেয়েটা আবার এসেছে। কি বার্তা নিয়ে এলেন কে জানে ... মোটে পছন্দ করি না ... '

    সুমনা বলল, ' তোর নাকি বিয়ের কথাবার্তা চলছে ? '
    ----- ' আরে দূর ... এ খবরটা আবার কে দিল তোকে, অনুশ্রী ? ওর কথা বাদ দে ... ওটা একটা বলদ। একদিন আমাদের বাড়ি গিয়েছিল। মা কথায় কথায় জিজ্ঞাসা করছিল ওর মা বাবা ওর বিয়ের ব্যাপারে কিছু চিন্তা ভাবনা করছে কিনা। তারপর কথায় কথায় বলল, কাবেরীরও তো এবার দেখাশোনার দরকার। সবসময়ে চিন্তায় থাকি। মেয়ের বয়স বেড়ে যাচ্ছে ... এইসব গতের কথা। ব্যস, ও অমনি ধরে নিল যে .... কি আর বলব। আরে আমাকে বাঁধা কি অতই সোজা ?
    তাছাড়া আমি একজনের প্রেমে পড়েছি। ডুবে আছি একেবারে। কার বলতো ? '
    সুমনা নিষ্পলকে তাকিয়ে আছে কাবেরীর মুখের দিকে। কাবেরীর পক্ষে ঘনঘন প্রেমে পড়াটা এমন কিছু আশ্চর্যজনক ব্যাপার নয়। তবু একটা কৌতূহল থেকেই যায়।
    উত্তরটা অবশ্য কাবেরীই দিয়ে দিল।
    ----- ' কবিতার প্রেমে পড়েছি রে ... ওই অমিতাভর পাল্লায় পড়ে। এখন আধুনিক কবিতাও ভীষণ ভাল লাগে। অমিতাভকে তেমন ভালবাসতে পারলাম না। কিন্তু ওর পাল্লায় পড়ে কবিতা ভালবেসে ফেললাম। শুনবি একটা কবিতা ? সামসুদ্দিন নামে একটা গ্রামের ছেলের লেখা .....'
    ----- ' না না ... এখন থাক। পরে শুনব। ওসব আমি ভাল বুঝি না ... তুই তাহলে রেগুলারলি কফি হাউসে যাচ্ছিস... '
    ----- ' না, অত বেশি না, তবে যাচ্ছি মোটামুটি।এখন বাড়িতেই বেশি থাকি। চিন্তা করি ... মানে, চিন্তা করি না ... চিন্তা এসে যায় আপনা আপনি ... যত অবাস্তব চিন্তা ... '
    ----- ' কি চিন্তা করিস ? শুধুই কবিতা, না আর কারো ? '
    কাবেরী চুপ করে রইল। তারপর ধপ করে চিৎ হয়ে শুয়ে পড়ল সুমনার বিছানায়।
    কৌতুকভরা হাসি হেসে বলল, ' বলব কেন ? '
    সুমনা হেসে ফেলল।
    ----- ' সে কিরে ! তুই আবার এত রিসার্ভড হলি কবে থেকে ? '
    কাবেরী কোন উত্তর দিল না। মিটিমিটি হেসে চিৎ হয়ে সিলিং-এর দিকে তাকিয়ে শুয়ে রইল।
    সুমনা এবার অন্য কথায় গেল।
    ----- ' নিখিল স্যারের সঙ্গে যোগাযোগ আছে নাকি ? '
    ----- ' হ্যাঁ ... ওই আছে ... '
    ----- ' তার মানে ? ঝেড়ে কাশ তো ... '
    ----- ' দূর ... চুপ কর তো ... ভাল্লাগে না কিচ্ছু ... '
    সুমনা এবার তার মা-র মতো করে ভাবল, ' এই মরেচে ... গতির সুবিধের নয় দেখছি ... '
    কাবেরী হাত পা ছড়িয়ে চিৎ হয়ে শুয়ে ওপরের দিকে তাকিয়ে আগডম বাগডম কি সব চিন্তা করতে লাগল।

    সেদিন সকালবেলায় নিখিলবাবু সাগরকে বললেন, ' দেখ এবার আমাদের একটু সিরিয়াসলি কাজ করার দরকার। যেমন, গ্রুপের মধ্যে একজন কোন খবর পেলে সেটা খুব তাড়াতাড়ি অন্য মেম্বারদের মধ্যে ছড়িয়ে দেবার ব্যবস্থা করা। তাছাড়া, খুব তাড়াতাড়ি অ্যাকশান নেবার ব্যবস্থা করা ইত্যাদি।
    ----- ' হ্যাঁ স্যার সেটা তো ঠিকই। আর সে জন্য কয়েকজনের ওপর মূল দায়িত্ব দিয়ে দিলে সুবিধে হবে মনে হয় ... ' সাগর জানাল।
    ----- ' এগ্জ্যাক্টলি। মানে, একটা কোর গ্রুপের কথা বলছ। আমিও সেটাই ভাবছি। তারা শুধু অ্যাকশন কনডাক্টই করবে না। দরকার হলে নিজেও অ্যাকশান করবে ... ' নিখিলবাবু বললেন।
    ----- ' আমিও সেটাই বলতে চাইছি। আমার মতে অ্যাকশান মানেই খুন খারাবি নয়। খারাপ কিছু রুখে দেওয়াটা একটা বড় কাজ। তবে আপনি যেটা বলেন, আগাছা সাফ করার ব্যাপার, সেটার দরকার তো আছেই। '
    ----- ' ঠিক ঠিক ... উইডিং। সে যাই হোক, এই যে চার পাঁচজনের একটা কোর গ্রুপ, এটাতে কাকে কাকে নেওয়া যায় আপাতত ... মানে তোমার সাজেশন কি ?
    হ্যাঁ ... একজন তো তুমি নিজে ... আর বাকি চারজন কারা হতে পারে ? চিন্তা ভাবনা করে পরে বললেও হবে। এখনই না বললেও হবে। '
    ----- ' না স্যার ... আমার চিন্তাভাবনা করাই আছে। আমি যে ধরণের লাইফ কাটিয়ে এসেছি সেখানে চিন্তাভাবনা করতে অত সময় নিলে হয় না। খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে হয় ... '
    ----- ' হুঁ ... ঠিক কথা ... ঠিক কথা। তা তুমি কোন চারজনের নাম সাজেস্ট কর কোর গ্রুপের জন্য ? '
    সাগর নামগুলো সঙ্গে সঙ্গে বলে দিল ---- ' সন্তোষ দাস, কালীবাবু, কফি হাউসের সুনির্মল আর ... আর ...
    ----- ' আর কে ... লাস্ট নামটা? '
    -----' কাবেরী ... পদবীটা জানি না ... ' সাগর জানিয়ে দিল।

    ( চলবে )
    ********************************************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    | | | | | ৬  | ৭  | ৮  | ৯  | ১০  | ১১  | ১২  | ১৩ | ১৪ | ১৫ | ১৬  | ১৭  | ১৮ | ১৯ | ২০ | ২১ | ২২  | ২৩  | ২৪  | ২৫  | ২৬ | ২৭ | ২৮  | ২৯  | ৩০ | ৩১  | ৩২  | ৩৩  | ৩৪ | ৩৫ | ৩৬  | ৩৭  | ৩৮  | ৩৯  | ৪০  | ৪২  | ৪৩  | ৪৪  | ৪৫  | ৪৬ | ৪৭  | ৪৮  | ৪৯  | ৫০  | ৫১  | ৫২ | ৫৩ | ৫৪ | ৫৫ | ৫৬ | ৫৭ | ৫৮ | ৫৯ | ৬০ | ৬১ | ৬২ | ৬৩ | ৬৪ | ৬৫ | ৬৬ | ৬৭ | ৬৮ | ৬৯ | ৭০ | ৭১ | ৭২ | ৭৩ | ৭৪ | ৭৫ | ৭৬ | ৭৭ | ৭৮ | ৭৯ | ৮০ | ৮১ | ৮২ | ৮৩ | ৮৪ | ৮৫ | ৮৬ | ৮৭ | ৮৮ | ৮৯ | ৯০ | ৯১ | ৯২ | ৯৩ | ৯৪ | ৯৫ | ৯৬ | ৯৭ | ৯৮ | ৯৯ | ১০০ | ১০১ | ১০২ | ১০৩ | ১০৫ | ১০৬ | ১০৭ | ১০৮ | ১০৯ | ১১০ | ১১২ | ১১৩ | ১১৪ | ১১৫ | ১১৬ | ১১৭ | ১১৮ | ১১৯ | ১২০ | ১২১ | ১২২ | ১২৩ | ১২৪ | ১২৫ | ১২৬ | ১২৭ | ১২৮ | ১২৯ | ১৩০ | ১৩১ | ১৩২ | ১৩৩ | ১৩৪ | ১৩৫ | ১৩৬ | ১৩৭ | ১৩৮ | ১৩৯ | ১৪০ | ১৪১ | ১৪২ | ১৪৩ | ১৪৪ | ১৪৫ | ১৪৬ | ১৪৭ | ১৪৮ | ১৫০ | ১৫১ | ১৫২ | ১৫৩ | ১৫৪ | ১৫৫ | ১৫৬ | ১৫৭ | ১৫৮ | ১৫৯ | ১৬০ | ১৬২ | ১৬৩ | ১৬৪ | ১৬৫ | ১৬৬ | ১৬৭
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন