এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • til | ১৬ জুলাই ২০১১ ১১:০৩ | 124.169.5.110
  • সন্ত্রাস আটকানো শুধু পুলিশ বা গোএন্দার কর্ম নয়, সবাইকে vigilant হতে হবে, প্রয়োজন কালচার চেঞ্জের। এইতো সেদিন, ভিড় বাস যাচ্ছে বর্ডার থেকে, কে একজন কি একটা প্যাকেজ রেখে দিয়েছে ড্রাইভারের পিছনে। কার, কার কোন সাড়া নেই। ভাগ্যিস, সত্যিই কেউ রেখে পরে বাস মিস করেছে, কিন্তু অন্যটাও তো হতে পারতো! বা হয় শুনেছি।
  • aranya | ১৬ জুলাই ২০১১ ১০:২৯ | 144.160.226.53
  • সন্ত্রাস আটকানোর জন্য আরও কিছু শর্ট টার্ম মেজার নেওয়া যায় - যেমন জাভেরী বাজারের মত ক্রাউডেড জায়গায়, যেখানে এই নিয়ে বোধহয় তিন বা চারবার টেররিস্ট আক্রমণ হল, সেখানে রাউণ্ড দ্য ক্লক সিকিউরিটি/সার্ভেলেন্সের ব্যবস্থা করা। ভি ভি আই পি-দের নিরাপত্তর জন্য যা খরচ হয়, তার এক ভগ্নাংশেই বোধ হয় এটা করা যায়।
  • M | ১৬ জুলাই ২০১১ ১০:১৭ | 59.93.192.31
  • ব্যাঙ, ঠিক।হুম্ম। আজ আপ আর বিউটি অ্যান্ড দ্য বিষ্ট দেখে নেবো।ঃ))

    কাল ছেলেকে বলেছিলাম চল ডেলি বেলি দেখে আসি, খুব গম্ভীর হয়ে বললো কিনা, ওটা ঠিক আমাদের মতো সিনিমা নয়, তুমি একা দেখে আসো।ক্ষী অবস্থা।

    অরন্য, পড়লাম।

    ভনভনানো বলার জন্য স্যরি এগেন।
  • santanu | ১৬ জুলাই ২০১১ ১০:১২ | 91.226.168.2
  • হুতোর (সবাই এই নামে ডাকছে তাই আমিও, কিছু মনে করবেন না প্লীস) লম্বা পোস্টের মাঝে একটা গল্প শুনতে চেয়েছিলেন, সেটা না হয় আমি বলে দি।

    মোল্লা বিছানায় শুয়ে শুয়ে ল্যাদ খাচ্ছিল, এমন সময় চোর ঢুকে চুরি করে চলে গেল। মোল্লা সব দেখেও ভয়ে চুপ করে শুয়ে রইল। তাপ্পর লোকজন এসে মোল্লাকে খুব ঝাড়ছে - তুমি শালা চুপ করে শুয়ে রইলে, কিছু বললে না ইত্যাদি। মোল্লা অনেকখন ধরে গালিগালাজ খেয়ে সেই অমর উক্তিটি করেছিল (মানে আমি নিজের কানে যদিও শুনিনি) - "হ্যাঁ, এখন সব দোষ আমার, আর চোরটার বুঝি কোন দোষ নেই"।
  • byaang | ১৬ জুলাই ২০১১ ১০:০৬ | 122.167.225.235
  • এদিকে কাল আবার স্টার জলসায় প্রসেনজিতের সিম্মা আছে, সেটাও আমি দেখতে চাই। কিন্তু দুই উইকের না দেখা সিনেমার পাহাড় জমে গেছে। এত সময় কোথা থেকে পাই?
  • aranya | ১৬ জুলাই ২০১১ ১০:০৫ | 144.160.226.53
  • M, আমার এই কথাগুলো মনে হয় -
    ১। কোন ব্যক্তি মানুষকে ছিঁড়ে খুঁড়ে দেওয়ার কোন প্রশ্নই ওঠে না, ভাট পাতা গুলো পড়ে আমার মনে হয় নি যে তেমন কিছু করা হয়েছে।
    ২। রেসিস্ট/হিংস্র মতবাদ-কে ছিঁড়ে খুঁড়ে দেওয়া উচিত, পাই/হুতো সেটাই করেছে।
    ৩। রেসিস্ট/হিংস্র মতবাদের চেয়ে হিংস্র কাজ যেমন বোমা ফাটিয়ে নিরীহ মানুষ খুন করা, আহত বা পঙ্গু করে দেওয়া অনেক বেশী প্রতিবাদ, শুধু প্রতিবাদ নয় - সত্যিকার সমাধান দাবি করে।
    ৪। এই সমাধান - টা কি, তা নিয়েই সমস্যা। পাকিস্তানের সাথে যুদ্ধ সমাধান বলে তো মনে হয় না। ইন্ডিয়ান মুজাহিদিন বা লস্করের অপরাধীরা যারা ভারতের মাটিতে অপারেট করছে, তাদের ডেফিনিটলি গ্রেপ্তার করা উচিত, যদি ট্রেস করা যায়। পাকিস্তানের মাটিতে লস্করের চাঁইদের বা লস্কর ক্যাম্পগুলো যদি আক্রমণ করা যায়, আমেরিকা যেমন ওসামার ক্ষেত্রে করল, সেরকম সার্জিকাল অপারেশন সম্ভব হলে করা যেতে পারে, তবে এগুলো সব-ই শর্ট টার্ম মেজার। লং টার্মে শিক্ষা আর আর্থিক উন্নতি - এ ছাড়া আর কি মেজার আছে আমি জানি না।
    ৫। পাই/হুতো ছাড়া অন্যদের প্রতিবাদও আমার রেকগনাইজ করা উচিত ছিল, এটা ঠিকই বলেছেন। আসলে ওদের প্রতিবাদ-টা সবচেয়ে সরব ছিল বলে তার কথা বলেছি। কিন্তু অন্যরাও প্রতিবাদ করেছেন, নিশ্চিতভাবেই। সেটা উল্লেখ না করাটা আমার ভুল।
  • byaang | ১৬ জুলাই ২০১১ ১০:০৪ | 122.167.225.235
  • ওদিকে ফেসবুকে কাল অনিন্দ্য বলেছে শুধুমাত্র সোহিনীর অভিনয় দেখার জন্যই ইচ্ছে দেখা উচিত, আবার আজ আবাপতে ইচ্ছের রিভিউ। তা আবাপ যাদের দশে ছয়ের বেশিটেশি দেয় না, সেগুলো বেশ দেখেবল হয়, তাই ইচ্ছেটা দেখার জন্য মুখিয়ে আছি। ইউটিউবে এলে একটু লিংক দিও তো, বম্মা।
  • omnath | ১৬ জুলাই ২০১১ ১০:০৪ | 117.194.199.15
  • নাসিরুদ্দিনের গল্প তো সোজা। সেই যে মোল্লার বাড়িতে চুরি হয়ে যাওয়ার পর সবাই যখন মোল্লাকে বকছিল - দরজা জানলা কেন খুলে রেখেছিলে, কেন তালা দাও নি, কেন নাক ডেকে ঘুমোচ্ছিলে - তখন সে বলে, বাঃ সব দোষ বুঝি আমার, চোরের বুঝি কোনো দোষ ই নেই !!

    হুতোস্বার্থে লিখে দিলাম, মর্মপীড় ইত্যাদি অ্যাসপেক্ট নিয়ে বিলকুল না ভাবে।
  • byaang | ১৬ জুলাই ২০১১ ১০:০২ | 122.167.225.235
  • ঃ-)) বম্মা, ছাড়ান দাও, অ্যায়সান ব্যাদ্‌ড়া বেয়াড়া ছেলেপুলেকে সামলানো তোমার-আমার কম্মো নয়। তুমিও একটা সিমা দেখ, আমিও আজ একটা না একটা দেখবই।
  • byaang | ১৬ জুলাই ২০১১ ১০:০০ | 122.167.225.235
  • হ্যাঁ বম্মা, ভনভনানি বলেছিলে তুমি। পাইকে শুধিয়েছিলে ও এত ভনভনায় কেন?
  • M | ১৬ জুলাই ২০১১ ০৯:৫৪ | 59.93.192.31
  • সিঁফোর ব্যাপারে, মানে ও ব্রতীনকে সরাসরি, যেটা বললে, ঠিক নয়, এভাবে বলে সরসরি দমাদ্দম উড়িয়ে দিক না।উঃ সত্যি এটা অনন্ত হয়ে যাচ্ছে। আর আমায় কেউ পোশ্ন করো না।
  • M | ১৬ জুলাই ২০১১ ০৯:৩৫ | 59.93.192.31
  • অরন্য,
    আপনি হুতো আর পাই এর প্রতিবাদ শুধু দেখতে পেলেন? আর কারোর প্রতিবাদ প্রতিবাদ বলে মনে হলো না?প্রতিবাদ মানেই কি কাউকে ছিঁড়ে খুঁড়ে দিতে হবে নাকি?

    হুতো,
    সিঁফোকে আমারতো আমাদেরি লাগে, ও হঠাৎ আমি নিজে মুসলমান বলে আলাদা করে ফেলছে কেন? ওর এই ফিলিংসটা কেন আসছে?ধর্ম যদি নাই মানে এটা কেন বলবে?

    সামু ও একটু বলে যাও প্লিজ,আমার কি এতটাই বুঝতে ভুল হচ্ছে?তোমার রিয়াকশান কি হচ্ছে?

    ব্রতীন,
    এবার সত্যি ভীষন খারাপ লাগলো, তোমার কষ্ট লাগার দিকটা, আমি, সায়ন ,আকা,ব্যাঙ ,যে যার নিজের মতো বুঝলাম , বলে গেলাম। কিন্তু তুমি এটা কি করলে? তুমি যে কমেন্টটা প্রথমে করেছিলে সেটার প্রেক্ষিতে আকা যেটা বললো, একটা ছোট্ট স্যরি বললেই তো হয়ে যায়।পাইকে এভাবে বলাটা খুব খারাপ লেগেছে।

    কিন্তু শুরুর সে ভাট আমি খুঁজে পেলাম না।

    আমি আসলে খুঁজতে চাইছি যে আমি ভনভনানো শব্দটা আদেও ব্যবহার করেছি কিনা,মনে হয় করিনি। পাই জদিও মনে হয় যা বলতে চেয়েছি, বুঝছো। কিন্তু কোনো কারনে কষ্ট পেলে,আমার পোষ্ট থেকে, স্যরি।
  • dukhe | ১৬ জুলাই ২০১১ ০৯:২৯ | 117.194.235.170
  • এবং অমিয়ভূষণ ? চাঁদবেনেই যদি না পড়লেন তো - যাজ্ঞে ।
  • Arpan | ১৬ জুলাই ২০১১ ০৯:২৪ | 112.133.206.18
  • যাঃ, ইন্দোর অরূপরতন ভালো লাগেনি?
  • dukhe | ১৬ জুলাই ২০১১ ০৯:২৩ | 117.194.231.79
  • বাঃ, দিব্যি চলছে ।
    হক্কলকে আমার প্রণাম । ঘুরে আসি ।
  • aranya | ১৬ জুলাই ২০১১ ০৭:৫৭ | 144.160.226.53
  • বম্বে-তে আবার বিস্ফোরণের খবর পড়ে কষ্ট হচ্ছিল খুব, গা গোলাচ্ছিল আর বড্ড হতাশ লাগছিল। দুনিয়ায় বা ভারতবর্ষেও তো হরেক কিসিমের টেররিজম চলছে - মাওবাদী বেল্টে, আসাম, নাগাল্যান্ডে, এবং ভারতের বিভিন্ন শহরে মাঝেমাঝেই এই মৌলবাদী জিহাদ-প্রসূত আক্রমণ - প্রতিটি ক্ষেত্রে সন্ত্রাসবাদীদের মোটিভেশনও আলাদা।
    বম্বে ব্লাস্টের তদন্ত যেভাবে চলছে, এখনও অব্দি ইন্ডিয়ান মুজাহিদিন আর লস্করের দিকেই সন্দেহ। ২৬/১১ সহ বহু সন্ত্রাসবাদী আক্রমণ ভারতের সাধারণ মানুষের ওপর হচ্ছে, ইসলামিক মৌলবাদ যার একটা বড় কারণ।
    সমাধান কি জানি না, সত্যিই কোরানে জিহাদ বা বিধর্মীকে হত্যা করলে বেহেস্তে গন্ডাখানেক হুরী-পরীর সান্নিধ্যলাভ - এসব আছে কি? কোরানের অনুবাদ পড়ার চেষ্টা করে হাল ছেড়ে দিয়েছি, একঘেয়ে লাগে। কোন ইসলামিক স্কলার, কোরান গুলে খেয়েছেন এমন কেউ, আলোকপাত করলে ভাল হত। যদি তেমন কিছু থাকে, তাহলেও শিক্ষা আর অর্থনৈতিক উন্নতি - পাকিস্তান, আফগানিস্তানে লং টার্মে এই দুটো-ই একমাত্র কাজ করতে পারে- জিহাদী চিন্তাধারাকে কাউন্টার করতে, এমনই মনে হয়। জঙ্গলমহলে যে বাচ্চা ছেলেমেয়েগুলোকে মাওবাদী বিপ্লবের নামে মানুষ মারতে শেখান হচ্ছে, সেখানেও এই শিক্ষা আর আর্থিক উন্নতি, এ ছাড়া আর কি কাজ করতে পারে জানি না।
    হুতো আর পাই-য়ের সাথে আমি পুরোপুরি একমত। কিছু সন্ত্রাসীর অপরাধের জন্য পাকিস্তান-কে আক্রমণ করা, যাতে বহু নিরীহ মানুষ (যারা ধর্মসূত্রে মুসলমান বা নাগরিকতার দিক থেকে পাকিস্তানী) মারা যাবে, এটা অকল্পনীয়। এই রকম মতবাদ বা চিন্তাধারার প্রতিবাদ করা দরকার।
    গুরু-র মত ছোট একটা সাইটে এসব লেখালেখি করে কি-ই বা লাভ, ভারত সরকার তার মত সিদ্ধান্ত নেবে, এটা একটা দিক। তবে সেই যুক্তিতে তো কোন কিছুই করে কোন লাভ নেই, শিক্ষা/স্বাস্থ্য এসব নিয়ে পঃবঃ সরকার-কে খসড়া পাঠিয়েই বা লাভ কি, সব-ই তো ভস্মে ঘি ঢালা।
    তাও কিছু মানুষ প্রতিবাদ করে - কল্লোল-দার মত কিছু লোক মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ করেন, হুতো বা পাইয়ের মত কেউ কেউ রেসিস্ট মন্তব্যের, যা হিংসায় ইন্ধন যোগায় তার প্রতিবাদ করে, তেমন কোন লাভ নেই, অন্যেরা বিরক্ত হয় জেনেও প্রতিবাদ করে। এই প্রতিবাদ গুলো বেশ দামী বলে আমার মনে হয়।
  • aka | ১৬ জুলাই ২০১১ ০৭:৫২ | 24.42.203.194
  • হুতো তোমার প্রতিবাদ আর কে করবে? নিজেকেই করতে হবে। আর কি দাবী সেটা ঠিক পরিষ্কার হচ্ছে না। ক্লিয়ারলি বলো না, এখন কেমন গোলগোল ঘুরছে।

    http://webster.site5.com/]pratidin/print_news.php?path=data_files/181&cat_id=2&menu_id=31&news_type_id=1&index=4

    পড়ে কি মনে হল বলো।
  • bitongsho | ১৬ জুলাই ২০১১ ০৬:৩৩ | 143.111.80.26
  • 'ধর্ম ভাষা লিঙ্গ দৈহিক গঠন' - ঠিক বলছেন তো?
    প্রথমেই বলে রাখি 'মোল্লা ' নিয়ে আমি আপনার সাথে। কিন্তু আরো যে লুজ টক হয়, তখন সমানভাবে গর্জে উঠবেন তো? আমি 'গনেশ' নামক টইটার চতুর্থ পোস্টের দিকে বিশেষ ভাবে দৃষ্টি আকর্শন কর্ছি
    http://www.guruchandali.com/guruchandali.Controller?font=unicode&portletId=8&porletPage=2&contentType=content&uri=content1290604259281
    সেদিন দেখলাম কে বা কারা কাদের 'ভুরিদাস' বলে যাচ্ছে খালি।
    আপনি কি জানেন pot belly syndrome মধ্যবয়্‌সী পুরুসদের ডিপ্রেসনের একটা প্রধান কারন আর এর মধ্যে জেনেতিক কম্পোনেন্ট রয়েছে।
    তখন প্রতিবাদ দেখি না কেন?
  • r2h | ১৬ জুলাই ২০১১ ০৫:১৭ | 67.96.80.214
  • স্যরি সায়ন, ফিরে পড়াও হয়নি উত্তরও দেওয়া হয়নি।
    গ্রহণযোগ্যতা মানে কি আমি জানি না। আমি জানি ধর্মের নামে কোন মানুষকে দাগিয়ে দিলে আমার প্রতিক্রিয়া হয়। ধর্ম ভৌগলিক অবস্থান লিঙ্গ ভাষা দৈহিক গঠন যেকোন কিছু নিয়ে। কনফেশন বা ক্ষমাস্বীকার করানোও নয়। বলতে পারো, একটু ফিরে ভাবার, বা আদৌ ভাবার ইচ্ছা প্রকাশ। তার একটা বড় কারন এটা একটা গণ মাধ্যম, কোন গুপ্ত সংগঠন বা বাড়ির বৈঠকখানা নয়। আমি জানি শিক্ষা ইত্যাদি নিয়ে কথা হলে, খোলা পাতায়, কেমন লাগে। আর এই খোলা পাতাটা আমার কাছে একটা বড় ফ্যাক্টর। কিছু আসে যায় না সেটা আমি বিশ্বাস করিনা।
    সহনশীলতা কাকে বলে তা নিয়ে সত্যিই বোধয় আমার অনেক কিছু শেখার আছে, কারন না হলে প্রায় সবাই যখন সইতে বলছে, আমি কোন পথিকৃৎ যে সহ্য করতে পারছিনা। তাই এর উত্তর আমার জানা নেই।
    আমার একটা বড় আপত্তির জায়গা হল, এই বিষয়টাকে লঘুভাবে নেওয়াতা।

    ন্যাড়াদার Date :15 Jul 2011 -- 10:31 PM পোস্ট পড়ে আমার প্রায় পীড়দর্শন হলো। সমদর্শী, সকলদর্শী, পবিত্রতম আলোকিত অবস্থান। পলিটিক্যাল কারেক্টনেসের অন্যায় আব্দারের পেছনে দৌড়নো অজ্ঞান মানবের প্রতি ক্ষমাসুন্দর।

    পাবলিক ফোরামে ধর্মের নামে মানুষকে দাগিয়ে দেওয়া বা ভৌগলিক সীমার ভিত্তিতে মানুষকে মেরে ফেলার নিদান দেওয়ার প্রতিবাদ না করার মত মোহমুক্ত হতে পারিনি, হায়, পলিটিক্যাল কারেক্টনেস ও হোলিয়ার দেন দাউ অ্যাটিটিউড প্রপঞ্চের মায়া জেনেও, মানব জমিন রইল পতিত, আলোক ধেনু চলে গেল হরি ঘোষের গোয়ালে।

    বড়ম, সিঁফোর কানমলা বরাদ্দ হওয়া উচিত কিনা জানিনা, তবে সিঁফোর পোস্টগুলি অত্যন্ত সিরিয়াসলি নেওয়া উচিত বলে মনে করি। গোলাপী তুলোয় মোড়ে সামাজিক মঞ্জুষায় তুলে রাখার মত নয় বোধয় এই প্রসঙ্গগুলো।

    ইনফ্যাক্ট সিঁফোর কথা গুলো কেউ বিশেষ দেখতে পেল না কেন বুঝতে পারছিনা।

    নিজের আকাটপনা প্রকাশ করতে লজ্জা হয়, কিন্তু কুতুহল কিলড দা ক্যাট। "মোল্লার মতোন' বিষয়ক মোল্লানাসিরুদ্দীনের গল্পটা কেউ একটু বলবেন? আমি অনেক ভেবে খুঁজেও বের করতে পারিনি, বড় অস্বস্তি হচ্ছে।

    সবার পড়তে ক্লান্ত লাগছে, বেশী ক্লান্ত লাগলে ইগনোর করার উপায়ও আছে, কিন্তু আমি, হোলিয়ার দেন দাউ হবার আকাঙ্খায়, বা পলিটিক্যালি কারেক্ট থাকার তাড়নায়, বা নিতান্তই কলহবাসনায়, টাইপ করেই চলেছি, ক্লান্তিটাকে যে কিসে ওভারপাওয়ার করছে তাও ধরতে পারছিনা।

    দাবী কিছু নেই, আমিও জানি আমি লিমিট ক্রস করে গেছি, কিন্তু এই ধরনের বক্তব্য কি সত্যিই এত লঘুভাবে বিনা প্রতিবাদে নেওয়া যায়? খোলা পাতায়? একটি গণ মাধ্যমে? নিতে পারা উচিত? আমাদের এসব বলা না বলা এরকম ভাবা না ভাবায় কিচ্ছু আসে যায় না? আমরা এই সময়ে দাঁড়িয়ে এই দেশে জন্মে, এই ইতিহাসের উত্তরসূরী হয়ে এই ধরনের বক্তব্য এফোর্ড করতে পারি?
  • nk | ১৬ জুলাই ২০১১ ০৪:৪৭ | 151.141.84.114
  • আহা ঘোল বলতে নেই। বলতে হয় দধি-সরবত। ঃ-)
  • pipi | ১৬ জুলাই ২০১১ ০৪:৩০ | 173.161.6.201
  • ল্লেহ! পলিটিক্যাল কারেক্টনেস নে আস্ত একখান সুতো খুলে গেল আর খালি আমি একটু চিঁচিঁ কল্লেই দোষ!! ধুত!

    আকা, আমার ফি দিনই বাইরে তো তাই আলাদা করে শুক্কুরবার নাইঃ-))
    হ্যাপি সপ্তাহান্ত জনতা, গরমকালে ঘোলের শরবত পেট ও মাথা দুই ঠাণ্ডা রাখে। রসনারও তৃপ্তি করে, বলাই বাহুল্য।
    আমি আপাতত হরি কুমোরকে দেখতে চল্লাম।
    ট্রা লা লা লাঃ-)
  • r2h | ১৬ জুলাই ২০১১ ০৩:৫৪ | 67.96.80.214
  • এই আলোচনা, মতান্তরে ব্যানাল ঝগড়া প্রসঙ্গে পলিটিক্যাল কারেক্টনেস নিয়ে এখানে অনেকের খুব আপত্তি দেখতে পাচ্ছি। তো ব্রতীনদার মন্তব্যে আমার কি মনে হচ্ছে, সেগুলো পলিটিক্যালি কারেক্ট না থেকে বলি ভাবছি। কিন্তু তাহলে সবাই আবার বকবে। তখন যদি কন্টেক্সট ঠাকুর আমাকে না বাঁচায়? ভয় পাই। পীড় রক্ষা কর।
  • Tim | ১৬ জুলাই ২০১১ ০৩:৪১ | 198.82.20.25
  • সবাইকে হ্যাপুইকেন্ড। (তা বলে ভাব্বেন্না যে একেবারে সোম্বার অবধি বিদেয় হলাম। সে গুড়ে বালি!) ঃ-)
  • aka | ১৬ জুলাই ২০১১ ০৩:৪১ | 24.42.203.194
  • যাই বাজার করে আসি। আর কিছু নাহোক ৬ খানা এ এ ব্যাটারি না কিনলে বাড়ি মাথায় উঠবে।
  • Tim | ১৬ জুলাই ২০১১ ০৩:৪০ | 198.82.20.25
  • নাহ্‌ বাড়ি গিয়ে দুটো ভালোমন্দ রান্না করে খাই। শুক্কুরবার বলে কথা!
  • aka | ১৬ জুলাই ২০১১ ০৩:৩৭ | 24.42.203.194
  • আর কে না জানে শুক্কুরবার বাইরে খাবার দিন।
  • aka | ১৬ জুলাই ২০১১ ০৩:৩৪ | 24.42.203.194
  • না না বাইরে খেলে আমি শুধুই চারপেয়ে খাই।
  • nk | ১৬ জুলাই ২০১১ ০৩:৩২ | 151.141.84.194
  • ঘোড়ার রোস্ট কেমন লাগলো শিবু কইলো না।
  • nk | ১৬ জুলাই ২০১১ ০৩:৩০ | 151.141.84.194
  • ডাইনোস্যস? সেতো যারা ডাইনামো চালায়, তারা খায়। কিংবা পৃথিবীর কিমাকার ডাইনামোর উপরে চরে বেড়ায় যে মহীনের ঘোড়াগুলি, তারা খায়। ঃ-)
  • nk | ১৬ জুলাই ২০১১ ০৩:২৮ | 151.141.84.194
  • এতোদিনে আদি পারমিতার প্রিয় সেই হ্যাবানেরো পেলাম। আহারে কেমন সুন্দর কমলাসুন্দরী তারা! ঝাল অবশ্য বেশ, তবে অন্যরকম ঝাল। মশলাঝাঁঝের ঝাল। ভারী চমৎকার! ঃ-)
  • Tim | ১৬ জুলাই ২০১১ ০৩:২৭ | 198.82.20.25
  • ডাইনোসসও হয়। একটু সোঁদা গন্ধ, তবে খেতে দিব্যি।
  • nk | ১৬ জুলাই ২০১১ ০৩:২৫ | 151.141.84.194
  • কী স্যস? বার্বিকিউ স্যস? বাফেলো স্যস? বাইসন স্যস? র‌্যাভান স্যস?
  • Tim | ১৬ জুলাই ২০১১ ০৩:২৪ | 198.82.20.25
  • রামপাখি? ছি, শ্যাষে পিপিও সাঙ্কিÄক ( পড়ুন হেলথ কনশাস) হয়ে গ্যালো।
  • pipi | ১৬ জুলাই ২০১১ ০৩:২২ | 66.205.171.52
  • না না, উদমা ঝাল স্যস সহযোগে রামপাখির পাখনা ভাজা রামের সাথে চলে যাবে (খ্যাল করুন চলে যাবে বলেছি, জমে যাবে বলি নি - ঐ কারেক্টনেসের তাড়নায়!)।
    আর ইয়ে আকা, তোমার না পক্ষীকুলের বাইরে অন্যত্র তাকাতে মানা?
  • aka | ১৬ জুলাই ২০১১ ০৩:১৯ | 24.42.203.194
  • অ্যা শেষে রামপাখি!!! ও তো রোগী খায়, থিন অ্যারারুট বিস্কুটের মতন।
  • pipi | ১৬ জুলাই ২০১১ ০৩:১২ | 66.205.171.52
  • উরেব্বাবারে!!!!! গুরুবাড়িতে ক্ষি ধুন্ধুমার কাণ্ড!!!!!
    হ্যা হ্যা হ্যা হ্যা হ্যা হ্যা হ্যা হ্যা
    ঐ য্‌যাহঃ হেসে ফেললাম! পলিটিক্যালি কারেক্টনেসের দফারফা হয়ে গেল!
    যাগ্গে! শুক্কুরবারের সনঝে, আসুন রামপাখি সহযোগে একটু রামনাম করি গেঃ-)
  • nk | ১৬ জুলাই ২০১১ ০২:২৯ | 151.141.84.194
  • আর কখন সুযোগ হয় না হয়, আজ রবাকে বলে যাই, অন্য একটা টইতে রবার একটা মতের আমি পূর্ণ সমর্থক। জেনোসাইড ঠেকাতে বা থামাতে শক্তিশালী দেশের সাহায্য নিয়ে স্বাধীন হওয়া প্রসঙ্গে।
  • r2h | ১৬ জুলাই ২০১১ ০২:২৬ | 198.175.62.19
  • আমারও সেটাই ধারনা ছিল।
    কিছু কিছু ব্যাপারে একা ব্যাক্তিমানুষের মতামতেও কিছু আসে যায়।
    এবং শুধুই চেনাশুনো বলে সেগুলো কাটিয়ে দেওয়া যায়না। আরৈ যায়না, যখন এটা একটি গণমাধ্যমে চলছে।
  • Nina | ১৬ জুলাই ২০১১ ০২:২৪ | 68.84.239.41
  • হ্যাঁরে হুতো, আজ আপিশের কি কিছু প্রাপ্তি হইল তোর কাছ থিকা ঃ-০ --মানে কোনো কাজটাজ করলি নাকি শুধুই এই?!
    বরম তুই এট্টু ক্যালিফস খা --ঠান্ডা হ'।

    দেখছ তো সব্বাই, রাগ বড় বিষম বস্তু --সব অশান্তির মূল , সব তছনছ করে দেয় , বন্ধুত্ব, ভালবাসা, সুবুদ্ধি---তাই সব্বাই শান্ত হও। দিদি হিসেবে এইটুকু বল্লাম (বলেই পলাইলাম ভয়ে)
  • nk | ১৬ জুলাই ২০১১ ০২:২৩ | 151.141.84.194
  • টাইপো ছিলো,
    হবে
    যতক্ষণ না সেটা কারুর ক্ষতি করছে।
  • nk | ১৬ জুলাই ২০১১ ০২:২১ | 151.141.84.194
  • রবা, এইখানে অবশ্যই একটা থ্রেশোল্ড। কাউকে হেয় করা অবশ্যই যায় না। আমার ব্যক্তিগত মত ততক্ষণই অস্পর্শনীয়, যতক্ষণ সেটা কারুর কোনোভাবে ক্ষতি করছে।
  • r2h | ১৬ জুলাই ২০১১ ০২:১৯ | 198.175.62.19
  • আপনি বলেছেন নিজের বিশ্বাস নিজের মত আচরন করলে কারো কিছু আসে যায়না।

    আমি প্রশ্ন করেছি, অন্যমতের মানুষকে হেয় করাতে কিছু আসে যায়না কিনা। এবং সেটা একটি গণমাধ্যমে খোলাখুলি বললে সেটার বিরুদ্ধতা করাতে কিছু আসে যায় না কিনা।
  • nk | ১৬ জুলাই ২০১১ ০২:১৬ | 151.141.84.194
  • রবা, তাহলে বুঝতে ভুল করলেন হয়তো। আমি বলতে চাইলাম, এগুলো ব্যক্তিগত মত, গুরুত্বপূর্ণ। নিজেদের মধ্যে সেগুলো নিয়ে কথা বলা ও ভালো। তবে শেষ পর্যন্ত তাতে তেমন কিছু আসে যায় না।
  • aka | ১৬ জুলাই ২০১১ ০২:১৫ | 168.26.215.13
  • নাঃ হুতো বড়ই রেগে গেছে গিয়া। তবে শুধুই চিহ্ন দিয়ে ভালো মন্দ হয় না, সবকিছুর কনটেক্সট আছে। একথা বড় বড় ঐতিহাসিকরা বলে গেছে।
  • r2h | ১৬ জুলাই ২০১১ ০২:১৩ | 198.175.62.19
  • আমার প্রশ্নটা আরেকবার তুলে দিলাম।
  • Tim | ১৬ জুলাই ২০১১ ০২:১৩ | 198.82.20.25
  • ইন্দোদা কেমন রণে ভঙ্গ দিলো! আগেই জান্তাম, এই ক্ষাত্রতেজের সামনে জগৎ অন্ধকার!
  • r2h | ১৬ জুলাই ২০১১ ০২:১৩ | 198.175.62.19
  • nk, Date :16 Jul 2011 -- 01:22 AM একটি গণমাধ্যমে ধর্মের ভিত্তিতে মানুষকে দাগিয়ে দেওয়া, একটি ব্যাক্তিগত মত, এবং তত গুরুত্বপূর্ণ নয়, এবং নিজেদের মধ্যে হলে সেটা নিয়ে কথা প্রশ্ন তোলার মানে হয়না? এটাই বললেন কি? না আমি বুঝতে ভুল করলাম?
  • nk | ১৬ জুলাই ২০১১ ০২:১১ | 151.141.84.194
  • রবা, আমি সব দেশের সব বর্ডার তুলে দিয়ে জনপ্রতি সমান হিস্যায় পৃথিবীর সম্পদ ভাগ করে দেওয়া হোক, যে যার মতন নিজের বিশ্বাস অনুসারে যেকোনো উপসানলয়ে যাক বা না যাক, যে যার মেধা ও পছন্দ অনুযায়ী বিষয় নিয়ে পড়াশোনা কাজকর্ম করুক-এই সব চাই,এই আমার মত। তাতে কী এসে যাবে বাকী দুনিয়ার? আমি বিন্দুমাত্র ও না এই বিলিয়ন বিলিয়ন মানুষের পৃথিবীতে।
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত