আরে এলেবেলে বাবু। চটেন কেন?আপনি হলেন গিয়ে একজন পণ্ডিত ব্যক্তি। ছাই চাপা রত্ন মশায়।
কিন্তু ওই লেখকের টাইটেল বন্দ্যোপাধ্যায় কেন,গোয়েন্দা কায়েত বক্সি বা মিত্র কেন,মহিলা চরিত্রে সংলাপ নেই কেন,ভিলেন জ্যাকেট পরে কেন,গোয়েন্দা ইংরেজি বই পড়ে কেন;এসব প্রশ্নের উত্তর না পেলে চলছে না।কেন এসব ছাইপাঁশ লেখে বলুন তো?
মানে গোয়েন্দার টাইটেল কি হলে ভালো হতো? মহিলা চরিত্রে বিরাট সংলাপ দিলে কি সুবিধে হতো?
বার বার কেমন জানি মনে হচ্ছে,মানিক বাবু বা শরদিন্দু আপনার গাইডেন্স এর অভাবে খুব ভুগেছে।শীর্ষেন্দু জীবিত আছে,একটু চেষ্টা করে দেখবেন নাকি? বেশি না,দু চারটে উপদেশ দিয়েদিন,শীর্ষেন্দু বাবু কে পাঠিয়ে দেবো খন।
যাঃ মশাই আপনার ওপর রাগ করতে পারি! আপনার টেনাসিটি দেখে ঈর্ষা হয় বরং!!
রেনেসাঁসে কায়স্থরা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন? আগে বরং সেইটে জানান দিকি।
ফেলু মিত্তির অ্যাত্তো পড়াশোনা করে (আপনার মতোই) কিন্তু বেচারি কিছুতেই জয়শলমিরের পাথরের রং সম্বন্ধে তার ওয়াকিবহাল থাকতে মনে থাকে না! বিকানির থেকে যোধপুর আসে অথচ জয়শলমির অজানা কারণে বাদ পড়ে যায়! লালমোহনবাবুর অটোতে ওইদিনই ওঠে ফেলু মিত্তির। লালমোহনবাবুই তাকে হলুদ পাথরের বাটি-গেলাসের দিকে দৃষ্টি আকর্ষণ করায় আর তার পরে ফের ফেলু জয়শলমির নিয়ে জিকে বর্ষণ করতে থাকে! কী চমৎকার প্লট বলুন!!
হে হে শুধু ছের্ছেন্দু কেন মহায়, আন্দোবাজারের চাহিদা মেটাতে সমরেশ-সুনীল-সমরেশ ম.-- কে না কলম ধরেছেন! বাঙালি ছেলেমেয়েরা পিটুলিগোলাই খেয়ে গেছে সেই দস্যু মোহনের আমল থেকে। আমি মশাই ছাই-ই। দুচ্ছাই করে এড়িয়ে যান বরং। ভগবান ফেলু আপনার মঙ্গল করবেন। সত্যজিতের দিব্যি।
ভেবেছিলাম এই পন্ডিন্মন্য, জ্ঞানতপস্বী ও মহান এলেবেলেবাবুর বালখিল্য 'ফেলু ও বাঙালিয়ানা' সম্বন্ধে কিছু বলব না। কিন্তু বোধহয় এই লাইনটি আমার সম্বন্ধে লিখেছেন, কারণ ভাটে ওনার নর্দমা-ঘাঁটা পুচ্ছটি-উচ্চে-তুলে-নাচা নির্মোক-নৃত্য সম্বন্ধে কিছু লিখেছিলাম, " এর আগে একজন 'সৌরিন' লিখে ব্যাপক আবাজ খাওয়ার পরে চেপে গিয়েছিলেন। তো তিনিই আবার ঘোতনা নামে হাজির হলেন, নাকি ইনি কোনও নয়া অবতার - কে জানে!" তাই জানিয়ে রাখি, "ঘোঁতন" আমি নয়। ত্যানার অন্তঃসারশূন্য, ইন্টালেকচুয়াল পশ্চারিঙকে ছায়াবাজী বলতে আমাকে এখনও অন্য নিক নিতে হয়নি। তবে একথাও ঠিক অ্যানার বোধবুদ্ধির ওপর আমার অনাস্থা এমন জায়গায় ঠেকেছে, আমি নেহাত ঠ্যাকায় না পড়ল ত্যানার সঙ্গে কোনরকম কথোপকথনে যাব না স্থির করেছি। পড়েছেন অনেক, বুঝেছেন অল্প, শিখেছেন শূন্য। তবে লিখেছেন সব থেকে বেশি।
সম্বিৎ, ভাটে সম্পূর্ণ অনাবশ্যকভাবে 'নর্দমা-ঘাঁটা পুচ্ছটি-উচ্চে-তুলে-নাচা নির্মোক-নৃত্য' আপনিই শুরু করেছিলেন। আমার লেখাটি কী হতে চলেছে তার অব্যর্থ ভবিষ্যদ্বাণী করে। এখন সেটি আমার ঘাড়ে চাপিয়ে দিলে তো চলে না।
আপনি এজিজম দেখাবেন, এলিটিজম দেখাবেন আর আমি পাল্টা বললেই দোষ।?
এখানে কে কোন নিকে লেখেন, কে কখন নিক বদলে নেন, কিংবা বদলে নিয়ে সাফাই গান - সে সব নিয়ে মাথাব্যথা নেই। কাজেই ওই ব্যক্তিটি আপনিই সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলিনি।
যাই হোক, আপনার সিদ্ধান্তকে স্বাগত জানাই এবং আপনার দেওয়া সাট্টিফিকে টয়লেট পেপার ভাবি। আপনি এমন কিছু কেউকেটা নন যে প্রতিটা বিষয়ে শেষ কথা বলার অধিকারী। র্যাদার এই পণ্ডিতম্মন্য ভাবটাই চরম হাস্যকর। তাতে কে আমার সঙ্গে এনগেজ হল বা হল না তাতে আমার স্রেফ ছেঁড়া যায়।