এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  আলোচনা  সমাজ

  • ১৬ ই আগস্ট ১৯৪৬

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    আলোচনা | সমাজ | ১৯ আগস্ট ২০২৫ | ৬১ বার পঠিত
  • কী হয়েছিল ১৬ ই আগস্ট ১৯৪৬ সালে? এর এক মাস আগে পর্যন্ত দাঙ্গা হাঙ্গামার কোনো আঁচ পাওয়া যায়নি। ক্যাবিনেট মিশন তখন ভারতকে টুকরো না করার শেষ চেষ্টা করছে। একটা ঢিলেঢালা ইউনিয়নের প্রস্তাব এসেছে। প্রস্তাব মেনে অন্তর্বর্তীকালীন সরকারে মুসলিম লিগ অংশগ্রহণ করবে বলেছে। কিন্তু কংগ্রেস ক্রমাগত টালবাহানা করছে। শেষকালে জুলাইয়ের ১০ এ নেহরু জানালেন, যে, কংগ্রেস অন্তর্বর্তীকালীন সরকারে থাকবে বটে, কিন্তু ক্যাবিনেট মিশনের একীকৃত ভারতবর্ষের পরিকল্পনা মেনে নেবার কোনো বাধ্যবাধকতা নেই। জিন্না কংগ্রেসের উপর ক্ষুব্ধ হয়ে ডাক দিলেন ডায়রেক্ট অ্যাকশন ডের। আর কিছু না, সেটা একটা দেশব্যাপী হরতালের ডাক। 

    এর ছমাস আগে পর্যন্ত শুধু দাঙ্গার আঁচ পাওয়া যায়নি নয়, কলকাতা শহর ব্রিটিশের বিরুদ্ধে ঐক্যবদ্ধ এবং অগ্নিগর্ভ হয়ে উঠছিল। ভারতে বিপ্লবের হাতছানি দেখা যাচ্ছিল এবং কলকাতা আর বোম্বে ছিল আগ্নেয়গিরির মুখ। ঠিক আটমাস আগে ৪৫ এর নভেম্বরে আজাদ হিন্দ ফৌজের সপক্ষে একটা অভূতপূর্ব রকম বিরাট মিছিল হয়েছিল কংগ্রেস, লিগ আর লাল পতাকা  নিয়ে।  দুদিন ধরে কলকাতা ছিল বিদ্রোহীদের দখলে। সরকারি হিসেবে মারা গিয়েছিলেন তিরিশের উপরে মানুষ। ঠিক ৬ মাস আগে, ৪৬ এর ফেব্রুয়ারি, নৌবিদ্রোহের কলকাতা আরেকবার ফেটে পড়ে। এবার বিদ্রোহ হয়েছিল আরও বড়। কং-লিগ-লাল সবাই ছিলেন, সোহরাবর্দী, সোমনাথ লাহিড়ি, সতীশ দাশগুপ্ত ছিলেন হাতে হাত ধরে। সর্বভারতীয় স্তরে নৌবিদ্রোহকে কায়দা করে দমন করা হয়। এবার মারা যান আশি-নব্বই জন মানুষ। কিন্তু তাতেও বিক্ষোভ থামেনি। ডাক-তার, রেলওয়ে ধর্মঘট হয় এর পরে। জুলাইয়ের শুরুতে কৃষিশ্রমিকদের বিপুল জমায়েত হয় কলকাতা শহরে। আবার ধর্মঘট। শহর তখন কাঁপছে। 

    এতে ভয় শুধু বৃটিশ পেয়েছিল, তা নয়। বস্তুত বৃটিশ আমলারা পেলেও, বিলেতের বৃটিশ সরকার তখন নবীন লেবার পার্টির, তাদের ভয় পাবার কোনো কারণ ছিলনা। কিন্তু ভয় পেয়েছিলেন অন্য একদল, তাঁরা সম্পূর্ণ অন্য একটা যুদ্ধ লড়ছিলেন। এই যুদ্ধের একদিকের নেতৃত্বে ছিলেন জিডি বিড়লা এবং সহযোগীবৃন্দ। বিড়লা নিজে এক বর্ণময় চরিত্র। একদিকে বৃটিশের সঙ্গে বোঝাপড়া করছেন, অন্যদিকে ৩৯ সালে সুভাষকে তাড়ানোয় ভূমিকা রাখছেন। কংগ্রেসকে প্রচুর টাকা দিচ্ছেন। বিভক্ত ভারতের প্রস্তাব দিচ্ছেন, পাকিস্তান প্রস্তাবেরও আগে। ওটা তাঁর ড্রিম প্রোজেক্ট। ৪৬ সালে বিভক্ত ভারতে কীভাবে একচেটিয়া হবে, তার জন্য টাটার সঙ্গে মিলে তৈরি করছেন বোম্বে প্ল্যান (মোটের উপর সেটাই মেনে নেওয়া হয়েছিল স্বাধীন ভারতে), নিজে একটা পুস্তিকা লিখছেন ভারত ভাগের উপকারিতা বিষয়ক। এবং তিনি এর জন্য স্রেফ কংগ্রেসের উপর ভরসা করেননি। আরেসেস, হিন্দু মহাসভা, এবং ভারত সেবাশ্রম সঙ্ঘকে অন্তত বছর দশেক ধরে সাহায্য করে চলেছিলেন মারোয়াড়িরা। সারা ভারত যখন বৃটিশের বিরুদ্ধে লড়ছে, মারোয়াড়ি শিল্পপতিদের পয়সায় তখন কিছু যুবক অস্ত্রশস্ত্র নিয়ে মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধের জন্য তৈরি হচ্ছেন নানা নামের যুবকবৃন্দের পতাকাতলে। এই ৪৬ সালে মহাসভা প্রায় বিলীয়মান, তখন আরেসেস বাসা বেঁধেছে কংগ্রেসের ভিতরে। বিদ্রোহ হবে, অখণ্ডিত ভারত হবে, সেখানে প্রতিযোগিতা হবে, এটা এই গোষ্ঠীর পক্ষে মেনে নেওয়া অসম্ভব ছিল। 

    প্রতিযোগিতা কার সঙ্গে হবার কথা? যুদ্ধটা কাদের সঙ্গে? তারা ছিল ইস্পাহানি গোষ্ঠী এবং সহযোগীবৃন্দ। এই যুদ্ধে বিড়লা যেমন ব্যবহার করেছিলেন, আরেসেস এবং কংগ্রেসকে, ইস্পাহানি করেছিলেন মুসলিম লিগকে। তারা ৪০ এর শুরুতে তেমন সংগঠিত ছিলনা। কিন্তু মুসলিম লিগ বাংলায় প্রাদেশিক সরকারের ক্ষমতায় আসার পর থেকে তাদেরও জোর বাড়ে। ৪৬ এর গোড়া থেকেই এই দুই পক্ষই সরাসরি যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করে। বিড়লাপক্ষের যুবকবৃন্দ বেশি সংগঠিত ছিল। ফুট সোলজাররা অবশ্যই ছিল বাঙালি। তারা মার্কিন সেনাদের কাছ থেকে বেআইনী অস্ত্র জোগাড় করত। ব্যায়ামসমিতি চালাত। ইস্পাহানিপক্ষ এত সংগঠিত না হলেও তাদের পক্ষে ছিল সরকার। ৪৬ সালে, বৃটিশ তখনও যায়নি, কিন্তু কার্যত সরকার চালাচ্ছিলেন সোহরাবর্দী। 

    আগস্টে এই বিবদমান দুই পক্ষই হাতে চাঁদ পায় ডায়রেক্ট অ্যাকশান ডে তে। নেহরু-প্যাটেল লিগের সঙ্গে ক্ষমতার ভাগাভাগিতে একেবারেই আগ্রহী ছিলেন না। আর জিন্নার ছিল ক্ষমতাপ্রদর্শনের চ্যালেঞ্জ। কোনোপক্ষেরই বিশেষ আপত্তি ছিলনা যুদ্ধে। সব মিলিয়ে কলকাতা হয়ে ওঠে এই ক্ষমতা-ভাগাভাগির খেলার পরীক্ষাগার। সোহরাবর্দী ডায়রেক্ট অ্যাকশন ডেকে ছুটির দিন ঘোষণা করেন। তাতেই ব্যাপারটা মিটে যাবার কথা ছিল। কিন্তু দুই পক্ষ থেকেই রণহুঙ্কার শুরু হয়। খুবই সাম্প্রদায়িক সেসব। প্রকাশ্যে অস্ত্রচর্চা শুরু হয়। সরকারপক্ষে সোহরাবর্দীর চেয়েও মীর ওসমান বেশি হুঙ্কার দিয়েছিলেন। আর উল্টোদিকে ছিল হিন্দু সংবাদপত্রের সংগঠিত প্রচারযন্ত্র।সোহরাবর্দী ভেবেছিলেন শক্তিপ্রদর্শন করবেন, উল্টোদিকে হিন্দুবীররাও নিঃসন্দেহে তাইই ভেবেছিলেন।  

    এইসবের পরেও দাঙ্গা হতনা। কিন্তু ১৬ ই আগস্ট কীকরে হাঙ্গামা শুরু হয়েছিল, তার একাধিক ভার্সান থাকলেও, যেটা নিয়ে কোনো বিবাদ নেই, দুই পক্ষই নামিয়ে দেয় আন্ডারওয়ার্ল্ডের লোকজনকে। আন্ডারওয়ার্লড যুদ্ধ শুরু হয়, এবং সরাসরি চলে অন্তত ৪ দিন। এলাকায় এলাকায় তৈরি হয় সংগঠিত "রক্ষাকর্তা"দের গুণ্ডাবাহিনী। তারা নিজের এলাকায় তোলা তুলত, "রক্ষা" করত এবং বিপক্ষকে আক্রমণ করত। টার্গেট ছিল দোকানপাট, অরক্ষিত বিপক্ষের লোক এবং বস্তি। "রক্ষাকর্তা"রা রবিনহুড ইমেজ বজায় রাখতেন নিজের এলাকায়। এমনকি অন্য সম্প্রদায়ের লোকজনের উপরও হামলা হতে দিতেন না। কৌতুহলোদ্দীপকভাবে হিন্দু ভদ্রলোকদের একাংশও বেশ উৎসাহিত হয়ে নেমে পড়েছিলেন। উল্টোদিকে মুসলমান পক্ষে আক্রমণকারীদের একটা বড় ছিল কসাই এবং বিহারি। এলাকায় এলাকায় দাদা তৈরি হয়ে যায়। বলাবাহুল্য রাজনীতির দাদাদের আশীর্বাদ ছিল তাদের মাথায়। এরকম অনেক দাদাদের নাম শোনা যায় সে সময়। গোপাল পাঁঠা, যুগল ঘোষ, মীনা পেশোয়ারি, বোম্বাইয়া। এরা সবাই এলাকার দাদা, তোলা তুলত, এবং "বিপক্ষ"কে আক্রমণ আর লুট করত। দাঙ্গার সময় সর্বত্রই এরকম গুণ্ডাদের দেখা যায়। 

    এক্ষেত্রে গুণ্ডামি অবশ্য মাত্রাতিরিক্ত হয়েছিল। অন্তত ৫০০০ লোক মারা যান চার দিনে। তবে, নিঃসন্দেহে মুসলমানরা সংখ্যায় বেশি মারা যায়।  এবং সবশেষে প্যাটেল বলেছিলেন, হিন্দুদের পক্ষে ব্যাপারটা খুবই ভালো হয়েছে। 

    এই হল দাঙ্গার গল্প। এর কতটা পরিকল্পিত বলা কঠিন। কিন্তু ফলটা হয়েছিল সুদূরপ্রসারি। এর জবাবি দাঙ্গা শুরু হয় নোয়াখালিতে। সেখানে আবার হিন্দুরা বেশি মরে। যদিও এই দুটোর বাইরে কোথাও সেভাবে দাঙ্গা হয়নি, কিন্তু এই সুযোগ লুফে নেয় হিন্দুবীররা। সংবাদপত্রে এমন প্রচার শুরু হয়, যেন কলকাতাই বাংলা, এবং গোটা বাংলাই দেশভাগ যায়। ভদ্রলোকরা একটা দাঙ্গার পরেই দেশভাগের পক্ষে বলতে শুরু করেন। এমনকি পূর্ববঙ্গে বসেও। তাঁদের ধারণা ছিল যে, ধর্মের ভিত্তিতে দেশভাগ হবে এবং তাঁরা পূর্ববঙ্গে জমিদারি চালিয়ে যেতে পারবেন। বিড়লা তখন নিশ্চয়ই মুচকি হেসেছিলেন, যে, এই কিছু গাম্বাট পেয়েছি, যারা নিজের পিছনে বাঁশ দিয়েই ভাবে, কী মহৎ কাজ করলাম। 

    বাংলা, যাকে বলে মায়ের ভোগে যায়, ৪৭ এর পরেই। এদিকে উদ্বাস্তুদের স্রোত। সরকার কোনো দায়িত্ব নেয়নি। প্রায় সব ব্যাংক লালবাতি জ্বালে, শিল্প-সিনেমা শুরু হয়। ওপারে তো পাকিস্তানি আগ্রাসন আরও নগ্ন ছিল। আর গোপাল পাঁঠারা? তাঁদের অনেকেই পুরোনো গুণ্ডামিতে ফিরে যান। অনেকেই ডাকাতি করতে শুরু করেন। গোপাল পাঁঠার বিরুদ্ধেও অভিযোগ ছিল ডাকাতির। অনেকেই রাজনৈতিক দলের হয়ে সংগঠিত গুণ্ডামি করতে শুরু করেন। এইসব হয়।  

    বীরদের মতো এক লাইনে এই ইতিহাস বলা কঠিন। সংক্ষেপে লেখার চেষ্টা করলাম। যা লিখেছি বর্ণে বর্ণে সত্য। কিছু খাঁচখোঁচ জ্ঞানত বাদ দিইনি। তবে সারসংক্ষেপ করতে গেলে কিছু তো ছঁটতেই হয়, অন্য কারো বিবেচনায় হয়তো সেগুলো গুরুত্বপূর্ণ হতে পারত। এক লাইনে বলতে গেলে বলতে হয়, বাংলা ভাগ হল বিড়লা-ইস্পাহানি যুদ্ধের ফল। নেহরু-প্যাটেল-জিন্নার প্রশ্রয়েই সেটা হয়েছিল। পুরোটাই উত্তর এবং পশ্চিম ভারতীয় প্রকল্প। বাঙালি তার ফলে গোল্লায় গিয়েছিল। এখানে গোপাল পাঁঠা বা মিনা পেশোরারিরা নেহাৎই খুচরো গুণ্ডা। কাউকেই তাঁরা রক্ষা করেননি, বাঙালি জাতিকে তো নয়ই, বরং গোল্লায় পাঠাতে সাহায্য করেছিলেন। এই পুরো ইতিহাসটা জানেন এরকম লোক নেই তা নয়, কিন্তু বলা হয়না, সেটা বাঙালি জাতির আরেক দুর্ভাগ্য। তবে শুরু যখন করেছি, আমিই কোনো একদিন শেষ করে ছাড়ব। 
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • আলোচনা | ১৯ আগস্ট ২০২৫ | ৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • &/ | 107.77.***.*** | ১৯ আগস্ট ২০২৫ ১০:২৪733483
  • এই  ব্যাপারগুলো  খুব  গুরুত্বপূর্ণ , এই  ইতিহাস  সবিস্তারে  আলোচিত  হওয়া  খুব  দরকার ।বিশেষ  করে  বম্বে  প্ল্যান  এর  ব্যাপারটা 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন