এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • অরিন | 2404:4404:4405:700:1585:dcbf:f14b:***:*** | ১৮ জুলাই ২০২৫ ০১:১২732503
  • এই ধরণের চাপান উতোরের পাল্লায় সৈকতের মূল বিষযের আলোচনা থেকে সরে আসছি। সৈকতের বক্তব‍্য আমি যতদূর বুঝেছি ভদ্রলোক সম্প্রদায় দেশভাগের সময় মেনে নিয়ে যে ভুল করেছিলেন আজকে বাঙালীর ওপর নেমে আসা অবিচার এবং তার প্রতিবাদ না হলে আবার একটি ভুল হবে। সৈকতের যে বক্তব‍্য আমি বুঝিনি সেটা এই সময়ে আপামর বাঙালীর কাছ থেকে কী ধরণের সিগ্ধান্ত যুক্তিযুক্ত? 
  • &/ | 151.14.***.*** | ১৮ জুলাই ২০২৫ ০২:২৭732513
  • বাংলাভাগের ব্যাপার একেবারেই চান নি, হোক হোক তো বলেনই নি এরকম লোকও অনেক ছিলেন, শিক্ষিত মধ্যবিত্ত লোকজনই তাঁরা। দেশভাগ হোক মোটেই চান নি তাঁরা, এমনকি দেশ ভাগ হয়ে যাবার পরেও বহু বছর তাঁরা আশা করেছেন এই ভাগাভাগি কৃত্রিম, এটা সাময়িক ব্যাপার। আবার সব মিলে যাবে। ভাগের পর প্রায় দুই তিন দশক ভিটেমাটি আঁকড়ে থাকার পর সেইসব ছেড়ে ভারতে আসেন এরকম মধ্যবিত্ত পরিবার অনেক, অনেক অনেক। শোনা কথা নয়, একদম হাড়ে হাড়ে জানা।
  • &/ | 151.14.***.*** | ১৮ জুলাই ২০২৫ ০২:৩৬732514
  • লেখকের বক্তব্যের একটা অংশে খুব একমত হলাম যে কলকাতা-কেন্দ্রিক সারস্বত সমাজ একেবারেই দেশভাগের মূল ব্যাপারগুলো নিয়ে কিছু বলেন নি, হয় স্রেফ এড়িয়ে গেছেন, নয়তো গোলাভরা ধান পুকুরভরা মাছ গোয়ালভরা গরু আমকাঁঠালের বাগান ইত্যাদি নস্টালজিয়া করেছেন। চলচ্চিত্রনির্মাতারা না, সাহিত্যিকরা না, কেউ আসল কথায় যাননি। (হয়তো চাইছিলেন, কিন্তু সম্পাদক প্রকাশক ইত্যাদিরা সেন্সর করেছেন, এও হতে পারে)। অথচ লব্ধপ্রতিষ্ঠ সাহিত্যিকরা ( অন্য নানা ফিল্ডের লোকেরাও, যেমন চিত্রাভিনেতারা, গায়করা, নাটকের লোকেরা ) অনেকেই দেশভাগের প্রত্যক্ষ ক্ষতির অংশীদার, ভিটেমাটি ছেড়ে আসা লোকজন।
  • আ খোঁ | 2402:3a80:42ec:7c92:478:5634:1232:***:*** | ১৮ জুলাই ২০২৫ ০৯:৩৭732529
  • এক্ষেত্রে জয়া চ্যাটার্জীর বেঙ্গল ডিভাইডেড বইটির কথা সকলকে আরেকবার মনে করিয়ে দিতে চাই।
  • আ খোঁ | 2402:3a80:42ec:7c92:478:5634:1232:***:*** | ১৮ জুলাই ২০২৫ ০৯:৪৭732531
  • আর আমার মনে হয়েছে দীপ নামক নিকের দেশভাগজনিত উদ্বাসনকে কুকুরের লেজ গুটিয়ে পালানোর সঙ্গে একার্থে দেখা পোস্টটি এখানের  কুৎসিততম পোস্ট।
  • এগারোর পরে শূন্য | 2402:3a80:42f4:8f2e:b0b8:afff:fecc:***:*** | ২০ জুলাই ২০২৫ ১৬:৩৬732582
  • ১৬ জুলাই ২০২৫ ১৭:১৮ মন্তব্য প্রসঙ্গে:--
    "কিন্তু পরিবর্তনের মধ্যে দিয়ে বাংলার শত্রুরা ক্ষমতায় এসেছে মুখোশ পড়ে।" --- বানান - "পরে" হবে।
     
    দেখুন, শিক্ষিত বাঙালির বাংলা ছেড়ে অন্য রাজ্যে চলে যেতে হওয়াটা অনেক বড় ক্ষতি, দোষ শুধু শিক্ষিত বাঙালি ভদ্রলোককে দিলে চলে না। সমালোচনা ঠিক, কিন্তু এ যা হচ্চে ---বলা ভালো তাকে demonize করা হচ্চে। এটা "বাংলার শত্রুরাই" চাইবে। তবে বাকিটা ভুল বলছি না।
     
    তবে, যেমন লেখক বললেন শরৎ বসু একলা হয়ে অপদস্থ লাঞ্ছিত হলেন, বাঙালির জন্যে লড়াই করতে গিয়ে পরিবর্তনের পরে বুদ্ধদেবের হাল ও একই হল। সুভাস বোস শরৎ বাবুরা স্বাধীনতার পরে শূন্য হলেন, বাঙালি রক্তশূন্য। আর বুদ্ধদেব হেরে গিয়ে পরিবর্তনের পরে সিপিএম শূন্য হল। এখন বাঙালিও শূন্য। নিয়তির কি পরিহাস! --- আমরা ষাটের দশকে এসব ভাবতে পারতাম না, দুঃখজনক।
  • &/ | 151.14.***.*** | ২২ জুলাই ২০২৫ ২৩:৪৮732614
  • লেখক যদি এসে কিছু উত্তর প্রত্যুত্তর দিতেন, বড় ভালো হত।
  • Anjan Pyne | ২৫ জুলাই ২০২৫ ১৫:৫৭732695
  • লেখক প্রত্যুত্তর দিলে সত্যি ভাল হত
     
  • সত্যেন্দু সান্যাল | 2401:4900:1c7a:7198:a17e:e3b5:6694:***:*** | ২৫ জুলাই ২০২৫ ২৩:৩২732713
  • নজরুল ইসলাম “আমার কৈফিয়ত” লিখেছিলেন ১৯২৫ সালে। সৈকত বাবু ও আমার কৈফিয়ত লিখছেন ২০২৫ সালে। পটভূমি কি এক? নিপীড়ন এবং শোষন? কি জানি।
    লেখাটি একটি বিশেষ দৃষ্টিভঙ্গি ও ইতিহাস বিশ্লেষন থেকে লেখা। পাঠকের অন্য মত থাকতেই পারে। তবে শরৎ বসু-কে একমাত্র ট্র্যাজিক নেতা হিসেবে চিহ্নিত করাটা কি যুক্তিসঙ্গতঃ?
    দুই বরিশালী ~ ফজলুল হক এবং যোগেন্দ্র নাথ মণ্ডল এর কথা স্মরন করুন।
    প্রথম জন লাহোর কংগ্রেসে পাকিস্তান প্রস্তাব পেশ করেন। দ্বিতীয়জন অন্ত্যজ এবং মুসলমান শ্রেনীর ভাতৃত্বে বিশ্বাসী ছিলেন।
    এঁরা কেউই ততকালীন বাঙালি হিন্দু উচ্চবর্নের মানসিকতার Choking-এ আক্রান্ত হননি।
    লড়কে লেঙ্গে পাকিস্তান পেয়ে কি এঁদের মনস্কামনা পূর্ন হয়েছিলো বিন্দুমাত্র।
    হয়তো, হয়তো, শরৎ বসুর অবিভক্ত, সার্বভৌম বাংলা গঠিত হ’লে ( I understand Lord Mountbatten had a second broadcast ready for his Partition Speech), শেষমেষ শরৎ বসুর স্বপ্নের বাংলা অধরাই থেকে যেতো।
    এই conjecture এর সত্যতা কি আজকের ইউনুসী বাংলাদেশ এর অবস্থা দেখে মনে হয়না?
    প্রসঙ্গতঃ ঘনশ্যামদাস বিড়লা যথেচ্ছ কল-কাঠি নেড়েছিলেন গান্ধির পৃষ্ঠপোষকতায়, কিন্তু ইস্পাহানী গোষ্ঠী প্রতিদ্বন্দী হ’লেও বিড়লা গোষ্ঠীর মতো diversified ছিলোনা।
    সৈকত বাবুর মনে হয়েছে উনি এক ক্রান্তির সন্ধিক্ষনে দাঁড়িয়ে আছেন, জর্মন পাদ্রী মার্টিন নিম্যোলার এর সতর্কবানী মনে রেখে ওঁর অবস্থান জানানো প্রয়োজন। অবশ্যই লিখুন।
    সত্যজিৎ রায় কিন্তু বিশ্বাস করতেন যে তাঁর চলচ্চিত্রগুলি সামাজিক সমস্যাগুলিকে অন্বেষণ করতে পারে এবং প্রতিফলন  করতে পারে, তারা সরাসরি সমাজকে পরিবর্তন করতে পারে না। তিনি সিনেমার সীমাবদ্ধতা স্বীকার করেছেন। বলেছেন যে সিনেমা বৃহৎ আকারের সামাজিক রূপান্তর ঘটাতে পারেনা। হয়তো তখনকার এবং এখনকার শিল্পীরাও একই দ্বিধায় গ্রস্ত।
    অবশ্য আজকের এই সোশ্যাল মিডিয়ার কলরবে সত্যিটা যাচাই দুঃসাধ্য।

    সত্যেন্দু সান্যাল
     
  • JAYANTA GUHABISWAS | ২৭ জুলাই ২০২৫ ০৮:২৩732748
  • আরে বাবা গদি মিডিয়া আর দিদি মিডিয়ার মধ্যে সিম বায়োটিক রিলেশন। যেমন তাদের প্রতি মূহুর্তের ব্যাবহারিক রাজনীতি। যদি ভেবে থাকেন দিদি দিয়ে গদি কে রুখবেন - সেটা মনে হয় ঠিক ভাবনা হচ্ছে না।
  • JAYANTA GUHABISWAS | ২৭ জুলাই ২০২৫ ০৯:২৬732750
  • বামপন্থী তৃণমূলের লোকেরা ২০১১ তে বামফ্রন্ট এর বিরোধিতা করেছিলেন - আমি বলবো বেশ করেছিলেন - কিন্তু আজ বোধহয় সেটাকে রিভিউ করার সময় এসেছে। 
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন