ডোনাল্ডের ডিয়েড্রে (রূপান্তরের সময়ে নিজেকে পরিচয় দিতেন ডি (Dee) বলে) হয়ে ওঠার পথে তার মা আর ভাই তার পাশে থেকেছেন, বউ আর প্রাপ্তবয়স্ক ছেলেমেয়েরা বর/বাবা-র এই পরিবর্তন মেনে নিতে পারেনি, যদিও তারা ডোনাল্ডের ক্রস-ড্রেসিং সম্পর্কে ওয়াকিবহাল ছিল শুরু থেকেই। তার বোন শুধু মেনে নিতে পারেননি তাই নয়, ডিয়েড্রের এক প্রাক্তন সহকর্মীর সঙ্গে মিলে প্রতিটা অপারেশনের সময় ডিয়েড্রেকে মানসিক ভারসাম্যহীন বলে সাইকিয়াট্রিস্ট দিয়ে প্রমাণ করতে চেষ্টা করেছেন; যে ডাক্তার, হাসপাতাল ডিয়েড্রেকে সাহায্য করেছে তাদের বিরুদ্ধে মামলা করেছেন। অপারেশন, মামলা আর অন্যান্য খরচ মিলিয়ে ডিয়েড্রেকে এই পরিচয় পরিবর্তনের দাম দিতে হয়েছে এক লাখ ডলারের কিছু কম।
আইডেন্টিটি বা পরিচয় কী? সমাজের দ্বারা নির্ধারিত না জৈবিক, নাকি দুইয়ে মিলেই, নাকি আরও অন্য কিছু? ম্যাকক্লস্কির ক্ষেত্রে সমাজ বা বায়োলজি, এ দুইয়ের বাইরে পরিচয় নির্ধারণের আরো একটা জায়গা রয়েছে, যা তাকে বলে দেয় কোনটা তার "আসল' পরিচয়। ম্যাকক্লস্কি স্বীকার করেন না যে মানুষের মধ্যে একটা নির্দিষ্ট পরিচয় গাঁথা আছে যাকে বের করে আনাই মানুষের একমাত্র নিয়তি, বরং পরিচয় মানুষের স্বাধীনতার ফসল, যা সে নিজের পছন্দমত গড়ে নিতে পারবে।
ম্যাকক্লস্কি বার বারই জৈবিক লিঙ্গ নিয়ে কথা বলতে গিয়ে শরীরের আর পাঁচটা অঙ্গের তুলনা দিয়ে থাকেন। কিন্তু কারুর চোখ কটা হলে সেটা তো তার গোটা সমাজের সাথে সম্পর্ক স্থির করে দেয় না, যেমনভাবে দেয় তার লিঙ্গ পরিচয়, ফলে এই তুলনাগুলো কিছুতেই মানুষের অর্ডারের ধারণাকে টলাতে পারে না।
মেয়ে পরিচয় গ্রহণ করার সাথে সাথে মেয়েলি পরিধেয় বা প্রসাধনের স্টিরিওটাইপও তাঁকে আশ্রয় করতে হয়েছে। বাইরের চেহারার পরিবর্তনের সঙ্গে সঙ্গে তাঁর approach-ও পালটেছে। মানবিকতা, সহানুভূতি, মানসিক নমনীয়তা, যা ডোনাল্ড ম্যাকক্লস্কির মধ্যে কেউ কোনোদিন তেমন দেখেনি (বরং রূঢ় বলেই তার পরিচয় ছিল), সেইসব তথাকথিত "মেয়েলি' বৈশিষ্ট্য অনেক বেশি করেই দেখা যায় ডিয়েড্রের মধ্যে, একথা বলেন তাঁর সহকর্মী, বন্ধুরাই (যেমন বলেন হার্ভার্ডের অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন)। তাহলে কি মানবিকতার গুণ থাকার জন্যে মেয়ে হওয়া ছাড়া রাস্তা নেই? ছেলে মাত্রই মাচো, অনমনীয় আর মেয়েরা তার উল্টোটা এই গুণগত বাইনারিটা তাহলে অক্ষতই থাকল, তাই তো? রূপান্তরটা কি তাহলে এক স্টিরিওটাইপ থেকে আর এক স্টিরিওটাইপে?
পুনশ্চ: ম্যাকক্লস্কি ফ্রি-মার্কেটে বিশ্বাস করেন। ম্যাকক্লস্কি নিজেই বলছেন, নিজের ইচ্ছেমত পেশা বেছে নিতে পারার স্বাধীনতা যে সমাজে আছে, সেখানে নিজের পরিচয়টাও বেছে নেবার স্বাধীনতা থাকা দরকার, এবং নিজের পেশাগত আর লিঙ্গগত পরিচয়, দুটোর ক্ষেত্রেই নিজের ইচ্ছেটাকে গুরুত্ব দিতে পারলে একইরকম মুক্তির বোধ হয়। এই নিজের ইচ্ছে দিয়ে নিজের জীবন ডিটার্মিন করতে পারাটাই (pursuit of self interest) তো বাজার-ভিত্তিক সমাজের গোড়ার কথা। যে সমাজে ব্যক্তিস্বার্থ সমাজ-নির্ধারিত পরিচয়, সম্পর্ক, স্বার্থ (ইন্টারেস্ট অর্থে) এসবের ঊর্ধ্বে নয়, সেই সমাজে যেমন লিঙ্গ পরিচয় বেছে নেবার স্বাধীনতা থাকা মুশকিল, তেমনি পেশাগত পরিচয় বেছে নেওয়াও তো চলে না, কারণ তাহলে ব্যক্তিগত মুনাফাকেও তো "সমাজের' স্বার্থের আগে রাখতে হয়। সুতরাং, ম্যাকক্লস্কির বক্তব্য অনুযায়ী, মুক্ত বাজার বা ফ্রি-মার্কেট আর লিঙ্গ পরিচয় বেছে না নিতে পারা এই দুটো তো একসাথে থাকতে পারে না। তাহলে কি ফ্রি-মার্কেট অন্য যৌনতাকে জায়গা দেবার প্রকল্পের জন্যে প্রয়োজনীয় শর্ত (necessary condition)? নাকি সেই মুক্ত-বাজারকে অগ্রাধিকার না দিয়ে, তার আওতার বাইরেও অন্য যৌনতার রাজনীতি-ভাবনা সম্ভব?
ম্যাকক্লস্কির অভি'তার কথা তার জবানিতে পাওয়া যায় ""ক্রসিং - এ মেমোয়ার'' বইতে (ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস, শিকাগো, ১৯৯৯)।