এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • d | ১০ এপ্রিল ২০০৯ ১৯:২৭ | 117.195.40.99
  • ওহো তাই তো।
  • Arpan | ১০ এপ্রিল ২০০৯ ১৯:২৪ | 216.52.215.232
  • (কাতকর নহে)
  • Arpan | ১০ এপ্রিল ২০০৯ ১৯:২৪ | 216.52.215.232
  • কিমি, কিমি!
  • d | ১০ এপ্রিল ২০০৯ ১৯:২২ | 117.195.40.99
  • কিন্তু লোকে ৩০০ মাইল ড্রাইভ করে কেন? বাসে ট্রেনে চড়ে জানালার ধারে বসে না কেন?
  • Arpan | ১০ এপ্রিল ২০০৯ ১৯:২২ | 216.52.215.232
  • কিন্তু যাদবপুরের কে নিজেকে "স্বর্গের চাঙড়' মনে করে উত্তর পাওয়া গেল না। বিশদ ব্যাখ্যা ও উদাহরণ সহ উত্তরের প্রত্যাশী রইলাম।
  • Binary | ১০ এপ্রিল ২০০৯ ১৯:২০ | 70.64.8.206
  • আজ কিচু না, বল্লুম না এখন বেরোতে হবে ৩০০কিমি ....
  • arjo | ১০ এপ্রিল ২০০৯ ১৯:১৭ | 168.26.215.13
  • বাইনারীদা র‌্যাগড হয়ে কাল মাল খেয়েছে, আজ কি খাবে?
  • dipu | ১০ এপ্রিল ২০০৯ ১৯:১৫ | 121.243.161.234
  • ও বাইনারিদা....গন্যমিডিস?
  • Du | ১০ এপ্রিল ২০০৯ ১৯:০৭ | 71.123.206.135
  • ভবিষ্যতের 'আজকাল'এর অংকুর - যারা সে সময় 'একটু ধস্তাধস্তি' লিখবে।
  • Binary | ১০ এপ্রিল ২০০৯ ১৯:০৪ | 70.64.8.206
  • ওঃ এখনো চলছে, চলুক
  • Div0 | ১০ এপ্রিল ২০০৯ ১৮:১১ | 115.108.25.26
  • ওরেব্বাওয়া! হেব্বি কিচাইন হয়েচে তো! পাবলিক পেটো, দানা, হিটার (এই মাইরি হিটার লিকলেই আমার হেলিকপ্টার সমাস মনে পড়ে) কিস্যু টপকাতে ছাড়েনি! এবার একভাঁড় করে চা খেয়ে যাও। সাথে লেড়ো আর বিড়ি ফিরি। আরেকটু সন্ধ্যে করে এলে চলে এসো বাপ, একপাত্তর গলা ভিজিয়ে যেও সব।
  • arjo | ১০ এপ্রিল ২০০৯ ১৭:১৮ | 24.42.203.194
  • পিনাকীর তো হেবি ঠাণ্ডা মাথা, বড় হয়ে মন্ত্রী সান্ত্রী হবে ঠিকই ঃ))। হানুদার এতটা পড়ে এই মনে হল যে বিশেষ একধরণের রাজনীতি র‌্যাগিংকে সাপোর্ট করে। নাকি হানুদা ব্যপারটাকে নিজের সুবিধা মতন জায়গায় নিয়ে যেতে চাইছে।

    আমার তো মনে হয় গুচর বিশেষ একটা সেকশন সমস্ত কিছুতে পোলারাইজেশন খোঁজে, এ কোথায়, বি কোথায় আর তাদের প্রাক্তন রাজনৈতিক স্ট্যান্ডটা কি? আর আমাদেরই বা কি? এখান থেকেই সমস্ত কথাবার্তা স্টার্ট করে। আর সেটা বেশ বোরিং।

    সিবুদা আবার ""মাল"" বলেছে, পুলিশ ডাকো শিগ্গির। ;)
  • a x | ১০ এপ্রিল ২০০৯ ১৬:২৬ | 99.152.72.73
  • এদিকে সুভাষ চক্কোত্তি, ছত্রধর দ্বারা র‌্যাগড হয়ে তুলে আছাড় মারার নিদান হেঁকেছেন।
  • sinfaut | ১০ এপ্রিল ২০০৯ ১৫:৫৪ | 203.91.207.30
  • পিনাকী কিন্তু গুছিয়ে ভালো লিখছেন।
  • a x | ১০ এপ্রিল ২০০৯ ১৫:৫১ | 99.152.72.73
  • দেখছ কান্ড, পিনাকী নাকি ব্যস্ত! আর এদিকে গুছিয়ে ক্রাইম অ্যান্ড পানিশমেন্ট সিরিজ ২ নামাচ্ছে!
  • sinfaut | ১০ এপ্রিল ২০০৯ ১৫:১৫ | 203.91.207.30
  • কোথায় গেল ।
  • sinfaut | ১০ এপ্রিল ২০০৯ ১৪:৪৭ | 203.91.207.30
  • অত দেখেই ঘাবড়ে গেছি। কোনটা আগে পড়বো আর কোনটা পরে।

    আচ্ছা, টেলিগ্রাফের হাওড়া বলে কোনো সেকশন বেরোয়? সেটা অনলাইন পাওয়া যায়?
  • d | ১০ এপ্রিল ২০০৯ ১৪:৪১ | 117.195.40.251
  • উচ্ছে খেতে আমি খুব ভালোবাসি।

    সিঁফো কি কয়েকসো মেল পড়ে/ডিলিট করে শেষ করতে পেরেছ?
  • san | ১০ এপ্রিল ২০০৯ ১৪:২৬ | 123.201.53.131
  • বাই দ্য ওয়ে ঈশান বা পাইদি বা অক্ষ বা রোকেয়াকে কেউ র‌্যাগিং এর সমর্থক তো বলে নি। এটা আউট অ্যান্ড আউট মিথ্যে কথা।
  • pi | ১০ এপ্রিল ২০০৯ ১৪:২৫ | 69.255.233.93
  • স্যান,
    ১) আর ২) সম্পূর্ণ অবান্তর।
    ঐ উল্টানো আর পুলিশ দিয়ে প্যাঁদানো বাদ দিয়ে অন্য কিছু ভাবা যেতে পারে বলে যাঁরা মনে করেন, আমি তো সেই 'সকলের' সাথে আলোচনায় উৎসাহী। ঃ)

    ঘুমন্ত ব্ল্যাংকি,
    কমিউনিটি সার্ভিস কেউ করছে এটা মনিটর করার জন্য ঠিক কী কী ইনফ্রাস্ট্রাকচর লাগে ? যেটা নাকি করা সম্ভব নয় ?

    হনুদা,
    বাচ্চা ছেলের উপর মস্তানি করার ম্যাচো প্রবৃত্তি ক®¾ট্রাল করতে ক্যালানো ই যে একমাত্র কার্যকরী দাওয়াই তা নিয়ে এত নিঃসন্দেহ কিকরে হলেন ?
    মানে দুটো প্রশ্ন।
    ১) ক্যালানো কার্যকরী , তার প্রমাণ ?
    ২) কমিউনিটি সার্ভিস কার্যকরী না, তার প্রমাণ ?
  • sinfaut | ১০ এপ্রিল ২০০৯ ১৪:২৩ | 203.91.207.30
  • "কম্যুনিটি সার্ভিস দিয়ে র‌্যাগিং এর ক্রিমিনাল সাইকল বন্ধ করা সম্ভব নয়" - কেন?

    তাহলে কি একদল বা একজনের কেলানোর প্রত্যুত্তরে আরেকদল বা আরেকজনের কেলানোর যে অন্তহীন সাইকল সেটা ক্রিমিনাল সাইকলটাকে বন্ধ করতে পারবে। এতো প্যারাডক্সিকাল শোনায়।

    আসলে, র‌্যাগিং বা উল্টো করে ঝোলানো তো ভিতরে জমে থাকা হিংসার রূপ। তাকে শুধু উল্টে কেলিয়ে দিলে সেই মুহুর্তে আমি বেশ অন্যায় দমনকারী হিরো হয়ে যেতে পারি, কিন্তু ভবিষ্যতে আমার থেকে বাধা পাওয়া হিংসা আবার অন্য কোনোজনের উপর চড়াও হবে না, তার কোনো গ্যারান্টি নেই।

    আরেকটা কথা, উল্টে কেলিয়ে দেওয়াই যখন দাওয়াই তখন পুলিশ তো সে কাজ আরও ভালো করে করতে পারে, তাহলে কেন "নো পুলিশ"?
  • Blank | ১০ এপ্রিল ২০০৯ ১৪:১০ | 59.93.254.14
  • ওহ মামু। জাগো জাগো। দু লাইন লেকো।
  • h | ১০ এপ্রিল ২০০৯ ১৪:০৭ | 61.95.144.10
  • আমি পুলিশের বিপক্ষে, কিন্তু যে ফার্স্ট ইয়ারের ছাত্রদের মারবে, তাকে ফার্স্ট ইয়ারের ছাত্ররা কিম্বা অন্য ইয়ারের ছাত্র রা ক্যালালে, তার পক্ষে। গাল দিলে শুধু গাল। কিন্তু মারলে মার। একদল ছাত্র দল পাকিয়ে আরেকজন বা আরেকটা দলের ছাত্রদের উপরে অত্যাচার করলে, যাতে যে কোন রকম ইন্টিমিডেশন আছে, মার ধোর আছে, মানসিক অত্যাচার আছে, তাতে দল পাকিয়ে পাল্টা চাপ দিলে আমি তার পক্ষে।

    কিন্তু নো ফর পুলিশ। পুলিশ দিয়ে পৃথিবীর কোন সমস্যা কোনদিন সমাধান হয় নি, হবেও না। কম্যুনিটি সার্ভিস দিয়ে র‌্যাগিং এর ক্রিমিনাল সাইকল বন্ধ করা সম্ভব নয়।

    টিম যে সুপ্রিম কোর্ট থেকে টুকে টুকে, ইন্সটিটিউশনাল শাস্তির কথা বলছে সেটা ইমপ্লিমেন্ট করা ঠিক সম্ভব নয়, তবে চেষ্টা করে দেখা যেতে পারে। কিন্তু তাতেও কিছু বাচ্চা ছেলের উপরে, মস্তানি করার ম্যাচো প্রবৃত্তি কতটা ক®¾ট্রাল হবে বলা মুশকিল। র‌্যাগিং এ যদি শুধু 'ইন্টেলিজেন্ট' কোশ্চেন করা হত তাহলে হয়েই গেছিল। তাছাড়া প্রশ্ন করলে করবে, উত্তর দিতে, পাবলিক হিউমিলিয়েশন করার অধিকার কে কাকে দিয়েছে।
    র‌্যাগিং এর স্বপক্ষে জাস্ট কোন যুক্তি খাটে না। গত বছর আমার এক তরুন আত্মীয়র লেখাপড়া শেষ হয়ে গেছে, শুধু র‌্যাগিং এ, যার মেন অংশটা সোডোমি। দেশের বিখ্যাততম একটি ইনস্টিটিউটে। কেলিয়ে বিন্দাবন দেখানো উচিত।
  • Blank | ১০ এপ্রিল ২০০৯ ১৪:০১ | 59.93.254.14
  • (ডিঃ আমি জাগি নি)
  • Blank | ১০ এপ্রিল ২০০৯ ১৪:০১ | 59.93.254.14
  • পাই দি, ইনফ্রাস্ট্রাকচার যে তা তো সব্বাই জানে। তো সেটা কেন নেই, কি কি করা উচিৎ সে সব প্রশ্ন আসতেই পারে। কিন্তু যদ্দিন নেই তদ্দিন কি করা হবে?
  • san | ১০ এপ্রিল ২০০৯ ১৩:৫৪ | 123.201.53.131
  • মানে আমার আর কিছু আলোচনা করার নেই বলে মঃ করলাম। এবারে জ্ঞানীরা বলবেন, আমি শুনবো। ব্ল্যাংকি ঘুম থেকে উঠে ফের যোগ দেবে। ইত্যাদি ।
  • san | ১০ এপ্রিল ২০০৯ ১৩:৫১ | 123.201.53.131
  • না না, আমি সিরিয়াসলি ফক্কুরি করছিলাম ঃ-)
  • pi | ১০ এপ্রিল ২০০৯ ১৩:৪৯ | 69.255.233.93
  • ঝোলানো ও পুলিশের কথা কেন বাদ দিয়েছি তা প্রথম লাইনেই বলা আছে।
    আর কমিউনিটি সার্ভিসের বিপক্ষের কথা না আনলেই কেন ভালো হয় , সেটা শেষ লাইনে লেখা আছে। ঃ)

    কথার খেলা না খেলে একটু আলোচনা চলুক। ঃ)

    মানে আলোচনা করতে চাইলে ঐ স্টেটমেন্ট গুলো শুধু তুলে না ধরে তার কারণ যেগুলো লেখা হয়েছে সেগুলো কাউন্টার করা হউক। ঃ)

    কাল এসে পড়বো ক্ষণ।

    আর ঃ-))) তেই যদি খচে যাওয়া ঢাকা যেত!
    হায় রে। :-P
  • san | ১০ এপ্রিল ২০০৯ ১৩:৩৪ | 123.201.53.131
  • একটু ফক্কুরি করলুম, না না, সিরিয়াস আলোচনা চলুক, না খচে ঃ-)))
  • san | ১০ এপ্রিল ২০০৯ ১৩:৩৩ | 123.201.53.131
  • হুম । আলোচনা চলুক। শুধু তিনটি পয়েন ।

    ১) র‌্যাগিং এর শাস্তি কি হওয়া উচিত নিয়ে বলা যাবে, কিন্তু আমি র‌্যাগিং এর শাস্তি ঝোলানো উচিত মনে করি সেটা বলা যাবেনা ঃ-)

    ২) মানবাধিকার ভঙ্গের জন্য কি করা উচিত বলা যাবে, কিন্তু মানবাধিকার জন্য পুলিশকে আনতে চাই বলা আব্বুলিশ ঃ-)

    ৩) কমিউনিটি সার্ভিসের পক্ষে কথা বলা যাবে, কিন্তু বিপক্ষে র কথা 'না আনলেই ভাল হয়' ঃ-)

    আলোচনা টাও পাইদিই সকলের নাম দিয়ে একাই করে দিন না ঃ-)))))))
  • pi | ১০ এপ্রিল ২০০৯ ১৩:১৮ | 69.255.233.93
  • শিবুদা,বেশ।
    ঘেরাও না বলে আমি বল্লুম, উহা শান্তিপূর্ণ অবস্থান। বেআইনী এনি মোর ?
  • Bhuto | ১০ এপ্রিল ২০০৯ ১৩:১৮ | 122.172.22.218
  • পাইদি,
    আহ, স্যানের অপ্প বয়স, রক্ত গরম তাই উল্টো ঝোলানোর কথা কয়ে ফেলেছে। ছাড়ান দাও ঃ-)
  • Bhuto | ১০ এপ্রিল ২০০৯ ১৩:১৬ | 122.172.22.218
  • র‌্যাগিং চলছে? হ ম ম।
    ব্ল্যাংকির জাগতে দেরি আছে ব্যাটা ভোরবেলা গুন্নাইট বলে শুতে গেছে। ITPIN করাব ভেবেছিলাম,২৫০ টাকা শর্টেজ পড়ছে প্রতি মাসে, আগে ভিখিরি ছিলাম (তখন আপিস ফ্রী তে করিয়ে দিয়েছিল,আমি ঘুমচ্ছিলাম) এখনও গরীব,ধুস সব রেডি,দেখি সামনের মাসে করে ফেলব।

    দদি, ছেলেটার দুঃখে সমব্যথী হলাম। এরকম অনেকেই করত বা করে, কিন্তু লে অফ টা বড়ই মর্মান্তিক,তাও এমন পারিবারিক পরিস্থিতিতে। আশা করি একটা কিছু হিল্লে হয়ে যাবে তার। খবর পেলে জানিও।
  • pi | ১০ এপ্রিল ২০০৯ ১৩:১৫ | 69.255.233.93
  • তবে ঐ পুলিশ দিয়ে প্যাঁদানো কি উল্টো করে ঝোলানোর বিরুদ্ধে বলা মানেই র‌্যাগিং এর সমর্থক হয়ে গেলুম, কমিনিটি সার্ভিস করতে বলা মানেই একজন খুনীকে দশ পাতা হাতের লেখা করানোর কথা বলা হচ্ছে,কলেজের পাল্‌স বুঝে আচরণ বিধি বলা বানাতে হবে মানেই দেশের হিন্দুত্ববাদীদের সংস্কৃতি মেনে কাউ-স্লটার ব্যান করাও সমর্থন করি এধরণের একস্ট্রাপোলেশন করাটা শুধু অতি সরলীকরণ দোষে দুষ্ট ই নয়, আলোচনাকে বেলাইন করে দিতেও অতি ফলপ্রসূ ( সেই অভিপ্রায় প্রসূত বলছিনা যদিও )।

    তাই ঐ ঠ্যাঙানো কি ঝোলানোর মতন কেটে ছেঁটে দিয়ে একটা জিনিষ নিয়ে ঠিকঠাক আলোচনা চাইছি।

    কারণ এটা নিয়ে আমিও খুব শিওর তা নই, কিন্তু একটা মনে হওয়া আছে।

    যেখানে শারীরিক নির্যাতন করা হচ্ছে, সেটা তো সরাসরি ই ফৌজদারী মামলা দায়ের করার মতন ক্রাইম। সেটা নিয়ে কোনো দ্বিমত নাই, তাই আলোচনার বাইয়ে রাখলাম।

    মানসিক নির্যাতনের ঐ তুলনায় অস্পষ্টভাবে ডিফাইন্ড জোনটিতে ঢোকা যাক একটু।

    তানিয়াদির দেওয়া কেসটি ই ধরা যাক।

    প্রথমতঃ তানিয়াদি, ঐ যে বল্লেন, ওয়ান টাইম হলে র‌্যাগিং না , অন্যথা না। এটা কিন্তু খুব সাবজেক্টিভ স্টেটমেন্ট। কেউ একবার হলেও মনে ক্রতে পারে। কেউ চারবার হলেও না।

    ( এই যেমন, আজ এই গুরুর পাতাতেই অমুকে বলছে, তমুকে মিথ্যেবাদী, তমিকে বাজে কথা কয়, তমুকে কিছু জানে না। তমুকে এতে কিছুই মনে না ই করতে পারে, আমাকে বলা হলে আমি এতে হিউমিলিয়েশান অনুভব করতেই পারি, এইরকম আর কি ঃ( )

    এবার ধরে নিলাম, একবার ই হোক, কি চারবার, এটি আমাকে মানসিক ভাবে নির্যাতন করেছে ( তানিয়াদির বলা উদাহরণটি একাধিকবার আমার সাথে করা হলে সত্যি তাই মনে করবো) ।

    আর এই কেস না হলেও, ঐ খিল্লি, মজা করা, পাতি বাওয়াল এসবের সাথে নির্যাতনের সূক্ষ্ম বিভাজনরেখা নিয়েও অনেক কথা এখুনি হয়ে গেছে, তাই আর বল্লুম না। এগুলি সব ই সাবজেক্টিভ।
    তাই তার জন্য অমন জেনেরালাইজ করে কিছু বলাও যায়না।

    কিন্তু এতে সকলেই সহমত হবে, কেউ যদি ফিল করে তাকে দিয়ে জোর করে কিছু করানো/শোনানো ইত্যাদি হচ্ছে, সে র‌্যাগ্‌ড ফিল করছে আর সেটা সিনিয়ররা বুঝতে পেরেও অব্যাহত রাখছে, সেটা মানসিক নির্যাতন ই।
    এবং শাস্তিযোগ্য।

    এবার প্রশ্ন, শাস্তি কি ?

    (আগেই বলে রেখেছি, পুলিশ টুলিশ এই আলোচনায় আব্বুলিশ)

    তো, মামু বল্লো, এটার শাস্তি সাসপেন্ড হওয়া ই উচিত ।

    কিন্তু আমার তাতে কিছু আপত্তি আছে।
    বা মনে হচ্ছে বিতর্ক ও ভাবনার জায়গা আছে।

    ঐ সাসপেন্সন বনাম কমিউনিটি সার্ভিস।

    সাসপেন্ড করাটা ভবিষ্যতে করলে কী হতে পারে সে বিষয়ে একটা ভয় ঢুকিয়ে দেবার মতন শাস্তি তো বটেই।
    সেই ভয় থেকে এরকম করার প্রবণতা যুক্ত ছাত্ররা নির্যাতন করা থেকে নিবৃত্ত হল।
    তাই র‌্যাগিং বন্ধের জন্য এটা বেশ কিছুটা কার্যকরী ।
    সে নিয়ে কিছু তর্কের অবকাশ থাকলেও আপাতত তাতে ঢুকছিনা।
    পরের প্রশ্নটা করবো বলে।

    প্রশ্নটা হল,
    তারপর, কাল ? কি হবে ?
    সে ছেলেপুলেরা কলেজ ছেড়ে পা রাখলো অন্য জায়গায়।
    ঐ মনোবৃত্তি যদি বজায় থাকে, সে এক ই কাজ আবারো করতে পারে।
    হায়ারার্কি তো শুধু কলেগের সিনিয়র জুনিয়রদের মধ্যে ই হয় না।
    কর্মক্ষেত্রে হবে, ঊর্ধ্বস্তন, অধস্তন অর্মচরীর মধ্যে, কেউ শিক্ষাক্ষেত্রে ঢুকলে ছাত্র-শিক্ষকের মধ্যে।
    কর্মক্ষেত্র বাদ দিলেও, ব্যক্তিগত বা সামাজিক জীবনেও, কোথাও ওন গোষ্ঠীবদ্ধতা এসে গেলেই ঐ গোষ্ঠীর বাইরে যে কারুর সাথে, বা গোষ্ঠীতে নবাগত কারুর সাথে ঐরকম একটা হায়ারার্কি বজায় থাকছেই।
    যার প্রবণতা মানসিক ভাবে নির্যাতন করে আনন্দ পাওয়া, সে এই হায়ারার্কির সুযোগ নিয়ে বারেবারে তাই করবে।
    তাই না ?
    আর জীবনে প্রতি পদে তো এমনি সাসপেন্সনের জুজু দেখানো যায়না !

    সেগুলো তখন কিকরে আটকানো যাবে ?

    সেক্ষেত্রে কমিউনিটি সারভিসের মাধে্‌য়্‌ম তার মধ্যে অপরাধবোধ, দায়িত্ববোধ , ন্যাই অন্যায় বোধ এগুলো আনাটা কি আরো জরুরি নয়?
    রোকেয়া একটা জরুরি কথা বলেছিল।
    সকলে এই এগুলো যে 'অপরাধ', সেটা বোঝার মত অত সেন্সিটিভ হয়্যনা।
    তো এই সেন্স গুলো ইন্‌কলকেট করার একটা চেষ্টা কি দরকার নেই ?
    শুধু অপরাধী ছাত্রটিকে কম্যুওনিটি সার্ভিস করিয়েই নয়, ছাত্রদের নিজেদের মধ্যেই একটা অ্যান্টি র‌্যাগিং গ্রুপ করে সচেতনতা আনার চেষ্টা করিয়ে।
    এটা কি সুদূরপ্রসারী ভাবে বেশি কার্যকরী নয় ?

    এখানে কম্যুনিটি সার্ভিসের নামে 'ন্যাকামি', 'আইওয়াশ', 'ইনফ্রাস্ট্রাকচর নেই, তাই হবেনা' এসব কথা না আনলেই ভালো নয়। কারণ এগুলো কোনো সিরিয়াস ডেটারেন্ট নয়, সিরিয়াসলি।
    পৃথিবীর এত গুলো দেশে পেরেছে যখন আমাদের না পারার কোন কারণ দেখিনা।
  • Blank | ১০ এপ্রিল ২০০৯ ১২:৪২ | 59.93.245.79
  • ঘুম থেকে উঠে ফের আমি এই তক্কে যোগ দেবো
  • pinaki | ১০ এপ্রিল ২০০৯ ১২:৩০ | 131.151.102.250
  • শিবুদা নক্সালও করেছেন?
  • Binary | ১০ এপ্রিল ২০০৯ ১২:১৬ | 70.64.8.206
  • যাগ্গে, কাল ভোর ভোর উঠে ৩০০কিমি চালিয়ে অন্য শহরে যেতে হবে, আবার বিকেলে ৩০০ কিমি চালিয়ে ফিরতে হবে, এখন ঘুমুতে যাই।
  • Binary | ১০ এপ্রিল ২০০৯ ১২:০৭ | 70.64.8.206
  • দ-কে আমার থেকে-ও থ্যাংক্স। তবে এটা নির্মলেন্দু-র গলায় যতটা প্রাণ আসে, অন্যদের গলায় ততটা নয়।
  • sibu | ১০ এপ্রিল ২০০৯ ১২:০৭ | 71.106.244.161
  • সোমনাথকেঃ

    কর্পোরেট জগতে কি হবে সেটা ততটা প্রেডিকটেবল না। পাওয়ার স্ট্রাকচারের ওপর নির্ভর করে ভিক্টিমকে ফারদার ট্রেনিং সাজেস্ট করা হতেই পারে। আবার পারপেট্রেটরকে পত্রপাঠ বিদায় নিতেও হতে পারে।
  • d | ১০ এপ্রিল ২০০৯ ১২:০০ | 117.195.39.81
  • ইপ্পি'র জন্য এখানেও দিলাম
    http://tinyurl.com/cp42kq
  • Somnath | ১০ এপ্রিল ২০০৯ ১১:৫৮ | 117.194.198.112
  • bb
    আমাকে যা লিখলেন সেটা হল ক্লাসিক এক্সাম্পল অন্যের মুখে কথা বসনোর। মানে লজিক পরম্পরাটি আপনার, বা অন্য কোথাও থেকে শুনেছেন। এবার সেটা আমার মুখে গুঁজে আপনি তার কাউন্টার করছেন, অ্যাস ইফ , আপনার ঐ লজিককে ডিফেন্ড করবার ভার আমার। কিংবা ওটার অপোজ করে আমি আপনার পাশে দাঁড়িয়ে কাঁধে হাত রাখব।

    আমি শুধু লিখেছি যে সব জিনিসকে বেস করে লোকে সারা রাত প্রচণ্ড রেগে মেগে লিখে গেছে, সেগুলো ঠিক অতটা রাগ করার মতো নাও হতে পারে।

    এই ""আপাত নিরীহ কিন্তু হয়ে-উঠতে-পারে-ভালগার'' গোছের প্রশ্নপত্র বা কমেন্ট, ভাটিয়ালিতেই আপনার চোখে প্রচুর পড়ার কথা, r এর এ বিষয়ে কিঞ্চিৎ স্পেশালাইজেশন আছে। এই নিয়ে এখানে যথেষ্টই মজা করা হয়ে থাকে। আমরা সবাই করে থাকি।

    র‌্যাগিং বিষয়ে আমার স্ট্যান্ড জানাতে হলে অনেকটা টাইপাতে হবে। সে সময় পেলে দেখা যাবে।

    আপনাকে কিছু পয়েন্ট দিয়ে যাই ভাবার জন্যে। এই ধরণের প্রশ্ন, বা ইয়ার্কি ফাজলামি কলেজ জীবনের বা পরবর্তী জীবনের প্রায় অবিচ্ছেদ্য অংশ (যেমন বললাম এখনই ভাটিয়ালিতে এরকম ফাজলামো হয়ে থাকে।)। আপনি পছন্দ না করলেই কেউ আপনার সঙ্গে এই রকম কথা কোনো দিন বলবে না, এটা হয় না। ক্লাসিক উদাঃ আমি প্রাণীহত্যা না করে নিরামিষ খাই বলে বাঘ আমায় খাবে না - এটা হয় না।

    তো, এই ধরণের পরিস্থিতিতে পড়লে আপনি কি করবেন - ভুলে যান কলেজে ঢুকে বাধ্যতামূলক ভাবে এগুলো ফেস করার ব্যাপার। যে কোনো দিন যে কেউ এই রকম খোরাক আপনাকে করতে পারে। আপনার স্ট্যাণ্ড কি হবে? দুঃখিত আমি এসব পছন্দ করছি না বলে সরে যাওয়া? প্রশ্নকর্তা কে খিস্তি করা। আপনার কোনো বন্ধু এই কথা বললে তার সাথে সম্পর্ক ছেদ করা? হায়ার অথরিটিকে নালিশ করা? কর্পোরেট কেস-এ এর যে কোনোটার জন্যে আপনাকে টীম পার্সোনালিটি, বা কমিউনিকেশন স্কিল এর ট্রেনিং সাজেস্ট করা হবে।

    তাছাড়া এর যে কোনো কিছুই আপনি এইসব ভোকাল র‌্যাগিং এর সময়ে করতে পারেন। এরপরে কেউ জোর করলে, বা ফিজিকালি অ্যাসাল্ট করলে সেটা তো ক্রাইম বা শাস্তিযোগ্য অপরাধ - যা রাতভোর লোকে প্রমাণ করেইছে।

    র‌্যাগিং ভালো একথা আমি এখনো পর্যন্ত কোথাও কখনও বলেছি বলে মনে পড়ছে না। আপনার মনে থাকলে একটু মনে করিয়ে দেবেন প্লীজ।
  • sibu | ১০ এপ্রিল ২০০৯ ১১:৫৮ | 71.106.244.161
  • মামু বড্ড মিথ্যেবাদী। সিপিএম নেতা যাদের দেখেছি তাদের চেয়েও বেশী। পুলিস র‌্যাগিং থামাতে পুলিস ডাকার দরকার নেই এমন কথা আমি বলিনি। কি বলেছি সেটা মামু পড়ে নিক।

    পাইকেঃ

    ঘেরাও করা বেআইনী আর মৃদুস্বরে আবেদন করা নয়, এটা সব সভ্য দেশেরই নিয়ম। আর নক্সালদের নিয়মে যা ফ্র্যাকশনের নেতার বিরুদ্ধে তাই বেআইনী।

    কি সব মালের পাল্লায় পড়েছি। আরে বাবা, এমন রাজনীতি করে কেন লোকে যা অবৈধ সম্পর্কের মত নুকিয়ে করতে হয়। প্রকাশ্যে স্বীকার করা যায় না।
  • Binary | ১০ এপ্রিল ২০০৯ ১১:৪৩ | 70.64.8.206
  • লোকে (অ্যাকচুয়ালি লুকে হবে) বলে, বলে রে, ঘরবাড়ী ভালা না আমার .....

    অসাধারণ, ২ডিগ্রি আউটের পর এটা মনে করানোর জন্য পাই-কে থ্যাঙ্কু।
  • r | ১০ এপ্রিল ২০০৯ ১১:৪০ | 125.18.104.1
  • এই তর্কগুলো আমারে দেজাভু-ত করে দেয়। গুচ-তে কম দিন তো হল না। কে কি পোজিশন নেবে এবং কি মন্তব্য করবে এতটাই প্রেডিক্টেবল! ইতিহাস পুনরাবৃত্ত হয়। প্রথমবার উহা ট্র্যাজেডি, দ্বিতীয়বার ফার্স, এবং তারপরে ধুস্‌! ঃ-)
  • pi | ১০ এপ্রিল ২০০৯ ১১:৩৭ | 69.255.233.93
  • ন্যাড়াদা, নির্মলেন্দুর ঐ 'লোকে বলে রে' টা পাওয়া যাবে ?
  • r | ১০ এপ্রিল ২০০৯ ১১:৩৭ | 125.18.104.1
  • এল ভি বি? না। এখনও মিসা সোলেমনিসেই আটকে আছি।
  • pi | ১০ এপ্রিল ২০০৯ ১১:৩৫ | 69.255.233.93
  • আজ অনেকের অনেক বক্তব্য বুঝি নাই।ঃ(

    ঐ যেমন বলে দেওয়া হল আমি এলিটিস্ট কলেজে পড়েছি বলে বুঝবো না এইস র‌্যাগিং এলিটিস্ট মেন্টালিটি থেকে আসে, রেলাবাজি করার জন্য আসে। তা, যেসব জুনিয়ররা আসবে , তারও তো বাপু ঐ এলিটিস্ট কলেজের ই ছাত্তর হয়ে ঢুকছে! তো, এলিটিস্ট মেন্টালিটি থেকে তাদেরকে ক্যানো খামোখা র‌্যাগ করতে যাবে ! বরং করতে হলে সো কলড নন-এলিটিস্ট কালেজের ছেলেপুলেকে করবে। মানে দেখা সাক্ষাত হলে। আপনাদের ঐ এলিটিস্ট থিওরী মেনে চলতে গেলে কিন্তু তাই দাঁড়ায় ঃ)

    শিবুদার মন্তব্য প্রসঙ্গে একটু অফ দ্য ট্র্যাক কনফিউশানঃ
    কোন আইন/আচরণবিধির বিরুদ্ধে বলতে গেলে, 'মৃদু স্বরে দরবার করলে' সেটা আইনী, আর চেঁচামেচি করে ঘেরাও করলে বে-আইনী ...
    এসব কোন আইনবিধি মেনে ?
    নাকি ৬৪ ডেসিবেলের উপর চেঁচামেচি বেআইনী এইসব বলছেন ? ঃ)

    অনশন, জঙ্গী ব্যাপার তো নয়,তাইলে চলবে ?
    বে-আইনী কিন্তু। সুইসাইড অ্যাটেমপ্ট।
  • nyara | ১০ এপ্রিল ২০০৯ ১১:৩৩ | 64.105.168.210
  • Fidelio overture শুনেছেন/শুনেছ? আমি আগে শুনেছি বলে মনে নেই। আজ শুনে ব্যোমকেছি। অতি উত্তম।
  • lcm | ১০ এপ্রিল ২০০৯ ১১:৩৩ | 69.236.173.221
  • ধোর!
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত