এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • a x | ১১ মার্চ ২০১১ ২৩:৩৯ | 99.54.168.236
  • একটু মিষ্টি, টক হবে।
  • a x | ১১ মার্চ ২০১১ ২৩:৩৮ | 99.54.168.236
  • অম্বল। সর্ষেবাটা, তেঁতুল দিয়ে। গোটা সর্ষে, শুকনো লংকা ফোড়ন।
  • byaang | ১১ মার্চ ২০১১ ২৩:৩৮ | 122.172.20.145
  • অ অরিজিৎ, জাস্ট একটা ছোট্ট উদাহরণ দিচ্ছি, তুমি যখন আমাকে বললে - এই কথাগুলোয় কোথায় যুক্তি আছে, দেখাও তো, বলে পোস্ট করলে "জাস্ট অন্য ট্রেডে চান্স পায় না বলেই পড়ে। তহন ঐ একই পোস্টের প্রথম লাইনটা কিন্তু পোস্ট করলে না - যেসব মহিল ইঞ্জিনিয়ার এই প্ল্যান্টে আসেন, তারা কেউই ভালোবেসে আসেন না। এলেও সংখ্যাটা এতটাই নগণ্য যে চোখেই পড়ে না।
  • kc | ১১ মার্চ ২০১১ ২৩:৩৭ | 89.203.49.18
  • ইলিশমাছের ডিম দিয়ে ভাজা ছাড়া অন্য কী হতে পারে? হ্যায় কোই বাঙাল?
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:৩৪ | 112.133.206.2
  • ব্যাঙকে বললাম।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:৩৩ | 112.133.206.2
  • ধুর, মাথা ঠান্ডা করে ঘুমোতে যাও। তোমাকে কে বলল তুমি অন্য কমিউনিটির লোকজনকে জাস্টিফাই করছ?
  • arijit | ১১ মার্চ ২০১১ ২৩:৩৩ | 80.239.243.62
  • ও রিয়েলি? আমরা যারা ঐ বক্তব্যগুলোকে অপোজ করেছি তারাই ঐ পেস্টগুলো করেছি নাকি? যানতাম না তো? ওর্কুটেও তাহলে আমরাই অর্ধেক বক্তব্য পেস্ট করে এসেছি? নয়তো দায়টা আমাদের কি করে হবে? গ্রেট
  • byaang | ১১ মার্চ ২০১১ ২৩:৩২ | 122.172.20.145
  • আবারও সেই এক কথা, আবারও সেই কিছু কথায় চোখ বন্ধ করে রেখে অন্য কিছু কথা দেখতে পাওয়া!
    এদিক-ওদিক মনে হওয়ার দোষ কোথায়! যদি এখানের কিছু লোকের মতের বিরুদ্ধে কথা বললেই , তার মনে হয়ে যায় অন্য কমিউনিটির লোককে জাস্টিফাই করার চেষ্টা করা হচ্ছে!
  • kulada roy | ১১ মার্চ ২০১১ ২৩:২৯ | 74.72.144.174
  • একটানা পাঁচ বছর জলের উপর কাটিয়েছি সকাল থেকে সন্ধ্যে অব্দি। কচা, সুগন্ধা, সন্ধ্যা, কীর্ত্তনখোলা, বলেশ্বর, পানঘুচি, কালিগঙ্গা, কালাবদর, পায়রা, রূপসা, পদ্মা, মেঘনা তেঁতুলিয়া--পদ্মা, মেঘনা এবং আড়িয়াল খাঁ। কী অসাধারণ সব নদী।
    মনে পড়ে হুলারহাট, বরিশাল বা পাতারহাট থেকে বড় লঞ্চে--স্টিমারে করে চলে গেছি ঢাকায়।
    এই জলের জীবনে চলতে চলতে মনে হয়েছে--লঞ্চ ইস্টিমারের রান্নাই পৃথিবীতে সবচেয়ে সেরা।
  • arijit | ১১ মার্চ ২০১১ ২৩:২৬ | 80.239.243.62
  • রিয়্যকশন দেখার জন্যে বেছে বেছে কিছু কমেন্ট পেস্ট করাও জাস্টিফায়েড হয়ে গেল দেখে আমোদ পেলাম। এবার ঘুমোতে যাই।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:২৬ | 112.133.206.2
  • কী মুশকিল! "এদিক' বা "ওদিক' হবে কেন? যাদের পোস্ট পড়েছে আইডিয়ালি সবারই "এদিকে' থাকার কথা।

    তুলে এনে পেস্ট করলে মনে হবেই "এদিক' আর "ওদিক' আছে। অতএব, মনে হয়েছিল, এই মডেলটা অতি ধুর।

    (যাগ্গে, সেই একই জিনিস লিখে যাচ্ছি। এইবার ক্ষ্যামা দিলাম)।
  • byaang | ১১ মার্চ ২০১১ ২৩:২৩ | 122.172.20.145
  • আমি কতগুলো খুব সোজাসাপ্টা প্রশ্ন করেছিলাম। একটারও উত্তর পাই নি, শুধু কথার মারপ্যাঁচই চলছে দেখছি। অবশ্য জানা নেই, আমি মূর্খ এবং আধপড়া বলেই উত্তরগুলো দেওয়া হয়ে থাকলেও বুঝতে পারছি না দেওয়া হয়েছে কিনা।
    এর মধ্যে আমি ক্যালকমের লোকদের সাপোর্ট করছি এরকম আইডিয়া কোত্থেকে পাওয়া গেল, বুঝতে পারছি না। আর অংশবিশেষ কপি-পেস্টের দায় দুই পক্ষেরই সমান।
  • pi | ১১ মার্চ ২০১১ ২৩:২০ | 72.83.77.254
  • আমারো সকালে উঠে এটাই মনে হয়েছে দুটো 'দল' বানিয়ে যুদ্ধ চলছে। আর সেটার দায় দুদিকের ই আছে। সেজন্য ই এদিক থেকে সেগুলো বন্ধ করার জন্য লিখেছিলাম।
  • r.h | ১১ মার্চ ২০১১ ২৩:১৭ | 198.175.62.19
  • বিরক্তি লাগছে, আমারো। যুক্তি টুক্তি আছে হয়তো, তবে খুঁজে বের করতে বেশ বেগ পেতে হচ্ছে আরকি। ইনফ্যাক্ট মূর্খ আধপড়া কথাটা বেশ আপত্তিকর, কিন্তু কমেন্ট গুলো, অধিকাংশে মনে হচ্ছে লেখাটা ভালোভাবে নাপড়েই করা- তো আধপড়া এক্ষেত্রে কথাটার প্রতিবাদ করতে ইচ্ছে করছেনা। জাজমেন্টাল, ভার্ডিক্ট প্রবন মন্তব্য। কি আশ্চর্য, একটা জায়গায় পলিসিগত ভাবে আটকানো হচ্ছেনা কাউকে, কিন্তু ডিসকারেজ এবং হিউমিলিয়েট করা হচ্ছে, তার সত্যতা নিয়ে কোন আপত্তি নেই, সেগুলোকে জাস্টিফাই করা হচ্ছে- এই অ্যাটিটিউড (অ্যাটিটিউড বল্লাম- সবাই দেখলে তো? আমি এখন ভাতকে মহাপ্রসাদ বলি ঃ)) টা অত্যন্ত বিরক্তিকর। আমার ১০ ১২ ১৫ বছরের দেখা ইত্যাদি দিয়ে বর্ণ ধর্ম জাতি সবের ভিত্তিতেই ডিস্ক্রিমিনেশন জাস্টিফাই করা যায়। গুরুতে সেটা হয়না তা নয়, কতই হয়। এখনে, ইন্টার‌্যাক্টিভিটিটা ঘাঁটা।
    সবচে যেটা চাপ, এই ট্রেন্ডটাতে, আস্তে আস্তে বিরাগ চলে আসে। এই আলোচনাটা আর পড়তে ইচ্ছে করছে না, ঐ হাই হিল পড়ার পর থেকেই। কে বলতে পারে আরো অনেক টইয়ের প্রতিই সেই বিরাগটা আসবেনা।
    তবে এগুলো হচ্ছে জনপ্রিয়তার চাপ ঃ) কি আর করা।

    তাড়াহুড়ো করে লুকিয়ে চুরিয়ে লিখলাম, কখানা মাইন মাড়িয়ে দিলাম কেজানে ঃP
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:১৬ | 112.133.206.2
  • কারণ কাউকে ব্যান করা বা কোন পোস্ট ডিলিট করা গুরুর চরিত্রবিরোধী।

    হ্যাঁ, দল বেঁধে আক্রমণের ব্যপার আছে। আমিও কারণে (বা অকারণে) তার শিকার হয়েছি।

    এইখানে এই কম্যুনিকেশন মোডে আলোচনা চলায় পাতি মনে হল দুই দলে মিলে স্ট্রিট ফাইট চালাচ্ছে।
  • dd | ১১ মার্চ ২০১১ ২৩:১৫ | 122.167.7.58
  • নেহাৎ শুক্কুরবার, তাই আমি স্পিকটি নট।

    নাহলে তো লিখেই দিতাম, পয়েন্ট বাই পয়েন্ট

    (১) এ পাড়া ও পাড়া বলে কিসু নেই, মানে গু চর লোকেদের দাড়ি আছে আর অর্কুটের লোকেরা বড্ডো বেঁটে হয়। এটা গুল্প। একই প্রিন্ট। একদম এক ধরনের মানুষ।

    (২)এই বুলবুলভাজা অন্য কোথাও ছাপালে ক্ষতি নেই। বৃদ্ধি ই আছে। আমার কোনো লেখা অন্য কোথাও তুল্লে আমি কিন্তু বড্ডো খুসী হই।

    (৩)প্রশ্নটা অন্য পাতার কমেন্টের সাথে সহমত/দ্বিমত ... এই সবের নয়।

    (৪) ব্যাপারটা এডিটিংএর। যদি অন্য কোথাও ৩৫০টা কমেন্ট থাকে তো সব গুলি তোলো, অথবা বলো অর্কুটে গিয়ে দ্যাখেন ক্যামোন তক্কো বিতক্কো লেগেছে। কিন্তু কিছু কমেন্ট বেছে বেছে যদি তোলা হয়ে থাকে,সেটা আপত্তিকর। শুধু প্রসংশার গুলো তুল্লেও এমনটি আপত্তিকর হতো।

    এই সব লিখতাম, কিন্তু আজ লিখবো না।
  • aka | ১১ মার্চ ২০১১ ২৩:১৪ | 168.26.215.13
  • যাই সাবওয়ে চিবিয়ে আসি।
  • aka | ১১ মার্চ ২০১১ ২৩:১৩ | 168.26.215.13
  • ঐ তক্কাতক্কিতে কোন যুক্তি নেই, এক ফোঁটাও যুক্তি নেই। পাড়ার মোড়ে চেঁচিয়ে যেরকম তক্ক হয় সেরকমই। লেখা তক্কোতে আর একটু ভাবনা চিন্তা আশা করাই যায় তা সে যে ফোরামেই হোক না কেন। তাবলে লিখবেন না কেন? আবার কারুর আবাজ দেবার ইচ্ছে হলে দেবেনও।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:১২ | 112.133.206.2
  • না, আটকানোর কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না। সহমত।
  • a x | ১১ মার্চ ২০১১ ২৩:১২ | 99.54.168.236
  • ঐজন্যই তো ধারণা লিখলাম, থিওরি না ঃ-)) নিজে যেটুকু মেলামেশা করেছি, দেশে, বিদেশে, রিয়ালে ভার্চুয়ালে, তার থেকে।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:১০ | 112.133.206.2
  • &#$%([([

    *এই ধারণার বেসিস
  • pi | ১১ মার্চ ২০১১ ২৩:১০ | 72.83.77.254
  • অর্পণ, প্রথমতঃ আমি কাউকে ওগুলো এখানে পেস্ট করতে বলিনি। এটা গুরুর কোনো গৃহীত স্ট্র্যাটেজি ও নয়।
    আমি নিচের একটি পোস্টে এও লিখেছি, হয়তো খেয়াল করোনি, পেস্ট করার সময় অনেক অপ্রয়োজনীয় বক্তব্য বাদ দেওয়া যেত।

    কিন্তু তার পরেও , পেস্ট করা হয়েছে বলেই আপত্তি, এবং তারা অর্কুটের ঝাঁট জ্বালানো পাবলিক বলেই আপত্তি, ঐ কন্যুনিটি গুলো কত বাজে, তাই আপত্তি ... এই মন্তব্যগুলোতে আপত্তি জানিয়েছি।

    আর, আমি তো আমার ব্যক্তিগত মত ও জানাতে পারি, নাকি ? ঃ)

    সৌমিক এখানে নিজেই তার বক্তব্য পেস্ট করেছে, আমার তা নিয়ে যা যা আপত্তিকর মনে হয়েছে, আমি সেগুলো নিয়ে লিখতে চাই।
    লেখিকা বা অন্য কোনো পাঠক ও চাইতেই পারেন। বা, কোন পাঠক মনে করতে পারেন, লেখিকা বা অন্য কোন পাঠক এগুলো নিয়ে কোন উত্তর দেবেন কিনা। সেগুলো দেওয়াও তাঁদের মর্জির উপর।
    এই কোনো চাওয়াকেই আটকানোর কোন প্রয়োজন আছে বলে মনে হয়নি।

    এটুকু ই।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:১০ | 112.133.206.2
  • অক্ষদার এই ধারণার লাইনের বেসিস কী? মানে লাস্ট লাইনে যেইটা লিখলে?
  • a x | ১১ মার্চ ২০১১ ২৩:০৬ | 99.54.168.236
  • ওপেন ফোরাম খুলেছে বলেই তো কেউ বলেনি স্ক্র্যাপ ডিলিট করা হোক বা ব্যান করা হোক, যেমন ক্যালকমে মাঝে সাঝেই দাবী জানানো হয়। খিল্লি করবে, সেটা যে করছে এবং যে কপি পেস্ট করছে তার উদ্দেশ্য নিয়েও লোকে খিল্লি/খিস্তি/বিরক্তি প্রকাশ করবে, তখন কেন এত বিরক্তি বললে সেটাকে ন্যাকামো লাগবে, এই ভাবেই চলবে। তিক্ততা বাড়বে, গুচ আরেকটি ক্যালকম বা পিডব্লুবি হবে, বা হবেনা। তাতেও ক্ষতি নেই, এইধরণের প্যাঁচাল নিয়ে বহু সাইট দিব্যি চলছে।

    শ্রাবণী, আরেকবার পড়লাম, তুমি কি বোঝাতে চেয়েছ জানালে সুবিধে হবে হয়ত বুঝতে। আর আমার ধারণা ঐ ভুলভাল অ্যাসাম্পশান বশত যারা লিখেছে, তারা বেশিরভাগ আমাদের বয়েসের রেঞ্জে। অল্পবয়সী ছেলেদের (এবং মেয়েদের) মধ্যে এই অ্যাসাম্পশনের টেন্ডেন্সি অনেক কম।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:০৬ | 112.133.206.2
  • গৃহীত-র জায়গায় অনুমোদিতও পড়া যেতে পারে।
  • aka | ১১ মার্চ ২০১১ ২৩:০৪ | 168.26.215.13
  • ধৈর্য্যর জন্য কি কোন নোবেল আছে? থাকলে আমার নাম মনোনীত করা হোক।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:০৩ | 112.133.206.2
  • ও, তালে দেখা হয়নি।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২৩:০৩ | 112.133.206.2
  • পাই, আমি সবগুলো বিষয় নিয়ে তর্ক করছি না। কাজেই তোমার লাস্ট লাইনের উত্তর দেবো না।

    বাকিটুকু প্রসঙ্গেঃ

    ১। বেসিকালি আমার এরকম মনে হয়েছে বাওয়ালির চোটে যেটুকু যুক্তিগ্রাহ্য জিনিসপত্র ছিল তাও ফলো করা যায়নি।

    তোমার এরকম মনে হচ্ছে না, ফেয়ার এনাফ। কিন্তু আমার সেরকম মনে হবে না কেন?

    ২। তোমার লাস্ট কয়েকটা পোস্ট পড়ে মনে হল এইভাবে কথা চালাচালি (উইথ প্রক্সি এন গারবেজ) সম্পাদক হিসেবে তোমার গৃহীত স্ট্র্যাটেজি। সেটা হতেও পারে, নাও হতে পারে। আমার সেটা পছন্দ হয়নি, তো হয়নি, এইখানে লিখে গেলাম। তোমারও অপছন্দ হতে হবে সেইটা আমি তোমাকে কনভিন্স করানোর চেষ্টা করছি না।
  • pi | ১১ মার্চ ২০১১ ২২:৫৯ | 72.83.77.254
  • আর এটার সাথে গুরুর usp বাড়ানো বা জনপ্রিয়তা বড়ানোর কোন প্রশ্ন নেই। সেই উদ্দেশ্য নিয়েও কিছু করা হয়েছে বলে আমার তো জানা নেই। ( বরং এতে উল্টো ফল হতে পারে বা হয়েছে ঃ)। এবং অন্য কম্যুনিটি নিয়ে গুরুর লোক্‌জনের জেনেরালাইসড বিশেষণ পড়ে লোকজনের গুরু নিয়ে রীতিমত বিকর্ষণ ই জন্মেছে বলে আমার ধারণা)

    ওর্কুটে সোমনাথের এই লেখা নিয়ে থ্রেড খোলা দেখে আমার মনে হয়েছিল, ও লেখাটা নিয়ে আলোচনা চাইছে। এখানেও বোধ্‌হয় ও লিখেহি্‌ছল, লেখাটা ওর ব্যক্তিগতভাবে ভালো লেগেছে। কোন অসদুদ্দেশ্য তো সেটা মনে হয়নি। লেখা নিয়ে পাঠকের প্রতিক্রিয়া লেখিকা বা অন্য পাঠকের কাছে পৌঁছনোতেও খুব কিছু আপত্তিকর দেখিনা।

    খিস্তি খেউড়ে আমার নিজের অবশ্য ই আপত্তি আছে। তবে সেগুলো ফিল্টার করেও কাজের কথা, যুক্তি থাকলে পড়তে পারি বৈকি। আর দরকার হলে , সেই নিয়ে তর্ক করতেও।
  • tatin | ১১ মার্চ ২০১১ ২২:৫৯ | 59.98.194.30
  • @Arpan
    বিই ২০০২
  • arijit | ১১ মার্চ ২০১১ ২২:৫৭ | 80.239.243.62
  • তাতিনের যুক্তি অসাধারণ। অবশ্য ডেকোরাম মানা সকলের কাছে এক্সপেক্ট করি না। আর আড়াল নেওয়াটাও আমার এখন খুব সত্যি বলেই মনে হচ্ছে।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২২:৫৩ | 112.133.206.2
  • তাতিন কোন ব্যাচ?
  • pi | ১১ মার্চ ২০১১ ২২:৫১ | 72.83.77.254
  • অর্পণ, আমার তো ফোর্সড ইঙে্‌জকশন মনেই হয়নি। কাল ঐ লেখকদের ই কেউ এসে পোস্ট করতে গিয়ে ছড়িয়েছিলেন। আজ তারা নিজেরা ই এসে যদি বক্তব্য পোস্ট করেন, আর সেটা আগে কোনো লেখার পেস্টিং হয়, তাতে তো আমি আপত্তিকর কিছু দেখিনা। হ্যাঁ, পেস্ট করার সময় , অনেক এদিক ওদিকের মূল বিষয়ের সাথে সম্পর্কহীন বক্তব্য বাদ দিতে পারতেন।
    কিন্তু যেগুলো বিষয়ের সাথে যুক্ত, সেগুলো নিয়ে আমি কেন তর্ক করবো না, বুঝছিনা।
  • tatin | ১১ মার্চ ২০১১ ২২:৫০ | 59.98.194.30
  • রজনীগন্ধা বনে ঝড় বয়ে গ্যাছে দেকছি :D -

    তবু চাট্টি কথা

    ক) সৌমিককে ওর বক্তব্যগুলো দেখে আমি এখানে (গুরুতে) লিখতে বলি- প্রত্যুত্তরে সৌমিকের স্‌ক্‌র্‌যাপটি কপি পেস্টাচ্ছি
    tarpor dol beNdhe aNtel der dol amake chebate asuk. Calcomm e prothom prothom jerokom hoyechhilo.

    parle tumi copy paste mere diyo......ami nei ...ore baba........meye der sathe panga nebo na
    Reply
    খ) একজন লেখিকা/লেখক লিখলে তাঁর বিভিন্ন মানের সমালোচনা সহ্য করতে হবে বলে মনে করি। তাঁর লেখা নিয়ে খিল্লি/সমালোচনা (গঠনামূলক ও ভাঙনমূলক) তাঁকে দেখানোয় আপত্তির কিছু থাকবে কেন বুঝিনা! এমন কী একজন পাঠক হিসেবে, তাঁর লেখা নিয়ে অন্য কারুর মত যদি আমার তাঁকে দেখানোর মনে হয় একশোবার দেখাবো

    গ) ওপেন পাব্লিক ফোরাম যখন খুলেছেন পঞ্চাশরকম লোক সহ্য করতে হবে বৈকি।

    ঘ) আপনাদের কারুর কারুর কাছে সিরিয়াস হওয়াটা যতটা গুরুত্বপূর্ণ, ব্যক্তি আমার কাছে বাওয়ালিও ততটা- সুতরাং মেল-মেসেজের বাইরে ওপেনলি লেখালিখি করতে চাইলে , কোপ উইথ মি!মনে রাখবেন আপনি খিস্তোলে/সমালোচনা করলে আমার ছেঁড়া যায়- আমার কথায় আপনার ঝাঁট জ্বলে- ফলে টক্কর দিতে এলে মানসিক শান্তি বিগড়োবে আপনারি বেশী :D

    ঘ+১) অবিশুদ্ধতাবাদীদের জন্যি- বাওয়ালের জন্য ঠিক পোস্ট করিনি, মেকানিকালে মামণি আসে না, এই অনুতাপ আমার জন্মান্তরেও যাবেনা- এই লেখাটাকে সেই অ্যাস্পেক্টে একদম ব্যক্তিগত জায়গা থেকে ইম্পর্ট্যান্ট মনে হয়েছিল
  • arijit | ১১ মার্চ ২০১১ ২২:৫০ | 80.239.243.62
  • যারা তর্কের মধ্যে এই ধরণের কমেন্ট করে তারা সাথে সাথে তর্কের যোগ্যতা হারায়। তার দশটা কমেন্টের মধ্যে দুটো ভ্যালিড হলেও। এদের জন্যে বাগার্স ছাড়া অন্য বিশেষণ আমার জানা নেই - বর্তমান চালু মানেটার কথা বলছি।
  • Bratin | ১১ মার্চ ২০১১ ২২:৪৯ | 117.194.96.151
  • আমার এই ও কিন্তু এই ব্যাপার টা কেমন কেমন লেগেছে। আগেই জানিয়েছিলাম। এই ভাবে কি জনপ্রিয়তা বাড়ানো যাবে? যেখানে টার্গেটেড অডিয়েন্স র কোয়ালিটি সমপর্কে আমরা নিশ্চিত নই!!
  • pi | ১১ মার্চ ২০১১ ২২:৪৬ | 72.83.77.254
  • অরিজিতদা, সৌমিকের লেখার অনেক পয়েন্টের সাথেই আমি ব্যক্তিগতভাবে একমত নই। কিন্তু অনেকবার বলেছি, টইতেও খুব স্পেসিফিক্যাঅলি লিখেছি, ওখানে ভ্যালিড কোন পয়েন্ট ই নেই, এমন না। ওর মধ্যে খেউড় নেই, তাও বলিনি। কিন্তু সেগুলো বাদ দিয়ে যা আছে, যা নিয়ে আমি একমত বা দ্বিমত হবো, আমি সেগুলো নিয়ে লিখবো।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২২:৪২ | 112.133.206.2
  • দেখো পাই, এই পার্টিকুলার পয়েনটায় আমি অক্ষদার সাথে ক। এইভাবে অন্য ফোরামের পোস্টের পর পোস্টের ফোর্সড ইঞ্জেকশন আমার অতি ধুর, ব-এ আকার ল লেগেছে। কোন ফোরাম সম্বন্ধে জানাতে ইন্টারেস্টেড হলে এ পাতায় তার লিংকটুকুই যথেষ্ট। এইবার যার ইন্টারেস্ট হবে সে ওই পাতায় যাবে, নীপা বা সপা হয়ে থাকবে। সচল বা সামহোয়ারের খোঁজ আমি এইভাবেই পেয়েছি এবং এখনো সময় পেলে আমি গিয়ে সেখানে গিয়ে একটা দুটো পছন্দের ব্লগ ফলো করি।
  • Bratin | ১১ মার্চ ২০১১ ২২:৩৮ | 117.194.96.151
  • সাউথ আর্ফিকার সাথে ও নিশ্চিত ছিল হার। কিন্তু ....
  • arijit | ১১ মার্চ ২০১১ ২২:৩৮ | 80.239.243.62
  • পাই এখন এদের ডিফেন্ড করছে? এখানে যে কমেন্টগুলো পেস্ট করা হয়েছে সেগুলো পড়ে সুস্থ তর্কের ইচ্ছে মনে হচ্ছে? বেছে বেছে কিছু insinuating পোস্ট পেস্ট করাকে জাস্ট রিয়্যকশন দেখার ইচ্ছে বলে মনে হচ্ছে না? আমার তো আরো একটা জিনিস মনে হচ্ছে - কয়েকটা পেস্ট সম্ভবতঃ নিজেকে আড়াল করতে করা - এটা বোঝানোর জন্যে যে দেখো বস আমি বলছি না, অন্য লোকে বলছে - ভিতরে সে নিজেই বলছে...
  • Du | ১১ মার্চ ২০১১ ২২:৩৭ | 216.110.92.7
  • ডিডিদা, গোলগাল রোদের গল্প আর শুক্রবারের পদ্য - কি করে থ্যঙ্কু বলি -নিন একটা হিব্রু গান শোনেন
    http://www.hebrewsongs.com/song-dodili.htm
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২২:৩৬ | 112.133.206.2
  • চৈতক না চেতক। কাত করে স্টার্ট না দিলে চলত না।

    এই ইংল্যান্ড টিমটাও তেমনি অচল স্কুটার।
  • pi | ১১ মার্চ ২০১১ ২২:৩৫ | 72.83.77.254
  • আবার দেখলাম পাতাটা। এনাদের যাদের পোস্ট সৌমিক পেস্ট করেছেন, তাঁরা অনেকেই নিজেরা পরে এসে আবার সেটা নিজের নামে করে গেছেন। সেজন্য ও একি কথা বারবার আসছে। যেমন, a , POB র নামে যে পোস্ট পেস্ট করেছেন, sayon নিজে তারপর এসে নিজের নামে সেটা লিখে গেছেন। jhor ও তাই।
  • Bratin | ১১ মার্চ ২০১১ ২২:৩৩ | 117.194.96.151
  • ১৬৯/৮ থেকে ২২৬ রান করা। যাতা তো!!
  • nyara | ১১ মার্চ ২০১১ ২২:৩৩ | 122.167.175.228
  • পুরো রাণা প্রতাপের ঘোড়া চৈতক - সেটা সাদা ছিল, এটা কালো। এই তফাত। নইলে দুজনেরই কী আত্মত্যাগ!
  • Arpan | ১১ মার্চ ২০১১ ২২:২৭ | 112.133.206.2
  • পাই দিসে পাতাখান ভচকায়ে। ঃ(
  • pi | ১১ মার্চ ২০১১ ২২:২৭ | 72.83.77.254
  • যাইহোক, এখন আমাকে কাটতে হবে। পরে সময় পেলে লিখছি।

    আর এখানে যা মন্তব্যগুলো এসেছে, তার মধ্যে কোনো ভ্যালিড বক্তব্য নেই, কেবল খিল্লি আর অপমান আছে, এটাও ঠিক মানা গেলো না।
  • SS | ১১ মার্চ ২০১১ ২২:২৭ | 131.193.195.238
  • অক্ষকে ক।

    ডিঃ- আমার তর্কে কোনো আপত্তি নেই কিন্তু যে পদ্ধতিতে হচ্ছে সেটাতে আছে।
  • a x | ১১ মার্চ ২০১১ ২২:২৫ | 99.54.168.236
  • আমি এখানে লিখছি, আমি খামোকা ওখানে কে লিখেছে সেটা দেখে এখানে লিখব কেন, লিখতে হলে ওখানেই লিখব!! এখানে যা লেখা হবে আমি তাতে আমার কথা লিখব। ওখানে লেখা কিছুতে লিখতে হলে আমি নিজে লিখব।
  • pi | ১১ মার্চ ২০১১ ২২:২৩ | 72.83.77.254
  • সৌমিক ভুবনেশ্বরের।
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত