এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • pi | ১১ মার্চ ২০১১ ১৯:১২ | 72.83.77.254
  • অপ্পন, এটা করার চেষ্টা তো অনেকদিন ধরে হচ্ছে। প্রচুর কাজ পেন্ডিং।
    তোমাদের হেল্প চাই তো। টেকনিক্যাল লোকজন আরো চাই। মামু, শমীক একা করলে প্রচুর চাপ পড়ে যায় তো।

    তোমার সময় হলে একটু মেইল করো। বহু পুরানো একটা মেইল ও পেন্ডিং পড়ে আছে। আজ একঠো রিমাইণ্ডার ভেজা। ঃ)

    কেসিদা, দেখও, একটু সময় করে। এই জিনিশটার বড় টানাটানি পড়েছে ঃ(
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৯:১২ | 112.133.206.18
  • সবাই রে রে করে না। যেমন আমি কোনদিন করিনি। অথবা বলিনিও যে এরা কেন এখানে আসে। তবে এই ক্ষেত্রে আলোচনা/তর্কের মান খারাপ এবং দৃষ্টিকটু ভাবে পরিবেশন (ওই রোমান হরফে বাংলা) এই কথা আমিও বলব।
  • pi | ১১ মার্চ ২০১১ ১৯:০৯ | 72.83.77.254
  • ব্ল্যাংক, এভাবে কোনো কমের লোকের 'লেভেল' নিয়ে তকমা দিয়ে তাদের এই উচ্চ লেভেলের ফোরামে আসতে বারণ করে দেওয়াটা গুরুর প্রথম পাতায় লেখা টইপত্তর, ভাটিয়ালি র বিবরণের সাথে যায় কি ? ঃ)

    আর, একটা ব্যক্তিগত মত বলি। যদিও এই 'লেভেল' দিয়ে মাপামাপি আমার কাছে বেশ অর্থহীন মনে হয়, তাও বলতে হলে বলবো, ক্যালকমের অনেকের লেখাতেই যে 'লেভেল' দেখেছি, তা আর কোথাও দেখিনি ঃ)

    প্রতিটা ফোরামের একটা আলাদা চরিত্র থাকে, একটা আলাদা ফ্লেভার থাকে। সেটা হুটহাট করে একটা দুটো পোস্ট পড়লে বা এক দুদিন গেলে অনেক সময় ই টের পাওয়া যায় না। বা, অনেকদিন পড়লেও অনেক সময় পাওয়া যায় না। নিজে পার্ট না হলে মেজাজ, মজা কোনোটাই পাওয়া যায় না।

    সবার সব কিছুই ভালো লাগতে হবে, এমন বলছিনা। কিন্তু কোনোকিছুকে অ্যাবসলিউটলি ভালো , খারাপ দাগিয়ে দেওয়াটা অত সহজ নয়। ঠিক ও হয়ত নয় ঃ)

    আরো একটা কথা। এই গুরুতে বেরোনো অনেক লেখা , যা গুরুর অনেকেই ভালো লেগেছে বলে লিখেছে, তাদের লেখকেরা অনেকেই ক্যালকমে লেখেন।ঃ)

    মজা হল, সেটা হয়তো বেনামে।
    দীপুর ঐ অবসার্ভেশনের মত এটাও ইন্টারেস্টিং অবসার্ভেশন, আমাদের কাছে নাম পরিচয় ব্যাকগ্রাউণ্ড এগুলো একটা প্রিকনসিভড নোশান তৈরি করতে সাহায্য করে আর সেটা আমাদের মতামত তৈরিতে রীতিমতন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
    অনামিকা ঐ লেখাটার লিংক দিতে ইচ্ছে করছে ঃ)
    অনামিকা আজ আসছেন এখেনে , দেখি , এসব পড়ে ওটার একটা সিক্যুএল নামান কিনা ঃ)
  • byaang | ১১ মার্চ ২০১১ ১৯:০৩ | 122.172.39.0
  • বাচ্চাদের লেখা নিয়েও প্রায় এই একই ধরণের মানসিকতা দেখেছি গুচর অনেকের মধ্যে। এটা তো আমাদের সাইট, এখানে এরা কেন? কেন এদের লেখা ছাপানো হচ্ছে?

    একদিকে বলা হবে এটা আড়ালহীন কমিউনিটি, এখানে যে কেউ লিখতে পারে, যা ইচ্ছে। আবার লিখলেই রে রে করে তেড়ে আসা! অন্য কমিউনিটি থেকে যারা লিখলো, তাদের লেখার বিষয়বস্তু নিয়ে আলোচনা করা যায় না? শুধু শুধু বাওয়ালি ডেকে আনা এই ধরণের কমেন্ট না করে!

    বাচ্চাদের লেখা নিয়ে যখন সমালোচনার ঝড় বয়ে যাচ্ছিলো এবং বলা হয়েছিল এটা বাচ্চাদের সাইট না, তখনো আমার মনে এই প্রশ্নটাই এসেছিলো যে, যদি একসঙ্গে বেশ কিছু ছোটরা এখানে লিখতে শুরু করে কীভাবে তাদের আটকানো যাবে?
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৯:০০ | 112.133.206.18
  • পাই, সেক্ষেত্রে আমি চাইবো কীভাবে সহজে বাংলা লেখা যায় সেইটা জনগণের মধ্যে প্রচার করা এবং গুরুর ইন্টারফেস পাল্টানো যাতে আরো সহজে লোকে ফলো করতে পারে। যদি আরো অ্যাক্টিভ ইউজারবেস তৈরি করা গুরুর উদ্দেশ্য হয়।

    খুব ইউনিক কিছু করতে বলছি না। হাতের কাছে সচলায়তন বা সামহোয়্যারের মত বাংলাদেশি সাইটের উদাহরণ আছে।

    কিছু ইন্সটল না করেও ইউনিকোডে বাংলা লেখা যায়।
  • byaang | ১১ মার্চ ২০১১ ১৮:৫০ | 122.172.39.0
  • ব্ল্যাংকি কয়েকটা কথা জিজ্ঞাসা করি? (বেশ ভয়ে ভয়েই করছি)
    টইয়ে লেখার জন্য বিশেষ কোনো যোগ্যতা থাকতে হয় কি? টইগুলোয় এরা লিখতে পারে না কেন? এদের সঙ্গে গুরুর অনেকের মতে মেলে নি তাই? বুলবুলভাজার টইয়ে এরা যা লিখেছে সেগুলো এদের মতামত। তারা এটা জানাতে পারে না কেন টইয়ে? প্রতিটা বুলবুলভাজার নীচে লিঙ্ক দেওয়া থাকে লেখাটি সম্পর্কে আপনার মতামত দিন। এদের কাউকেই আমি চিনি না, ক্যালকমে বিশেষ যাইও না। আজকে গিয়ে লেখাগুলো পড়ছিলাম, খুব যে যুক্তিহীন কথা বলেছে এরা সবাই, তা তো নয়। গুরুর পুরানোদের কী কী খারাপ লাগে/লাগতে পারে, তাই দিয়ে টইয়ে নতুন কেউ লিখবে বা লিখবে না, সেটা ঠিক হবে?
  • pi | ১১ মার্চ ২০১১ ১৮:৩৫ | 72.83.77.254
  • অরিজিতদাকে আমিও খোঁচা দিই নি।
    কিন্তু এটা কোন ব্যক্তিবিশেষ কে নিয়ে অবসার্ভেশন নয়।

    আর হ্যাঁ, বাঙ্গাল ঘটি তক্কের সাথে এগুলোর তুলনা সত্যি চলেনা ঃ)
  • Blank | ১১ মার্চ ২০১১ ১৮:৩২ | 170.153.65.102
  • ক্যালকম বা অন্য অর্কুট ফোরাম গুলোতে আলোচনা বা লোকজনের মতামতের যা লেভেল সারাক্ষন দেখা যায়, তাতে সেখানে কোনো লেখা পোস্ট করে মতামত চেয়ে বাওয়ালি পাওয়াটাকে ইচ্ছে করে বাওয়ালি খোঁজা বলেই মনে হয়।
    এনারা অনেকে কাগু কিনে পড়েন, এইটা ইস্যু হলে সমস্যা নেই। USP বাড়ানো বা অ্যাড দেওয়াটা খারাপ কিছু না। তবে টই গুলো এদের লেখায় ভরে গেলে খারাপ লাগবে বইকি।
  • pi | ১১ মার্চ ২০১১ ১৮:২৪ | 72.83.77.254
  • অপ্পন, এটা একটা বড় সমস্যা। এই বাংলা হরফে লেখার অভ্যেস তৈরি হতে সময় ন্যায়।
    অনেকের সাথে কথা বলে যা বুঝেছি। আর বাংলা দেখতে পাওয়া আর লিখতে পারাটা আমদের কাছে আজ যতটা সহজ , স্বাভাবিক লাগে শুরুর দিকে অনেকের ই তা হয় না। গুরুর এই বাংলা প্লেন অর্ধেকের কম্পে আসেনা। ইউনিকোডেও যে দেখা যায়, আমরাঅ জানি বলে সহজে চোখে পড়ে, নতুন অনেকের ই পড়ে না। এটা ফ্যাক্ট। এবার বাংলাপ্লেন বাই ডিফল্ট খুল্লে তাতে মতামত দিতে গিয়ে হয়তো অভ্র তে লিখলো, তখন সব হিজিবিজি ।
    আবার অনেকেই জানেনা আদৌ কীভাবে বাংলায় লেখা যায়। গুরুর বাংলা কল অনেক মেশিনে খোলে না। খুল্লে পাশে বাংলা দেখায় না ।
    ইউনিকোডে মতামত দিতে গেলে অভ্র লাগবে। সে অনেকে জানে না, আবার অনেকের সেটা নেই। অ্যাডমিন অ্যাক্সেস থাকেনা বলে ইনস্টল করতে পারেনা।
    ই সব ব্যাপারগুলো কিলিয়ার করে কোথাও তো বলাও নেই।
    সমস্যা বহুবিধ।

    গুরুতে পড়ার/লেখার ব্যাপারটা একটু ইউজার ফ্রেন্ডলি করা দরকার , সত্যি ই।

    ফেসবুকে রেগুলার গুরুর লিংক থেকে খুলে বুবুভা র লেখা পড়া লোকজন ও জানেনা টইপত্তর , ভাটিয়ালির কথা। কোথায় কী আছে, কীভাবে কী হয়।
    একেকজনকে এখানে পোস্ট করা শুরু করাতে ফোনে কি অনলাঅইন এক ঘণ্টার গাইডেড ট্যুর করাতে হয়েছে, এমন ও আছে ঃ)।

    আরেকটা কথা হল, রোমান হরফে লিখে যাদের অভ্যেস হয়ে গেচে, তাদের বাংলায় লিখতে অনেক বেশি সময় যায়। সে জন্য ও অনেকে কাটিয়ে দ্যায়। কাজকম্মের ফাঁকে তাড়াহুড়োতে পোস্ট করে, যাতে তাড়াতাড়ি হবে, তাই করবে।
    ল্যাব থেকে অর্কুটে লিখতে গেলে আমিও রোমান হরফেই লিখি। অভ্র নাই। অ্যাদমিন অ্যাক্সেস নাই। বঙ্গলিপি একবার ডাউনলোড করেছিলাম। এখন কীসব আপডেটের পর দেখি সেটাতেও পারছিনা।
    আর যে ফোরামে ঐ চলটাই আছে, তাদের এটা চোখেও লাগেনা। এই করে করে আর অয় ও না। তবু, আসতে আসতে বাংলা হরফে লেখটা বাড়ছে। সেটা ভালো কথা ঃ)
  • dipu | ১১ মার্চ ২০১১ ১৮:১৬ | 61.12.12.83
  • ও অরিজিতদা, তোমায় খোঁচাটোঁচা দিইনি, কেমন? খারাপ লেগে থাকলে সরি। রাগ করে না ঃ-)
  • Arijit | ১১ মার্চ ২০১১ ১৮:০৯ | 61.95.144.122
  • আমার আবার আজকে টেলিকন। অবিশ্যি ঝিঁঝিঁ না দেখার জন্যে আপসোস নাই, কিন্তু টেলিকন শুরু হওয়ার আগে অবধি বোরঃ-(
  • dipu | ১১ মার্চ ২০১১ ১৮:০৫ | 61.12.12.83
  • ঃ-B

    ঘটি-বাঙাল তো বন্ধুত্বপূর্ণ পরিবেশে ইয়ার্কি ইয়ার্কি তক্ক। ঝাঁঝটাঁঝ নেই।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৮:০৫ | 202.91.136.199
  • যাই গিয়ে তামিম আর সাকিবের ব্যাটিং দেখি।
  • m | ১১ মার্চ ২০১১ ১৮:০২ | 117.194.36.207
  • দীপু, তুমি বিষম ডেঁপো হয়ে গেছো। ঘটি- বাংগালের তর্কে প্রায়শই আমরা ওদেশিরা সেমসাইড করে থাকি।

    আমি তো নজ্জায় নিজের নাম এসকোবার করে দেবো ভাবি
  • dipu | ১১ মার্চ ২০১১ ১৭:৫৪ | 61.12.12.83
  • পয়েন্টটা মূলতঃ দীপুর হতাশাজাত এবং একটি জেনেরাল অবজার্ভেশন। বিভিন্ন ফোরামে সিরিয়াস তক্কাতক্কিতে কখনো সে মাকু ভার্সেস মাকু বা নকু ভার্সেস নকু লড়াই হতে দেখেনি। এরমধ্যে ব্যক্তিবিশেষের তক্কাতক্কির প্যাটার্ন নিয়ে কোনো খোঁচা নেই ঃ-)
  • Arijit | ১১ মার্চ ২০১১ ১৭:৪৬ | 61.95.144.122
  • ফ্যান্টাসী লীগ যদি এখানেও শুরু হয়ে থাকে তাহলে available players-দের লিস্ট থেকে আমার নামটা বাদ রাখবেন।
  • Arijit | ১১ মার্চ ২০১১ ১৭:৪৪ | 61.95.144.122
  • আর এখানে যেটা আমার প্রচণ্ডই খারাপ লাগলো সেটা দীপুর ওই পয়েন্টটা। এর মধ্যে মজা পাওয়ারও কিছু দেখলাম না - যদি না অন্য ইনফারেন্স টানার উদ্দেশ্য থেকে থাকে। আশা করি দীপু বলতে চায়নি যে রাজনৈতিক পরিচয় জানা থাকলে স্ট্যান্ডটা অন্য হত।
  • Bratin | ১১ মার্চ ২০১১ ১৭:৪৩ | 122.248.183.1
  • এটা user id/pwd জিগালো না তাই বলছি।
    ঃ-))

    আর কবি বলেছেন ' শেখার কোন শেষ নাই। যতদিন বাঁচবে কিছু কিছু শিখবে' । বুইলে? ঃ-))

    পাই , সম্পাদকীয় মতামত পড়লাম ঃ-)। পরে লিখবো

    আমি কাটলাম। সব্বাই কে শুভ উইক এন্ড।
  • Arijit | ১১ মার্চ ২০১১ ১৭:৪০ | 61.95.144.122
  • কমেন্ট করা আর বাওয়ালি করার মধ্যে বিস্তর তফাত আছে। মন দিয়ে ওক্কুটের প্রতিটা কমেন্ট পড়লে তফাতটা টের পাওয়া যায়।

    সমালোচনা ভালো, কিন্তু a lot of bullshit in the guise of criticism-এর কোনো দাম নেই।
  • shrabani | ১১ মার্চ ২০১১ ১৭:৩৯ | 124.124.86.86
  • আমি সকালের পরে এই এলাম, জল অনেক গড়িয়েছে, তবুও আমি ঐ টইয়ে লিখবনা। প্রথমে দু চারটে যে লিখেছি তা ক্রস ফোরাম ব্যাপারটা না বুঝেই।
    আমার অর্কুটে অ্যাকাউন্ট নেই, ঐ ফোরামে গিয়ে কিছু পড়ার ইচ্ছেও নেই, সময়ও নেই। আমি মনে করিনা লেখাটা এমন কিছু ভালো বা খারাপ যা এতটা কনট্রোভার্সির উদ্রেক করতে পারে। ব্যাপারটা আমার মনে হচ্ছে ঐ আঁতে লাগা টাইপের বা "পড়ল কথা সভার মাঝে, যার কথা তার বুকে বাজে"।
    কিন্তু এটা সত্যিই খুব ভাবনার যে এত কমবয়সী ছেলেপিলেরা এধরণের মতামত পোষণ করে, এরকম উল্টোপাল্টা পার্সোন্যাল কমেন্ট করছে নিজেদের বক্তব্য এসট্যাবলিশ করতে, কী জন্যে! এরা ভবিষ্যতে যখন বস হবে, ম্যানেজমেন্টের অংশ হবে, সেইসব জায়গার মেয়েদের তো আবার ফিরে যেতে হবে কুড়ি কুড়ি বছরের আগে!
    এদের মতামত মন্তব্যে আমার কিস্যু এসে যায়না, আশাকরি সেইসব মেয়েদেরও কিছু এসে যাবেনা। আমি শুধু ভাবব অরিজিৎ বা অন্য যারা এখানে অন্যরকম মতামত দিচ্ছে তাদের মত লোকেরাই ওপরে যাবে।
    বিক্রমকে উত্তর দেওয়ার ছিল, কেসিকেও কিন্তু টইতে লিখবনা এবং যেতে দিলাম। অক্ষকে বোঝাতে আর একবার লেখাটা পড়তে বলছি।
  • kc | ১১ মার্চ ২০১১ ১৭:৩৮ | 89.203.49.18
  • পাই কালকের মেলটার রিপ্লাই দাও।
  • kc | ১১ মার্চ ২০১১ ১৭:৩৬ | 89.203.49.18
  • হ্যা!! এই সব আইটি গাইজদের অক্কুটও শেখাতে হবে নাকি? ঃ-)
  • pi | ১১ মার্চ ২০১১ ১৭:৩৪ | 72.83.77.254
  • লেখার আবার এ পাড়া ও পাড়া কী ?

    এটা একটা লেখা। আর এনারাও পাঠক। পাঠক হিসেবে ক্রিটিসিজম তো থাকতেই পারে। আমি তার সাথে একমত না ও হতে পারি, তাহলে কোন পয়েন্টে একমত হচ্ছিনা সে নিয়ে লিখবো। এরা অন্য কমের লোক, সেই কম অতি ঝাঁটের , ফালতু ... এগুলো কেন আলোচ্য বিষয় হবে ? এমনিতে হতেই পারে। কিন্তু লেখাটা নিয়ে আলোচনা প্রসঙ্গে এগুলো আসার তো দরকার দেখিনা,

    আর গুরুর অনেক লেখাই অন্য নানা ফোরামে পোস্ট করা হয় ও আলোচনা চলে।
    ভালো মন্দ সব রকম সমালোচনা ই আসে। ভালো আলোচনা ও হয়। তাঁদের অনেককএই গুরু তে মন্তব্যগুলো করতে বলে বলেও করানো যায়নি। গুরুতে লিখতে অনেকের ই টেকনিক্যাল সমস্যা হয়েছে। কেউ কেউ কখনো কখনো করেছেন। বুবুভা র অনেক কমেন্ট ই কিন্তু এরকম 'অন্য ফোরাম' এর লোকজনের করা ঃ)
    সেগুলি বেশিরভাগ ই প্রশংসাসূচক ছিল বলে আগে কেউ খেয়াল করেনি ঃ)

    লেখার উদ্দেশ্য আরো পাঠকের কাছে পৌঁচানো বলেই তো মনে হয়।
  • Bratin | ১১ মার্চ ২০১১ ১৭:৩৪ | 122.248.183.1
  • /kc
  • Bratin | ১১ মার্চ ২০১১ ১৭:৩৩ | 122.248.183.1
  • আমি ও তাই। ডাইরেক্ট kc লিঙ্ক খুলে গেল।

    ১০ টা
  • Arijit | ১১ মার্চ ২০১১ ১৭:৩২ | 61.95.144.122
  • কোশ্চেন হল ওক্কুটের লিংকে কেন আমি সবাইকে অ্যাননিমাস দেখলুম?
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৭:৩১ | 202.91.136.199
  • পাই, আমার প্রধান আপত্তি হল রোমান হরফে বাংলা পড়তে বাধ্য হওয়া। তাছাড়া বাকি সব ঠিকই আছে।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৭:২৯ | 202.91.136.199
  • * তিলুদা
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৭:২৮ | 202.91.136.199
  • তিলুদ, নাঃ হিংসে হল না। বললাম না আমি একটি বা একাধিক হুঁকোর মালিক হতে চাই।
  • Arijit | ১১ মার্চ ২০১১ ১৭:২৮ | 61.95.144.122
  • লোকে চতুষ্পদদের বর্ণপরিচয় পড়াতে যায় না, এক্সপেক্টও করে না।
  • Bratin | ১১ মার্চ ২০১১ ১৭:২৮ | 122.248.183.1
  • আমাদের লেখা টা ও পাড়া য় পোস্ট করেই চাপ নেমেছে!! প্রচুর পড়ে ও সব শেষ করতে পারলাম না।
  • pi | ১১ মার্চ ২০১১ ১৭:২৭ | 72.83.77.254
  • দীপু, নাঃ আমি কোন বাওয়ালি ই এনজয় করিনি। এখন উঠে সব পোস্টগুলো পড়লাম। ক্যালকমেরগুলো কাল দেখেছিলাম।
    আমার তো মজা লাগলো ঐ ব্যাপারটা অব্‌সার্ভ করে, যেটা তুই ও লিখেছিলি ঃ)
  • pi | ১১ মার্চ ২০১১ ১৭:২৫ | 72.83.77.254
  • জোর করে কেউ এই ক্রস ফোরাম বাওয়ালি বানিয়েছে কি ? আমি অন্তত জানিন।
    সোমনাথ এই লেখাটা নিয়ে ওখানে থ্রেড খুলেছিল। ইন্টারেস্টিং লেখা বলে। তাতে লোকজন কমেন্ট করেছে। সেগুলো এখানে আসাতে কী অসুবিধা ? এমনিতেও গুরুর লেখায় মতামত দিন এ ক্লিক অনেকেই করে না, নতুন লোকজন বুঝতেও পারে না। কোন জায়গায় কোন লেখা পোস্ট হলে, সেখানেই সেটা নিয়ে আলোচনা হয়। লেখা নিয়ে মন্তব্যগুলো লেখিকা বা এখানকার অন্য পাঠকদের জানলে / জানালে অসুবিধা/আপত্তি থাকতে পারে এটা প্রথম জানলাম। এনাদের মন্তব্যগুলোকে অন্যো ফোরামের পাব্লিকের কমেন্ট বলে না ভেবে লেখাটার পাঠকের মন্তব্য ভাবলেও তো হয়।
    এনারা অনেকে তো কাগুজে গুরু ও কিনে পড়েন । সেখানে কোন লেখা পড়ে তা নিয়ে মন্তব্য করলে তখন তাঁদের কোন ফোরামের পাব্লিক বলে দাগানো হবে ? ঃ)

    হঠাৎ করে এই ক্রস ফোরাম ব্যাপরাটা নিয়ে এত বিরক্তি ঘেন্না ওয়াক মার্কা পোস্ট আসছে ক্যানো বুঝছি না !
  • Arijit | ১১ মার্চ ২০১১ ১৭:২৪ | 61.95.144.122
  • ওক্কুটের ফোরামটা পড়ে ভাবছি buggers-এর চেয়েও নিকৃষ্ট কিছু বলা যায় কিনা...
  • til | ১১ মার্চ ২০১১ ১৭:২৩ | 220.253.71.144
  • ভাই অর্পণ,
    একটু হিংসার উদ্রেক করা যাক।
    আমার মালিকানায় রয়েছে
    একটি পুরোনো নীল শেফার্স
    আর একটি নীল রাবার (?) ক্ল্যাড শেফার্স
    আরও একটি স্টীল বডি শেফার্স
    একটি ওয়াটারম্যান
    একজোড়া Innox?)
    একটি পারকার ডুয়োফোল্ড ব্ল্যাক, প্যাঁচের ক্যাপ
    বলা বাহুল্য সকলই ঝর্ণা কলম।
    বেশ কয়একটি ডটপেন আছে নামী কোম্পানীর কিন্তু ডট আবার পেন হলো!
    --
    ব্রতীন, চিঠি গেল?
  • kc | ১১ মার্চ ২০১১ ১৭:২১ | 89.203.49.18
  • ৯টা গেল।
  • byaang | ১১ মার্চ ২০১১ ১৭:২১ | 122.172.39.0
  • নয়নম্বর
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৭:২০ | 202.91.136.199
  • নারে দিদি, গেরামের দিকে থাকি, আগে দেখিনি।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৭:১৯ | 202.91.136.199
  • হ্যাঁ, চোখ কচলে দেখি আরো একটা গেছে।
  • byaang | ১১ মার্চ ২০১১ ১৭:১৬ | 122.172.39.0
  • সপ্তম? আটটা উইকেট পড়লো না?
  • byaang | ১১ মার্চ ২০১১ ১৭:১৬ | 122.172.39.0
  • আর অর্পণ আছিস? তোর ঐ উইলিয়াম পেনের দোকান তুই লুরুতে দেখিস নি এর আগে? :-0
    কোরামঙ্গলায় তোর লাজিজের রাস্তাতেই তো একটা বড় দোকান আছে উইলিয়াম পেনের। গরুডা মলের একতলাতেও একটা ঘ্যামা শোরুম আছে এদের।
  • Arpan | ১১ মার্চ ২০১১ ১৭:১৪ | 202.91.136.199
  • কালো ঘোড়ার সপ্তম সওয়ারি পতন ও মূর্ছা।
  • byaang | ১১ মার্চ ২০১১ ১৭:১৩ | 122.172.39.0
  • বাপ রে বাপ! শুধু পিছিয়ে পড়াই তো নয়, টই পড়, ভাট পড় আবার অক্কুট পড়! অ্যাত্তো পড়া করেও কিছুই পোষ্কার হল না।
  • Blank | ১১ মার্চ ২০১১ ১৭:০৫ | 170.153.65.102
  • জোর করে এই ক্রশ ফোরাম বাওয়ালিটা বানাবর উদ্দেশ্য কি? গুরু র USP বাড়ানো? খুব অদ্ভুত লাগলো ...
  • Bratin | ১১ মার্চ ২০১১ ১৭:০০ | 122.248.183.1
  • লিঙ্ক কই??
  • dipu | ১১ মার্চ ২০১১ ১৬:৫৯ | 61.12.12.83
  • আমি তো একটা না দুটো ঠিকঠাক পোস্ট এধার থেকে ওধার করলাম। গা থেকে আইপি ঝেড়ে ফেলার উপায় আছে! উদ্দেশ্যও মহত ছিল। বাকি সব অন্যলোকে করেছে।

    কিন্তু এই SCI, SCB কী কেস?
  • kc | ১১ মার্চ ২০১১ ১৬:৫৮ | 89.203.49.18
  • এরকম করেইতো পার্টিটা প্রায় উঠেই গেল।
  • Arijit | ১১ মার্চ ২০১১ ১৬:৫৭ | 61.95.144.122
  • আর একটা ক্ল্যারিফিকেশন - রাজনৈতিক পরিচয় জানা থাকলেও আমার কিস্যু এসে যায় না। কাউকে bugger বলার দরকার হলে এম্নিই বলবো - ইরেস্পেক্টিভ অব রাজনৈতিক পরিচয়। আর আজকে ওই কমেন্টগুলো পড়ার পর প্রথম যে কথাটা মনে হয়েছে সেটা ওইটাই - buggers, এখনও তাই।

    নইলে এতদিন পর বাওয়াল করতাম না। অন্য সব তর্ক থেকেই তো রিটায়ার করেছি...
  • nyara | ১১ মার্চ ২০১১ ১৬:৫৫ | 203.110.238.16
  • বুড়ো বয়েসের এই এক মুশকিল - সবেতেই প্যারালাল দেখতে পাই। SCI-তে cross-post করে SCB-র বারোটা বেজেছিল। যিনি cross-post করা শুরু করেছিলেন, তাঁর উদ্দেশ্য মহতই ছিল।

    এবারেও মনে হচ্ছে যো cross-post কিয়া, উনি খাল কাটকে কুমির আনা। দেফু তুই কি সেই পাপী?
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত