এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • রানি ও কলতান - ২২

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ১৩ মার্চ ২০২৫ | ১৩৭ বার পঠিত
  • ( ২২ )

    কুলচা বসে আছে অনেকক্ষণ ধরে। তাড়াহুড়ো করে সকাল নটার মধ্যে এসে হাজির হয়েছে। কলতান তাকে একবার ' ও ... তুই এসে গেছিস ... এক মিনিট ... বস বস ...' বলে একটা নোটবুক আর পেন খুলে তাতে তাতে ডুবে গেল। নোটবুকের পাতায় কি সব লিখতে লাগল আর কাটাছেঁড়া করতে লাগল কলতান। লেখার পাশে পাশে সত্যজিত রায়ের চিত্রনাট্য লেখার স্টাইলে ছোট ছোট স্কেচ করে রাখতে লাগল। অনেকেই জানে না কলতানের আঁকার হাত খুব ভাল। সে পেন্টিংয়ের লাইনে গেলে নিঃসন্দেহে অনেক নাম করত।

    কুলচা প্রায় চল্লিশ মিনিট ধরে বসে আছে। বাংলা খবরের কাগজটা পড়ে প্রায় মুখস্ত হয়ে গেল। এখন ইংরেজী কাগজটায় মন দিয়েছে। এটায় অনেক পাতা, অনেক খবর। চট করে শেষ হবার নয়। কুলচা সেটা নিয়ে পাতা ওল্টাতে লাগল।
    কুলচা যখন বিজনেস অ্যান্ড ইকনমির পাতায় পৌঁছেছে সেই সময় কলতানের ধ্যানভঙ্গ হল অবশেষে।
    সে বলে উঠল, ' হ্যাঁ ... এই যে রেডি হয়েছে মনে হচ্ছে ... দেখ তো ... '
    --- ' কি ... কি তানমামা ? '
    --- ' স্ক্রিপ্টটা ... '
    --- ' স্ক্রিপ্ট ! তুমি কি ফিল্ম বানাবে নাকি ? '
    --- ' তাছাড়া আবার কি ... জ্যান্ত সিনেমা। ভার্চুয়াল নয় ... তুই হলি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর... তোর সঙ্গে পচামর্শ তো করতেই হবে ... ডায়লগ অবশ্য স্পটে কম্পোজড হবে ইনস্ট্যান্ট ... '
    --- ' আচ্ছা আচ্ছা ! ইউনিক ব্যাপার তো ... অবশ্য তোমার সব কিছুই ইউনিক ... টু বি ফ্র্যাঙ্ক...'
    --- ' হ্যাঁ ... স্ক্রিপ্টটা বলছি। মন দিয়ে শোন ... '

    ট্রান্সপোর্ট ব্যবসায়ী গজেন্দ্রনাথের তিন ছেলে।
    এর মধ্যে ব্যবসায় সবচেয়ে পাকা মাথা মেজ ছেলে প্রকাশের। কিন্তু সোজা সাপ্টা ব্যবসায়ে তার মন ছিল না। তাড়াতাড়ি টাকার পাহাড় তৈরি করার উদগ্র উন্মাদনায় নানা অনৈতিক এবং বেআইনি ব্যবসায়ে জড়িয়েছিল নিজেকে। তার ফলে সে তার বাবার চক্ষুশূল ছিল। সে খানাকুলের একটা বেআইনি কাফ সিরাপ প্রস্তুতকারক ইউনিটের দোসর হয় এবং নেশার মাদক হিসেবে কাফ সিরাপের বিক্রি বাটা, এমনকি প্রতিবেশী কয়েকটা দেশে রপ্তানি বা পাচারের দায়িত্ব নেয়। এভাবে প্রচুর টাকা রোজগার করতে থাকে। টাকা রোজগারের নেশা ধরে যায়। এই কারবারে নিয়মিতভাবে মোটা টাকা দিয়ে বশ করে সে থানার আই সি সব্যসাচী পাত্র এবং স্থানীয় কাউন্সিলরের সহকারী সুজিত বর্ধনকে হাত করে ফেলে।

    এর মধ্যে আর এক কান্ড ঘটে। সহদেব তার, খুব সম্ভবত তৃতীয় পক্ষের স্ত্রী মান্ডবীকে ডানকুনিতে প্রকাশদের খামার বাড়ি মাহির-এ নিয়ে আসে। মান্ডবী প্রকৃতিতে অত্যন্ত চতুর এবং নীতিজ্ঞানহীন। সুযোগ পেলে হেলায় নষ্ট করার পাত্রী নয়। আর অর্থলোভী তো বটেই। এই বদগুণগুলো মানুর ভিতরে সুপ্ত অবস্থায় ছিল। মানুর চারিত্রিক বৈশিষ্ট্য বুঝে ফেলতে প্রকাশের বেশিদিন সময় লাগেনি। রতনে রতন চেনে। প্রকাশের সংস্পর্শে এসে মানুর ঘুমন্ত প্রবৃত্তিগুলো জেগে ওঠে। দুজনে গাঁটছড়া বাঁধে। দুজনের যৌথ ক্রিয়াকর্ম লোকেশানে বলা হবে। এখন নয়।

    প্রকাশের স্ত্রী তার ছেলেমেয়েদের নিয়ে এ বাড়ি ছেড়ে চলে যায় কাউকে কোন কারণ না জানিয়েই।
    তার পিত্রালয় কান বা ভবানী যে পুরেই হোক, সেটা এখানে অপ্রাসঙ্গিক। তার বাবা সত্যিই অসুস্থ কিনা সেটা বার করার জন্য খুব বেশি কাঠখড় পোড়ানো করা এই কেসের জন্য অপ্রয়োজনীয়। কারণ সেটা শ্যুটিংয়ের সময় তীর মুখ দিয়েই বলিয়ে নেওয়া যাবে।
    তমালের টেস্ট রিপোর্ট দেখে ডায়লগ লিখব। বৌটা ফিট করা, আর বাবার গলা ফোনে রুমাল চেপে করা। সব বেরিয়ে যাবে আশা করি। বেরিয়ে যাবে প্রকাশ এবং সব্যসাচী পাত্রের বলে বলা মিথ্যে কথাগুলোও। সেটা লোকেশানে ফ্রেম আপ করব । এখন নয়। এখন যা বলছি সব প্রাইমা ফেসি।

    এখন প্রশ্ন হল রানিকে মরতে হল কেন ?
    নীতিন ছিল প্রকাশের আজ্ঞাবাহী অনুগত অনুচর। প্রায় ভৃত্যের মতো, অবশ্যই নগদ নারায়ণের বিনিময়ে। কাফ সিরাপ কারবারের কর্তব্যপরায়ণ কর্মীও বটে। রানি কিছু দেখে ফেলার জন্য তাকে পৃথিবী থেকে সরে যেতে হল। আর শত্রু কোন মেয়ে হলে, একেবারে ক্ল্যাসিকাল প্রথা মেনে ধর্ষণটা হল একেবারে সিস্টেমেটিক ব্যাপার। প্লেস অফ অকারেন্স আর প্লেস অব বডি রিকভারি এক না হওয়াটাও পারফেক্টলি ক্ল্যাসিকাল ডিজাইনের বলা যায়।
    কুলচা এবার অধৈর্য হয়ে বলো উঠল, ' কিন্তু স্ক্রিপ্ট কোথায় ? তুমি তো শুধু স্টোরিলাইনটা শোনাচ্ছ ...'
    --- ' স্ক্রিপ্টটা শ্যুটিং লোকেশানের জন্য তুলে রেখেছি ... ফাইনাল টেকের সময় পর্দা ওঠাব ঠিক করেছি। অবশ্য এর মধ্যে কোন অঘটন ঘটে গেলে আলাদা ব্যাপার ... চিত্রনাট্যে অদল বদল হবে বুঝতেই পারছিস ... '
    --- ' অঘটন মানে ? '
    --- ' অঘটন মানে,এই ধর ... নায়িকা বিভ্রাট ... নায়িকার মুড অফ থাকার জন্য হয়ত তিনি স্পটে হাজির থাকলেন না। কেউ হয়ত তাকে খুঁজে পাচ্ছে না ... এইরকম নানারকম পসিবিলিটি তো অ্যারাইজ করতেই পারে ... নায়িকারা সাধারণত মুডি হয় ... '
    --- ' আর নায়ক ? তার মুড অফ থাকলে কি হবে ?', কুলচা সওয়াল করে।
    --- ' হ্যাঁ ... সেটা একটা কথা বটে। তবে নায়কের খুব সম্ভবত ডিরেক্টরের ওপর যথেষ্ট আস্থা আছে এবং সেই, মনে করে নে, ফিল্মটা প্রোডিউস করছে, তাই তার অ্যাবসেন্ট থাকার চান্স কম ... কি বুঝলি ? '
    --- ' মানে, তাকে তার অভিনয় দক্ষতা বজায় রাখতে হবে ... তাকে তার ইনোসেন্স বজায় রাখতে হবে। সেটাই তার অ্যালিবাই। কারণ সে তো জানে না, স্ক্রিপ্টের ফাইনাল টেকের ফ্রেম অলরেডি তৈরি হয়ে গেছে। তাই তো ? '
    --- ' ওয়ান্ডারফুল ! এই না হলে কলতান গুপ্তর অ্যাসিস্ট্যান্ট ... এ হল রাম জন্মাবার আগেই রামায়ণ লেখার মতো ... ' কুলচা বলে খবরের কাগজ ভাঁজ করতে করতে।
    --- ' খানিকটা সেই রকমই। তমালের রিপোর্ট না পেলে অবশ্য উত্তরকান্ড কম্পোজ করতে পারছি না ... সেটা সন্ধেবেলায় হবে ...কিংবা আরও দু একদিন লাগতে পারে ..... comp।ete and fina। anecdote ... '
    কুলচা একটা কুশন কোলে নিয়ে বলল, ' এটা কি চূড়ান্ত খসড়া, নাকি এডিট করার দরকার হতে পারে ?
    --- 'সেটা কাল জানাব স্যাম্পল রিপোর্ট পাওয়ার পর ...' কলতান বলল।
    --- ' কোথা থেকে ? '
    --- ' ওই তমাল ঘোষের কাজ থেকে। আর কাছ
    থেকে ? ওর ওপরই হানড্রেড পার্সেন্ট রিলাই করছি ... '
    বলে কলতান একটু আনমনা হয়ে গেল।
    --- ' কি হল ? ' কুলচা ভ্রু কুঁচকে জিজ্ঞাসা করল।
    --- ' না ... তিন্নির দেওয়া স্যাম্পলগুলোর তো এখনও ল্যব টেস্ট বাকি ... মানে ওই টিপ, চকলেট আর ... '
    --- ' আর কি ? '
    --- ' আর ... আর বেলুন ... যেটা আসলে বেলুন নয় ... '
    --- ' বুঝেছি ... বুঝেছি ... এত লজ্জা পাওয়ার কি আছে ? '
    --- ' তুই অনেক ছোট তো তাই ... '

    ( আর একটু বাকি )

    ****
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন