এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তৌহিদ হোসেন | 2402:3a80:1cd2:adf6:378:5634:1232:***:*** | ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০০:১৫528300
  • এটা আমারও মনে হয়। আপনি অনবদ্য ভঙ্গিতে বললেন। স্যার❤
  • Tirtho Dasgupta | ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০০:০৬528328
  • অদ্ভুত যুক্তি ! নিৎসের দশর্ণের বিকৃত প্রয়োগ করেছিল নাৎসীরা, তার জন্য নিৎসের মূল্যায়ণ অ্যান্টি-সেমিটিজম লেন্স দিয়ে করব ? ভারতের হিন্দুত্ববাদীরা ঘোষিত মার্কসবাদী ভগৎ সিং কে ও ব্যাবহার করে  তার জন্য ভগৎ সিং এর দায় আছে বললে সেটি কী ধরণের যুক্তি হবে ? 
     
    ঋত্বিকের ছবিতে হিন্দু মোটিফ আসার মানে ভাববাদী নির্মান ? সত্যজিতের দেবী তাহলে কি? ঋত্বিকের আজকের মত ওক আইডেন্টিটি ও 'পলিটিকালি কারেক্ট' চশমায় সমাজকে দেখতেন না । তার ছবিতে ডায়ালেক্টিসের নির্মাণ না দেখে যদি কেউ ভাববাদী আখ্যান দেখেন হিন্দু মোটিফ ও কালচারাল ট্র্যাডিশনের ব্যবহারের জন্য সেটা আর যাই ঋত্বিকের ছবির মূল্যায়ণ হয় না । ঋত্বিকের বিভিন্ন সাক্ষাৎকার ও লেখাপত্র পড়া উচিত তার ফিল্ম ও ভাবনার জগৎ -এর হদিশ পেতে । 
  • আ খোঁ  | 122.162.***.*** | ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০১:২৬528334
  • এরকম সরবত্তাহীন লেখার উদ্দেশ্য কী বুঝলাম না। প্রথমতঃ এক হাস্যকর প্রতর্কের মধ্যে সত্যজিৎ-ঋত্বিকের অশ্লীল তুলনাকে টেনে আনা। সত্যজিৎ সময়ের থেকে এগিয়ে থাকা আর ঋত্বিককে প্রকারান্তরে পেছিয়ে থাকা তকমা লাগিয়ে দেওয়া। অধিকাংশ ছবির কন্টেন্ট সত্যজিতের নিজের নয়; তাঁর নিজের লেখাপত্তরের মধ্যে অসংখ্য কুসংস্কারাচ্ছন্নতা ও অলৌকিক ভজনার উদাহরণ রয়েছে। রয়েছে পুরুষতান্ত্রিক ঝোঁক। কিন্তু বিষয় তা নয়। লেখকের মূল উদ্দেশ্য বোধহয় এইটা প্রতিপন্ন করা যে সত্যজিৎ ঋত্বিকের মতো দেশভাগকে কখনোই পাত্তা দেননি। তাঁর চিন্তায় কখনোই ওই সময়ের মর্মান্তিক সমসাময়িকতা জায়গা পায়নি; শুধুমাত্র এই নিক্তিতেই সত্যজিৎকে লেখক এগিয়ে থাকা বলে দিতে চান। আগের মন্তব্যে পার্থবাবু যা বলেছেন তার সঙ্গে আমি একশো শতাংশ একমত। লেখক ঋত্বিকের আর্কিটাইপের ব্যবহার বা ডায়ালেক্টিক্সের নির্মাণ কোনোটাই বোঝেননি। না হলে এরকম একটা লেখা নামাতে পারতেন না। 
     
    দ্বিতীয়তঃ ওপার বাংলা থেকে যেমন হিন্দুদের অভিপ্রয়াণ, তেমনি এপার বাংলা থেকে মুসলমানদের অভিপ্রয়ানও সমান দুঃখজনক। কিন্তু ওপারের উদ্বাস্তু মুসলমানদের বেদনার ভাষ্যনির্মান তো ঋত্বিকের কাছ থেকে আশা করা অন্যায়। সেটা তো তাদের থেকেই আসতে হবে। সেটা যদি না হয়ে থাকে তা তো ঋত্বিকের দায় নয়। 
     
    তৃতীয়তঃ শিকড়চ্যুত হওয়ার যন্ত্রণা কী সেটা ভুক্তভোগী ছাড়া উপলব্ধি করা শক্ত। কিন্তু পৃথিবীব্যাপী উদবাসনের ফলে যে ব্যাপক উদ্বাস্তু সাহিত্য-সিনেমা-নাটক-সংগীতের সৃষ্টি হয়েছে তা পাঠের একটু অভ্যাস থাকলেই এইরকম লেখা থেকে বিরত থাকতেন লেখক। ঋত্বিক তাঁর সমসাময়িক যন্ত্রণার অবিস্মরণীয় দলিল নির্মাণ করে গেছেন। মানবিক দায়িত্ব পালনের এরকম উদাহরণ খুব কমই হয়। হিন্দুত্ববাদীরা সেটা ব্যবহার করবেন কি করবেন না তাতে সত্য বদলে যায় না। হিটলার যেমন নিৎসেকে ব্যবহার করেছে এরাও তেমনি রবীন্দ্রনাথকে ব্যবহার করছে। তাতে কি দাঁড়ায় এই যে রবীন্দ্রনাথ অচেতনে হিন্দুত্বের আয়ূধ নির্মাণ করেছেন? অতীন বন্দ্যোপাধ্যায়ের নীলকণ্ঠ পাখির খোঁজে; প্রফুল্ল রায়ের কেয়াপাতার নৌকো হিন্দুত্বের আয়ূধ? 
     
    এবার লেখকের কাছে একটি প্রশ্ন রাখছি। আশা করি উত্তর পাবো। উনি বিখ্যাত ব্যক্তি। নিশ্চয়ই মাহমুদ দারভিশকে জানেন। কী বলবেন তাঁর যন্ত্রনায় রক্তাক্ত কবিতাগুলিকে? অচেতনে মাহমুদ দারভিশ ইসলামী মৌলবাদের আয়ূধ নির্মাণ করে গিয়েছেন?
  • জসল | 2601:c6:d200:2600:c8f2:85ae:1e57:***:*** | ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:৪৯528335
  • "আমরা অনেকসময়ই দ্বিমাত্রিকতায় দেখি।
    ভালো অথবা মন্দ কিংবা ইনি বড় উনি ছোট।
    বা অন্য কিছু।
    "
     
    এই লেখায় কি তার কিছু ব্যত্যয় ঘটেছে?
     
    "দেশভাগের ফলে যে লাখ লাখ বাঙালি মুসলমান কলকাতা, হাওড়া বা পশ্চিমবঙ্গ ছাড়া হয়েছেন জয়া চ্যাটার্জির আগে তো সেভাবে কেউ লেখেননি।"
     
    তার দায় ঋত্বিকের?
    তাছাড়া এটা কিঞ্চিত হোয়াট্যাবাউটারি হয়ে গেল না এই প্রসঙ্গে?

    "দেশভাগের বেদনার একপাক্ষিক যন্ত্রণা নির্মাণ আমাদের বেদনাহত করে।
    এবং নিজের অজান্তেই একটা অচেতন অস্ত্র তুলে দেওয়া হয় অবচেতন সাম্প্রদায়িকতাবাদীর মুখে ও মনে।
    "
     
    পক্ষ না দেখে চিরন্তন মানবিক বেদনার দিকে নজর দিলে সমাধান হতে পারে। নাহলে সাম্প্রদায়িকতাবাদীদের ভয়ে কিছুই বলা যাবে না।
     
    আর এই প্রসঙ্গে পশ্চিম থেকে পূবে উদ্বাসনের শিকার মানুষদের আর্থ সামাজিক অবস্থার পরিবর্তন ইত্যাদি নিয়ে তথ্যভিত্তিক আলোচনা হলে ভালো হয়। এই দিকটা সত্যিই অনালোচিত।
    সম্পত্তি হস্তান্তর করে যাওয়া না, প্রাণের ভয়ে সব ছেড়ে পালানো - পশ্চিম থেকে পূবে, বাংলায়।
  • π | ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪০528344
  • সেদিন একজনের পোস্টে বাংলাদেশের লোকজনের এরকম কিছু মন্তব্য পড়লাম, এটা কতটা ঠিক, পরিসংখ্যানগতভাবে?  
     
     
    'এই যে আপনি ভাবছেন,কোমর ভেঙে দেয়া,  এদেশের সংখ্যাগরিষ্ঠরা এটা মানেন না। দেশভাগকে এরা শতভাগ সঠিক এবং সময়োপযোগী সিদ্ধান্ত মনে করেন। তারা প্রশ্ন করেন,পূর্ববঙ্গ ছেড়ে যাওয়া ঋত্বিক ঘটকের যে হাহাকার, কই পপশ্চিমবঙ্গ ছেড়ে আসা মুসলিম কারো তো এই হাহাকার দেখিনা। ইংগিত আশা করি বুঝতে পেরেছেন।'
     
    'দেশভাগ এবং বাংলাদেশের  জন্ম বাংলাদেশকে প্রভূত সম্পদ দিয়েছে। তনভির মোকাম্মেল বলেছিলেন ডাবল প্রমোশন। সম্পদে। পশ্চিমবাংলা ক্রমাগত জনভারে নুয়ে যাচ্ছে।  গেছে এতকাল ধরে।'
  • . | 2607:fb90:e33e:d32c:2140:9d68:28cd:***:*** | ১২ ফেব্রুয়ারি ২০২৪ ২১:২৬528395
  • .
  • গঙ্গারাম | 115.187.***.*** | ২৩ মার্চ ২০২৪ ০১:০৬529717
  • ঋত্বিক ঘটক দেশভাগ যন্ত্রণাকে যেভাবে শিল্পরূপ দিয়েছেন, কোনভাবেই তা হিন্দুত্ববাদীরা ব্যবহার করতে পারবে না। এ বিষয়ে বিস্তারিত লেখা যায়, কিন্তু এই ডক্যুমেন্টরিটা দেখে নিতে পারেন। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন