মিডিয়ার মন কি কেউ বোঝে?
এই যে মিডিয়ার খেলা -- কর্ণাটক অথবা কুস্তি। কেউ বোঝে?
যে কোনো বড় ঘটনার পর বিগ মিডিয়ার রাজনীতিটা বোঝা এবং বিশ্লেষণ করা খুব জরুরি। অর্ণব গোস্বামী-জাতীয় টাইমস নাও টিভি অর্থাৎ গোয়েবলস মিডিয়ার কথা বলছি না। কিংবা আরএসএস-বিজেপির মুখপত্র অর্গানাইজার (ইংরেজি কাগজ), পাঞ্চজন্য (হিন্দি) অথবা স্বস্তিকা (বাংলা)-জাতীয় মিডিয়া --এদের কথাও না।
তথাকথিত "লিবারাল" মিডিয়াকে বিশ্লেষণ করবেন। যাদের কথা অমৃতসমান। কাশীরাম দাসও এতো ভালো মহাভারত লিখতে পারেন নি।
কর্ণাটক নির্বাচনে বিজেপির এই লজ্জাজনক হার নিয়ে গতকাল দু চারটে ভালো লেখা লিবারাল মিডিয়াতে বেরিয়েছিল। তার কারণ, মানুষকে একটু নিরপেক্ষতা দেখিয়ে বিক্রি ও মুনাফা বাড়ানোর দরকার ছিল। আজ আবার খবর হলো, শিবকুমারের সম্পত্তির পরিমাণ কত। কারণ, উল্টোদিকের রাজনীতির যে কয়েক কোটি ক্রেতা, তাদের হাতছাড়া করলে চলবেই না।
আদানির সম্পত্তি নিয়ে দীর্ঘ আলোচনা কখনো দেখেছেন, বা শুনেছেন? অথবা মোদী, শাহদের সম্পত্তি নিয়ে আলোচনা? ওদের কথা তো ছেড়েই দিন, সাধারণ বিজেপি নেতা বা নেত্রীদের সম্পত্তির পরিমাণ নিয়ে প্রথম পাতার বড় খবর?
দেখলে আমাকে জানাবেন।
ঘূর্ণিঝড়ে কত মানুষের প্রাণ গেলো, কত ক্ষেত খামার চিরকালের মতো জলের তলায় তলিয়ে গেলো, কত লক্ষ মানুষ গৃহহীন হলো, তা নিয়ে চোখের জলের বন্যা বইয়ে দিয়ে আবার নতুন একঝাঁক বিক্রি ও মুনাফা করা যাচ্ছে এখন। যেন, ওই গরিব মানুষগুলোর জন্যে বিগ মিডিয়ার দরদের শেষ নেই।
কিন্তু বিশ্লেষণ নেই, *কেন* একের পর এক এই সর্বনাশা ঘূর্ণিঝড়? এর পিছনের বৈজ্ঞানিক কারণ কী? জলবায়ু বিপর্যয় কাকে বলে?
আহা কেলাইমেট চেঞ্জ? সেডা আবার কেডা?
ঠিক যেমন করোনাতে লক্ষ লক্ষ মানুষের মৃত্যুর খবর দিয়ে আর এক সিরিজ বিক্রি ও মুনাফা করা গিয়েছিলো। কিন্তু *আজও* কোনো বিশ্লেষণ হলোনা -- *কেন* এতো মৃত্যু, কিংবা হিন্দু ও মুসলমানদের সমাজে মৃত্যুর তুলনামূলক আলোচনা। শহর বা গ্রামের। মৃত্যুর সঙ্গে খাদ্যাভ্যাস, পরিশ্রম অভ্যাস, অথবা ইমিউনিটি অর্থাৎ শরীরের প্রতিরোধক্ষমতার সম্পর্ক। অথবা, *কেন* এই "শ্রেষ্ঠ দেশ* আমেরিকায় পৃথিবীর সর্বাধিক মানুষ করোনার ভিক্টিম হলো।
কুস্তিগিরদের ওপর বিজেপি-আশীর্বাদধন্য নেতাদের নির্লজ্জ আক্রমণ? সেখানেও সেই একই গল্প। বিক্রি ও মুনাফার জন্যে মাঝে মাঝে এদিকে সুড়সুড়ি, আর মাঝে মাঝে ওদিকে। কারণ, কোনো দিকের ক্রেতাদেরই হাতছাড়া করা যাবেনা। সুতরাং, নিরপেক্ষতা অথবা সাংবাদিকতার নীতিমালা -- "গোলি মারো শালোকো।"
আমার ধারণা, এই আমেরিকা মুলুকে অথবা আমাদের দেশে এখন ৯০% মানুষ মিডিয়ার এই খেলা ধরতেই পারেনা।
তারপর আছে ইউটিউব বা সোশ্যাল মিডিয়াতে এই প্রাইভেট ব্যবসার যুগে যা খুশি তাই বলে বিক্রি ও মুনাফা। সে স্ক্যাণ্ডাল তো বলা কওয়ার বাইরে।
ওই যে বললাম -- মিডিয়ার মন কি বাত!
________
পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।