এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ধারাবাহিক  বিবিধ

  • যুদ্ধ প্রস্তুতি 

    Kishore Ghosal লেখকের গ্রাহক হোন
    ধারাবাহিক | বিবিধ | ০৮ মে ২০২৫ | ৭৬ বার পঠিত
  • ১ম পর্ব | ২য় পর্ব | ৩য় পর্ব
    প্রাককথা 
     
    কপট দ্যুতক্রীড়ায় শোচণীয় পরাজয়ের ফলে সপত্নীক পাণ্ডবদের চূড়ান্ত অপমানিত এবং রাজ্য থেকে নির্বাসিত হয়ে বারো বছর বনবাস ও একবছর অজ্ঞাতবাসের প্রতিজ্ঞা পালন করতে হয়েছিল। ভীম, অর্জুন এবং দ্রৌপদী, ধর্মরাজ যুধিষ্ঠিরের এই প্রতিজ্ঞা পালনে মোটেই সন্তুষ্ট হননি। তাঁদের সকলেরই বক্তব্য ছিল, শকুনির সাহায্যে কৌরবপক্ষ যেখানে অসদুপায়ে অক্ষক্রীড়া পরিচালনা করে, পাণ্ডবদের সঙ্গে চরম শঠতা করেছে, সেখানে এই প্রতিজ্ঞা রক্ষা দুর্বলতার লক্ষণ। স্বয়ং বাসুদেব, রাজা দ্রুপদ ও তাঁর পুত্রদের সহায়তা নিয়ে, মহাবল ভীম ও অর্জুনের মতো বীরের পক্ষে কুরুবীরদের বিনাশ করা, শুধুমাত্র যুধিষ্ঠিরের অনুমতির অপেক্ষা!
     
    কিন্তু পত্নী দ্রৌপদী ও ভাইয়েরা ক্ষুব্ধ হচ্ছেন জেনেও ধর্মরাজ যুধিষ্ঠির নিজের প্রতিজ্ঞায় অটল রইলেন। তিনি বললেন, কোন কারণেই তিনি ধর্মপথ থেকে ভ্রষ্ট হবেন না এবং তাঁর প্রাজ্ঞ দূরদর্শীতা দিয়ে সকলকেই বোঝানোর চেষ্টা করলেন, ভীম ও অর্জুন অতুলনীয় বীর তাতে তাঁর কোন সন্দেহ নেই, কিন্তু বিপক্ষীয় পক্ষে আছে ভীষ্ম, দ্রোণ, কর্ণ, কৃপ, শল্য, অশ্বত্থামা, দুর্যোধন প্রমুখ বীরেরা। তাঁদের সকলকে পরাস্ত করে রাজ্য জয় করা দুঃসাহসিক হঠকারিতা হয়ে যেতে পারে। তিনি অবশ্যই যুদ্ধ করবেন, কিন্তু ত্রয়োদশ বছরের প্রতিজ্ঞা পালনের পর! আর এই দীর্ঘ সময়টা তিনি ধৈর্য নিয়ে ব্যবহার করতে চাইছেন, তাঁর দুই মহাবল ভাইয়ের নিবিড় অনুশীলন এবং প্রচুর অস্ত্র-শস্ত্র সংগ্রহের জন্য। যাতে তেরবছর পর তাঁদের ঈপ্সিত রাজ্যজয় নির্বিঘ্ন ও নিশ্চিত হয়!
     
    একথা ঠিক দুরাত্মা দুর্যোধন ও তাঁর ভাইয়েরা সকলেই নিষ্ঠুর আততায়ী। তারা পাণ্ডবদের বধ করার জন্য বিষপ্রয়োগ করেছে, গৃহে অগ্নি সংযোগ করেছে, তাদের পৈতৃক রাজ্য হরণ করেছে এবং ধর্মপত্নীকে প্রকাশ্য রাজসভায় চরম অপমান করেছে।  অতএব ক্ষত্রিয় ধর্মমতে তারা অবশ্যই বধ্য শত্রু। কিন্তু সেই শত্রুদের মধ্যে আছেন শ্রদ্ধেয় পিতামহ ভীষ্ম, গুরু দ্রোণ ও কৃপ, আত্মীয় শল্য এবং জ্ঞাতিভ্রাতাগণ!  রাজা যুধিষ্ঠির অবিচল ধর্মপথের পথিক, ভূভারতের সকলে তাঁকে ধর্মরাজ বলেই শ্রদ্ধা করে। রাজ্যলোভে জ্ঞাতি হত্যা ক্ষাত্রধর্মেও সমীচিন কিনা, সে বিষয়ে তিনি যেন কিছুটা দ্বিধাগ্রস্ত। সেই কারণেই প্রত্যক্ষ যুদ্ধে নামার আগে প্রভাবশালী ও অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নৈতিক সমর্থন না পেলে তিনি যুদ্ধবিষয়ে মনস্থির করতে পারছেন না। 
     
    তাঁর এই উদ্দেশ্য কতটা সফল হয়েছিল, সেটা এবার দেখে নেওয়া যাক বেদব্যাস বিরচিত মূল মহাভারতের, মহাত্মা কালীপ্রসন্ন সিংহ কৃত বাংলা অনুবাদের “বন পর্ব” থেকে।      


     
    মহর্ষি ব্যাসদেবের অনুগ্রহ
    পাণ্ডবদের বারো বছরের বনবাসের মধ্যে, দ্বৈতবনে তখন সবেমাত্র তের মাস পার হয়েছে। পাণ্ডবপত্নী দ্রৌপদীর কাছে বনবাসের চরম ক্লেশ দিন দিন অসহ্য হয়ে উঠছে। বিরক্ত হয়ে তিনি একদিন ধর্মরাজ যুধিষ্ঠিরকে ক্ষত্রিয় রাজার ধর্ম–অধর্ম নিয়ে অনেক উপদেশ দিলেন। তাঁর একটাই উদ্দেশ্য, ধর্মরাজ যুধিষ্ঠির যেন তাঁর বীর ভাইদের এখনই যুদ্ধের জন্যে প্রস্তুত হতে নির্দেশ দেন। রাণি দ্রৌপদীর দৃঢ় বিশ্বাস, মহাবলী ভীম, অর্জুন, নকুল, সহদেব এবং রাজা যুধিষ্ঠির নিজে, দুর্যোধন সহ সকল কৌরব পক্ষকে বিনাশ করার জন্য যথেষ্ট। অতএব, এই অরণ্যে বৃথা কালহরণ না করে, রাজা যুধিষ্ঠিরের অবিলম্বে হস্তিনাপুর জয়ে উদ্যোগী হওয়া উচিৎ। যুদ্ধ করে অপহৃত রাজ্য অধিকার করা অথবা পরাজিত হয়ে যুদ্ধক্ষেত্রে নিহত হওয়াই ক্ষত্রিয়দের একমাত্র ধর্ম। তাছাড়া যে দ্যূত ক্রীড়াতে দুর্যোধনরা শঠতা অবলম্বন করেছিল, সেই কপট দ্যূত ক্রীড়ায় পরাস্ত হয়ে, তার প্রতিশ্রুতি রক্ষা করার জন্যে সুদীর্ঘ এই বনবাসের কৃচ্ছ্রসাধন, কোন ভাবেই ধর্ম আচরণ হতে পারে না। অধার্মিক দুরাত্মা দুর্যোধন এবং তার সঙ্গীদের অবিলম্বে সমুচিত শাস্তি দিয়ে, এখন রাজ্য পুনরুদ্ধার করাই, ক্ষত্রিয় বীরের একমাত্র ধর্ম হওয়া উচিৎ!

    দ্রৌপদীর যুক্তি মেনে নিয়েও ধর্মরাজ যুধিষ্ঠির বললেন, “হতে পারে দ্যূতক্রীড়ায় দুর্যোধন কপটতার আশ্রয় নিয়েছিল, কিন্তু আমি যে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছিলাম, তার মধ্যে তো কপটতা, ছিল না! অতএব আমি আমার প্রতিজ্ঞা থেকে বিচ্যুত হতে পারবো না, যাজ্ঞসেনি। কারণ ধর্মপথ ছাড়া অন্য কোন পন্থা আমার কোনদিন ছিল না, আজও নেই”। সেখানে উপস্থিত ছিলেন, মধ্যম পাণ্ডব ভীম। তিনি রাণি দ্রৌপদীর কথায় অত্যন্ত উত্তেজিত হয়ে উঠে, জ্যেষ্ঠ ভ্রাতা যুধিষ্ঠিরকে বললেন, “কৃষ্ণা ঠিকই তো বলেছেন, দাদা। তুমি একবার আদেশ দাও, আমি আর অর্জুন মিলে কৌরব আর তাদের সঙ্গী সাথীদের বিনাশ করে দিই! তুমি আবার রাজা হও, তোমার সঙ্গে আমরাও আবার নিশ্চিন্ত রাজ্যসুখে দিন কাটাই”।
     
    মহারাজ যুধিষ্ঠির পত্নী দ্রৌপদীকে যে কথা বলতে পারেননি, মহাবীর ভ্রাতা ভীমকে সেই বাস্তব পরিস্থিতির কথা বললেন, “ভাই বৃকোদর, তোমাদের দুজনের বীরত্বে আমার সম্পূর্ণ আস্থা আছে। কিন্তু কৌরবপক্ষে আছেন, পিতামহ ভীষ্ম, আচার্য দ্রোণ, কর্ণ, কৃপ, দ্রোণপুত্র অশ্বত্থামা – এঁদের বীরত্বকে অবহেলা করো না। আগে যে সকল রাজাদের আমরা পরাস্ত করে বশীভূত করেছিলাম, তারাও এখন আমাদের প্রতি বিদ্বিষ্ট হয়ে দুর্যোধনের পক্ষেই সসৈন্যে উপস্থিত হবে, বলা বাহুল্য! এই সকল কথা চিন্তা করে, আমার রাত্রের নিদ্রা উচ্ছিন্ন হয়ে গেছে”!

    দ্রৌপদী ও দুই পাণ্ডব যখন দীর্ঘ এই আলোচনায় ব্যস্ত, সেই সময় মহাযোগী দ্বৈপায়ন ব্যাসদেব সেখানে উপস্থিত হলেন। পাণ্ডবদের থেকে যথা বিহিত সম্মান ও পূজা গ্রহণ করার পর, তিনি রাজা যুধিষ্ঠিরকে বললেন, “হে নরশ্রেষ্ঠ, আমি স্বীয় মনস্বী প্রভাবে তোমার মনের ভাব বুঝতে পেরে, তোমার কাছে সত্বর উপস্থিত হলাম। তুমি যে ভীষ্ম, দ্রোণ, কর্ণ, কৃপ, অশ্বত্থামা, দুর্যোধন ও দুঃশাসনের থেকে ভয়ের আশঙ্কা করছো, তার নিরাকরণের জন্যই আমার এই আসা! হে রাজেন্দ্র, যে উপায়ে তোমার এই ভয় দূর হতে পারে, সে কথা শুনে সেই কার্যের অনুষ্ঠান করলে, তোমার আর চিন্তার প্রয়োজন দেখি না!”।

    [মহামুনি পরাশরের পুত্র মহর্ষি শ্রীকৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাস ভূভারতে অত্যন্ত প্রাজ্ঞ এবং জ্ঞানী বলে সুবিদিত। তিনি রাজা ধৃতরাষ্ট্র ও পাণ্ডু এবং ধর্মরাজ বিদুরের পিতা, অর্থাৎ তিনি পঞ্চপাণ্ডব ও দুর্যোধনাদি ধার্তরাষ্ট্রদের পিতামহ। তাঁর কাছে পাণ্ডব ও কৌরব উভয় পক্ষই সমান স্নেহের, কিন্তু ইদানীং তিনি কৌরবপক্ষের আচরণে বিরক্ত, বিদ্বিষ্ট। তাঁর মতো ত্রিকালদর্শী মহর্ষিও স্বয়ং যুধিষ্ঠিরের সামনে এসে কৌরব বধের উপায় উপদেশ করছেন! এই নৈতিক সমর্থনই পরবর্তী কালে ধর্মরাজ যুধিষ্ঠিরের রাজ্য জয়ের পাথেয় হয়ে উঠবে!]
     
    ত্রিকালজ্ঞ মহর্ষি ব্যাসদেব, রাজা যুধিষ্ঠিরকে নির্জনে ডেকে নিয়ে বললেন, “হে ভরতকুলতিলক, আমি তোমাকে “প্রতিস্মৃতি” নামে একটি রহস্যবিদ্যা দান করছি, তুমি মনোযোগে এই বিদ্যা গ্রহণ করো। পরে এই বিদ্যা তুমি মহাবাহু অর্জুনকে অর্পণ করবে। এই বিদ্যা অনুযায়ী অর্জুন সাধনা করলে, স্বয়ং মহাদেব ও মহেন্দ্রর অনুগ্রহে অনেক অস্ত্রলাভ করতে পারবে। অর্জুন এই সাধনার প্রভাবে বরুণ, কুবের, ধর্মরাজ প্রমুখ দেবগণেরও সাক্ষাৎ লাভ করবে। মনে রেখো, অর্জুন সামান্য মানুষ নয়, চিরন্তন মহাতেজা ঋষি। ভগবান নারায়ণ তার সহায়, অর্জুনকে কেউই পরাজিত করতে পারবে না। সে রুদ্র, ইন্দ্র ও লোকপালদের থেকে আরও অনেক অস্ত্র পেয়ে মহৎকার্য সম্পন্ন করতে পারবে”।  

    এরপরে মহর্ষি ব্যাস আরও বললেন, “হে কৌন্তেয়, এখন তুমি নিজেদের বাসোপযোগী অন্য অরণ্যের সন্ধান করো! কারণ, অরণ্যের একস্থানে দীর্ঘবাস প্রীতিকর হয় না। তুমি বেদবেদাঙ্গপারগ অনেক ব্রাহ্মণের ভরণপোষণ করছো। তাতে অরণ্যবাসী তপস্বীরা উদ্বিগ্ন হচ্ছেন; লতা, গুল্ম, ওষধি বিনষ্ট হচ্ছে এবং অসহায় মৃগদের জীবন ও জীবিকা নির্বাহ কঠিন হয়ে উঠছে!”
     
    [মহর্ষি ব্যাসদেব কী শুধু অরণ্যবাসী তপস্বীদের বিরক্তি এবং অরণ্যের বাস্তুতন্ত্রের সুরক্ষার জন্যই মহারাজ যুধিষ্ঠিরকে সতর্ক করলেন? নাকি শত্রু কৌরবপক্ষের গুপ্ত আক্রমণের আশঙ্কায় পাণ্ডবদের এক অরণ্য থেকে অন্য অরণ্যে ক্ষণস্থায়ী বিচরণের পরামর্শ দিলেন! সে কথাটা কী উহ্য রইল?]

    লোকতত্ত্বজ্ঞ ভগবান ব্যাস ধর্মরাজ যুধিষ্ঠিরকে ওই আশ্চর্য বিদ্যা ও উপদেশ দিয়ে চলে যাওয়ার কিছুদিন পরেই, মহারাজ যুধিষ্ঠির সপরিবারে দ্বৈতবন ত্যাগ করে, সরস্বতী নদীর উপকূলে কাম্যকবনে চলে এলেন। তাঁর পিছনে রইলেন বেদজ্ঞ ব্রাহ্মণেরাও। কাম্যক বনে এসে মহারাজ যুধিষ্ঠির মহর্ষি ব্যাসদেবের দেওয়া সেই মন্ত্র নিবিষ্ট মনে বারবার অভ্যাস করলেন।
    তারপর একদিন নির্জনে অর্জুনকে ডেকে, ভ্রাতার অঙ্গ স্পর্শ করে, খুব শান্তভাবে বললেন, “হে ভ্রাতঃ, ভীষ্ম, দ্রোণ, কৃপ, কর্ণ ও অশ্বত্থামা – এঁরা সকলেই পূর্ণ চতুষ্পাদ ধনুর্বেদে সম্যক অধিকার লাভ করেছেন। এঁরা সকলেই ব্রাহ্ম, দৈব ও মানুষী অস্ত্রসমূহের ধারণ, প্রয়োগ ও অন্যে প্রয়োগ করলে তার প্রতিকারের বিষয়ে সুশিক্ষিত। দুর্যোধন এঁদের প্রচুর অর্থদান করে, গুরুর সম্মান দিয়ে সন্তুষ্ট রেখেছে। কার্যকাল উপস্থিত হলে, এঁরা সকলেই প্রতিদানস্বরূপ নিজেদের বলবীর্য প্রকাশ করবেন। হে অর্জুন, তুমি আমাদের সকলের অত্যন্ত প্রিয়পাত্র এবং তোমাতেই সমগ্র দায়িত্ব অর্পিত হয়েছে, এখন যে কর্তব্যের কথা বলছি, মন দিয়ে শোনো। আমি মহর্ষি বেদব্যাসের থেকে একটি গূঢ় বিদ্যা গ্রহণ করেছি। ওই বিদ্যার প্রয়োগে সমস্ত জগৎ উদ্ভাসিত হয়ে ওঠে! তুমি ওই বিদ্যায় সংযুক্ত ও সুসমাহিত হয়ে তপস্যায় মনোনিবেশ করলে, যথাসময়ে দেবতাদের প্রসাদ লাভ করবে। অতএব, তুমি এখনই ধনু, কবচ ও খড়্গ গ্রহণ করে, সাধুব্রতধারী মুনির মতো উত্তরদিকে যাত্রা করো। কিন্তু কাউকে এই বিদ্যার কথা প্রকাশ করবে না। পুরাকালে দেবগণ বৃত্রাসুরের থেকে পরিত্রাণ পাওয়ার জন্য দেবরাজ ইন্দ্রকে সকল দিব্যাস্ত্র সমর্পণ করেছিলেন। তুমি তাঁর থেকে সকল অস্ত্র একসঙ্গেই পেয়ে যাবে, এই বিদ্যার প্রভাবে তিনিই তোমাকে সমুদয় অস্ত্র প্রদান করবেন। তুমি আজই দীক্ষিত হয়ে পুরন্দরের সাক্ষাতের জন্য যাত্রা করো”।
     
    এই কথা বলে ধর্মরাজ যুধিষ্ঠির অর্জুনকে সেই রহস্যবিদ্যা অধ্যয়ন করালেন। তারপর মহর্ষি ব্যাসবিহিত নিয়ম অনুসারে অর্জুনকে দীক্ষিত ও কায়মনোবাক্যে সংযত করে, প্রস্থানের আদেশ দিলেন। অর্জুন এই ভাবে জ্যেষ্ঠ ভ্রাতার আদেশে গাণ্ডীব ধনু, অক্ষয় তূণীর, কবচ, বর্ম, গোধাঙ্গুলিত্র[i] ধারণ করে, প্রজ্জ্বলিত হুতাশনে আহুতি দান করলেন। তারপর ব্রাহ্মণদের নিষ্ক[ii] দান করে স্বস্তিবাচন করিয়ে, ধার্তরাষ্ট্রদের বধ করার উদ্দেশে কৃতসংকল্প হয়ে দীর্ঘশ্বাস ত্যাগ করে, ঊর্ধ্বদিকে তাকিয়ে প্রস্থান করলেন। সেই সময়ে সিদ্ধ ব্রাহ্মণগণ ও গূঢ় ভূতেরা অর্জুনকে দেখে বললেন, “হে মহাবীর, অনতিকাল মধ্যেই তোমার সংকল্প সিদ্ধ হবে। তোমার নিশ্চয়ই জয়লাভ হবে, তুমি প্রস্থান করো” এবং সকলেই আশীর্বাদ করলেন।
     
    দ্রৌপদী মহাকায় অর্জুনকে প্রস্থান করতে দেখে অশ্রুসজল নয়নে বললেন, “হে মহাবাহো, তোমার জন্মগ্রহণ কালে, মাতা কুন্তী যা অভিলাষ করেছিলেন এবং তোমার যেমন ইচ্ছা, সেই সকলই সফল হোক। এখন প্রার্থনা করি, ক্ষত্রিয়কুলে যেন আর কারো জন্ম না হয়! যাঁরা ভিক্ষাবৃত্তি অবলম্বন কর জীবিকা নির্বাহ করেন, সেই ব্রাহ্মণদের আমি নমস্কার করি। পাপাত্মা দুর্যোধন রাজসভায় বহুবিধ অশালীন বাক্য সহ আমাকে “গরু গরু” বলে যে উপহাস করেছিল, সেই দুরপনেয় দুঃখের থেকেও, এখন তোমার বিয়োগজনিত দুঃখ গুরুতর মনে হচ্ছে! তোমার ভ্রাতৃগণ তোমার বীরকার্যের কথা উল্লেখ করে, সর্বদা আনন্দ করবে। হে নাথ, তুমি দীর্ঘ প্রবাসজনিত প্রয়াস স্বীকার করলে, আমাদের ভোগ, ধন বা জীবনে কদাচ সন্তোষ জন্মাবে না। আমাদের সুখ, দুঃখ, জীবন, মরণ, রাজ্য ও ঐশ্বর্য একমাত্র তোমাতেই সমাহিত রয়েছে! তুমি মঙ্গল লাভ করো। তুমি যে কার্যসাধন করতে যাচ্ছো, সে কাজ মহাবলীর; অতএব তুমি জয়লাভের জন্য নির্বিঘ্নে প্রস্থান করো। ধাতা ও বিধাতাকে নমস্কার করি, তোমার মঙ্গল হবে। তুমি প্রবাসে যাত্রা করো, হ্রী, শ্রী, কীর্তি, দ্যুতি, উত্তমা, পুষ্টি, লক্ষ্মী ও সরস্বতী তোমাকে যাত্রা পথে রক্ষা করবেন। তুমি জ্যেষ্ঠের অর্চনা করো, তাঁর আজ্ঞার প্রতিপালন করো, অতএব আমি তোমার শান্তির জন্য বসু, রুদ্র, আদিত্য, মরুৎগণ, বিশ্বদেব ও সাধ্যগণকে আরাধনা করবো। খচর[iii], পার্থিব, দিব্য এবং অন্যান্য বিঘ্নকারী ভূতগণ তোমার মঙ্গল বিধান করুন”।
     
    দ্রৌপদীর বিদায়ী আশীর্বাদের পর, মহাবীর পার্থ ভ্রাতৃগণ ও পুরোহিত ধৌম্য মহাশয়কে প্রদক্ষিণ করে, শরাসন হাতে নিয়ে যাত্রা শুরু করলেন। ভূতগণ ইন্দ্রের লক্ষণ যুক্ত প্রবল পরাক্রান্ত তেজঃপুঞ্জকলেবর অর্জুনের গমন পথে বিঘ্ন সাধনে নিবৃত্ত হল। 


     
    দেবরাজ ইন্দ্রের সহায়তা
    তপস্বী নিষেবিত[iv] বহু অচল অতিক্রম করে একদিন মহাবীর অর্জুন দেবগণ পরিবৃত দিব্য হিমাচলে উপনীত হলেন। সেখানে হিমালয় ও গন্ধমাদন পর্বত পার হয়ে অতি দ্রুত অহোরাত্র অতন্দ্রিত[v] হয়ে দুর্গম স্থান সকল অতিক্রম করে, পরিশেষে ইন্দ্রনীল পর্বতে উপস্থিত হলেন। সেখানে অকস্মাৎ অন্তরীক্ষ থেকে “তিষ্ঠ”[vi] – এই বাক্য শুনে তিনি থামলেন, এবং ইতস্ততঃ দেখতে লাগলেন। দেখলেন, একটি বৃক্ষতলে, ব্রাহ্মশ্রীসম্পন্ন সুদীর্ঘ জটাধারী এক তপস্বী বসে আছেন।
     
    সেই তপস্বী অর্জুনকে জিজ্ঞাসা করলেন, “বৎস, ক্ষত্রিয় ব্রতধারী হয়ে, ধনু, বর্ম ও শর হাতে, কটিতটে অসিকোষ বেঁধে এই স্থানে উপস্থিত হলে, তুমি কে? এই স্থান শান্তপ্রকৃতি, বিনীতক্রোধ তপস্বী ব্রাহ্মণদের আশ্রম, এখানে সংগ্রামের কোন সম্ভাবনাই নেই, অতএব শস্ত্রেরও কোন প্রয়োজন নেই। সুতরাং এখনই তোমার ওই শরাসন দূরে নিক্ষেপ করো, তুমি পরমা গতি লাভ করেছো!” অসামান্য ওজঃ ও তেজঃ সম্পন্ন সেই ব্রাহ্মণ সহাস্য আস্যে এইকথা বারবার বললেও দৃঢ়ব্রত অর্জুনকে কোনভাবেই ধৈর্যচ্যুত করতে পারলেন না।
    সেই ব্রাহ্মণ তখন প্রসন্নমুখে বললেন, “হে বৎস, আমিই দেবরাজ ইন্দ্র। তুমি অভীষ্ট বর প্রার্থনা করো”।
     
    মহাবীর অর্জুন কৃতাঞ্জলি হয়ে প্রণাম করে বললেন, “ভগবন্‌, আমি আপনার কাছেই অস্ত্র শিক্ষালাভের অভিলাষ নিয়ে এসেছি, আপনি কৃপা করে আমাকে এই বর দিন”।
    দেবরাজ ইন্দ্র প্রীতমনে সহাস্যবদনে বললেন, “বৎস, তুমি এই স্থানে এসেছো, তোমার অস্ত্র-শস্ত্রের আর প্রয়োজন কী? এখন অভীষ্ট লোকলাভে যত্ন করো। তুমি পরম গতি লাভ করেছো!”
    ধনঞ্জয় বললেন, “ভগবন্‌, আমি লোভ, কাম, দেবত্ব ও সুখলাভের প্রত্যাশা করি না, দেবতাদের ঐশ্বর্যকেও নিতান্ত অকিঞ্চিৎকর মনে করি। আমি ভ্রাতৃগণকে অরণ্যে ত্যাগ করে, বৈরনির্যাতনের সঙ্কল্পে এসেছি, এর অন্যথা হলে ত্রিলোকে চিরকাল আমার অপযশ রটনা হবে”!
     
    দেবরাজ ইন্দ্র অত্যন্ত সন্তুষ্ট হয়ে বললেন, “হে তাত, তুমি যখন ত্রিশূলধারী ভূতনাথ শঙ্করের দর্শন পাবে, আমি সেই সময় তোমাকে আমার সকল দিব্যাস্ত্র প্রদান করবো। অতএব তাঁর সাক্ষাৎলাভের জন্য সর্বতোভাবে যত্ন করো। তাঁর সন্দর্শন হলেই, তোমার সকল অভীষ্ট পূরণ হবে”। এই কথা বলে দেবরাজ ইন্দ্র সেখান থেকে প্রস্থান করলেন।  


     
    কিরাতবেশী মহাদেবের সাক্ষাৎ
    ভূতভাবন ভগবান ভবানীপতির সন্দর্শন সংকল্পে একনিষ্ঠ ধনঞ্জয়, সেই মহাগিরি হিমাচলের নিকটবর্তী দুর্গম অরণ্যানী পার হয়ে গিরিপৃষ্ঠে গিয়ে পৌঁছলেন। সেখানে পুষ্পভারে অবনত বৃক্ষের উপরে নানান পাখি সুমধুর সুরে গান করছে। চারিদিকে বিপুল আবর্ত[vii]বতী নদী শোভা পাচ্ছে। ওই নিম্নগা[viii]সকলের জল অতি পবিত্র, সুশীতল ও নির্মল। নদীর দুইপাশে মনোহর বনরাজি বিরাজমান এবং হংস, কারণ্ডব[ix], সারস, ক্রৌঞ্চ, পুংস্কোকিল, ময়ুর প্রভৃতি পাখির কলতানে মুখর। মহামনা অর্জুন এই দৃশ্য দেখে অত্যন্ত প্রীত হলেন।
     
    তিনি সেই পরম রমণীয় বনদেশে দর্ভ[x]ময় বাস পরিধান করে, দণ্ড ও অজিনে শরীর মণ্ডিত করে ভূতলে বিশীর্ণ পত্রমাত্র শয্যা করে বাস করতে শুরু করলেন। তিনি প্রথম মাসে ত্রিরাত্রি অন্তর, দ্বিতীয় মাসে ষড়রাত্রি অন্তর এবং তৃতীয় মাসে পক্ষকাল অন্তর ফলমাত্র ভক্ষণ করে, কঠোর তপশ্চর্যায় ব্রতী হলেন। চতুর্থমাস থেকে বায়ুমাত্র ভক্ষণ করে, ঊর্ধবাহু এবং পদাঙ্গুষ্ঠের অগ্রভাগ মাত্রে মেদিনী স্পর্শ করে তপস্যা শুরু করলেন। সতত অবগাহন করায়, তাঁর মাথার জটাকলাপ পিঙ্গলবর্ণ হয়ে উঠল।
     
    সেই অরণ্যের অধিবাসী মহর্ষিগণ, তপস্বী অর্জুনের এই সাধনা দেখে অত্যন্ত আশ্চর্য হলেন। তাঁরা একত্র মিলিতভাবে দেবাদিদেব মহাদেবের কাছে উপস্থিত হলেন এবং প্রণাম করে বললেন, “হে দেবেশ্বর, মহাতেজা অর্জুন হিমাচল পর্বতে ঘোরতর তপস্যা আরম্ভ করেছেন, তাঁর তপস্যার প্রভাবে চতুর্দিক এবং আমরাও সন্তাপিত হচ্ছি! তাঁর কী অভিপ্রায় আমরা কিছুই বুঝতে পারিনি, অতএব আপনি তাঁকে নিবৃত্ত করুন”।
     
    সর্বভূতপতি মহর্ষিদের সান্ত্বনা দিয়ে বললেন, “হে তপোধনগণ, তোমরা অর্জুনের কারণে বিষণ্ণ হয়ো না, তোমরা নিজ নিজ আশ্রমে ফিরে যাও। আমি ধর্মাত্মা অর্জুনের অভিপ্রায় বুঝেছি, স্বর্গ, আয়ু অথবা ঐশ্বর্যে তার কোন আকাঙ্ক্ষা নেই।  তার যা অভিলাষ, আমি অচিরেই তা পূর্ণ করবো।” দেবাদিদেব ভবের আশ্বাসবাক্যে মহর্ষিগণ নিশ্চিন্ত চিত্তে নিজ নিজ নিকেতনে ফিরে গেলেন।

    মহর্ষিদের বিদায়ের পর ভগবান পশুপতি কিরাতবেশ ধারণ করলে, তিনি কাঞ্চনদ্রুম ও দ্বিতীয় সুমেরু পর্বতের মতো শোভাময় হলেন। তিনি হাতে নিলেন পিনাক, শরাসন ও আশীবিষের মতো শরসমূহ। তিনি কিরাতীর ছদ্মবেশে স্বীয় পত্নী উমাদেবীকেও সঙ্গে নিয়ে অর্জুনের তপোবনের দিকে যাত্রা করলেন।  তাঁদের সঙ্গে চললেন অজস্র অঙ্গনা ও অঙ্গনগণ।
     
    কিরাতরূপী ভগবান ভবানীপতি ক্রমে ক্রমে তপস্যারত পার্থের কাছে এসে লক্ষ্য করলেন, মূক নামে এক অদ্ভূতদর্শন দানব, বরাহ রূপ ধারণ করে অর্জুনকে আক্রমণ করে সংহার করার জন্য প্রস্তুত হচ্ছে। সেই দেখে অর্জুন  গাণ্ডীব ধনুতে শর স্থাপন করে, জ্যাতে টংকার দিয়ে বললেন, “অরে দুরাত্মন, আমি তো তোর কোন অপকার করিনি, তথাপি তুই আমাকে সংহার করতে উদ্যত হয়েছিস! অতএব আমিই তোকে আগে যমালয়ে পাঠাচ্ছি।”
     
    এইসময় কিরাতবেশী ভগবান শঙ্কর, অর্জুনকে বরাহের উপর শর নিক্ষেপে উদ্যত দেখে, তাঁকে নিবারণের জন্য বললেন, “হে তাপস, আমিই আগে এই ইন্দ্রনীল পর্বত সদৃশ বরাহকে দেখতে পেয়েছি।” অর্জুন তাঁর কথায় অবহেলা করে বরাহের উপর শর নিক্ষেপ করলেন; কিরাতবেশী শংকরও তৎক্ষণাৎ ওই বরাহের উপর বজ্রতুল্য এক বাণ নিক্ষেপ করলেন। নিক্ষিপ্ত উভয় শর একইসময়ে সেই বরাহের গায়ে বিদ্ধ হল। তারপর উভয়ের অন্যান্য আরও অনেক নিক্ষিপ্ত শরে বিদ্ধ হয়ে, বরাহ শয্যাশায়ী হল এবং মৃত্যুর আগে ভয়ঙ্কর রাক্ষসরূপ ধারণ করে প্রাণত্যাগ করল।
     
    অতঃপর স্ত্রীগণপরিবৃত কিরাতবেশী মহাদেবকে দেখে অর্জুন প্রসন্ন মুখে হাস্য করে বললেন, “হে কনকপ্রভ পুরুষ, তুমি কে? এই ঘোরতর নির্জন অরণ্যে তুমি স্ত্রীগণের সঙ্গে ভ্রমণে বেরিয়েছ? তোমার কি কিছুমাত্র ভয় করছে না? তুমি কিসের জন্য আমার পূর্বলক্ষিত পশুকে শর নিক্ষেপ করলে? ওই বরাহ কী কারণে জানি না, আমাকে সংহারের জন্যেই এসেছিল, আমি ওকে আগেই দেখেছিলাম; তার প্রতি শর নিক্ষেপ করে তুমি মৃগয়াধর্মের বিরুদ্ধ আচরণ করেছ! অতএব এখন আমিই তোমার প্রাণ সংহার করবো।”
     
    কিরাতবেশী ভগবান শংকর, সব্যসাচী ধনঞ্জয়ের এই কথা শুনে শান্ত স্বরে বললেন, “হে বীর, আমার জন্য তুমি ভীত হয়ো না। এই বনের নিকটস্থ ভূমিতেই আমার আবাসস্থান। আমরা সতত এই বহুসত্ত্বযুক্ত বনে ভ্রমণ করি। তুমি অগ্নিতুল্য তেজস্বী, সুকুমার ও সুখের যোগ্য হয়েও, কিসের জন্য এই দুষ্কর জনশূণ্য অরণ্যে একাকী ঘুরে বেড়াচ্ছো?”
     
    অর্জুন বললেন, “আমি গাণ্ডীব ধনু ও অগ্নিসম অস্ত্রসমূহ নিয়ে দ্বিতীয় কার্তিকেয়র মতো এই অরণ্যে বাস করছি। ওই মহারাক্ষস বরাহরূপ ধরে আমাকে সংহার করতে এসেছিল, এখন আমিই তার প্রাণ সংহার করলাম”।
     
    কিরাত বললেন, “হে তাপস, আমিই ওই পশুকে আগে লক্ষ্য করেছিলাম এবং আগে আমার নিক্ষিপ্ত শরসমূহেই ওই পশুর মৃত্যু হয়েছে! হে মন্দাত্মন, নিজ শক্তিতে অহংকারী হয়ে, নিজের দোষ অপরের উপর আরোপ করা কখনই উচিৎ নয়। তুমি অত্যন্ত দাম্ভিক, অতএব আমিই তোমাকে আজ যমসদনে পাঠাবো। দাঁড়াও, আমি তোমার উপর বাণ নিক্ষেপ করছি, তুমিও নিজের সাধ্য অনুযায়ী আমার প্রতি শরনিক্ষেপে ত্রুটি করো না।” মহাবীর অর্জুন কিরাতের এই কথায় ক্রুদ্ধ হয়ে তাঁর উপর শর নিক্ষেপ করলেন।
     
    কিরাত সহাস্যে সেই শরসমুদয় সহ্য করে বললেন, “ওরে মন্দমতে, আরো বাণ নিক্ষেপ কর, তোর কাছে নারাচ[xi] প্রভৃতি আরও যে সব মর্মবিদারক অস্ত্র আছে, সব নিক্ষেপ কর”। কিরাতের কথা শুনে ক্রুদ্ধ অর্জুন শরবৃষ্টি শুরু করলেন, কিন্তু কিরাতরূপী ভগবান শংকর সে সব অস্ত্রই অনায়াসে সহ্য করলেন। ভগবান পিনাকপাণি অর্জুনের নিক্ষিপ্ত সমুদয় শর সহ্য করে, অক্ষত শরীরে পর্বতের মতো অবিচল দাঁড়িয়ে রইলেন। অর্জুন নিজের বাণবর্ষণ ব্যর্থ হতে দেখে, অত্যন্ত বিস্মিত হলেন এবং “সাধু, সাধু” বলে, কিরাতকে ধন্যবাদ দিতে দিতে চিন্তা করলেন, ‘ইনি কে? ইনি দেবাদিদেব রুদ্র বা অন্য কোন দেবতা, অথবা যক্ষ কিংবা কোন রাক্ষস হবেন! শুনেছি, গিরিশ্রেষ্ঠ হিমালয়ে দেবতাদের সমাগম আছে। ভূতনাথ পিনাকপাণি ছাড়া আমার শরনিকর সহ্য করার ক্ষমতা আর কারও নেই! যদি ইনি মহাদেব ছাড়া অন্য কোন দেবতা বা যক্ষ হন, তীক্ষ্ণ শরপ্রহারে আমি তাঁকে শমনসদনে পাঠাবোই!’

    মহাবীর অর্জুন নতুন উদ্যমে সূর্য্যকিরণের মতো মর্মভেদী শত শত নারাচ সকল নিক্ষেপ করতে লাগলেন। কিন্তু পর্বত যেমন শিলাবর্ষণ অনায়াসে সহ্য করে, ছদ্মবেশী শূলপাণিও সেই সকল নারাচ সহ্য করতে লাগলেন। কিছুক্ষণের মধ্যেই অর্জুনের সকল বাণ যখন নিঃশেষ হয়ে গেল, মহাবীর অর্জুন ভীত হলেন। খাণ্ডববন দহনের সময় যিনি বীর অর্জুনকে এ দুই অক্ষয় তূণীর দান করেছিলেন, সেই অগ্নিদেবকে স্মরণ করে, তিনি মনে মনে চিন্তা করলেন ‘আমার সকল বাণ নিঃশেষ হয়ে গেছে, এখন কী নিক্ষেপ করি? আর এই পুরুষই বা কে? আমার সকল বাণ গ্রাস করে ফেলল? শূলাগ্র দিয়ে যেমন হস্তীকে সংহার করা চলে, তেমনি শরাসনের অগ্রভাগ দিয়েই একে যমালয়ে পাঠাব’।

    এই কথা চিন্তা করে মহাবলী অর্জুন কিরাতকে শরাসন দিয়ে আকর্ষণ করে, জ্যা দিয়ে বেঁধে, তাঁকে বজ্রের মতো মুষ্ট্যাঘাত করতে লাগলেন। কিন্তু কিরাতবেশী মহাদেব অর্জুনের হাত থেকে তৎক্ষণাৎ শরাসন কেড়ে নিলেন! ধনুক কিরাতের হস্তগত হল দেখে অর্জুন মহা ক্রোধে কিরাতের মাথা লক্ষ্য করে খড়্গ ছুঁড়লেন, কিন্তু সেই ভয়ংকার খড্গও কিরাতের মাথায় লেগে ভেঙে টুকরো টুকরো হয়ে গেল! এরপর অর্জুন বড়ো বড়ো শিলা ও বৃক্ষসকল নিয়ে আক্রমণ শুরু করলেন, কিন্তু কিরাতরূপী ভূতনাথ সে আঘাতও নির্বিকার চিত্তে সহ্য করে নিলেন। এরপর নিরস্ত্র পার্থ কিরাতের গায়ে মুষ্টি প্রহার শুরু করায়, কিরাতরূপী শঙ্করও অর্জুনকে মুষ্ট্যাঘাত করতে লাগলেন।
     
    এইভাবে মহাবীর পার্থ ও কিরাতের মধ্যে ঘোরতর যুদ্ধ শুরু হয়ে গেল। মহা পরাক্রমশালী বীর কৌন্তেয় কিরাতের বক্ষে প্রবল আঘাত করলে, কিরাতও পার্খর বক্ষে ঘোরতর আঘাত করলেন। তখন সেই মহাপরাক্রমশালী দুই বীর বাহু নিষ্পেষণ ও বক্ষ সংঘর্ষণে মহামল্লযুদ্ধে প্রবৃত্ত হলেন। কিছুক্ষণ মল্লযুদ্ধের পর কিরাতবেশী মহাদেব তাঁর গাত্র নিষ্পেষণ করায়, অর্জুনের চিত্ত বিক্ষুব্ধ হল এবং অঙ্গসকল নিরুদ্ধ হয়ে, হৃতশক্তি জড়ের মতো ভূতলে পড়ে গেলেন।
     
    কিছুক্ষণ পরে অর্জুন চৈতন্যলাভ করে, রুধিরাক্ত কলেবরে, দুঃখিত চিত্তে মাটির স্থণ্ডিল[xii] রচনা করে, পুষ্প মাল্য দিয়ে শরণ্য ভগবান পিনাকীর অর্চনা করলেন। পূজাবসানে কিরাতের মস্তকে সেই পুষ্পমাল্য দেখে, তিনি বিস্মিত হলেন এবং তাঁর চিত্তে জ্ঞানের উদয় হল। তিনি তৎক্ষণাৎ কিরাতরূপী ভগবানের দুই চরণে আশ্রয় নিলেন।

    প্রসন্ন মহাদেবের পাশুপত অস্ত্র দান
    দেবাদিদেব মহাদেব প্রসন্নমুখে, তপস্যায় ক্ষীণতনু অর্জুনকে বললেন, “হে ফাল্গুন, আমি তোমার এই অলোকসামান্য কর্ম ও সাহস দেখে পরম পরিতুষ্ট হয়েছি। তোমার মতো শৌর্যশালী ও ধৃতিমান ক্ষত্রিয় আর কেউ নেই। তোমার ও আমার তেজ ও বীর্য আজ সমান বোধ হল। আমি তোমার প্রতি প্রসন্ন হয়েছি। হে বিশালাক্ষ, আমি তোমাকে দিব্যচক্ষু দান করছি, তুমি আমাকে অবলোকন করো। তুমি পুরাতন ঋষি! দেবগণ তোমার শত্রু হলেও, তুমি অনায়াসে সংগ্রামে তাদের পরাজিত করতে পারবে।  আমি প্রীতি-প্রফুল্ল চিত্তে তোমাকে অনিবারণীয় অস্ত্র দান করলাম, একমাত্র তুমিই সেই অস্ত্র ধারণে সমর্থ হবে”।

    দিব্যচক্ষু লাভের পর উমাদেবীর সঙ্গে শূলপাণি মহাদেবকে প্রত্যক্ষ করে পুরঞ্জয় পার্থ নতজানু হয়ে তাঁদের প্রণাম করার পর, তাঁদের স্তুতি করে বললেন, “হে কপর্দ্দিন, হে সর্বদেবেশ। হে ভগনেত্র-নিপাতন, হে দেবদেব মহাদেব। হে নীলকণ্ঠ, জটাধর। হে ত্রিনেত্র, হে ত্র্যম্বক, আপনিই সকল কারণের শ্রেষ্ঠ, আপনিই দেবতাদের গতি, সমস্ত জগৎ আপনার থেকেই সৃষ্টি হয়েছে। এই ত্রিলোকের মধ্যে, কি দেব, কি অসুর, কি মানব আপনার জেতা কেউই নেই। হে বিষ্ণুরূপ শিব, হে শিবরূপ বিষ্ণো, হে দক্ষযজ্ঞ বিনাশন, হে হরিরুদ্র, আপনাকে নমস্কার। হে ললাটাক্ষ, হে সর্ব, হে বর্ষক, হে শূলপাণে, হে পিনাকধারিন, হে সূর্য, হে মার্জ্জালীয়[xiii], হে বেধঃ, হে ভগবান, হে সর্বভূতমহেশ্বর, আমি আপনাকে প্রসন্ন করছি। হে শঙ্কর, আপনি আমার অপরাধ মার্জনা করুন। হে দেবেশ, আমি আপনার দর্শনের অভিলাষী হয়েই দয়িত তাপসগণের আশ্রয় এই মহাপর্বতে এসেছি। হে ভগবন, আপনি সর্বদেবনমস্কৃত, আমি অসমসাহসিক কর্ম করে আপনার নিকট অপরাধ করেছি, আমাকে ক্ষমা করুন। হে উমাবল্লভ, আমি না জেনে আপনার সঙ্গে যুদ্ধ করার স্পর্ধা করেছিলাম, এখন আমি আপনার শরণাপন্ন, আমার সেই অপরাধ ক্ষমা করুন”।
     
    মহাতেজা ভগবান ভূতভাবন ভবানীপতি সহাস্যবদনে অর্জুনের বাহু ধারণ করে বললেন, “ক্ষমা করলাম”, তারপর অর্জুনকে আলিঙ্গন করে বললেন, “হে ধনঞ্জয়, তুমি পূর্বজন্মে নর নামের মহাপুরুষ ছিলে এবং নারায়ণের সঙ্গে অনেক অযুত বর্ষ তপস্যা করেছিলে। তুমি ও পুরুষোত্তম বিষ্ণু, এই উভয় ব্যক্তিতেই পরম তেজ সন্নিবেশিত হয়েছে, তোমরাই এই জগতের ভার বহন করছো। হে প্রভো, তুমি ইন্দ্রের অভিষেক সময়ে জলদের মতো গম্ভীরগর্জনশালী মহাশরাসন গ্রহণ করে, নারায়ণকে সঙ্গে নিয়ে দানবদের বিনাশ করেছিলে। এই তোমার সেই গাণ্ডীব ধনু, যা আমি মায়াবলে গ্রহণ করেছিলাম। হে কুরুনন্দন, তোমার তূণীরদুটি পুনরায় অক্ষয় হবে। আমি তোমার প্রতি প্রসন্ন হয়েছি, তুমি নিঃসন্দেহে যথার্থ পরাক্রমশালী, এখন তুমি অভিলষিত বর প্রার্থনা করো। হে অরাতিনিসূদন, এই মর্তলোকে তোমার সদৃশ পুরুষ আর কেউ নেই, স্বর্গেও তোমার থেকে প্রধান ক্ষত্রিয় আর কাউকে দেখছি না।”

    অর্জুন বললেন, “হে ভগবান, অনুগ্রহ করে আমাকে বরদান করার অভিলাষ যখন করেছেন, তখন প্রসন্ন হয়ে আমাকে সেই ব্রহ্মশির নামক ঘোরতর দর্শন পাশুপত অস্ত্র দান করুন, যে ভীমপরাক্রম অস্ত্র যুগান্ত সময়ে সমস্ত ব্রহ্মাণ্ডকে একবারে বিনাশ করে থাকে। আমি ঘোরতর সংগ্রামে প্রবৃত্ত হয়ে আপনার যে অস্ত্র দিয়ে কর্ণ, ভীষ্ম, কৃপ ও দ্রোণকে সংহার করবো; যে অস্ত্র দিয়ে আমি দানব, রাক্ষস, পিশাচ, গন্ধর্ব ও পন্নগদেরকে সংগ্রামে দগ্ধ করবো। হে ভগবন্‌, এই আমার প্রথম অভিলাষ, আপনি অনুগ্রহ করে আমাকে এই বিষয়ে সফল ও সমর্থ করুন।”
     
    [মহাবীর অর্জুন সদ্ধর্ম অনুসারে তাঁর অস্ত্র সংগ্রহের কারণ ভগবান শঙ্করকে স্পষ্ট করেই বললেন, কিন্তু ভগবান ভবানীপতি অর্জুনের নিজ হাতে কর্ণ, ভীষ্ম, কৃপ, দ্রোণের সংহারের সঙ্কল্পের কথা শুনেও এতটুকু বিচলিত বা বিরূপ হলেন না! এর থেকে বড়ো নৈতিক সমর্থন আর কী হতে পারে?]
     
    ভগবান মহাদেব বললেন, “হে পার্থ, আমি তোমাকে সেই পরমপ্রিয় পাশুপতাস্ত্র প্রদান করছি। তুমি এই অস্ত্র ধারণ, ব্যবহার ও প্রতিষেধ করতে সমর্থ হবে। মানুষের কথা দূরে থাক, ইন্দ্র, যম, কুবের, বরুণ ও পবনও এই অস্ত্র ব্যবহারে অভিজ্ঞ নন। তুমি কিন্তু এই অস্ত্র কখনো দুর্বল পুরুষের উপর প্রয়োগ করো না, তাতে সমস্ত জগতের বিনাশ ঘটে যাবে। এই চরাচরে এই অস্ত্রের অবধ্য কেউ নেই! মন, চক্ষু, বাক্য বা শরাসন দিয়ে এই অস্ত্র প্রয়োগ করলে অবশ্যই তেজস্বী শত্রুকুল নির্মূল হয়ে যায়”।
     
    মহাবীর ধনঞ্জয়, ভগবান মহাদেবের কথা শুনে, পবিত্র মনে তাঁর কাছে গিয়ে বললেন, “হে বিশ্বেশ, আপনি অনুগ্রহ করে, আমকে ওই অস্ত্রের বিষয়ে শিক্ষা দিন”। দেবাদিদেব মহাদেব ত্যাগ ও সংহারের মন্ত্রসহ সেই মূর্তিমান মৃত্যুসম অস্ত্র অর্জুনকে প্রদান করলেন। সেই অদ্ভূত অস্ত্র ত্র্যম্বক উমাপতির মতোই, অর্জুনকেও ভজনা করল, অর্জুনও প্রীতিপ্রসন্ন মনে সেই অস্ত্র গ্রহণ করলেন।
     
    এইভাবে অর্জুন অস্ত্র গ্রহণ করা মাত্র, পর্বত, কানন, সাগর, আকর, নগর ও গ্রাম সহ সমস্ত মেদিনী কেঁপে উঠল। সহস্র সহস্র শঙ্খ, দুন্দুভি ও ভেরির আওয়াজ গর্জন করে উঠল। দেব ও দানবরা দেখলেন, ওই মারাত্মক অস্ত্র অর্জুনের হস্তগত হয়েছে! দেবাদিদেব মহাদেব অমিত তেজবান অর্জুনের গাত্র স্পর্শ করা মাত্র, তাঁর শরীরের সকল অশুভ বিনষ্ট হয়ে গেল। তারপর ভগবান শূলপাণি অর্জুনকে স্বর্গে যাওয়ার অনুমতি ও নির্দেশ দিলেন। মহাবীর পাণ্ডুনন্দন ভগবানকে প্রণাম করে, কৃতাঞ্জলি হয়ে, সপত্নীক ভগবানের দিকে নির্নিমেষ তাকিয়ে রইলেন। এরপর প্রসন্নচিত্ত ভবানীপতি ভগবান, তাঁর সামনেই উমাদেবীকে সঙ্গে নিয়ে, গিরিবর হিমাচল ছেড়ে, আকাশমার্গে প্রস্থান করলেন।

    ...বাকিটা পরের পর্বে 

    [i] গোধা – গোসাপ, গোসাপের চর্ম থেকে বানানো অঙ্গুলিত্র।

    [ii] স্বর্ণমুদ্রা।

    [iii] আকাশ-চর।

    [iv] সেবিত, আরাধিত।

    [v] নিরলস, আলস্যহীন।

    [vi] থামো।

    [vii] ঘূর্ণিময়, স্রোতোস্বিনী।

    [viii] নিম্নগামী, নদী, নদীর স্রোত সর্বদাই নিচের দিকে প্রবাহিত হয়।

    [ix]  বালিহাঁস।

    [x] তৃণ, কুশ।

    [xi] লৌহমুখ বাণ।

    [xii] যজ্ঞবেদী।

    [xiii] কিরাত, শুদ্ধদেহ, নীলকণ্ঠ
     

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    ১ম পর্ব | ২য় পর্ব | ৩য় পর্ব
  • ধারাবাহিক | ০৮ মে ২০২৫ | ৭৬ বার পঠিত
  • আরও পড়ুন
    বাবর - upal mukhopadhyay
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন