

একটা দেশ, একটা জাতি, একটা সংস্কৃতিকে ধর্মের ভিত্তিতে মাঝামাঝি চিরে দু’ভাগ করে ফেললে, মানুষের জীবনের ওপর দিয়ে, মনের ওপর দিয়ে কি ভয়ঙ্কর ঝড় বয়ে যেতে পারে – তার প্রত্যক্ষ অভিজ্ঞতা আমার নেই। সম্ভবত আমাদের প্রজন্মের ভারতীয়দের মধ্যে কেউই সেই অভিজ্ঞতার মধ্যে দিয়ে সরাসরি যাননি। কিন্তু ইতিহাসের পাতায় ছাপা অক্ষরের তুলনায় গভীর থেকে গভীরতর সেই ক্ষতচিহ্ন আজীবন বহন করেছেন আমাদের পূর্ববর্তী প্রজন্মের লক্ষ লক্ষ মানুষ। এঁরা সেই ইতিহাসকে আমাদের জন্য ধরে রেখে গিয়েছেন বিভিন্ন মাধ্যমে। এর একটা বড় অংশ যেমন ওরাল হিস্ট্রি, যা এই প্রজন্মের মানুষ শুনেছেন তাঁদের পূর্বসূরিদের কাছে, তেমনই লিখিত ইতিহাস ছাড়াও তা ধরা পড়েছে সাহিত্য, চলচ্চিত্র, নাটক, লোকসঙ্গীত এবং শিল্পকলার বিভিন্ন ধারায়। ভারতীয় শিল্পকলার জগতে দেশভাগের প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাব ঠিক কতটা – এই বিষয়ে আলাদা করে ভেবে দেখতে গেলে কতগুলি খুব আশ্চর্যজনক ধারণার সন্ধান পাওয়া যায়। এই ধারণাগুলি অবশ্যই বর্তমান লেখকের ব্যক্তিগত পাঠ এবং সর্বজনগ্রাহ্য ইতিহাস নয়। সেই অর্থে শিল্পকলা বিষয়ে সর্বজনগ্রাহ্য ইতিহাস লেখা আদৌ সম্ভব কিনা – এ ব্যাপারেও যথেষ্ট সন্দেহের অবকাশ আছে।


santosh banerjee | ১৮ সেপ্টেম্বর ২০২১ ১১:৩৩498301
বিশ্বদীপ | 2402:3a80:ab1:29b:0:48:eaf2:***:*** | ১৯ সেপ্টেম্বর ২০২১ ০৮:৫১498359
বিশ্ব বসু | 150.129.***.*** | ২৫ সেপ্টেম্বর ২০২১ ০০:২০498671
santosh banerjee | ২৫ সেপ্টেম্বর ২০২১ ১৮:৪৪498694
নিরমাল্লো | 220.158.***.*** | ২৫ সেপ্টেম্বর ২০২১ ২০:৩৭498697