এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  কূটকচালি

  • ফুটবল ম্যাচ প্রদর্শন ও সাস বহু ধারাবাহিক ঃ একটি মিলনাত্মক তুলনা

    লিপিকর লেখকের গ্রাহক হোন
    কূটকচালি | ১৯ জুলাই ২০১০ | ৬৯৯ বার পঠিত
  • বিষভাবে-পীড়িত একদল ভগবতী-অন্বেষী সম্প্রতি দূরদর্শনে-সম্প্রসারিত-ফুটবল-ম্যাচ ও সাস-বহু-ধারাবাহিক সম্বন্ধে একটি দীর্ঘ তুলনামূলক গবেষণা প্রকাশ করিয়াছেন এই আখ্যানে তাঁহাদের সিদ্ধান্তেরই একটি ব্যাখ্যান পেশ করা হইল। লিখিবার সুবিধার্থে এই রচনায় ফুটবল ম্যাচকে 'ফু:' ও সাস-বহু-ধারাবাহিককে 'সাবধা' রূপে সংক্ষেপিত করা হইবে।

    মিল ১: খ্‌তমই নহিঁ হোন্দা

    সাবধা মেগাসিরিয়াল হইয়া উঠিলে ৬৮,৭৫৪ পর্ব অবধি চলিবার প্রমাণ আছে। অদ্যপি ৬,০৫,৪৪৩টি আন্তর্জাতিক ও অন্তর্দেশীয় ফু: বোকাবাক্সে সরাসরি প্রদর্শিত হইয়াছে। আজিকাল, একটি ধারাবাহিক একটি টেলিভীষণ চ্যানেলে সমাপ্ত হইবার ৯২ সেকেন্ডের মধ্যে অন্য একটি চ্যানেল অপর কোন সিরিয়াল শুরু করিয়া দেয়। ইওরোপের কোন দেশে কোন একটি প্রতিযোগিতার একটি পর্ব সেদিনের মত চুকিলেই পৃথিবীর আর কোনখানে অন্য কিছু সূচিত হইয়া থাকে। যাঁহাদের পরিবারে এই দুই নেশাদ্বয়ের কোন একটির প্রবেশ ঘটিয়াছে, তাঁহাদের গৃহের সকলেই লোডশেডিঙের উপকারিতা বিষয়ক বাংলা রচনায় সহজাতভাবে দক্ষ হইবে, ইহা প্রমাণিত সত্য ।

    মিল ২: গোল (এবং মাল)

    ফু:তে সকলেই বিপক্ষের জালে চর্মগোলক ঠেলিয়া গোল করিবার প্রয়াস পায়। সাবধায় প্রত্যেকে অপরকে জালে জড়াইয়া, জটিল, কূটিল প্যাঁচ কষিয়া গোল পাকাইয়া থাকে। আর গোল একবার হইলেই হইল, চীৎকার, লম্ফঝম্প, 'কেহ হাসে, কেহ কাঁদে' - সে এক মহানন্দের মহানাট্য।

    আর উভয় ক্ষেত্রেই পেশাগতভাবে সফল গোল করিয়েদের প্রচুর চাহিদা - তাঁহারা প্রচুর মাল কামাইয়া থাকেন।

    মিল ৩: প্রচুর চরিত্র

    ফু:তে একেকটি পর্বে অন্তত: ২২ জন চরিত্র মাঠে আবির্ভূত হইয়া থাকেন। সাবধা-তে প্রতিটি এপিসোডে প্রচুর ব্যক্তিত্ব আমাদের দৃষ্টি আকর্ষণ করিয়া থাকেন। আবার প্রতিটি পৃথক দলে যেমন নবনব মুখ দৃষ্ট হয়, তেমনি প্রতিটি সাবধায় সাধারণত সম্পূর্ণ নতুন শিল্পীসমন্বয় উদ্ভাসিত হইয়া থাকেন। ক্কচিৎ কোন পরিশ্রমী ব্যক্তি একইসময়ে একাধিক গোষ্ঠীতে পার্ট লইয়া থাকেন বটে, তবে তাহা খুবই বিরল।

    সমঝদার নেশাড়ুগণ তারকাসকলের বর্তমান দল ও পালার নাম সঠিকরূপে স্মরণে রাখেন, তাহাই নহে বহু ব্‌ৎসর অতীতের কোন তারকা কোন স্থলে ও দলে উদিত হইয়াছিলেন, তাহাও ঠিকঠাক বলিতে পারেন।

    মিল ৪: প্রচুর বিজ্ঞাপন ও বিরতি

    সমগ্র মানবজীবনকে খন্ডিত দৃশ্যসমষ্টির অনাদিঅনন্ত সঙ্কলনরূপে দেখিলে জীবনের টেলিভীষণকে দুইটি ভিন্ন অবতারে বর্ণনা করা সম্ভব -
    (১) চলিতেই থাকা ফু:-র বিরতিতে অসংখ্য বিজ্ঞাপন
    (২) চলিতেই থাকা অসংখ্য বিজ্ঞাপনের মাঝে সাবধায় সাসদের খিঁচানো দাঁত ও বহুদের মুখ নি:সৃত বাত।

    মিল ৫: আক্রমণাত্মক প্রকৃতি

    ফু:এর কুশীলবগণ আপাদমস্তক সবই একটি চর্মগোলককে আঘাত করিবার নিমিত্ত ব্যবহার করিয়া থাকেন। সাবধা-র নট্‌নটীরা অত অসংস্কৃত বর্বর নহেন। তাঁহাদের শাণিত জিহ্বা ও চক্ষের অভিব্যক্তির ঘনিষ্ঠ ছবি-ই যে কোন সুস্থ মানুষকে কয়েক মিনিটে হাসপাতাল বা যমালয়ে প্রেরণ করিতে পারে।

    মিল ৬: নৃত্য

    ফু:-এর প্রধান কুশীলবগণ গোল 'পাকাইতে' পারিলেই ক্রীড়াক্ষেত্রের পার্শ্বে উপনীত হইয়া বিভিন্ন ভঙ্গিমায় নৃত্য করিয়া আনন্দ প্রকাশ করিয়া থাকেন। আর সাবধায় যখন গোল ভাল করিয়া পাকিতে পারে না, তখনই সকলে মিলিয়া বাদ্যগীতসহযোগে ধিন-তা-ধিনা নাচিয়া থাকেন।

    মিল ৭: রাত্রে দর্শন মেলে

    ফু: এবং সাবধা - 'দর্শন'-এর সময়বিচারে উভয়েই অন্ধকারের জীব। সাধারণত গৃহিণীরা দ্বিতীয়টি নৈশাহারের পূর্বে এবং গৃহকর্তারা প্রথমটি নিশিভোজের পরে দেখিয়া থাকেন। এইসময়ে দূরভাষ বা অন্যান্য প্রযুক্তিগত পীড়ার মাধ্যমে তাঁহাদের মন:সংযোগ সামান্য চটকাইলেও তাঁহারা প্রভূত চটিয়া থাকেন।

    মিল ৮: অদর্শনে ক্ষুধামান্দ্য

    এই দুই নেশানাশকতার ধ্বংসাত্মক ব্যবহারিক নেতিও বর্তমান। উপভোক্তারা একটি পর্ব ফসকাইলেই তাঁহাদের মন ধৈর্য্যহীনতায় ফসফস করে। পরের পর্য্যায়ের সম্প্রচারের সময়ে তাঁহারা সহনেশাড়ুদের ফিসফিস করিয়া প্রশ্ন করিয়া থাকেন - "হ্যাঁ রে, আগের দিন কী হলো রে?"

    মিল ৯: সংঘর্ষ সন্দেশ

    সংবাদমাধ্যমে, বিশেষত: দৈনিক পত্রে, এইসকল ফু: ও সাবধা জ্যোতিষ্কদের লইয়া নানান আকর্ষণীয় সংবাদ পরিবেশিত হইয়া থাকে। তারকাসুলভ মহাব্যক্তিত্বে ইঁহারা সহশিল্পীদের তাড়কাসুলভ তাড়না করিয়া থাকেন, যাহার ফলে শোএর বাহিরেও অনেক খেলা ঘটিয়া থাকে। ফু:তে প্রধানত; যেস্থলে এই ঘটনাসকল ঘটে, তাহাকে প্র্যাক্টিস গ্রাউন্ড বলে, সাবধার ক্ষেত্রে এগুলি ঘটিয়া থাকে সেট, মেকাপ রুম ও প্রেস কন্‌ফারেন্স নামক তিনটি জায়্‌গায়।

    মিল ১০: রক্তিম পতাকা

    অনাদি-অনন্ত এই দুই প্রদর্শনে কি তাহা হইলে এইসকল শোম্যান ও ওম্যান-রাই রাজত্ব করেন? কদাচ নহে। বংশী ও বংশ লইয়া শটের মান্যতা নিরূপণ করিবার সম্পূর্ণ অধিকার যাঁহাতে ন্যস্ত, তাঁহারা ইচ্ছা করিলেই এক ফুঁয়ে এই সকল নটদের নট করিয়া দিতে পারেন। এই বহিষ্কারও যে পরিকল্পনার অঙ্গ, তাহা শেষ বাঁশি অবধি অপেক্ষা করিলেই বোঝা যায়।

    কিন্ত যদি পাগলা দাশুর ন্যায় সেই সকল বহিষ্কৃªত তারকারা আর কোনখানে ফের ফিরে আসে?
    দুর্ভাগ্যের বিষয় সে সম্বন্ধে গবেষকরা নীরব।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • কূটকচালি | ১৯ জুলাই ২০১০ | ৬৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ***:*** | ১০ জুন ২০১৮ ০১:২৮89283
  • এই লেখাটার কথাও ভুলেই গেছিলাম !
  • T | ***:*** | ১০ জুন ২০১৮ ০১:৩৮89284
  • ধ্যার।
  • b | ***:*** | ১০ জুন ২০১৮ ০২:২৯89285
  • এতো ভালো বোকা বোকা লেখা খুব কমই পড়েছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন