এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • kc | ১২ ডিসেম্বর ২০১১ ০৮:৪৩ | 178.61.96.29
  • ওহে ইয়েতি, কীবোর্ডের দাঁড়িটা কেমন বিচ্ছিরিরকমের বড়। ও দিয়ে হবেনি। ঃ-)
  • Bratin | ১২ ডিসেম্বর ২০১১ ০৮:২৩ | 117.194.97.192
  • লিশ্চয় লিশ্চয়!! আগের নাম্বার ই আছে। একবার ফোনিও।
  • yeti | ১২ ডিসেম্বর ২০১১ ০৮:০০ | 117.194.196.23
  • ২৪ বা ২৫ তারিখ তোমার সঙ্গে দেখা হতে পারে।
  • Bratin | ১২ ডিসেম্বর ২০১১ ০৭:০৬ | 117.194.98.84
  • এই যে ইয়েতিকুমার খবর কী?
  • yeti | ১২ ডিসেম্বর ২০১১ ০৬:৫১ | 117.194.196.23
  • আমি কিছুতেই বুঝতে পারলাম না কীবোর্ডের দাঁড়িটা ইউস করতে কেসির কি এতো প্রবলেম!
  • i | ১২ ডিসেম্বর ২০১১ ০৪:৪৯ | 137.157.8.253
  • মেট্রো রেইল, খেলার স্টেডিয়াম, বহুতল শপিং কমপ্লেক্স এসবের কি অবস্থা কে জানে। অবশ্য এদেশেও এরকম কিছু ঘটলে কি হবে জানি না।
  • i | ১২ ডিসেম্বর ২০১১ ০৩:৩০ | 137.157.8.253
  • কি শিখলাম, না কি আদৌ শিখলাম না, আমার আদৌ মন্তব্য করা উচিত কি না দেশের ব্যাপারে আমি সত্যি জানি না। তবু দু এক লাইন -
    একজন লিখেছিলেন দুদিন আগে, আমারও সেটাই মনে হয়েছে -সেফটির কনসেপ্টটাই আমাদের নেই, ছিল না। যখন দেশে ইউনির ভাঙা ল্যাবে কাজ করেছি, সেফটির কোনো বালাই ছিল না, কিস্যুই জানতাম না। কলেজ, ইউনিতে ফিউম্‌হুড কাজ করেনি, এক্সহস্ট ফ্যান ভাঙা, কিপ্স অ্যাপারেটাস থেকে ভুরভুর করে উঠে আসছে গন্ধ-আমাদের কারোর কিছুই মনে হয় নি। এখন অবস্থার উন্নতি নিশ্চয়ই হয়েছে। কিন্তু সেফটি কনসেপ্‌ট্‌টাই হয় নি। বাড়িতে ঢুকে/ বেরোবার সময় দরজা বন্ধ করাটা যেমন সহজে আসে, তেমনই সাবলীল আসতে হবে ব্যাপারটা। নইলে কিছু হবার নয়। একদম ছোটোবেলা থেকে সেফটি কনসেপ্ট আসা দরকার। স্কুল থেকে শিখতে হবে। আর হল প্রো-অ্যাক্টিভনেস-সেফটির সব থেকে বড় কথা, সেই থেকে আসবে একে অপরের খেয়াল রাখা। ম্যানেজমেন্ট-এর আওতার বাইরেই এই প্রো অ্যাকটিভ সেফটি অবসার্ভেশন নিয়মিত করা সম্ভব।
  • siki | ১১ ডিসেম্বর ২০১১ ২২:২৭ | 122.177.158.47
  • ঃ)
  • ppn | ১১ ডিসেম্বর ২০১১ ২২:২৪ | 112.133.206.22
  • ঃ)

    মাই প্লেজার।
  • kc | ১১ ডিসেম্বর ২০১১ ২২:২৩ | 178.61.96.29
  • জ্জিও! কোনও কথা হবেনা। অপ্পন থ্যাঙ্কু। থ্যাঙ্কু উ ভেরি মাচ।
  • ppn | ১১ ডিসেম্বর ২০১১ ২২:১৩ | 112.133.206.22
  • ওকে। ঐখানে দেখো মেনুতে একটা আইকন পাবে (ডানদিক থেকে চান্নং) - ওমেগা। সেইখানে ক্লিক করে ৬ X ৬ পজিশনে "দাঁড়ি' সিলেক্ট কর। ওকে বাটন দাবালে টেক্সটএরিয়াতে লেখা পড়বে।

    হেক্স ইনপুটঃ U+0964
  • kc | ১১ ডিসেম্বর ২০১১ ২২:০৬ | 178.61.96.29
  • অপ্পন, ব্রাইজারে লিখছি। মানে সাইটটা খুলে সেখানে যে পাতাখান এয়েছে সেখানে লিখছি।
  • ppn | ১১ ডিসেম্বর ২০১১ ২২:০৫ | 112.133.206.22
  • মানে এইখানে লিখছ?

    http://www.google.com/transliterate/bengali

    নাকি গুগল IME নামিয়ে নিয়ে লিখছ?
  • ppn | ১১ ডিসেম্বর ২০১১ ২২:০১ | 112.133.206.22
  • কেসি, ওয়ার্ডে লিখছ না ব্রাউজারে? ডট দিয়ে হবে না।
  • yeti | ১১ ডিসেম্বর ২০১১ ২১:৫৯ | 117.194.198.137
  • কীবোর্ডে দাঁড়ি থাকে, সাধারণত: ব্যাকস্ল্যাশের উপরে । ধরে চেপে দিন ।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ২১:৪২ | 59.93.198.168
  • খুব অস্থির লাগছে। যাই বলি লোকে ভুল বুঝছে। হাসপাতালে বহুবার থেকেছি। খুব ভালো ব্যবহার পেয়েছি।
  • kc | ১১ ডিসেম্বর ২০১১ ২১:৩৫ | 178.61.96.29
  • পড়ছে না যে। হারামজাদা 'ডট' ডটই থাগছে।
  • siki | ১১ ডিসেম্বর ২০১১ ২১:৩২ | 122.177.158.47
  • ডট দিলেই দাঁড়ি পড়ে তো!
  • kc | ১১ ডিসেম্বর ২০১১ ২১:২৮ | 178.61.96.29
  • হেল্প মাডি। গুগল ট্রান্সলিটারেশনে দাঁড়ি দ্যায় কেং কয়ে?
  • aka | ১১ ডিসেম্বর ২০১১ ১৯:০৫ | 75.76.118.96
  • ও বিবি তাহলে না বুঝেই বক্তব্য রাখেন। দেশ কালি কেন হবে? দেশের এই সিস্টেমগুলো বালের। তাও দেশ নয় বিশেষত পঃবঃয়ের।
  • Bratin | ১১ ডিসেম্বর ২০১১ ১৮:৫৭ | 117.194.101.223
  • ভাট তো গরম!! ঃ-((

    যাই হোক। আজকে আমরা স্কুলের বন্ধু রা ফ্যামিলি সমেত পিকনিক করে এলাম আম্রকুঞ্জে @ মানকুন্ড।বাংলা মেথডে চড়ুইভাতির স্টাইলে রান্না বান্না হল। ভাত,মাটন আর চাটনি। আর চিকেন( ৪ পেয়ে অপ্রেমী দের জন্যে)। ব্যাডমিন্টন খেলা, দোলনায় দোলা, পেঁয়াজ কাটা মানে যা যা করতে হয় সবই হল। টোটাল এনজয়মেন্ট!!!
  • bb | ১১ ডিসেম্বর ২০১১ ১৮:৫৭ | 117.213.211.15
  • আমেরিকার লোকে অসুবিধা নেই সে যেখানেই থাকুক। অসুবিধা স্তাবকে যারা নিজেদের দেশকে কালি "... এর দেশ" বলেন আর আমেরিকার সবই ভাল দেখেন।
  • aka | ১১ ডিসেম্বর ২০১১ ১৮:৩২ | 75.76.118.96
  • উঃ বুয়েছি বিবি আম্রিগায় থেকে আম্রিগাকে ভালো বলেন নি।
  • aka | ১১ ডিসেম্বর ২০১১ ১৮:৩২ | 75.76.118.96
  • ক্ষী ক্ষাণ্ড!!! বিবি আম্রিগার লোকজনকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেছেন। আমি তো অবাখ।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১৬:৪৪ | 59.93.198.168
  • বর্তমানের খবর তো আরও সাংঘাতিক।
  • ppn | ১১ ডিসেম্বর ২০১১ ১৫:২৪ | 122.252.231.10
  • bb-এর 12:25 PM-এর পোস্টে আংশিক সমর্থন। আমাদের গয়ংগচ্ছ মনোভাব নিয়ে পুরোপুরি একমত।

    তবে এই ফোরামে ISO, CMMi ইত্যাদিকে খিল্লি করার পেছনে অন্য কারণ আছে। খিল্লি করা হয় কোয়ালিটি গ্রুপের লোকজনকে যারা ডেলিভারির কিছুই না জেনে (অধিকাংশ ক্ষেত্রে) একগাদা প্রসেস ওভারহেড চাপিয়ে দিতে চান। তাছাড়াও আমাদের সফটওয়ার প্রোজেক্টে এইগুলি লঘু করে দেখলেও মনে হয় না তাতে কোন প্রাণঘাতী অবস্থার জন্ম দেয় যেমনটা হয়েছে আমরিতে।

    এছাড়াও ক্লায়েন্টের কথা লিখেছেন যারা নিজেরা এইসব প্রসেস সম্বন্ধে পুরোপুরি সচেতন। অথচ এদের দেখা যায় কাজ আউটসোর্সিঙের সময় চূড়ান্ত বানিয়াগিরি করতে। ব্যপারটা শেষে ওয়ালমার্টের সাপ্লায়ারদের দিয়ে অলওয়েজ লো কস্টে কাজ করানোর মত মডেলের দিকে টার্ন নেয়। অবশ্যই অতটা একস্ট্রিম নয়, তবে চরিত্রগত ভাবে একই। এই ব্যবস্থায় মিনিমাম প্রসেস কমপ্লায়েন্সকেও তখন ওভারহেড বলে মনে হতে বাধ্য।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১৪:৩৬ | 59.93.198.168
  • প্রশ্ন অনেকই ওঠে। অন্যত্রও দেখা যাবে আনট্রেইনড লোকেরা সিকিউরিটির চার্জে আছে। তাদেরকে কি ট্রেইনিং দেওয়া হবে? পার্সোনাল ইন্টিগ্রিটি জিনিসটা কোনও ট্রেইনিং-ই শেখাতে পারেনা।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১৪:২৬ | 59.93.198.168
  • শিল্পপতিদের সাথে রাজনীতিবিদদের হ্যান্ড ইন গ্লাভ হওয়ার ব্যাপারটা একটা সিরিয়াস চার্জ, যে কোনো দেশেই, বাম ডান সব রাজনীতিতেই। ঠিকই তো।
  • SC | ১১ ডিসেম্বর ২০১১ ১৪:১৪ | 75.145.34.170
  • রাজনীতি বাদ দেওয়াটা উচিত কি? আজকের আমরির ব্যাবসার সাম্রাজ্যবিস্তারের প্রক্রিয়া অরাজনৈতিক নয়।
    সুতরাং তার সমালোচনাও রাজনৈতিক হওয়া উচিত বলেই মনে হয়। সেদিন এসব নিয়ে লেখার মনে অবস্থাও ছিলো না,
    আর এতকিছু সামনেও আসেনি।
    আজ যখন ধীরে ধীরে এই আগুন ধামাচাপা দেওয়ার চেষ্টা, এগুলো সামনে আসছে, তখন মনে হচ্ছে আমরির পিছনের রাজনৈতিক
    ইস্যুগুলোকেও সমান গুরুত্ব দেওয়া উচিত। শিল্পপতিদের সাথে রাজনীতিবিদদের হ্যান্ড ইন গ্লাভ হওয়ার ব্যাপারটা একটা সিরিয়াস চার্জ, যে কোনো দেশেই, বাম ডান সব রাজনীতিতেই।
  • SUVRA BHATTACHARYA | ১১ ডিসেম্বর ২০১১ ১৪:১২ | 141.0.9.31
  • আমরির ঘটনাটা নিয়ে পারস্পরিক রাজনৈতিক দোষারোপের পিঠে ভাগ করে লাভ নেই! বাঙ্গালি জাতীয়তাবাদ যত দিন না গড়ে উঠবে ততদিন এই আর্থসামাজিক রাজনৈতিক প্রেক্ষাপটে এই রকমই চলবে! দক্ষিণ ভারতের চিত্রটি এই রকম নয় তার মূল কারণ স্বাজাত্য প্রীতি সেখানকার সামাজিক রীতি!
    সেখানে ব্যাবসা করতে গেলে
    মানুষের কথা ভাবতে হয়!
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১৪:০৯ | 59.93.198.168
  • শুভজিত 'নিজের ওপরে রাগুন।' নিজের ওপরে খুবই রেগেছি। কারণ আমি নিজে অত্যন্ত অসতর্ক লোক। রসাতল পত্রিকা আমার একটি লেখা ছেপেছিল, ব্যক্তিগত অভিজ্ঞতা, লেখার নাম 'আগুনের গল্প'। সেটাকে আবার রম্যরচনা হিসেবে দাঁড় করিয়েছিলাম (রসাতল একটি রম্যরচনা পত্রিকা)।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১৪:০১ | 59.93.198.168
  • কেডি স্লেভ শব্দটা তুলনামূলকভাবে ব্যবহার করিনি। সেইসব স্লেভদের কথাই বলেছিলাম। ভালো লাগছে। আরেকটু শুনি। তারপর?
  • Suvajit | ১১ ডিসেম্বর ২০১১ ১৩:২৬ | 115.117.211.79
  • আমরি নিয়ে একটা টই খুললাম। অনুরোধ সেখানে মতামত দিন। আর পরলে রাজনীতিটা বাদ দেবার চেষ্টা করুন। সর্বত্র পচন, সর্বত্র। রাগুন, ভীষণ রাগুন, কিন্তু আজকে নিজের ওপর রাগুন।
  • kd | ১১ ডিসেম্বর ২০১১ ১৩:২৩ | 59.93.201.75
  • যদিও বুঝেছি যে ""স্লেভ'' শব্দটি ব্যবহার করা হয়েছে তুলনামূলকভাবে, তবুও মনে হোলো একটু ""স্লেভ''দের ইতিহাস দেখি। মানে আমেরিকান স্লেভদের।

    যদ্দুর মনে পড়ে পড়েছি (সত্যি বলছি পড়েছি, চোখে দেখিনি - তা তোমরা আমার বয়স যাই ভাবো না কেন), সাউথের কোলমাইনে স্লেভদের কাজে লাগানো হ'তো না, সাদারা, প্রধানত আইরিশরা এই কাজ করতো। কারণ পুরো ইকোনমিক - স্লেভদের অনেক পয়সা দিয়ে কিনতে হ'তো, মরে গেলে হেব্বি লস। তার জায়গায় এই দিনমজুর আইরিশেরা অ্যাক্সিডেন্টে মারা গেলে তো ক্ষতি নেই। তবে এই মালিকদের অনেকেই বেশ উদারমনা, যেদিন এ'ভাবে মারা যেতো, সেদিনের মাইনে দিতো কোনো প্রোডাকশান না করলেও।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১৩:২০ | 59.93.198.168
  • যদিও আমার নিজের লোক 'ক্ষতিগ্রস্ত' হন নি, তবু আমারও কিছু আশঙ্কা আছে। যেমন সেদিন থেকেই মনে হচ্ছে কেউ না কেউ বলবেন 'লাইসেন্স কেড়ে নেওয়া ঠিক হয়নি।'
  • pi | ১১ ডিসেম্বর ২০১১ ১৩:০৯ | 72.83.83.28
  • *জানিনা।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১৩:০৯ | 59.93.198.168
  • কেবল নিরাপত্তাকর্মীদেরকে ভিলেন বানানো? এটা কে করেছে? কেউ না।
  • pi | ১১ ডিসেম্বর ২০১১ ১৩:০৩ | 72.83.83.28
  • আর আমার মনে হয়েছে, খানিকটা ছায়ার সাথে যুদ্ধ করার চেষ্টা চলছে।কেউই যেটাকে বলেনি ঠিক করেছে, সেটা এমনকি ক্ল্যারোফাই করার পরেও সেই নিয়েই তর্ক চালিয়ে যাবার কী মানে, জাইনা।

    তবে হ্যাঁ, কোন একটা জিনিস ঠিক না হলে, তার পিছনে আরো কিছু বেঠিক কারণ থাকতে পারে না, সেগুলোকে পয়েন্ট আউট করা যেতে পারে না, এটা যদি কেউ বলেন, তবে সহমত হবোনা।আর সহমত না হলে সেটা জানানোর স্বাধীনতাও আমার আছে। জানালাম।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১৩:০৩ | 59.93.198.168
  • ঐ পরিস্থিতিতে দাঁড়িয়ে একজন মানুষ একটানা অতক্ষণ যেভাবে কাজ করেছেন, যারা টিভি দেখেছেন তারা সবাই দেখেছেন। সেটা থেকে তাঁর কেপেবিলিটিও নিশ্চয়ই আন্দাজ করা যায়। এই কথাটা ভাটিয়ালিতে কেউ বলে নি।
  • bb | ১১ ডিসেম্বর ২০১১ ১৩:০০ | 117.213.208.69
  • মিনিদি ভাল লাগল।
    দেখুন এখানে কিছু লোক আছেন যাদের নিজের লোকরা সরাসরি এই ঘটনায় ক্ষতিগ্রস্থ। তারা যদি এই ঘটনায় জ্যোতিবাবুকেউ টেনে আনেন, তাতে দোষ নেই কারণ তাদের মানসিক অবস্থা।
    বাদবাকি আমরা শহরটা কে ভালবাসি যারা তাদের ঘটনাটা ভীষ্‌ণ নাড়া দিয়েছে তারা সবাই রাজ্‌নীতিতে না গিয়ে নিজেদের মত করে ভাবার চেষ্টা করছি কি করলে ভাল হত বা ভবিষ্যতে এই রকম একটা ঘট্‌না এড়ান যেতে পারে।
    আর নইলে জ্যোতিষিদের মত লেখা যায় ২০১২ তে দেশে এক দুর্ঘটনাতে অনেক প্রাণ্‌হানির আশংকা আছে। রাজনৈতিক প্রেক্ষাপট বদলের আশংকা আছে ইত্যাদি ইত্যাদি।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৫৪ | 59.93.198.168
  • তবে সোশাল নেটৈয়ার্কিং সাইটে মত প্রকাশের স্বাধীনতা সবারই থাকে। আমারও আছে।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৪৯ | 59.93.198.168
  • বিবির কথার উত্তর দেব না এটা সেদিনও বলিনি, আজও বলব না।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৪৮ | 59.93.198.168
  • সোস্যাল নেটোয়ার্কিং সাইটগুলূ মিডিয়া। মিডিয়া যেমন প্রচারকার্য চালায়, সোস্যাল নেটোয়ার্কিং সাইটগুলূ প্রচারকার্য চালায়। খবরের কাগজের তবুও কিছু অ্যাকাউন্টেবিলিটি থাকে। সোস্যাল নেটোয়ার্কিং সাইটগুলোর অ্যাকাউন্টেবিলিটি থাকে না।

    টিভি চ্যানেলগুলো লাইভ টেলিকাস্ট করে। সেদিন একটানা দেখানো হয়েছে। একটা নয় বিভিন্ন চ্যানেল আছে। আদর্শগত অবস্থান আলাদা। কিন্তু চ্যানেলগুলোর প্রতিযোগিতা আছে। কাজেই তাদেরকে দায়িত্বশীল হতেই হয়।
  • bb | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৪৬ | 117.213.208.69
  • মিনিদি শুধু নিজের যুক্তির ঢাক না বজিয়ে অন্যের কথা শোনার অভ্যাস তৈরী করুন। এটাকে জেনেরালাইজেশন বলে না, বলে root cuase analysis, এই মুহর্তে যে Secondary data আছে তার ভিত্তিতে আমরা এক একটা Hypothesis Postulate করছি, যেগুলির মধ্যে অনেকগুলিই ভুল প্রমাণিত হবে। তার মানে এই নয় কেই ঘটনা কে trivialize করছে। এই "অমিই সিনসিয়ার আর সঠিক" এই সিন্ড্রম্‌টা আর নেওয়া যাচ্ছেনা।
    প্রসঙ্গতঃ এরপর "বিবির কথার উত্তর দেব না' গোছের মন্তব্য দয়া করে করবেন না।
  • pi | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৪১ | 72.83.83.28
  • হ্যাঁ, আমারো মনে হচ্ছে চূড়ান্ত ইনসেন্সিটিভিটি।
    কেবল নিরাপত্তাকর্মীদেরকে এমন ভিলেন বানানো।

    এনিয়ে আর কিছু বলার ইচ্ছে নেই।
  • pi | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৩৮ | 72.83.83.28
  • সেতা স্লেভদের দোষ নাকি যারা স্লেভ বানাচ্ছে ?
    দমকল ডাকার দায়ে সাসপেন্ড করা বা তারপর নির্দেশ দেওয়া , দমকল ডাকলে চাকরি যাবে, এতে কোন দোষ চোখে পড়ছে না, এটাতে সত্যি অবাক লাগছে।

    তবে ভয়ও লাগছে। এই কথাটা সেভাবে উঠেও আসবে না হয়তো। কোন কাগজে দেখালাম না। প্পন, বর্তমানের খবরটাতেও দেখো, ওদের দেরি করার কথা লেখা, তার পিছনের এইসব কথা বলা নেই। এইসব কথা হয়তো আর বলতে দেওয়াও হবেনা। আর এদের দোষ, এদের গাফিলতির 'ফলেই' দোষ, এই কারণ দেখিয়ে তোদিদের দণ্ডও লঘু হয়ে যাবে।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৩৮ | 59.93.198.168
  • জানতাম দুদিন না যেতেই এরকম জেনারালাইজেশন শুরু হয়ে যাবে।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৩৬ | 59.93.198.168
  • চূড়ান্ত ইন্সেন্সিটিভিটি।
  • maximin | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৩৫ | 59.93.198.168
  • অভ্যস্ত হয়ে গেছি। ঠিক কথা। এতটাই অভ্যস্ত হয়ে গেছি যে এতবড় একটা ব্যাপার সহজেই মেনে নিতে পারছি।
  • pi | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৩৪ | 72.83.83.28
  • এখানেও এই অভ্যেস একদিনে তৈরি হয়নি। আর সবাই খুব স্বেচ্ছায় করে, এমন না। এটা নিয়ে স্বাভাবিকভাবে একটা গড়িমসিই থাকে, লোকজনের নিজেদের মধ্যে। গুঁতোটা কর্তৃপক্ষ দ্যায় আর তাদের খোঁচায় সরকারি দপ্তর। তারা যখন তখন সারপ্রাইজ ভিসিট দিতে পারে, রিপোর্ট চাইতে পারে। ভুল ধরা পড়লে প্রচুর খেসারত। কাল ই টই তে লিখেছিলাম, এটা একটা কন্‌স্‌ট্‌য়ান্ট প্র্যাক্টিসের ব্যাপার। এদেশে প্রাইভেট কোম্পানীগুলোর মধ্যে কর্মচারীদের সেফটি নিয়ে তেমন মাথা না ঘামানোর যথেষ্টই প্রবণতা আছে, বা র‌্যাদার ছিল। এখানে সরকারের occuapation health hazard বিভাগটি খুবই কড়া ও তারা এগুলো স্ট্রিক্টলি এনফোর্স করে।
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত