এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পুতুলনাচ

    পাপাঙ্গুল লেখকের গ্রাহক হোন
    ১৫ ফেব্রুয়ারি ২০২৫ | ১৪৯ বার পঠিত | রেটিং ৪.৫ (২ জন)
  • কয়েকদিন ধরে ভারতের মূলধারার বাণিজ্যিক মিডিয়াতে সান্ধ্য খাপ বসানো হচ্ছে একখানা কমেডি শো কে নিয়ে। এরকম সান্ধ্য খাপ ও মালিকের ব্যবসায়িক লাভের জন্য তৈরী মিডিয়াদের , নিজেকে সমাজের বিবেক হিসেবে তুলে ধরার চেষ্টা নতুন  কিছু না। সুশান্ত সিংহ রাজপুত - রিয়া চক্রবর্তী, বলি তারকাদের নেশাদ্রব্য কেনার হোয়া চ্যাট ইত্যাদি নিয়ে আগেও বসানো হয়েছে। সবই এই একই সময়ে ঘটে চলা তুলনায় অনেক গুরুত্বপূর্ণ খবরকে চাপবার ছক। যথারীতি এসব কিছুদিন বাদে চাপাও পড়ে যায়। মাঝখান থেকে যাদের নিয়ে বিতর্ক তাদের বক্তব্য আগে যারা নামই শোনেনি, তারাও জানতে পেরে যান ও সেই ব্যক্তি কিছুদিনের জন্য ভাইরাল হয়ে ওঠেন। শুরু হয় ক্যানসেল কালচার, রূপঙ্করকে যার শিকার হতে হয়েছিল। কিন্তু এবারে খেলা কিছুটা আলাদা।
     
    ভারতে ইন্টারনেট আসার সময় থেকেই ইউটিউব থাকলেও শুধু ইউটিউবারদের যাত্রা শুরু হয় ২০১৬ সালে, জিও বিনামূল্যে মোবাইল ইন্টারনেটের সিম বিতরণ শুরু করার পর। প্রাথমিক ভাবে সেই সময় যারা ভিডিও বানাতেন, তারা শখ থেকেই বানাতেন। ইউটিউব ছিল মূলত তিরিশের নিচে যাদের বয়েস, তাদের মধ্যে জনপ্রিয়। এই শুরুর দিক থেকেই যে যে চ্যানেল ভারতে 'ফার্স্ট মুভার' হবার কারণে জনপ্রিয় হয়ে উঠতে থাকে, সেগুলো এরকম -
     
    ১। ভিডিও এসে চ্যানেল - কোনো একটি বিশেষ বিষয়ের ওপর নির্মিত ভিডিও - ধ্রুব রাঠী, দেশভক্ত।
    ২। স্ট্যান্ড আপ কমেডি - কমেডি ক্লাবে জনতার সামনে করা হাস্যরস - বরুণ গ্রোভার। 
    ৩। স্কেচ কমেডি - ছোট ছোট মজার ভিডিও - বিবি কি ভাইনস, বি ইউ নিক। 
    ৪। রোস্টিং কমেডি - মূলত অন্যকে গালাগাল দিয়ে মজা পাওয়া - ক্যারিমিনাতি। 
    ৫। বিকল্প ওয়েব সিরিজ - টিভিএফ
    ৬। বিকল্প সংবাদমাধ্যম যাদের টিভি চ্যানেলের লাইসেন্স নেই 
    ৭। বিকল্প সংবাদমাধ্যম যা মূলধারাকে/সরকারকে সমালোচনা করে - ক্রূরদর্শন, পীইং হিউম্যান

    লকডাউনের সময় ভারতে ইউটিউবে দ্বিতীয় পর্যায় শুরু হয়। বহু তিরিশোর্দ্ধ মানুষ যারা এতদিন ইউটিউবের অস্তিত্ব জানতেন না, তারা প্ল্যাটফর্মটি আবিষ্কার করলেন। মূলধারার টিভি খবরের চ্যানেলগুলি শুরু করে ইউটিউব লাইভ স্ট্রিম।

    রণবীর আহলাবাদিয়াও একজন 'ফার্স্ট মুভার' ছিলেন। ওপরের ধারাগুলোতে না পড়লেও তার বিয়ার বাইসেপস চ্যানেলে আগে স্বাস্থ্যচর্চা, দিনে কত লিটার জল খাবে এই সব নিয়ে ভিডিও বানাতেন। তিনি লকডাউনের পর শুরু করলেন পডকাস্ট, ভালো বাংলায় ঘন্টার পর ঘন্টা বকবক। সেখানে একজন 'জনপ্রিয়' কেউ আসেন। বা যদি তুলনায় অখ্যাত কেউ নিজেকে একজন কেউকেটা প্রমাণ করতে চান, টাকা দিয়েও তার শোতে গিয়ে বকবক করা যায়। বলা বাহুল্য, তিনি এমন সব ব্যক্তিদের বকবক করতে ডেকেছেন যে গত পাঁচবছরে যত নতুন সাবস্ক্রাইবার তার চ্যানেলে এসেছে, একটি বড় অংশ রক্ষণশীল, বিজেপি সমর্থক, আইটিসেলের কর্মী। তার চ্যানেলে মোদী সরকারের মন্ত্রীরা এসেছেন। এসেছেন রামদেবের বিকল্প হিসেবে সঙ্ঘ পরিবারের তুলে আনা সদ্গুরু  যিনি পালিশ করা ইংরেজিতে কথা বলতে পারেন। রণবীর প্রধানমন্ত্রীর হাত থেকে ভারত সরকারের ন্যাশনাল ক্রিয়েটর্স অ্যাওয়ার্ড নিয়েছেন। নতুন ডিজিটাল ভারতের পোস্টার বয় রণবীর তাই এখন নিজের বানানো জালে নিজেই আটকে পড়েছেন। তার জায়গায় ক্যারিমিনাতি এই মন্তব্য করলে কোনো বিতর্কই হত না।

    মূলধারার মিডিয়ার টিআরপি কমছে। এত চেঁচামেচির মাধ্যমে মূলধারার মিডিয়ার লক্ষ্য মোদী সরকারকে বার্তা দেওয়া যে অল্পবয়সীদের ভোট পাবার জন্য ইউটিউবের চ্যানেলে গিয়ে বকবক করা উচিত নয়, বদলে আমাদের মত মূলধারার মিডিয়াকে বিজ্ঞাপন বা অন্য এক্সক্লুসিভ দেওয়া বন্ধ করবেন না। আমরাই আসল প্রভুভক্ত যাদের ওপর চোখ বন্ধ করে ভরসা করা যায়। নিজেদের ব্যবসা বাঁচাতে সরকারের ওপর পরোক্ষে চাপ তৈরী করা হচ্ছে ইউটিউবে ও ওটিটিতে সেন্সর চালু করার আইন তৈরির জন্য। ভারতে এমনিতেই বিকল্প সাংবাদিকতা ও হাসিমজার অবস্থা কহতব্য নয়। কুনাল কামরা, মুনাওয়ার ফারুকী, ভীর দাসের মত হাসিওয়ালাদের সঙ্গেও পুলিশ কেস, কারাবাস ইত্যাদি হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের পুলিশ রোদ্দূর রায়কে গোয়া থেকে ধরে এনেছিল। কিছুদিন আগে 'বস্তার জংশন' বলে একটি ইউটিউব বিকল্প সংবাদমাধ্যমের রিপোর্টার মুকেশ চন্দ্রকরকে নৃশংস হত্যা করা হয়েছে, কারণ তিনি কেঁচো খুঁড়তে কেউটে বের করে ফেলেছিলেন। 
     
    https://rsf.org/en/indian-reporter-murdered-exposing-corruption-surrounding-road-contract
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Jhuma Samadder | ১৫ ফেব্রুয়ারি ২০২৫ ১১:০১541132
  • শেষ লাইন ক'টিই আসল কথা। এই কথাগুলি অনেক'কে বোঝাতে গিয়েও বোঝাতে পারিনি।
  • পাপাঙ্গুল | 103.24.***.*** | ১৫ ফেব্রুয়ারি ২০২৫ ১৯:২৯541140
  • @ঝুমা সমাদ্দার - ধন্যবাদ। 
     
  • কৌশিক দেবনাথ | 202.8.***.*** | ১৬ ফেব্রুয়ারি ২০২৫ ০১:৫২541150
  • ভালো বাংলায় বকবক--- কতটা লিখলেন কেন?
    রণবীরের ভিডিওগুলো তো হিন্দুস্তানী ভাষায় লেখা হয়।
     
    বাকি সব বক্তব্যের সঙ্গে একমত ।
  • কৌশিক দেবনাথ | 202.8.***.*** | ১৬ ফেব্রুয়ারি ২০২৫ ০১:৫৪541151
  • ভালো বাংলায় বকবক--- কথাটা লিখলেন কেন?
    রণবীরের ভিডিওগুলো তো হিন্দুস্তানী ভাষায় তৈরী হত ।
     
    বাকি সব বক্তব্যের সঙ্গে একমত ।
  • | ১৬ ফেব্রুয়ারি ২০২৫ ০৭:৩৭541156
  • #কৌশিক দেবনাথ 
    ​​​​​​ওটা পডকাস্টের বাংলা মানে। রণবীরের চ্যানেলের বর্ননা নয়।  অর্থাৎ পডকাস্ট ব্যপারটা যারা যানে না তাদের বলা হচ্ছে  বাংলায় যাকে ঘন্টার পর ঘন্টা বকবক করা সেই ব্যপার।
  • পাপাঙ্গুল | 150.242.***.*** | ১৬ ফেব্রুয়ারি ২০২৫ ১০:৩৬541159
  • ধন্যবাদ অমিতাভদা, দ দি।
     
    @কৌশিক দেবনাথ, হ্যাঁ পডকাস্টের বাংলা প্রতিশব্দ হিসেবে বকবক ব্যবহার করেছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন