এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Tim | ***:*** | ১৬ অক্টোবর ২০১৮ ০৪:৪৫65719
  • বাহ ভালো হয়েছে লেখাটা, জানতাম না এসব। অনেক পুজো প্যান্ডেলেও নবদূর্গা বলে দশ মহাবিদ্যার মূর্তি রাখতো, দেখেছি। এখন বিস্তারিত জানা গেল।
  • ? | ***:*** | ১৯ অক্টোবর ২০১৮ ০১:৩৯65720
  • ব্রহ্মান্ড মানে কী ব্রহ্মের বীচি?
  • বিপ্লব রহমান | ***:*** | ২১ অক্টোবর ২০১৮ ০১:৪৫65721
  • আরও বিস্তারিত লিখলে পারতেন। অন্তত কিছু মিথসহ। উড়ুক।
  • দেবপ্রসাদ বন্দ্যোপাধ্যায়। | 2402:3a80:1cd3:2d50:478:5634:1232:***:*** | ১৪ অক্টোবর ২০২১ ২২:৩১499584
  • সন্দেহ নেই যে কুমারী পুজো কদর্য প্রথা। কিন্তু, কেন? এর সমাজ-মনস্তাত্বিক কোনো ব্যাখ্যা আছে কি? আমি ঠিক নিজের কথা কইবো না। দুজন তাত্ত্বিকের কথা বরং নিজের মতো করে পেশ করবো। 
    ১. দামোদর কোশাম্বির একটা লেখার কথা না বলে পারছি নাঃ At the Crossroads: Mother Goddess Cult-Sites in Ancient India. বৈদিক পুং-দেবতার আধিপত্যের দরুন দেশজ দেবীদের রাস্তার ধারে ঠাঁই হয়েছিলো। কিন্তু, মেয়েদের এই প্রান্তিকায়ন তো ব্যালান্স করতে হবে। তা' কি করা হল? কোশাম্বি অনেক কথা কয়েছেন দুর্দান্ত পাণ্ডিত্যে। আমার তথ্যগত সংযোজনঃ দেবী দুর্গা (কোনো মাতৃতান্ত্রিক গোষ্ঠীর নেত্রী) নিজ বলে বলীয়ান নন-- পুং দেবতাদের শক্তিতে "তৈরি"। এখানেই বলা যায়,  hegemonic subsumption/selving of mother goddess by the dominant Brahmanic patriarchy. তারপর দুর্গা, উমা, সতী, দশমহাবিদ্যা প্রমুখ আজকের "হিঁদু"(খুবই অর্বাচীন নির্মাণ) মননের genealogy-তে (ফুকোর থেকে নেওয়া পরিভাষা)ঘেঁটে ঘ হয়ে গেছে। রিচ্যুয়ালে পরিণত হলে যা হয় আর কি! Archetype, stereotype, prototype- এর মেলা ছড়াছড়ি। 
    ২. এবার আসি সুধীর কাক্কড়ের The Inner World: A Psycho-analytic Study of Childhood and Society in India কিতাবে। হিঁদু উঁচু জাতের পুংদের মহা আপদ। মহাজাগতিক মা-এর ওপর নির্ভরশীলতার দরুন, কাক্কড়ের মতে, এই পুংদের নার্সিস্টিক ক্ষত তৈরি হয়। বাড়ির মেয়ের ক্ষেত্রে সেক্রেড হয়ে ওঠে প্রোফেন-- ক্ষত থেকে জাত নারী-অত্যাচার আর একই সঙ্গে নারীপুজো (পাপস্খলন? guilt feeling থেকে মুক্তি?)। মঠের সন্নেসিদের অবদমিত কামনা মূর্ত হয় কুমারীপুজোয়। তাও আবার মাতৃজ্ঞানে!!! যাঁরা নিজেদের ছেরাদ্দ করে (বিরজা হোম) নিজের জম্মোপরিচয় অস্বীকার করেছেন, তাঁদের দরদ যেন উথলে উঠছে মায়ের জন্য। আহা রে! 
     
    [আমি বাংলা টাইপ করতে তেমন পারি না। ভুলচুক হলে ক্ষমাঘেন্না করে দেবেন। আর জানিও কম। আমাকে সমৃদ্ধ করবেন] 
  • দেবপ্রসাদ বন্দ্যোপাধ্যায় | 2402:3a80:1cd3:2d50:478:5634:1232:***:*** | ১৪ অক্টোবর ২০২১ ২৩:০৪499587
  • সংযোজনঃ জ্যোতিবা ফুলের "গুলামগিরি"-র কথা মনে পড়লো। সেখানে ছোট্টবেলায় একটা পুরাণের গপ্পো পড়েছিলুমঃ প্রজাপতি ব্রহ্মা তাঁর কন্যা শতরূপার পেছনে ছুটেছিলাম। ফুলে ব্রহ্মা সম্পর্কে লিখেছেনঃ "বেটিচোদ"।
  • kk | 68.184.***.*** | ১৪ অক্টোবর ২০২১ ২৩:৩৩499588
  • ভালো লাগলো এই লেখাটা। হ্যাঁ, আরো বিশদে লিখলেও ভালো লাগবে। এই রকম ভুল খুবই হয় দেখেছি। আদিত্য, বসু, দিকপাল নিয়েও ভুল করেন অনেকে খুব।
  • দীপ | 2402:3a80:a8f:9f6d:730c:278a:1d4f:***:*** | ১৪ অক্টোবর ২০২১ ২৩:৫১499590
  • "কুমারী পুজো কদর্য প্রথা। কিন্তু, কেন? এর সমাজ-মনস্তাত্বিক কোনো ব্যাখ্যা আছে কি? আমি ঠিক নিজের কথা কইবো না। দুজন তাত্ত্বিকের কথা বরং নিজের মতো করে পেশ করবো।"
     
    অনেক পণ্ডিতের‌ অনেক কিছুই মনে‌হয়, তাতে কিস্যু আসে যায় না!
  • প্রত্যয় ভুক্ত | ১৫ অক্টোবর ২০২১ ১০:১২499604
  • শেষজনের নাম বোধহয় সিদ্ধিদাত্রী হবে।লেখাখানি বেড়ে হয়েছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন