এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • [বাংলা] ছবির ব্যবসা

    দীপাঞ্জন মুখোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ২১ ডিসেম্বর ২০২২ | ৬০৭ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • | | | | | | | |
    সিনেমা দেখতে যেকোনো বয়সের মানুষ ভালোবাসে , কারণ অন্য অনেক শিল্প মাধ্যমের  (বই, আঁকা ছবি, শাস্ত্রীয় সংগীত) তুলনায় ছবি অনেক সহজে মানুষের কাছে পৌঁছে যায় এবং দৃশ্যশ্রাব্য মাধ্যম হওয়াতে যেকোনো বয়সের মানুষের [যিনি লিখতে পড়তে জানেন না তার ক্ষেত্রেও] ছবিটার গল্প বুঝতে অসুবিধা হয়না। কিন্তু অনেকসময় একটা ছবি দেখে পছন্দ না হলেও আমরা দেখি ছবিটা বিপুল ব্যবসা করছে। আবার উল্টোটাও ঘটে, ভালো ছবি ব্যবসা করতে পারে না। আবার অনেক সময় বহু ছবি দারুণ ব্যবসা করলেও আমরা শুনতে পাই সেই ছবির প্রযোজক আর কোনো ছবি না করার সিদ্ধান্ত নিয়েছেন। এর পিছনে রহস্য কি? ছবির পিছনে যে ব্যবসার মডেল আছে তা কিভাবে কাজ করে?
     
    প্রথমে যদি আমরা বিশ্বায়ন পরবর্তী যেকোনো পণ্যের দিকে তাকাই দেখতে পাব সাপ্প্লাই চেনের তত্ত্ব অনুসারে যেকোনো পণ্যের উৎপাদন থেকে ক্রেতার হাতে পৌঁছে যাওয়া পর্যন্ত তিনটে পর্যায় থাকে। 
    [১] প্রোডাকশন বা উৎপাদন পর্যায় - এই পর্যায়ে নানরকম কাঁচামাল থেকে কারখানায় শ্রমিকরা একটা পণ্য তৈরি করেন 
    [২] ডিস্ট্রিবিউশন বা বন্টন পর্যায়  - এই পর্যায়ে প্যাকেজ করা পণ্যটি কারখানা থেকে খুচরো বিক্রির দোকানে পৌঁছে যায় 
    [৩] ডিসপ্লে বা প্রদর্শন পর্যায় - এই পর্যায়ে জিনিসটা দোকানের তাকে সাজিয়ে রাখা থাকে ,  ক্রেতা তাক থেকে ইচ্ছেমতন জিনিসটা তুলে নেন
     
    কিছু কিছু সংস্থা জিনিস তৈরী থেকে নিজস্ব দোকানে বিক্রি পর্যন্ত এই তিনটে পর্যায় সমস্ত নিজেরাই নিয়ন্ত্রণ করে , যাদেরকে বলা হয় 'ভার্টিকালি ইন্টিগ্রেটেড' সংস্থা। সহজ উদাহরণ হতে পারে ওয়ালমার্ট বা আমাজন। 
     
    এবার ছবি জিনিসটাকেও যদি আমরা প্রাথমিকভাবে শিল্প মাধ্যম না ধরে পণ্য হিসেবে দেখি , দেখতে পাব সারা পৃথিবীজুড়ে এবং বাংলা ছবির ক্ষেত্রেও এই তিনটে পর্যায় পুরোদমে বর্তমান। অনেকে তর্ক করতে পারেন যে ছবি প্রাথমিকভাবে পণ্য নয় , কিন্তু সেক্ষেত্রে মনে রাখা দরকার সিনেমায় অর্থের বিনিয়োগ এত বেশী , প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এত মানুষ এর সঙ্গে যুক্ত যে বাকি শিল্প মাধ্যমের ব্যবসার সঙ্গে এর তুলনাই চলে না। 
     
    বাংলা ছবির ক্ষেত্রে প্রথম পর্যায়কে আমরা এক্স , দ্বিতীয় পর্যায়কে ওয়াই , তৃতীয় পর্যায়কে জেড ধরে নিচ্ছি। অর্থাৎ এক্স এখানে একটা প্রযোজনা সংস্থা , যার কারখানায় শ্রমিক হিসেবে অভিনেতা, অভিনেত্রী , পরিচালক , ক্যামেরাম্যান সবাই ছবিটা তৈরি করছেন। ওয়াই একটা পরিবেশক সংস্থা , যারা সম্পূর্ণ প্যাকেজড ছবিটাকে প্রযোজকের থেকে নিয়ে সিনেমাহল/মাল্টিপ্লেক্সে পৌঁছে দিচ্ছেন। জেড সিনেমাহল/মাল্টিপ্লেক্সের মালিকরা , যারা তাদের দোকানে সিনেমাটা সাজিয়ে রাখছেন। আমার আপনার মত সাধারণ দর্শকরা এখানে ক্রেতার ভূমিকায়।
     
    কিছু কিছু 'ভার্টিকালি ইন্টিগ্রেটেড' সংস্থা বাংলা ছবিতেও আছে যারা ছবি প্রযোজনা করে, পরিবেশনা করে এবং নিজেরা কিছু হলও চালায়। এখানে প্রযোজনা সংস্থা বা প্রযোজক কথাটার সঙ্গে আমরা অনেকেই পরিচিত কিন্তু ছবির ব্যবসায় পরিবেশক এবং হল মালিকদের ভূমিকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এক্স ওয়াই এবং জেডের অন্তর্বর্তী সমীকরণ নিয়ে এর পরে কথা বলব।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    | | | | | | | |
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন