এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সুধাংশু শেখর | ২৯ জুন ২০২৫ ১৮:১২732229
  • আপনি যত্ন করে পর্বে-পর্বে লিখছেন, সেটা প্রশংসনীয়। 

    কিন্তু লেখা তেমন টানলো না আমাকে। কোনো চরিত্রর সাথে আইডেন্টিফাই-ও করতে পারলাম না, অথবা কারুর জন্য শোক-দুঃখ-বেদনা ইত্যাদি কিছুই হ'ল না। যাত্রীর অপেক্ষায় ডিপোয় দাঁড়িয়ে থাকা বাসের জানলা দিয়ে যেমন লোকে রাস্তায় লোকের চলাফেরা দেখে, কিন্তু আসলে কিছুই দেখে না, সেইভাবে একটানা দেখে গেলাম। দাগ কাটলো না। বাস ছেড়ে দিলো। 

    আরও লিখুন। লিখতে লিখতেই লেখা ভালো হবে। আর বানানের প্রতি যত্নশীল হোন - 'নীরব', 'ব্যাবসা'। শব্দচয়নের প্রতিও। অভিধান নিয়ে বসুন মাঝেমাঝে। 

    Letter to a young poet-এর প্রথম চিঠিতেই রিলকে লিখেছেন, "No one can advise and help you, no one. There is only one way. Withdraw into yourself. Explore the reason that bids you write, find out if it has spread out its roots in the very depths of your heart; confess to yourself whether you would have to die, if writing should be denied to you. Above all, ask yourself in the stillest hour of the night, “Must I write?” 

    এর একটু পরেই লিখছেন, 
     
    "Do not write love-poems. Avoid those forms which are too trite and commonplace: they are the hardest, for a great and mature power is needed to give of one’s own where good and often brilliant traditions throng upon one. Therefore betake yourself from the usual themes to those which your everyday life offers you. Paint your sadnesses and your desires, your passing thoughts and your belief in some kind of beauty."

    চিঠিটা মন দিয়ে পড়ে দেখুন, হয়তো যা চাইছেন পেয়ে যাবেন - https://rilkepoetry.com/letters-to-a-young-poet/letter-one/ 
  • r2h | 134.238.***.*** | ৩০ জুন ২০২৫ ০৮:২৫732243
  • সুধাংশুবাবুর মন্তব্য খুব ভালো লাগলো।

    পছন্দ হয়নি এমন কোনকিছু নিয়ে শান্তভাবে, সুস্থভাবে ভেবে বলা কথার বড় আকাল আজকাল।

    আর ভাটে অসীমবাবুর মন্তব্যও ভালো লাগলো। লেখকের পাঠককে নিয়ে আকুলতা থাকবে, এমনটাই হওয়া স্বাভাবিক বলে মনে করি। অসীমবাবু খুব সুন্দরভাবে সেটা বলেছেন।

    উপন্যাস নিয়ে... আমিও আগের পর্বও পড়েছি, কিন্তু দূরত্ব থেকে যাচ্ছে।
    আমি বলি কী, লিখতে থাকুন। হয়তো লিখতে লিখতে কোথাও দিকবদল হবে, বা একটানা কিছুটা পড়লে পাঠকের চোখে অন্য কোন মাত্রা ধরা দেবে।
    তত্ত্বকথা, ব্যক্তিগত দর্শনের একটু বাড়াবাড়ি হচ্ছে বলে মনে হয়। আবার পজিটিভ ভাইব ইত্যাদি আধুনিক ব্যানাল লব্জ লেখাকে লঘু করে দেয় বলে মনে হয়, তবে আজকালকার নবীন প্রজন্মের রুচি কেমন তা ভালো জানি না। নিজের কথা বললাম।
  • asim nondon | ৩০ জুন ২০২৫ ১৯:৩৮732249
  • সুধাংসু শেখর দাদা, আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ।
     
    আপনার সদুপদেশ আমাকে আলোড়িত করেছে। এবং আমার লেখাটাকে যে আপনি মনোযোগ দিয়েছেন তাতে আমি আনন্দিত। 
     
    দাদা, আমার বড় সার্থকতা'র জায়গাটা এই, আপনি লেখাটা পড়ার সময় নিজেকে আউটসাইডার ভেবেছেন! মানে এই উপন্যাসের ন্যারেটিভটা আমি যখন তৈরি করেছি তখন থেকেই ভেবেছি, পাঠক যাতে নিজেকে আউটসাইডার ভাবতে বাধ্য হয়।  আপনি যেমন বলেছেন, বাস জার্নিতে বাসের জানালা দিয়ে বাইরে দেখলে যেমন অনুভূতি হয় সেরকম অভিজ্ঞতাই নাকি আপনার হয়েছে। আমি সত্যিকার অর্থে এই ব্যাপারটাই জানতে চাচ্ছিলাম। 
     
    বানানের ব্যাপারটা অবশ্যই মাথায় রাখবো। আসলে আমার জিমেইলে পুরো উপন্যাসটা বিভিন্ন চ্যাপ্টার আকারে সেভ করে রেখেছি। আর সেখান থেকে কপি করে গুরু'তে পেস্ট করার সময় আমার ডিভাইসে কিছু প্রবলেম হচ্ছে। যে কারণে লেখায় অনেক শব্দ ভেঙে যাচ্ছে। যাক।
     
    বিশেষত রিলকে'র চিঠির লিঙ্কটার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন