এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বন্দেমাতরম

    SHANKAR BHATTACHARYA লেখকের গ্রাহক হোন
    ০৭ নভেম্বর ২০২৫ | ৬৮ বার পঠিত
  •  
    এই আর্টিকল #: 33518
    মূল লেখাটি: 

    জননী মাতরম্
    —- শংকর ভট্টাচার্য ✍️ ০৭/১১/২৫

    জাতপাতর মধ্যে ফেলে জাতিকে মন্ডলাকারং নয়,
    জাতপাতের নহে বন্দেমাতরম। 
    জাতপাত হিংসা বিদ্বেষ ছড়িয়ে হয় না কভু দেশ সুজলাং সুফলাং মলয়জশীতলাম্ শ্যস্যশ্যামলাং।

    জাতপাত হিংসা বিদ্বেষ জয়, জাতির পরিচয়— 
    সেই পরিচয়ই শুভ্র-জ্যোত্স্না-পুলকিত-যামিনীম্
    ফুল্লকুসুমিত-দ্রুমদলশোভিনীম্
    সুহাসিনীং সুমধুরভাষিণীম্
    সুখদাং বরদাং মাতরম্ ॥ 
    বন্দে মাতরম্ ॥ 

    মা তোমার ধর্মের নামে —
    মানুষকে অশিক্ষিত রেখে,
    জাতপাত অস্পৃশ্যতা কুসংস্কারের কাছে জ্ঞান বিজ্ঞান পরাজিত হয়, 
    তখন রাজনীতি ভন্ডদের দ্বারা পরিচালিত হয়,
    মিথ্যে বলে তোমাকে মা বলে প্রচার করলেও, 
    তখনো মা তুমি 
    "সপ্তকোটি (সাত কোটি) কণ্ঠের কলকল নিনাদে মুখরিত, এবং দ্বিসপ্তকোটি (চৌদ্দ কোটি) বাহুর দ্বারা তুমি খড়গ ধারণ করে থাকো, কার্যত তুমি কিছুই করতে পারো না। হে জননী, তুমি এত দুর্বল কেন?"। 
    [এই উক্তিটি "বন্দে মাতরম্" গানের একটি অংশ, যেখানে মা (মাতৃভূমি) যে বিপুল শক্তি ও ক্ষমতার অধিকারী, তাকে "অবলা" (দুর্বল) বলা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।]

    মা তুমি বহু-বলধারিণী
    ধরিণী
    ধরা
    জননী
    মাতরম্ ।
    মা তুমি 
    সকল তমশা নাশিনী, দুর্বৃত্ত দলনী।
    মা তুমি এতো দুর্বল নও যে কেউ ইচ্ছে করলেই তোমাকে স্থির নিশ্চল করতে পারতো ।
    কিন্তু গর্ভের সন্তান যদি তোমার বদলে তার প্রভুর কাছ থেকে প্রাণভিক্ষা চায়,
    বিশ্বাসঘাতক হয় —
    তার প্রতিও তুমি সুখদাং,
    মায়ের প্রতি কোনো মানবতা না থাকলেও জেনে বুঝে তুমি তার প্রাণ বাঁচিয়ে দাও!

    যার কাছে মায়ের থেকেও আপন প্রাণ বড়,
    সে গড়ে তোলে স্বার্থান্বেষী নিয়ে প্রাণপ্রিয় সাধুচক্র।
    পাপাচার - কৃতকর্মগুলোকে ঢাকতে 
    বক্র গতি দেয় তার মাতৃভক্তিকেও।
    লোককে বলে ভাবনাতেই নাকি আনতে পারে না —  অভিনয়ে এমন তার ভনিতা!
    মা তোমাকে নাকি জাতপাতের বিনিময়ে ভাগ করেছিলো অন্যেরা,
    আর প্রাণভিক্ষাকারী সুপুত্র তাই মেনে নিয়েছিল তার বিবেক ধর্ম মেনে!
    গর্ভের সন্তান যদি কোনো ক্ষমতাবান বা বিত্তশালী প্রভুর ভৃত্য হয় —
    তার কি মায়ের প্রতি কোনো মানবতা থাকে!
    বন্দেমাতরমের নামে সে তার কৃতকর্ম গুলোকে মিথ্যা দিয়ে ঢাকে — তার কাছে রাজনীতির অর্থ তাই।

    মা তোমার বন্দনা তাই আজ মিথ্যার মোড়কে জাতপাতে ঢেকে রাখা যায়, 
    নীতি ন্যায় শব্দ গুলো লোভ লালসা ভরা ছলনা হয়ে প্রচার পায়।
    বুক চিতিয়ে দেশ মাতায়।
    —-----

     Subtitle: Reflection, Protest, and Ethical Awakening in Modern India

    ---

    Author Note: This poem is a philosophical reinterpretation of the original Vande Mātaram by Bankimchandra Chattopadhyay. It bridges the sacred cadence of Sanskrit hymns with contemporary social and moral consciousness, questioning caste, superstition, and the ethical decay of politics.

    ---

    Poem: জননী মাতরম্

    ১. জাতিকে জাতপাতের বেড়াজালে ফেলে গোলকধাঁধার মতো করে রেখো না,
    মাতরম্ কোনো জাতপাতের ফল নয়।

    ২. জাতপাত হিংসা ঘৃণা বপন করে,
    দেশ কখনোই উর্বর, সজল, শ্যামল বা শীতল হতে পারে না।

    ৩. জাতপাত কোনো জয়ের প্রতীক নয়, জাতির পরিচয়ও নয় —
    জাতির প্রকৃত পরিচয় সেই শুভ্র জ্যোৎস্নায় ভরা আনন্দিত রজনী,
    যেখানে বৃক্ষশাখায় ফুল ফোটে,
    যেখানে হাসি মিষ্ট, ভাষা কোমল,
    যেখানে আনন্দ আর বরদান মায়ের হাতেই নিহিত — মাতরম্।

    ৪. বন্দে মাতরম্।

    ৫. মা, তোমার ধর্মের নামে —
    যখন মানুষকে অশিক্ষিত রেখে,
    জাতপাত, অস্পৃশ্যতা ও কুসংস্কারকে রাজত্ব করতে দেওয়া হয়,
    যখন জ্ঞান ও বিজ্ঞান পরাজিত হয়,
    তখন রাজনীতি চলে ভণ্ডদের হাতে;
    যদিও তারা তোমাকে ‘মা’ বলে প্রচার করে মিথ্যা আড়ালে,
    তবুও তুমি মা — সত্যই মা।

    ৬. “সপ্তকোটি কণ্ঠের কলকল নিনাদে মুখরিত, চৌদ্দ কোটি বাহুর বল নিয়ে তুমি খড়গ ধারণ করেও কিছুই করো না। হে জননী, তুমি এত দুর্বল কেন?”
    [এই পঙক্তিটি “বন্দে মাতরম্”-এর সেই অংশের প্রশ্নকে তুলে ধরে যেখানে মা-র শক্তি ও ক্ষমতার পরেও তাঁকে ‘অবলা’ বলা হয়েছে।]

    ৭. মা, তুমি বহুবলধারিণী —
    ধরিত্রী, ধারণা,
    জননী, মাতরম্।

    ৮. মা, তুমি সমস্ত অন্ধকারের নাশিনী, দুর্বৃত্তদলের দমনকারিণী।

    ৯. মা, তুমি এত দুর্বল নও যে কেউ ইচ্ছে করলেই তোমাকে স্তব্ধ বা স্থির করে দিতে পারে।

    ১০. কিন্তু যদি তোমার গর্ভজাত সন্তান তোমার পরিবর্তে তার প্রভুর কাছ থেকে প্রাণভিক্ষা চায়,
    তবে সে বিশ্বাসঘাতক —
    তবুও তুমি দয়াময়ী;
    তার মানবতা নেই – তুমি জেনে শুনে তার প্রাণ বাঁচিয়ে দাও!

    ১১. যে নিজের প্রাণকে মায়ের চেয়েও বড় মনে করে,
    সে গড়ে তোলে স্বার্থান্বেষী সাধুদের এক বৃত্ত,
    নিজের পাপ ও অন্যায় ঢাকতে
    বিকৃত করে ফেলে মাতৃভক্তিকেও।

    ১২. সে বলে, চিন্তা নাকি কিছুই করতে পারে না —
    তার অভিনয়ই তার সবচেয়ে বড় ভনিতা!

    ১৩. মা, সে বলেছে অন্যরা তোমাকে জাতপাতের ভিত্তিতে ভাগ করে দিয়েছে, আর জীবন-ভিক্ষুক বিবেক ও কর্তব্য পালন করে তা মেনে নিয়েছে!

    ১৪. যদি কারো সন্তান কোনো ক্ষমতাবান বা ধনবান প্রভুর চাকর হয় —
    তবে তার মধ্যে কি মায়ের প্রতি মানবতা থাকে?

    ১৫. বন্দে মাতরমের নামে সে তার কর্মগুলো মিথ্যার আড়ালে লুকিয়ে ফেলে —
    তার কাছে রাজনীতি মানে সেটাই।

    ১৬. মা, আজ তোমার বন্দনা মিথ্যার মোড়কে মোড়ানো,
    জাতপাতের পর্দায় ঢাকা;
    নীতি ও ন্যায়ের শব্দগুলো আজ লোভ-লালসায় ভরা ছলনা হয়ে প্রচার পায়।

    ১৭. তবু বুক চিতিয়ে তারা মাতৃভূমির জয়গান গায়।

    বন্দে মাতরম্॥

    Analytical Note (বাংলা): কবিতাটি বঙ্কিমচন্দ্রের দেবীমূর্তির শক্তি ধারণ করে, কিন্তু আধুনিক নৈতিক ও সামাজিক প্রশ্নের আকারে পুনঃসংজ্ঞায়িত করা হয়েছে। মা কেবল ভূগোল নয়, তিনি মানবিক বিবেক, ন্যায়, এবং সত্যের প্রতীক। জাতপাত, কুসংস্কার, ভণ্ড রাজনীতি—সবকিছু প্রশ্নবোধ ও প্রতিবাদের মধ্য দিয়ে তুলে ধরা হয়েছে।
    ---

    Analytical Abstract (English): “Jananī Mātaram” is a reflective reinterpretation of Vande Mātaram, blending Sanskritic sacred cadence with contemporary social consciousness. It questions caste, superstition, and moral decay in politics, presenting the Mother as a symbol of truth, justice, and ethical awakening. The poem retains the phonetic rhythm of sacred hymns yet transforms it into a modern voice of introspection. It is both homage and protest — a call to restore humanity, courage, and love in the nation, making it truly “Sujalām Sufalām Mātaram.”

    JanaNī Mātaram — (Motherland Mātaram)

    — Shankar Bhattacharya ✍️ 07/11/25

    1. Do not cast the nation into castes and circle it round,
    Mātaram is not the product of caste.

    2. Caste does sow hatred and violence,
    it can't make the land fertile, lush and cool with crops.

    3. Caste is not the triumph, not the identity of the nation—
    that identity is pure moonlit rapture of the night,
    in bloom with flowers on the trees’ branches,
    with gentle smiles and dulcet speech,
    a giver of joy and bounty — Mātaram.

    4. Vande Mātaram.

    5. Mother, in your name of faith —
    leaving people unlearned,
    when caste, untouchability and superstition prevail,
    knowledge and science are defeated;
    then politics is run by hypocrites,
    even if they call you “Mother” with lies and propaganda,
    still — you are the Mother.

    6. “By the trill of seventy million throats and the strength of fourteen crores of arms you bear a sword, yet you effect nothing. O Mother, why are you so weak?”
    [This line questions why the Mother — though endowed with vast power — is described as powerless in a stanza of the song.]

    7. Mother, you are possessor of manifold strengths —
    the earth-bearer, the sustainer,
    Jananī, Mātaram.

    8. Mother, you are the destroyer of all darkness, the scourge of evil bands.

    9. Mother, you are not so weak that anyone at will could fix or still you.

    10. But if a child of your womb begs life from his master instead of from you,
    he becomes a betrayer —
    yet you are merciful;
    even when humanity is absent toward your child, knowingly you save his life!

    11. He who holds his life dearer than the mother, fashions a wheel of greedy virtue for self —
    to hide his sins and evil deeds he even twists devotion to the mother.

    12. He says that mere thought cannot achieve — his pretense is in his acting!

    13. Mother, he says others were parceled out you by caste,
    and the life-begger accepted that, following conscience and duty!

    14. If one’s child becomes a retainer of some powerful or wealthy master —
    Will he have any humanity toward the mother?

    15. In the name of Vande Mātaram he covers his deeds with lies — for him that is politics.

    16. O Mother, your praise today is wrapped in falsehood, veiled by caste;
    words of principle and justice are sold as cunning, full of greed and lust.

    17. With chest bared they extol the Motherland.

    Vande Mātaram.


    #সবিতাEunoiawoldviews 
    #দেশমাতৃকার_বন্দনা 
    #সুখদাং_বরদাং_মাতরম্
    #তমশা_নাশিনী_দুর্বৃত্ত_দলনী।
    #মিথ্যার_মোড়কে_জাতপাতে
    #বন্দেমাতরম
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন