এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কেডা বানাইব রাজহংসের মুখ  ?  --- নাটক

    Manali Moulik লেখকের গ্রাহক হোন
    ২২ আগস্ট ২০২৫ | ৪৮ বার পঠিত
  • পর্ব ১
    [কবি সোমনাথ সরকারের কবিতার এই নামটি যে কতোখানি প্রাসঙ্গিক, তা বলার অপেক্ষা রাখে না। তাই এই দীর্ঘ উপস্থাপনার জন‍্য শ্রদ্ধেয় কবির কবিতার নামটি গ্রহণ করেছি। এই ধৃষ্টতার জন‍্য প্রথমেই ক্ষমা চেয়ে রাখছি। কবিতার নামকে নাটকের নাম হিসাবে ব‍্যবহার করার উদাহরণ পূর্বেও আছে। যাইহোক,এটা সঠিক কোনো নাটক একেবারেই হয়নি। ব‍্যকরণ বা নাটক সাজানোর structure মানছে না এবং কিছুটা দীর্ঘ হয়েছে। নাটক ও কবিতা দুটিই হলো সাহিত‍্যের প্রাচীনতম ও কঠিনতম ধারা,তাই যোগ‍্যতাহীনের ত্রুটি মার্জনীয়। নাটকের ক্ষেত্রে সময়পর্বের বিভাজন যেভাবে বিভিন্ন দৃশ‍্য এবং অঙ্কে বিস্তৃত হয়,সেটা প্রায় সময়েই এখানে ঠিক নেই।পরপর ঘটনার ধারাবাহিকতা থেকেছে ও কয়েকটি দিনের পারস্পরিক বিন‍্যাস তুলে ধরা হয়েছে। তবু অগোছালো ভাবটা এড়ানো যায়নি।  তবে রাজহংসের কাজ হলো দুধ আর জল আলাদা করে খাওয়া। এই সত‍্যোত্তর যুগ বা post-truth era -তে দাঁড়িয়ে যখন সত‍্য-মিথ‍্যা,ঠিক-ভুলের বিভাজনরেখা অস্পষ্ট হয়ে আসছে,তখন অসহায়ের মতো রাজহংসের মুখ চাওয়ার কারণ তো আর এককথায় প্রকাশ করা যায় না! রাজহংসের মুখ বানানো আদৌ এখন সম্ভব কিনা সেটাও বিবেচ‍্য। তবে 'অতিপাকা' বা 'অল্পবিদ‍্যা ভয়ঙ্করী' তকমার ভয় না করেই প্রচেষ্টা শুরু করলাম। এতোদিন এটা ডায়েরিতে ধুলোর আদুরে গোপনীয়তায় বেঁচে ছিলো। এখন অন্তর্জালে আত্মপ্রকাশ করছে অনিশ্চিতে ভয় নিয়ে।..] 
     
     
                               চরিত্রতালিকা
    ১) বরেন্দ্র বসাক : মুক্তবার্তা পত্রিকার স্বত্বাধিকারী 
    ২) গৌতম : মুক্তবার্তার সম্পাদক (  সে রাজহংসের মুখ      বানাতে পারে)
    ৩) হরিপদ : কর্মচারী
    ৪)সত‍্যকাম : সহ-সম্পাদক 
    ৫) সুশোভন : ফ্রিল‍্যান্সার ও মুক্তবার্তার সঙ্গে বহুদিন যুক্ত।
     
    ৬) চৈতালী : সহ-সম্পাদিকা
    ৭) নীলাক্ষী : অকালপক্ক কলেজছাত্রী
    ৮) বৈভবী : হতভাগ‍্য নারী, যে রাগতে জানে।
    ৯) চুমকি : বাজে মেয়ে (অন্তত:, সবাই তাই বলে) 
    ১০)দুর্গার মা : গৌতমের বাড়ির পরিচারিকা
    ১১) মধুলাবী : চিত্রাভিনেত্রী।
     
     
    [চরিত্রগুলির পোশাক নিয়ে বিশেষত্বের কোনো প্রয়োজন নেই। মঞ্চসজ্জা ও অন‍্যান‍্য বিষয়গুলিতে বেশী গুরুত্ব দেওয়া প্রয়োজন। পুরুষ-চরিত্রগুলি সবই সাধারণ পোশাক হবে, বরেন্দ্র বসাকের ক্ষেত্রে একটু আভিজাত্য থাকলে ভালো হয়। হরিপদর পদমর্যাদা অনুযায়ী পোশাকের নির্দেশ পরে দেওয়া আছে। 
    নারীচরিত্রদের মধ‍্যে গ্রাম‍্য-মহিলা বৈভবীর আটপৌঢ়ে শাড়ি বাধ‍্যতামূলক। বাকি প্রত‍্যেকের সাধারণ পোশাকই যথেষ্ট।  শুধু অভিনেত্রী মধুলাবীর একটু অতিরিক্ত লাবণ‍্যময় সাজসজ্জা হবে। ]
     
      
                                 ||দৃশ‍্য: ১||
    [মঞ্চের আলোয় পরিষ্কার দেখা যায় একটি জীর্ণ দেয়াল।তাতে অস্পষ্ট কিছু শ্লোগান লেখা। পাশেই একটি প্রেস।সাইনবোর্ডে লেখা 'মুক্তবার্তা প্রেস'। এক ব‍্যক্তি ঠিক প্রেসের দরজার বাইরে দন্ডায়মান। টিমটিমে আলোয় তাঁকে স্পষ্ট বোঝা যাবে না। আলো একটু জোরালো হলে বোঝা যায়, লোকটি দেয়ালের দিকে স্থিরচোখে তাকিয়ে আছেন। ইনি মুক্তবার্তা পত্রিকার সম্পাদক, গৌতমবাবু।] 
     
    গৌতম: প্রাচীনকালে আদিমমানুষ গুহার গায়ে ছবি আঁকতো। ধরে রাখতো নিজেদের কল্পনা ও বাস্তব। কতো লিপি এলো তারপর...সিন্ধুলিপি,হায়রোগ্লিফ,কিউনিফর্ম..তালপাতার পুঁথি এলো। তারপর...(জোরে শ্বাস নেওয়ার জন‍্য থামেন)
    তারপর এলো ছাপাখানা। কম্পিউটারের সমতুল‍্য আবিষ্কার বলা চলে। লেখা তো আঙুলের ছোঁয়ায় কতোই সোজা হয়ে গিয়েছে এখন! -- তবু মানুষ কেন দেয়াল লেখে? 
     
    [এক-পা  এগিয়ে যান ]
     
    (চেঁচিয়ে)   :  এখনও তাহলে দেয়াল লেখে কেন? 
     
    [ময়লা শার্ট ও ধুতির এক বয়স্ক লোক হেঁটে আসেন। হরিপদ।  ইনি মুক্তবার্তা প্রেসে ফাই-ফরমাশের কাজ করেন] 
     
    হরি : ছ‍্যার, বাড়ি যাবেননি?
     
    গৌতম : (চমকে উঠে) কে? ওহ্, হরি। তুমি? ওহ! ( শ্বাস ফেলেন)
     
    হরি :  আপনার মাথার যন্ত্রণা করছে আবার? চলেন ছ‍্যার, বাড়ি চলেন।   (হাত ধরে)
     
     
    গৌতম :   (সোজা হয়ে দাঁড়িয়ে)   নাও, অধিক স্মার্টনেস দ‍্যাখাতে হবে না। মাথার যন্ত্রণা আমার নিত‍্যসঙ্গী। ওই একটাই আছে। বাড়ি... (গলা খাদে নেমে যায়) কী করতে যাবো? স্বহস্তে গড়া শ্মশান... আমিই তো দায়ী..!  ম‍্যাৎসিনি সাহেব বলেন, 'Mine shall be the first hand to raise in the standard of revolt'  হ‍্যাঁ..... হাত তুললেই হলো?বললেই হলো?
     
    হরি :  ছ‍্যার, কি বলতেছেন ?   ও  ছ‍্যার? 
     
    গৌতম  : হ‍্যাঁ? না, তোমাকে বলিনি। তুমি বাড়ি যাও বুঝলে? আমিও যাচ্ছি। 
     
    [দুজনে মঞ্চের দুই বিপরীতদিকে চলে যান। গৌতম হঠাৎ চকিতে ফিরে আসেন]
     
    গৌতম : আচ্ছা, ভালো কথা হরি, ওই লোকটা কে গো? 
     
    হরি  : কে ছ‍্যার?  কার কথা কইছেন?
     
    গৌতম : ওই যে বলতো, 'ছাব্বিশটি পেতলের সৈনিক দিয়ে আমি দুনিয়া জয় করেছি'!  কে বলো তো লোকটা? 
     
    হরি (চাপা গলায়) : রাত জেগে জেগে মাথাটা বিগড়েছে! 
    (প্রকাশ‍্যে)  :  জানি নে তো ছ‍্যার! 
     
    গৌতম : জানো না? আচ্ছা। 
       
                                   (ডানদিকের উইংস দিয়ে হরির প্রস্থান] 
     
    গৌতম : কে যেন ছিলেন ভদ্রলোক...মনে পড়ছে না কেন? 
                        [ক্লান্তভাবে হাঁটতে হাঁটতে বাঁদিকের উইংস দিয়ে মঞ্চ থেকে প্রস্থান] 
     
     
     
    [মঞ্চের আলো ম্লান হয়ে নিভে আসে]
     
                                                  (চলবে)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    পর্ব ১
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শ্রীমল্লার বলছি | ২২ আগস্ট ২০২৫ ২১:২০733565
  • "মঞ্চের আরোয় পরিষ্কার দেখা যায় একটি জীর্ণ দেয়াল।তাতে অস্পষ্ট কিছু শ্লোগান লেখা।"
    'আলোয়' হবে। সত্যি বলতে লেখার শুরুতেই যদি বানান ভুল চোখে পড়ে, তবে সে লেখা পড়তে ইচ্ছেই করে না। অনেকসময় পড়িও না। 
    এটা তবু পড়লাম। পরবর্তী পর্ব না এলে, বোঝা মুশকিল যে, লেখাটা কোন দিকে মোড় নেবে। 
  • Manali Moulik | ২২ আগস্ট ২০২৫ ২৩:১৮733567
  • হ‍্যাঁ এটি সম্ভবত: টাইপিং মিসটেক। পরবর্তীতে লেখাটি আরো এগোনোর চেষ্টা করছি। মন্তব‍্যের জন‍্য ধন‍্যবাদ।
  • kk | 2607:fb91:17ad:4ed7:90ac:33b:77a3:***:*** | ২৩ আগস্ট ২০২৫ ০০:৫১733569
  • মানালি,
    রিল্যাক্স। টাইপো সবারই এক আধটা হয়। 'জমা দিন' বোতাম টেপার আগে লেখা রিভাইজ করার সময় চোখে পড়লো তো ঠিক করে দিলেন। তা সত্ত্বেও অনেক সময় কিছু ভুল চোখ এড়িয়ে যায়। আর সেটা পুরোপুরি অনিচ্ছাকৃত। কাজেই সেও ঠিক আছে। শ্রীমল্লার বানান সম্বন্ধে সেন্সিটিভ বলে বেশ কয়েকবার জানিয়েছেন (নিশ্চয়ই জানাবেন, একশো বার জানাবেন)। তেমনি আমার মতো পাঠকও আছে যারা অত আপটাইট নয়, সেটা আমিও টুক করে জানিয়ে রাখলাম। নাটকটা এগোক, পড়ছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন