এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সার্ধশতবর্ষে দেশবন্ধু

    Somnath Roy লেখকের গ্রাহক হোন
    ০৬ নভেম্বর ২০২০ | ১১৬১ বার পঠিত
  • প্রায় অনুদ্‌যাপিত ভাবে গতকাল দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের ১৫০তম জন্মবার্ষিকী চলে গেল।

    বাংলা তথা ভারতের রাজনীতিতে এক প্রকৃত ধূমকেতু ছিলেন চিত্তরঞ্জন, যিনি নিজের স্বল্পায়ু রাজনৈতিক জীবনে দেশের ইতিহাসের গতিধারা পাল্টাতে পেরেছিলেন। গত বইমেলায় আকস্মিকভাবে দেশবন্ধুর রচনাসমগ্র খুঁজে পাই অরুণা প্রকাশনীর স্টলে। এর আগে তাঁর লেখাপত্র পড়িই নি। চিত্তরঞ্জনের চিন্তাভাবনায় কিছু নতুন বিষয় ছিল, যা আজও সমান প্রাসঙ্গিক।

    ১) তিনি ইন্ডাস্ট্রিয়ালিজম, শিল্পায়িত সমাজকে ধনতন্ত্র এবং সাম্রাজ্যবাদের সঙ্গে এক করে দেখেছিলেন। এবং ভারতের স্বাধীনতা আন্দোলনের গ্রামমুখী ধারার উপর জোর দিয়েছিলেন।

    ২) ব্রাহ্ম উত্তরাধিকারকে তিনি মূলতঃ ব্রিটিশ কোলাবরেশনের অংশ হিসেবে দেখে, ব্রাহ্ম থেকে হিন্দু হয়ে ওঠার প্র্যাক্সিসে ঢুকেছিলেন তিনি। তাঁর সম্পাদিত পত্রিকার নাম ছিল 'নারায়ণ'।

    ৩) এর সঙ্গেই জড়িয়ে থাকে তাঁর নিজের অসবর্ণ বিবাহ, যা রাষ্ট্রীয় আইন মেনে হয়েছিল- তিনি বলেন তাঁর সন্তানরা যদি অসবর্ণ বিবাহ করে, তা কখনই তিন আইন মেনে হবে না।-- এই অবস্থানের ব্যাপ্তিতে দেখা যায়, রাষ্ট্রের আইনপদ্ধতির বাইরে তিনি সামাজিক প্রক্রিয়ায় আস্থাশীল হচ্ছেন। স্বদেশী আন্দোলনের তাত্ত্বিক ভিত্তি খুব সুন্দরভাবে তিনি দিয়েছিলেন। এর আগে বিপিন পাল ও রবীন্দ্রনাথ যে সামাজিক প্রক্রিয়ার কথা বলেন, তাকে কলকাতা শহরের বাইরে গণরাজনীতিতে এবং ভারতীয় রাজনীতিতে ছড়িয়ে দেন চিত্তরঞ্জন। এমন কী অসহযোগ আন্দোলনকেও তিনি সামাজিক উদ্যোগ বলেন, তাই এই আন্দোলন ব্যাপক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

    রাজনীতিকে ইউরোপীয় নির্মাণ বলে অভিহিত করে, চিত্তরঞ্জন রাজনীতির বাইরে এসে সামাজিক আন্দোলনের কথা বলেন।

    ৪) অসহযোগ এবং খিলাফতের একীকরণের মূল হোতাদের একজন তিনি। তিনি বহুবার এই কথা বলেন যে হিন্দুত্ব এবং ইসলাম ভারতে পরস্পরের পরিপূরক। ব্রিটিশদের বিরুদ্ধে লড়াইয়ে দুই সম্প্রদায়ের শারীরিক এবং চেতনাগত অংশগ্রহণ দরকার।
    সমসাময়িক হিন্দুত্ববাদীদের একাংশ তাঁকে 'খুশদিল সাহাব' বলে ব্যঙ্গ করত।

    ৫) এর আগে ভারতের জাতীয়তার প্রশ্নে এদেশের রাজনীতি তোলপাড় হয়েছে। আঞ্চলিক জাতীয়তা এইদেশে ছিল, কিন্তু সার্বিকভাবে ভারতীয়ত্বের ধারণা ছিল না। প্যান ইসলামিক চিন্তাভাবনার উপর ভিত্তি করে এইদেশে যখন সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলন গড়ে উঠছিল, তখন হয়ত কিছুটা সেই ছায়াতেই বিবেকানন্দ, লালা লাজপৎ, গান্ধিজি প্রমুখ হিন্দু ঐক্যের উপর দাঁড়িয়ে ভারতের জাতীয়তা গড়ে তোলার চেষ্টা করেন। যদিও সেই ঐক্যের সূত্রও পাওয়া যাচ্ছিল না।
    চিত্তরঞ্জন এখানে প্রকৃত সেকুলার স্টেপটি নেন। ১৯২২-এ কংগ্রসের প্রাদেশিক সম্মেলনে তিনি বলেন, গ্রামভিত্তিক স্বয়ংসম্পূর্ণ সমাজই ভারতের জাতীয় চিহ্ন এবং গান্ধিজির নেতৃত্বে সেই সমাজের জন্যে গণআন্দোলনই এইদেশের জাতীয়তার লড়াই।
    আমার মনে হয়েছে গোখলে নন, ভারতের রাজনীতি ও সমাজচিন্তনে জাতির জনক গান্ধিজি আনা গোসাঁই চিত্তরঞ্জনই।

    এর সঙ্গে এও অনস্বীকার্য যে ভারতের প্রথম গণনেতাদের একজন তিনি, যাঁর আহ্বান সমাজে জাতি-ভাষা নির্বিশেষে লোককে এক ছাতার তলায় এনেছিল। ভারতে রিয়েলপলিটিকেরও জনক হয়ত তিনিই, সে অন্য প্রসঙ্গ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন