এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PM | 86.96.***.*** | ১১ মার্চ ২০১২ ১১:৩৬536165
  • সিধু-বাবুর 11:43 PM

    এর পোস্ট এর প্রেক্ষিতে। সত্যি "মজার কথা"। ঐ পোস্ট-এ আপনার যুক্তি নিচের পথে গেছে-

    ১। আপনি গুরুতে নতুন। আপনি আপার আগের ২-৩ টে পোস্ট এনালাইস করেছেন
    ২। সেখান থেকে আমার রাজনৈতিক অবস্থান নির্নয় করতে চেয়েছেন
    ৩। তারপর বুজতে চেয়েছেন যে আমি দ্বিচারিতা করছি কিনা।
    ৪। সংক্ষেপে, বোঝার চেস্টা করেছেন আমি যা বলছি তা বলার যোগ্যতা আমার আছে কিনা। সিঙুরের ক্ষেত্রে আমার আমার অবস্থান পলিটিকলি মোটিভেটেড কিনা সেটাও বোঝার চেষ্টা করেছেন।

    ওপোরের যুক্তি পরম্পরার যে মডেল-টা আপনি ফলো করেছেন তার সাথে আমি এক্কেবরে একমত..... কোনো বিরোধ নেই :)। আপনি এখানে শুধু আমি "কি বলছি" সেটা দেখেননি আমি "কে বলছি" আর "কোন অবস্থান থেকে বলছি" সেটাও দেখেছেন।

    একটা মাইনর টেকনিকাল ইস্যু আছে। আপনি আমার ৩ টে পোস্ট-কে শুধু না ধরে স্যাম্পল সাইজ বড়ো করতেন তাহলে আপনি আরো কার্যকরী ভাবে প্রেডিক্ট করতে পারতেন। একুরেসি আরো বেশি হত। কিন্তু তার মানে এই নয় যে আপনার ডিসিসন মডেল-টা ভুল। এটা দিয়ে আপনি শতকরা ৯০% ক্ষেত্রে ঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। বাকীদেরো এটাই ফলো করতে বলুন :)
  • ranjan roy | 121.245.***.*** | ১১ মার্চ ২০১২ ২২:৫৭536166
  • পি এম,
    লজিক্যাল স্ট্রাকচারটা হেব্বি!:)))))
  • ranjan roy | 121.245.***.*** | ১১ মার্চ ২০১২ ২৩:০৭536167
  • শিবু,
    সেজ নিয়ে খোঁচা ফিরিয়ে দেয়া? আমার ঠিক ক্লিক করছে না। জরা খুলাসা কিয়া জায়ে!:)))
    আমার ছোট মেয়ে আজ আমি সেজ নিয়ে কথা তোলায় রেগে গিয়ে আমাকে অনেক ঝাড় দিল।
    কারণ, আমাকে ভ্যার ভ্যার করে ইংরেজিতে ডায়লাগ মারলে আমি কিস্যু বুঝি না। বাংলা স্কুলের প্রোডাক্ট তো!
    এটুকু দেখলাম আমি এস ই জেড সম্পর্কে অনেক ভাসা ভাসা জানি, কোনদিন অ্যাক্ট টি পড়িনি।
    তবে সোশ্যালিজম ইজ ক্র্যাপ শুনে রেগে গিয়ে আলোচনা বন্ধ করলাম।(:
  • siddhartha Sen | 131.104.***.*** | ১১ মার্চ ২০১২ ২৩:১৩536168
  • ভাল করে পড়ে দেখুন, আপনার দ্বিচারীতা বা যোগ্যতা নিয়ে একটাও কথা লিখিনি। রাজনৈতিক অবস্থান গেস করেছি, তার সাথে দ্বিচারীতার কি সম্পর্ক বুঝলাম না। মানে, আপনি যদি ন্যানো নাও চাইতেন আর নিজের এই স্ট্যান্‌ড্‌টা নিতেন, তাহলেও প্রশ্নগুলো ভ্যালিড থাকত. যে বিদেশে বসে থাকা ন্যানো-বিরোধীদের সম্বন্ধেও আপনার এক-ই মত কি না। মানে, তখন প্রশ্নটা উল্টে যেত, ফর্ম এক-ই রেখে।

    প্রশ্নটা করেছিলাম এটাই দেখাতে যে আমাদের এই নৈতিকতার ইসয়ুগুলো, মানে যেগুলো আপনি তুলেছেন, সেগুলো স্থান কাল পাত্র বিসেষে পাল্টে যায়। ধরুন আপনি ন্যানো চান, আপনার সেই অবস্থান থেকে খুব সংগত কারণেই বিরোধীদের ওপর রাগ হচ্ছে যে শালারা কারখানা হতে দিচ্ছে না। কিন্তু এই রাগটাই প্রজেকটেড হচ্ছে নিজের ফর্মে না, অন্য ভাবে, যে-এরা বিদেশের সুখী লোক, এদের অধিকার নেই বিরোধীতার, কারণ এদের গায়ে আঁচ লাগবে না। আপনার মুল রাগ কিন্তু সেটা ছিল না। প্রকাশ হচ্ছে সেভাবে। মুল রাগ যদি সেটাই থাকে যে বিদেশে বসে দেশ নিয়ে কথা বলার অধিকার নেই কোনো, তাহলে যারা ন্যানোর সপক্ষে কথা বলছেন বিদেশে থেকে তাদের নিয়েও আপনি প্রতিক্রিয়া দেখাতেন। কিন্তু আপনার ফার্স্ত পোস্টে আপনি এক-পক্ষের কথাই বলেছেন। অর্থাত আপনার এই নৈতিকতার ধারনা কোনো আবসলয়ুট সেন্সে না, স্থান কাল পাত্রের ওপর নির্ভরশীল। এক-ই কথা সমানভাবে প্রযোজ্য উল্টোদিকেও, মানে নৈতিকতায় আপনার অবস্থানে থেকে ন্যানো-বিরোধী, এমন কারোর সম্পর্কেও।

    এর সাথে আপনার-আমার-সিংগুরের চাষী-সমর্থক-বিরোধী-প্রতিভা পাতিল-মাইকেল জ্যাকসন বা টিনটিন, কারোর দ্বিচারীতার কোনো সম্পর্ক নেই।
  • ranjan roy | 121.245.***.*** | ১১ মার্চ ২০১২ ২৩:১৮536169
  • ওয়াহ্‌! ওয়াহ্‌! একেবারে নৈয়ায়িকের সংগে মীমাংসকের বিতর্ক হচ্ছে।:))))
  • pinaki | 122.164.***.*** | ১১ মার্চ ২০১২ ২৩:৩৩536170
  • সিদ্ধার্থর লেখা খুব ভালো লাগছে। এই সুযোগে জানিয়ে গেলাম।
  • PM | 195.229.***.*** | ১২ মার্চ ২০১২ ১৯:১৬536171
  • সিদ্ধর্থ- আপনার লেখার হাত ভালো। বক্তব্যের বিরোধী। যেহেতু এই বিষয়ে আমার স্ট্যান্ড আমি আগেই বলে দিয়েছি----আর রিপিট করবো না।

    আপনি বিভিন্ন বিষয়ে আরো লিখুন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন