এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ইসলামী সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরব হওয়া কেন অনিবার্য।  অয়ন মুখোপাধ্যায়

    Ayan Mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২৬ ডিসেম্বর ২০২৫ | ৫৪ বার পঠিত
  • ইসলামী সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরব হওয়া কেন অনিবার্য।

    অয়ন মুখোপাধ্যায়

    আমি বহুবার নিজেকেই এই প্রশ্ন করেছি—“সন্ত্রাসবাদের কোনও ধর্ম নেই” এই বাক্যটা কি সত্যিই আমাদের দায় শেষ করে দেয়? নৈতিকভাবে কথাটি ঠিক। কিন্তু বাস্তবের মাটিতে দাঁড়িয়ে বারবার মনে হয়েছে, এই বাক্যের আড়ালে আমরা অনেক সময় এমন এক নীরবতাকে লালন করি, যা সমস্যাকে চিহ্নিত করার বদলে ঢেকে দেয়। আজকের পৃথিবীতে সবচেয়ে সংগঠিত, আদর্শগতভাবে কঠোর এবং গণহত্যাকে পর্যন্ত ‘ধর্মীয় কর্তব্য’ বলে বৈধতা দেওয়া যে সন্ত্রাসবাদ, তার বড় অংশ যে ইসলামের বিকৃত ব্যাখ্যার উপর দাঁড়িয়ে—এই সত্য অস্বীকার করলে আমরা সমস্যার সমাধান তো দূরের কথা, সমস্যাটা কেই অস্বীকার করি।

    ইসলাম একটি প্রাচীন, বহুমাত্রিক ধর্ম—এই কথাটা আমি সম্পূর্ণভাবে মানি। কোটি কোটি মানুষের বিশ্বাস, সংস্কৃতি, দৈনন্দিন জীবন ও আত্মপরিচয় এই ধর্মের সঙ্গে জড়িয়ে আছে। কিন্তু ঠিক এই ধর্মটিকেই ঢাল বানিয়ে কিছু সংগঠিত গোষ্ঠী সহিংসতা, ঘৃণা আর ক্ষমতার রাজনীতি চালাচ্ছে—এই বাস্তবতাও অস্বীকার করা যায় না। তালিবান, আল-কায়েদা আইএসআইএস  বোকো হারাম—এরা কেউই বিচ্ছিন্ন উন্মাদ নয়। এরা একটি সুসংগঠিত, পরিকল্পিত আদর্শিক কাঠামোর ফসল। প্রশ্নটা তাই ইসলাম বনাম ইসলাম নয়; প্রশ্নটা হল—এই বিকৃত আদর্শের বিরুদ্ধে আমরা কতটা স্পষ্ট, কতটা নির্ভীক?

    আমার কাছে ইসলামী সন্ত্রাস বাদের সবচেয়ে ভয়ংকর দিক হল, এটি নিজের অপরাধকে ‘ঈশ্বরের নির্দেশ’ বলে প্রতিষ্ঠা করতে চায়। যখন কোনও হত্যাকারী বিশ্বাস করে যে সে মানুষ খুন করে স্বর্গের পথে এগোচ্ছে, তখন তাকে যুক্তি, মানবতা বা সহানুভূতি দিয়ে থামানো প্রায় অসম্ভব হয়ে যায়। এইখানেই ধর্মীয় মৌলবাদ অন্য সব সন্ত্রাসবাদের চেয়ে বেশি বিপজ্জনক। কারণ এখানে নৈতিক বোধের জায়গা দখল করে নেয় একপেশে, নিষ্ঠুর ধর্মতত্ত্ব।

    আরও একটা সত্য আমাকে বারবার অস্বস্তিতে ফেলে—এই সন্ত্রাসবাদ কেবল অমুসলিমদের বিরুদ্ধে নয়, বরং সবচেয়ে বেশি আঘাত হানে সাধারণ মুসলমান দের ওপরেই। আফগানিস্তান, পাকিস্তান, সিরিয়া, ইরাক, বাংলাদেশ—প্রতিটি ক্ষেত্রেই দেখা গেছে, মৌলবাদী সহিংসতার প্রথম শিকার মসজিদের সাধারণ মানুষ, সংখ্যালঘু মুসলিম গোষ্ঠী, নারী ও শিশু। অথচ এই বাস্তবতার কথা তুললেই সঙ্গে সঙ্গে ইসলামোফোবিয়া র অভিযোগ আনা হয়। এই আত্মরক্ষা মূলক নীরবতা আসলে মৌলবাদী দেরই সুবিধা করে দেয়—এই কথাটা আমাদের বুঝতে হবে।

    আমার মনে হয়, এখানে একটা মৌলিক পার্থক্য পরিষ্কার করা খুব জরুরি। ইসলাম ধর্মের সমালোচনা আর ইসলামী সন্ত্রাসবাদের বিরোধিতা এক বিষয় নয়। ধর্মীয় বিশ্বাস ব্যক্তিগত ব্যাপার। কিন্তু সেই বিশ্বাস যখন রাষ্ট্র, আইন ও সমাজের উপর বলপ্রয়োগ করতে চায়, তখন তা আর ধর্ম থাকে না—তা রাজনৈতিক মতাদর্শে পরিণত হয়। আর রাজনৈতিক মতাদর্শের সমালোচনা করা গণতন্ত্রের মৌলিক অধিকার। মৌলবাদী ইসলাম ঠিক এই কাজটাই করে ধর্মকে ক্ষমতার অস্ত্রে রূপান্তরিত করে।

    আমাদের সমাজে আরেকটা ভয় কাজ করে—সংখ্যালঘু সুরক্ষার নামে মৌলবাদী শক্তিকে প্রশ্ন না করা। কিন্তু সংখ্যালঘু সুরক্ষা আর মৌলবাদী অপরাধকে আড়াল করা এক জিনিস নয়। বরং মৌলবাদ যত বাড়ে, সংখ্যা লঘু মুসলিম, প্রগতিশীল মুসলিম, নারীরা তত বেশি কোণঠাসা হয়ে পড়ে। এই কারণেই আমি মনে করি, ইসলামী সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরব হওয়া মানে আসলে মানবাধিকার ও ধর্মীয় স্বাধীন তার পক্ষেই দাঁড়ানো।এই লড়াইয়ে মুসলিম সমাজের ভেতর থেকে আওয়াজ ওঠা সবচেয়ে জরুরি—এই কথাটা বলতেই হবে। কিন্তু তাই বলে অমুসলিম সমাজ দায় এড়িয়ে যেতে পারে না। স্পষ্টভাবে বলতে হবে—গলা কেটে হত্যা, নারীকে পণ্যে পরিণত করা, মতভিন্নতার জন্য মৃত্যুদণ্ড—এগুলো কোনও ধর্মের গৌরব হতে পারে না। এখানে আপসের ভাষা কাজ করে না।

    ইতিহাস আমাদের শিখিয়েছে—ফ্যাসিবাদ, নাৎসিবাদ বা যে কোনও উগ্র মতাদর্শকে শুরুতে ‘সংবেদনশীলতা’র অজুহাতে প্রশ্ন না করলে, শেষ পর্যন্ত তার মূল্য দিতে হয় রক্ত দিয়ে। ইসলামী সন্ত্রাসবাদ ও তার ব্যতিক্রম নয়।

    আজ আমরা যদি সরব না হই, আগামীকাল এই নীরবতার খেসারত দিতে হবে আরও বড় দামে। তাই ধর্মের প্রতি সম্মান রেখেই, কিন্তু মানবতার প্রতি কোনও আপস না করে, ইসলামী সন্ত্রাসবাদের বিরুদ্ধে স্পষ্ট, যুক্তিপূর্ণ ও নির্ভীক প্রতিবাদ গড়ে তোলা—আমাদের সময়ের এক অনিবার্য নৈতিক দায়িত্ব।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:d933:82be:bc9a:***:*** | ২৬ ডিসেম্বর ২০২৫ ০১:৩৩737196
  • 'যখন কোনও হত্যাকারী বিশ্বাস করে যে সে মানুষ খুন করে স্বর্গের পথে এগোচ্ছে, তখন তাকে যুক্তি, মানবতা বা সহানুভূতি দিয়ে থামানো প্রায় অসম্ভব হয়ে যায়'
     
    - খুবই সত্য কথা
  • aranya | 2601:84:4600:5410:d933:82be:bc9a:***:*** | ২৬ ডিসেম্বর ২০২৫ ০১:৩৮737197
  • 'আমাদের সমাজে আরেকটা ভয় কাজ করে—সংখ্যালঘু সুরক্ষার নামে মৌলবাদী শক্তিকে প্রশ্ন না করা। কিন্তু সংখ্যালঘু সুরক্ষা আর মৌলবাদী অপরাধকে আড়াল করা এক জিনিস নয়। বরং মৌলবাদ যত বাড়ে, সংখ্যা লঘু মুসলিম, প্রগতিশীল মুসলিম, নারীরা তত বেশি কোণঠাসা হয়ে পড়ে'
     
    - সঠিক বিশ্লেষণ। ভারতে এবং পশ্চিমবঙ্গে আর একটা ডিলেমা কাজ করে - ইসলামিক মৌলবাদকে কাউন্টার করলে যদি বিজেপি / আরএসএস মাইলেজ পেয়ে যায় 
     
    ইসলামিক মৌলবাদ, হিন্দু মৌলবাদ - সব ধরণের ধর্মীয় মৌলবাদেরই প্রতিবাদ জরুরী 
  • Ranjan Roy | ২৬ ডিসেম্বর ২০২৫ ০১:৪৩737200
  • "
    • ইসলামিক মৌলবাদ, হিন্দু মৌলবাদ - সব ধরণের ধর্মীয় মৌলবাদেরই প্রতিবাদ জরুরী "--খুব সত্যি কথা। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন