এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মোসাহেব

    Rajat Das লেখকের গ্রাহক হোন
    ০৫ অক্টোবর ২০২৫ | ৩৬ বার পঠিত
  • কোনো সেলিব্রিটি গায়ক গায়িকা কিংবা নায়ক নায়িকা অথবা লেখক লেখিকাকে দেখেছেন মানুষের হয়ে কথা বলতে! সরকারের বিপক্ষে দাঁড়িয়ে প্রশ্ন করতে! হয়ত দেখেছেন। কিন্তু সংখ্যায় খুবই কম। বেশিরভাগ সেলিব্রিটিরা শাসকের হাতে তামাক খেতেই অভ্যস্ত। বরং শাসকের গুণগান করে নিজের নিরাপত্তার আসন পাকা করতেই ব্যস্ত থাকে। এমনকি নিজের কাজের মধ্যেও শাসক বিরোধী কোনো প্রতিফলিত চিত্র খুঁজে পাওয়া যায় না। পাছে শাসক রুষ্ট হয়ে যায়। পাছে তার আসন টলে যায়। সেই ভয়ে। শাসক তো চাইবেই অধীনে থাকা প্রত্যেকটি প্রজা যেন তার হয়েই কথা বলে। তারই জয়ধ্বনি দেয়। বিপক্ষবাদ শাসকের কখনোই পছন্দের হতে পারে না। কিন্তু শাসকের ভুল ধরানোর জন্য কিংবা মানুষের হয়ে কথা বলার জন্যও তো কিছু মুখের প্রয়োজন। আম আদমি দিনরাত চিৎকার করলেও কে শুনবে তার কথা! কিন্তু সেই কথাগুলোই কোনো সেলিব্রিটি বললে তৎক্ষণাৎ শাসকের কান অবধি পৌঁছে যাবে। সমাজে একজন সেলিব্রিটির কদর বা গ্রহণযোগ্যতা অনেক অনেকগুণ বেশি।
    এসব কারণেই পশুখামারের মত নাটক আর মঞ্চস্থ হওয়া দূরের কথা। তৈরিও হয়না। অথচ ঐ নাটকটি আগের শাসকদের আসন টলিয়ে দিয়েছিল। নাট্যকাররা এখন প্রতিবাদের ভাষায় নাটক না লিখে মোসাহেবীর ভূমিকা পালন করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। কয়েকজন সাহিত্যিক আছেন, যাঁরা নিজেদের একটু বিপ্লবী চেতনার ভাবেন। যাঁরা প্রেম, ভূত, অ্যাডভেঞ্চার ইত্যাদি অন্যসব কিছু লেখার মাঝেও দু একটি রাজনৈতিক প্রেক্ষাপটে লেখালিখির চেষ্টা করেন।
       উঁহু, এটা ভাবার কোনো কারণ নেই যে সেই লেখার প্রেক্ষাপট সমসাময়িক কোনো বিষয়। ওঁরা রাজনৈতিক লেখা লেখেন বিশ ত্রিশ বছর আগেকার কোনো রাজনৈতিক বিষয়কে কেন্দ্র করে। আজকের দিনে যে বিষয়ের কোনো তাপ উত্তাপই নেই। বেশিরভাগ মানুষই যা ভুলে গেছে, সেই বিষয়ের উপর উপন্যাস লিখে সমাজের প্রতি দায়বদ্ধতা সারলেন। সিনেমার অবস্থানও তথৈবচ। এখন ফিল্মের ধারা বদলে গেছে। সত্তর আশি কিংবা নব্বইয়ের দশক পর্যন্ত বেশিরভাগ সিনেমাই ছিল বিনোদনের বৃহত্তর মাধ্যম। তারই মধ্যে সত্যজিৎ, ঋত্বিক, মৃণালরা বুদবুদের মত ভেসে থাকতেন। তাঁদের কাজ মানুষের কথা বলত। ভাবাতো। ওঁরা গত হওয়ার সাথে সাথে ফিল্মের ভাষায় প্রতিবাদ শেষ হয়ে গেল। এখন ফিল্মের ভাষা অনেক উন্নত। বাস্তবসম্মত। এখন নায়ক নায়িকা গাছের ডাল ধরে গান গেয়ে নাচে না। তাঁদের পিছনে দেড়শো ব্যাকআপ ড্যান্সারও এখনকার ফিল্মে আর নাচে না। সবকিছুর খোলনলচে বদলে গেছে। এখন বায়োপিক তৈরি বেশি হয়। এমনকি জীবন্ত মানুষের জীবনী তৈরি হয়। প্রধানমন্ত্রীত্বে থাকা প্রধানমন্ত্রীর বায়োপিক বানানোর হিড়িক লক্ষ্য করার মত। জীবিত মানুষের জীবনীতে মানুষ বিনোদন খুঁজে বেড়ায়। আশ্চর্য যুগের আশ্চর্য রুচিবোধ। সবই আছে কিন্তু কিছুই নেই। শাসকের বিপক্ষে দাঁড়িয়ে বিরোধিতা করার সাহস যেন কারোর নেই।
    তারমধ্যেই কিছু সেলিব্রিটির প্রতিবাদী সত্ত্বা অবশ্যই আছে। কিছু সত্যিকারের প্রতিবাদী সেলেব পথে নেমেও প্রতিবাদে সোচ্চার হন। কিন্তু সবার মাঝে বোধহয় জুবিন একজনই হতে পারেন। যাঁর প্রতিবাদের ঝড়ই হয়ত পঞ্চাশ লাখ মানুষকে পথে নামতে বাধ্য করে গেল। তিনি মোসাহেব ছিলেন না বলেই হয়ত অসময়ে চলে গিয়েও তাই যাননি... রয়ে গেলেন অসমের মানুষের মনের মণিকোঠায়।
    অনেক সেলেবই হয়ত জুবিনের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত। ঈর্ষায় ডুবে মরার আগে জুবিনের এক শতাংশ হওয়ার চেষ্টা করুন। বাকিটা মানুষ করে দেখাবে...
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন