এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সামুরাই : জাপানের বীর যোদ্ধা ও বুশিদো

    AR Barki লেখকের গ্রাহক হোন
    ০৩ অক্টোবর ২০২৫ | ২৫ বার পঠিত
  • সামুরাই (Samurai), যাদের 'বুশি' নামেও ডাকা হয়, তারা ছিল জাপানের প্রাক-শিল্পাঞ্চল যুগের সামরিক বাহিনীর সদস্য এবং এক কিংবদন্তিতুল্য যোদ্ধা শ্রেণি। জাপানি ক্রিয়াবাচক শব্দ 'সাবুরাই' থেকে 'সামুরাই' শব্দটির উৎপত্তি, যার অর্থ হলো 'সেবা করা'। এই নামকরণের মধ্যেই তাদের প্রধান ভূমিকা নিহিত।
     
    তারা সামন্ততান্ত্রিক জাপানে ধনী জমিদার বা 'দাইমিয়ো'দের ব্যক্তিগত সশস্ত্র বাহিনী হিসেবে তাদের নিরাপত্তা ও ভূ-সম্পত্তির রক্ষণাবেক্ষণ করত। সময়ের সঙ্গে সঙ্গে তারা সমাজে এক বিশেষ এবং অত্যন্ত প্রভাবশালী যোদ্ধা শ্রেণিতে পরিণত হয়।
     
    জাপানি ইতিহাসে সামুরাইরা খ্রিস্টীয় দ্বাদশ শতাব্দী থেকে ১৮৬৮ সালের মেইজি পুনঃপ্রতিষ্ঠা পর্যন্ত প্রায় ৭০০ বছর ধরে জাপানের সরকার ও সমাজের ওপর ব্যাপক প্রভাব বিস্তার করেছিল। এই সময়কালে জাপানে শোগুনেট (সামরিক একনায়কতন্ত্র) প্রতিষ্ঠিত হয়, যেখানে সামুরাইরাই ছিল ক্ষমতার মূল ভিত্তি।
     
    বুশিদো: পথ ও নীতি
    সামুরাইদের জীবন পরিচালিত হতো একটি কঠোর নৈতিক ও দার্শনিক বিধিমালা দ্বারা, যা 'বুশিদো' (Bushido) বা 'যোদ্ধার পথ' নামে পরিচিত। এই নীতিমালায় মূলত সাতটি প্রধান গুণের ওপর জোর দেওয়া হতো:
     
    ন্যায়পরায়ণতা (Gi)
    সাহস (Yū)
    দয়া বা করুণা (Jin)
    শ্রদ্ধা (Rei)
    সততা (Makoto)
    সম্মান (Meiyo)
    আনুগত্য (Chūgi)
     
    বুশিদোর মাধ্যমে একজন সামুরাই যোদ্ধা কেবল রণক্ষেত্রে তার দক্ষতা প্রমাণ করত না, বরং জীবন ও মৃত্যুর মাঝে আত্ম-নিয়ন্ত্রণ, নির্ভীকতা এবং চরম আনুগত্যের আদর্শ ধারণ করত। যুদ্ধে পরাজিত হওয়া বা সম্মান হারানোর চেয়ে তারা সেপ্পুকু বা হারা-কিরি (আত্মসম্মান রক্ষার্থে আনুষ্ঠানিক আত্মহনন) বেছে নিতে দ্বিধা করত না।
     
    সামুরাইদের অস্ত্র ও কৌশল
    সামুরাইরা ছিল অত্যন্ত দক্ষ যোদ্ধা। তাদের প্রধান এবং সবচেয়ে প্রিয় অস্ত্র ছিল কাতানা (Katana) নামক লম্বাটে তরবারি। তারা প্রায়শই দুটি তরবারি বহন করত - একটি লম্বা কাতানা এবং একটি ছোট তরবারি ওয়াকিজাশি (Wakizashi)। এই দুটি তরবারিকে সম্মিলিতভাবে ডাইশো (Daishō) বলা হতো। 
     
    সামুরাইরা বিশ্বাস করত যে তরবারির মধ্যে তাদের আত্মা বাস করে। এছাড়াও, তীর-ধনুক, বর্শা (ইয়ারি), এবং পরবর্তীতে আগ্নেয়াস্ত্রও তারা ব্যবহার করত। তারা যুদ্ধের সময় তাদের ঐতিহ্যবাহী বর্ম 'ও-য়োরোই' (Ō-yoroi) পরিধান করত, যা তাদের অত্যন্ত সুরক্ষিত করত।
     
    ঐতিহ্য ও বিলুপ্তি : ১৮৬৮ সালে মেইজি পুনঃপ্রতিষ্ঠার পর জাপানে আধুনিকীকরণ শুরু হয় এবং সামন্ততান্ত্রিক প্রথার বিলুপ্তি ঘটে। এর ফলস্বরূপ, সামুরাই শ্রেণি তাদের চিরায়ত বিশেষ অধিকার হারায় এবং সামুরাই শাসনের অবসান ঘটে। তবে তাদের সাহস, শৃঙ্খলা এবং বুশিদোর আদর্শ জাপানি সংস্কৃতিতে স্থায়ী ছাপ রেখে গেছে।
     
    আজকের দিনে সামুরাইরা জাপানের ইতিহাসের এক গৌরবময় অধ্যায় এবং সারা বিশ্বে বীরত্ব, মর্যাদা ও কঠোর শৃঙ্খলার প্রতীক হিসেবে পরিচিত।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন