এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বিষয় : আবৃত্তি 

    Tania Basu Dutta লেখকের গ্রাহক হোন
    ০১ আগস্ট ২০২৫ | ১৫৬ বার পঠিত
  • ধরা যাক , আমি একটি কবিতা পড়েছি . কবিতা টি শেষ করে আমার মনে হলো কবি এবং আমি পরস্পর কে বুঝতে পারছি . এই উপলব্ধি কেই আমার মনে হলো সকলের সামনে মেলে ধরবো . আমার উদ্দেশ্য : যাঁরা আমাকে শুনছেন সকলের যেনো মনে হয় এই মানুষ টি তো আমার কথা বলছে ; আমার মনে হবে আমি এবং শ্রোতা পরস্পর পরস্পর কে বুঝতে এবং বোঝাতে পারছি . এই ভাবেই কান্ডারী হয়ে কবির সত্বা কে আমি পৌঁছিয়ে দিতে পারবো মানুষের কাছে ।.আমি মনে করি এই কান্ডারী হওয়ার মূল মন্ত্র একটাই , শম্ভু মিত্র যেমন টা বলেছেন - " আপনার করে বলো " 
    যতো নিজের করে বলা যেতে পারবে ততোই বেশি করে শ্রোতার বোধগম্য হবে ।....ততোই সহজ হয়ে উঠবে কবির আত্মা কে অপরের কাছে পৌছিয়ে দেওয়া . 
     
    আমার প্রিয় একজন আবৃত্তিকার বিজয়লক্ষী বর্মন বলছেন অহেতুক আবেগ না দিয়ে যদি স্বাভাবিক কথোপকথনের মতোই বলা যায় , , এবং আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় উনি বলছেন - " যে কথাই বলি , তার মধ্যে যেন শুধু আবেগ নয় , যুক্তিও থাকে . কবিতায় যে কথা উচ্চারণ করা হচ্ছে তারও আবেগ নিশ্চয়ই আছে , শিল্পের ক্ষেত্রে আবেগ থাকবে না সে তো হয়না কিন্তু যুক্তিও তো আছে , যে কথা টা যেভাবে বলছি সে বলার যুক্তি টা কি ? তা যদি নিজের কাছে পরিষ্কার থাকে অপরের কাছে পৌঁছে দেওয়াটাও সহজ হয় ......"
     
    আসলে কবিতা আবৃত্তি হলো এক ধরনের প্রকাশ ।...এই প্রকাশ যতো স্বাভাবিক , সাবলীল হবে যাঁরা শুনছেন তাঁদের কাছে একটু সহজ মনে হবে ।...এই  আর কি ....
     
    কবিতা আবৃত্তির ক্ষেত্রে : দুটি হাতিয়ার ।.....যা শান দিয়ে যেতে হবে প্রতিনিয়ত : ১ ) উচ্চারণ ২ ) স্বরযন্ত্রের ব্যবহার ।....অনুশীলন করে যেতে হবে সমানে ।....এক আধটা নমুনা দেওয়া যাক : 
     
    ক  চ  ট  ত প 
    খ  ছ  ঠ  থ  ফ 
    গ   জ  ড  দ ব 
    ঘ  ঝ  ঢ  ধ  ভ 
    ঙ  ঞ  ণ  ন  ম 
     
    বাংলা বর্ণ গুলি কে এইভাবে পাশাপাশি খুব দ্রুত উচ্চারণ করতে হবে ।....এর মধ্যে নাসিকা বর্ণ গুলি কে আলাদা করে দ্রুত স্পষ্ট উচ্চারণ করা 
     
    আরেকটি বেশ মজার : 
    জলে চুন তাজা তেলে চুল তাজা /
    আমাদের অতি পরিচিত : পাখি পাকা পেঁপে খায় / ইংরাজী তে : she saw seventy ship on the sea shore : 
    এই গুলি কে অতি দ্রুত বলতে পারার চেষ্টা করা 
     
    প্রত্যেকটি ধ্বনি কে একদম নিচু স্বর থেকে একেবারে উচ্চস্বরে বলা ।.......এই সব .......
     
    এইবার আসি আমার ভীষণ প্রিয় কিছু আবৃত্তিকার ।...তাঁদের কথায় ।........
     
    ১ ) কাজী সব্যসাচী - শুধুমাত্র স্পষ্ট উচ্চারণ , দৃপ্ত কণ্ঠস্বর এবং অসাধারণ স্বরযন্ত্রের কাজ  ।.....কোনো মিউজিক ছাড়াই কি দুর্ধর্ষ আবৃত্তি করে গিয়েছেন !! 
    " ক্ষুধাতুর শিশু চায় না স্বরাজ 
    চায় শুধু ভাত একটু নুন 
    বেলা বয়ে যায় খায় নিকো বাছা 
    কচি পেটে তার জ্বলে আগুন ! " 
     
    এই লাইন গুলি  বলতে কি কোনো মিউজিক লাগে ??
     
    ২ ) শম্ভু মিত্র - এমন ব্যক্তিত্ব ভূভারত এ আর জন্মাবে না . কি অসাধারণ সাবলীল ভাবে বলে গিয়েছেন উনি !! 
    কবি জীবনানন্দ দাশ এর " বোধ " 
    কবি প্রেমেন্দ্র মিত্রের " নিরর্থক " 
     
    নিরর্থক এর বিষয়ে বলি - 
    প্রথম পংক্তি : 
    "আকাশ তোমায় খুঁজবে 
    উঁকি দেবে , দেবে , দেবেই " 
    দ্বিতীয় পংক্তি : 
    " ছাদে ঢাকা দেবে , দেবেই ,
    যতই ভাবো না কিছু নেই 
    তৃতীয় পংক্তি : 
    " বেড়া দেবে , দেবে , দেবেই ,
    যতই ভাবো না কিছু নেই "
    চতুৰ্থ পংক্তি : 
    " নাড়া দেবে , দেবে , দেবেই , 
    যতই ভাবো না কিছু নেই 
     
    উঁকি দেবে , দেবে , দেবেই 
    যতই ভাবো না কিছু নেই " 
    যতবার কথাগুলির পুনরাবৃত্তি হয়েছে 
    ঠিক ততরকম ভাবে বলেছেন উনি ! 
     
    বিজয়লক্ষী বর্মন : "নাথবতী অনাথবৎ" থেকে শুরু করে " যারা বৃষ্টি তে ভিজেছিলো " ।....অপূর্ব ।....উনি তো একপ্রকার শ্রোতার সঙ্গে কথোপকথন ই করেন 
     
    সৌমিত্র চট্টোপাধ্যায় : রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ওনার কণ্ঠে আমার ভীষণ প্রিয় 
     
    আজকাল বিভিন্ন পরম্পরায় অতিরিক্ত মিউজিক এর ব্যবহারে কবিতার শব্দগুলি যেনো কোথাও খুব কষ্টে আছে ।.....ধরুন আপনি একটা স্প্যানিশ গান শুনছেন ।....সুর টা খুব ভালো লাগছে কিন্তু মানে বুঝতে পারছেন না .. কিন্তু কবি তো এটা চান নি ।...কবি চেয়েছেন আমরা তাঁকে জানি , বুঝি ।....একজন আবৃত্তিকার হিসেবে আমাদের তাঁর কাছে এক দায়বদ্ধতা আছে বই কি ......
    একজন আবৃত্তিকার কে সেই সঠিক কান্ডারী হতে হবে যে ।.......তবেই তো তার স্বাৰ্থকতা ..

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Srimallar | ০১ আগস্ট ২০২৫ ২১:২৭732886
  • শম্ভু মিত্রের কথা উল্লেখ করেছেন আপনি— আমি ওঁর কণ্ঠে রবীন্দ্রনাথের এবং জীবনানন্দের কবিতার আবৃত্তি শোনার চেষ্টা করেছি খুব মন দিয়ে। এবং বুঝেছি, নিষ্ঠা সহযোগে আবৃত্তির মাধ্যমে কী করে কবিতার প্রাণ প্রতিষ্ঠা করা যায়! খুব জরুরি পোস্ট। ভাল থাকবেন। 
  • Tania Basu Dutta | ০১ আগস্ট ২০২৫ ২১:৩৩732887
  • অনেক ধন্যবাদ ।.....পুরোপুরি সহমত ।....শম্ভু মিত্র প্রাণ প্রতিষ্ঠাই করতেন বটে কবিতা আবৃত্তির মাধ্যমে ! 
  • r2h | 134.238.***.*** | ০১ আগস্ট ২০২৫ ২১:৩৪732888
  • বাহ, এইটা একটা ভালো বিষয় শুরু করলেন।

    একটা জিনিস মাঝে মধ্য মনে হয়, আবৃত্তি এবং কবিতাপাঠ- এই দুয়ের তফাত।
    শক্তি চট্টোপাধ্যায়ের কন্ঠে ওঁর নিজের কবিতা পাঠের রেকর্ডিং সুলভ-ই বলা চলে, তার প্রতিটিই দারুন রকম। গাড়ি ছোটে যেন বাঘ কিংবা ডুবিয়াছিল নদীর ধার আকাশে আধোলীন/ সুষমাময়ী চন্দ্রমার নয়ন ক্ষমাহীন - কবিকন্ঠে এইসব শোনা রোমাঞ্চকর। কিন্তু কোন পেশাদার আবৃত্তিকার করলে সেগুলি অন্যরকম করতেন, এ কথা নিশ্চিত করেই বলা চলে।

    এই জিনিসটা আমার খুব ইন্টারেস্টিং মনে হয়।
  • Ranjan Basu | 2402:3a80:1985:47ba:b8dd:2a19:17f3:***:*** | ০১ আগস্ট ২০২৫ ২১:৪১732889
  • লেখাটি ভীষণ মনোগ্রাহি , চিন্তানিষ্ঠ । আগামী দিনে আরও এমন লেখার অপেক্ষায় থাকলাম I 
  • Tania Basu Dutta | ০১ আগস্ট ২০২৫ ২২:০৮732891
  • ধন্যবাদ .
  • Tania Basu Dutta | ০১ আগস্ট ২০২৫ ২২:১৫732892
  • কবিতা oration এবং কবিতা reading দুটোই সত্যিই খুব ফাস্সিনেটিং।...তবে কবি নিজে যদি নিজের কবিতা পাঠ করেন সেটাই বেস্ট হয় বলে আমার মনে হয় ।...সেটাই কবির সবচেয়ে আরামের জায়গা .......
  • Tania Basu Dutta | ০১ আগস্ট ২০২৫ ২২:১৭732893
  • *fascinating 
  • kk | 2607:fb91:17ad:4ed7:18b0:b338:e16c:***:*** | ০২ আগস্ট ২০২৫ ০২:০৮732899
  • এই লেখার কি আরো পর্ব আসবে? আবৃত্তি, পাঠ, শ্রুতিনাটক, ভয়েস অ্যাক্টিং, এমনকি অডিওবুক রিডিং, এগুলো সবই আমার খুব আগ্রহের বিষয়। গলার মজ্যুলেশন, শ্বাস নেওয়া ও ছাড়া, একেকটা শব্দের উচ্চারণ এগুলো কী সামান্য অদলবদলে কত গভীর ভাব প্রকাশ করতে পারে, একটা গল্পের মানেই বদলে দিতে পারে! তখন এগুলো নিয়ে বসে ভাবতে ইচ্ছে করে অনেকক্ষণ। আপনি লিখুন, আমি আগ্রহ নিয়ে পড়বো।
  • অরিন | 2404:4404:4405:700:acdd:3c2:449e:***:*** | ০২ আগস্ট ২০২৫ ০২:২০732901
  • পড়ে বহুযুগ আগে এক অলস শনিবারের অবসন্ন বিকেলের স্মৃতি মনে ভেসে এল। ইতস্তত নন্দন চত্বরে ঘুরে বেড়াচ্ছিলাম  কি কারণে, এমন সময় কানে এল "মনেরে এই কহ যে / ভাল মন্দ যাহাই আসুক সত‍্যেরে লও সহ যে", সুন্দর গম্ভীর অথচ শান্ত কন্ঠ, অদ্ভুত timbre । শব্দ শুনে গিয়ে দেখি নীরেন্দ্রনাথ চক্রবর্তী আবৃত্তি করছেন। মন্ত্রমুগ্ধের মত শুনেছিলাম সে অদ্ভুত কবিতা। এখনো, এই সুদূর প্রবাসে সে স্বর ভেসে এল। 
    আরেকবার, সুনীল গঙ্গোপাধ‍্যায় শুনিয়েছিলেন "শুধু কবিতার জন‍্য এই জন্ম" কবিতাটি। সেবারও, মন্ত্রমুগ্ধের মত স্থবির হয়ে গিয়েছিলাম। 
  • অরিন | 2404:4404:4405:700:acdd:3c2:449e:***:*** | ০২ আগস্ট ২০২৫ ০৩:০৩732902
  • "একেকটা শব্দের উচ্চারণ এগুলো কী সামান্য অদলবদলে কত গভীর ভাব প্রকাশ করতে পারে, একটা গল্পের মানেই বদলে দিতে পারে!"
     
    এর অনবদ‍্য উদাহরণ শম্ভু মিত্র দিয়েছিলেন । খুব সম্ভবত দূরদর্শনের একটি প্রোগ্রামে শমীক বন্দ‍্যোপাধ‍্যায়োর সঙ্গে একটি সাক্ষাৎকারে। তিনি "তুমি কাল আমার বাড়ি এস", এই বাক্যটি পাঁচ বার একেকটি শব্দের ওপর অনুপ্রাস দিয়ে শুনিয়েছিলেন। একেকবার একেক রকমের তাৎপর্য শোনা যাচ্ছিল। 
  • kk | 2607:fb91:17ad:4ed7:18b0:b338:e16c:***:*** | ০২ আগস্ট ২০২৫ ০৩:০৯732903
  • হ্যাঁ, এই জিনিষটাই একবার রুদ্রপ্রসাদ সেনগুপ্ত আমাদের ক্লাস নিতে এসে করে দেখিয়েছিলেন। শিক্ষার্থীরা সব দশ বারো বছরের বাচ্চা, তাই তাদের উৎসাহ হবে এমন একটা বাক্য নিয়ে বলেছিলেন -- "আমি চানাচুর খেতে ভালোবাসি"। কনসেপ্ট খুব পরিষ্কার হয়ে গেছিলো।
  • . | ০২ আগস্ট ২০২৫ ০৩:১৬732904
  • আমার প্রিয় বিষয় এটি। মন দিয়ে পড়ছি।
    বিষ্ণু দে র স্বকণ্ঠে কবিতা আবৃত্তির রেকর্ডিং থাকলে শুনবেন। কিংবা সবিতাব্রত দত্ত। পার্থ ঘোষ ও গৌরী ঘোষের কর্ণ কুন্তী সংবাদ। বা সুধীন দত্তর অর্কেস্ট্রা। 
  • অরিন | 2404:4404:4405:700:acdd:3c2:449e:***:*** | ০২ আগস্ট ২০২৫ ০৩:১৬732905
  • যার জন‍্য কবিতা পড়তে বা শুনতে ভাল লাগে, এবং একেক সময় একেক রকমের অর্থ বহন করে। যেমন শক্তি চট্টোপাধযায়ের "অবনী বাড়ি আছ" কবিতাটা। একেকটা শব্দগুচ্ছের ওপর জোর দিলে কবিতাটার একেক রকমের মানে বের হয়। আপনি নিঃশব্দে পাঠ করলেও একই রকম ব্যাপার। 
  • . | ০২ আগস্ট ২০২৫ ০৩:১৯732906
  • ব‍্যাকগ্রাউন্ড মিউজিক লাগিয়ে কবিতা পড়ার ফ‍্যাশন যে যুগে ছিল না, সেই যুগের কবিতা পাঠ নিয়ে পরে একটু মন্তব্য করে যাবোখন।
  • . | ০২ আগস্ট ২০২৫ ০৩:৩২732907
  •  
     
    এইটে শুনুন। cool
  • অরিন | 115.189.***.*** | ০২ আগস্ট ২০২৫ ০৩:৩৫732908
  • বুকে, "একটা জিনিস মাঝে মধ্য মনে হয়, আবৃত্তি এবং কবিতাপাঠ- এই দুয়ের তফাত।"
    এটা একেবারেই তাই, চমৎকার insight । 
    আমার মনে হয়, আমাদের ইস্কুল কলেজে ছোটবেলায় আবৃত্তি শেখানো হত, কবিতাপাঠ নয়। 
  • . | ০২ আগস্ট ২০২৫ ০৩:৫৮732909
  • পেয়েছি অবশেষে অর্কেস্ট্রা 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন