এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • এই বোধ, এই ক্রোধ

    Naresh Jana লেখকের গ্রাহক হোন
    ২০ সেপ্টেম্বর ২০২৪ | ২০৯ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • জাতীয় সঙ্গীত শুরু হলে ঋজু হয়ে যায় আমাদের
    শিরদাঁড়া, আমরা সবাই সোজা হয়ে দাঁড়িয়ে কণ্ঠ ছাড়ি। হতে পারে কারো কণ্ঠ সোচ্চার কারো বা অনুচ্চ, কেউ কেউ হয়ত শুধুই ঠোঁট নাড়ে কিন্তু গান করে সবারই হৃদয়। হয়ত সুর তান মেলেনা অনেকেরই কিন্তু হ্রদয় মিলে যায়। সে তখন না ব্রাহ্মণ, না যাদব, না দলিত। না হিন্দি ভাষী, না বাঙালি, না ওড়িয়া। না কংগ্রেস,না বিজেপি, না সিপিএম, না সিপিআই, না তৃণমূল, না ডট ডট ডট! ঠিক এই প্রথম স্বাধীনতার পর এই দেশ দেখছে সেই প্রাথমিক পরিচিতি, দ্য প্রাইম আইডেন্টিটি ফিকেশন, আমরা ভারতবাসী। আমরা কংগ্রেস বিজেপি সিপিএম তৃণমূল যাই হতে পারি, সেটা আমাদের আনুষঙ্গিক পরিচয়। মানুষের ওই সব বিশেষিকরণের বাইরেও আমাদের আরও একটা সাধারণ পরিচয়, আমরা ভারতীয়। সংবিধানের শুরুতেই যে কথা লেখা আছে, উই দ্য ইন্ডিয়ান!
     
     ২০২৪, ৯ আগষ্ট! আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের সেই ভয়াবহ, কদর্য, নৃশংস ঘটনার পর পশ্চিমবঙ্গ দেখছে সেই 'উই দ্য ইন্ডিয়ান' কে। বাংলার জুনিয়র ডাক্তাররা হারিয়েছেন তাঁদেরই এক সতীর্থকে। কী ভাবে হারিয়েছেন? ৩৬ ঘণ্টা তিনি একটানা চিকিৎসা করার পর নিজের হাসপাতালের সেমিনার রুমে বিশ্রাম নেওয়ার সময় তাঁকে খুন করে ধর্ষণ অথবা ধর্ষণ করে খুন করা হয়েছে। তাঁর চোখ থেকে রক্ত উগরে এসেছে, তাঁর অঙ্গ প্রত্যঙ্গ রক্তাক্ত, ক্ষতবিক্ষত হয়েছে। যদিও এই দেশ ও এই রাজ্যের পরিপ্রেক্ষিতে এ ঘটনা খুব একটা নতুন নয়। এই তো ক'দিন আগেই খোদ রামমন্দিরের এক সেবিকাকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণ করেছে দুষ্কৃতীরা। এই হচ্ছে নরেন্দ্র মোদী ও যোগী আদিত্যনাথের পবিত্র রামমন্দিরের নিরাপত্তা! উচ্চবর্ণ কিংবা নিম্নবর্ন দেশের কোন অংশে আজ নারী মৃগয়া সহজলভ্য নয়? মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, মনিপুর কিংবা খোদ অমিত শাহ শাসিত পুলিশের দিল্লি, পরিসংখ্যান ভয়াবহ। কিন্তু তারও মধ্যে বাংলার আরজি কর কাণ্ডের এত ব্যপ্তি কেন? কারণ এই কাণ্ড বাংলার মানুষের একটা বোধকে, একটা ক্রোধকে সংঘটিত করেছে এবং তা'হল কেবলমাত্র নারী নয়, কেবলমাত্র চিকিৎসক নয়, নারী পুরুষ নির্বিশেষে যেখানে যে পেশায় যে আছে অথবা পেশাহীন সবার জন্যই পশ্চিমবঙ্গের শাসককুল এক দূর্বিসহ অবস্থার সৃষ্টি করেছে। সেই দূর্বিসহ অবস্থায় প্রত্যেকেই কোনো না কোনো ভাবে নিরাপত্তাহীনতায় ভুগছে আর উল্টো দিকে শাসকের ঝান্ডা ধরে যা খুশি কর কেউ তোমার টিকি ছুঁতে পারবে না। তাকে দল কিছু বলবে না, প্রশাসন কিছু বলবে না, পুলিশ কিছু বলবে না। উল্টে এদের বিরুদ্ধে মুখ খুললে শাসকদল, পুলিশ, প্রশাসন ঝাঁপিয়ে পড়বে, জিনা হারাম করে দেবে।
     
     কী রকম সেই অবস্থা! খোদ মুখ্যমন্ত্রী প্রশাসনিক জনসভা থেকে দলীয় নেতা কিংবা জনপ্রতিনিধিকে বলছেন, "যা করেছ, করেছ। আমার কাছে সব খবর আছে। তোমার এত বড় বাড়ি হয় কী করে?এত কামানো ভালো নয়।" অর্থাৎ মুখ্যমন্ত্রী জানেন তাঁর দলের নেতা কর্মীরা কোথায় কী করছেন? কিন্তু সেই অন্যায়ের কোনো শাস্তি নেই! মুখ্যমন্ত্রী বলছেন, সব কাটমানি ফেরত দাও। মুখ্যমন্ত্রী জানেন, কাটমানি নেওয়া হচ্ছে, আমফানের টাকা লুট হচ্ছে, আবাস যোজনার টাকা লুট হচ্ছে, সড়ক যোজনার টাকা লুট হচ্ছে, পাথর, ফোরাম, বালি, কয়লা, গরু পাচার সব সব হচ্ছে কিন্তু কোথাও কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছেনা। উল্টে যাঁরা এসবের প্রতিবাদ করছেন বিপদ তাঁদের। প্রতিবাদী বরুন বিশ্বাস, তপন দত্তকে কারা হত্যা করেছে পুলিশ জানে কিন্তু বিচার পাননি তাঁদের পরিবার।
     
      মানুষ দেখছে, তৃণমূলের একদা হাভাতে নেতা কর্মীদের গাড়ি বাড়ি চাকরি ঠিকাদারি সব হচ্ছে অন্যদিকে সাধারণ মানুষের অবস্থা খারাপ হচ্ছে। নেতার ছেলে মেয়ে বউ শালা শালি সরকারি চাকরি হাতিয়ে নিচ্ছে কিন্তু যোগ্যতার প্রমাণ দিয়েও শিক্ষিত ছেলে মেয়েরা চাকরির দাবিতে হাজার হাজার দিন ধরে রাস্তায় পড়ে ধর্না দিচ্ছেন! আরেক দিকে চলচ্চিত্র টেলি সিরিয়ালের কলাকুশলীরা দেখছেন স্টুডিও পাড়ার নেতৃত্বে যারা আছেন এবং তাদের পেয়ারের ডিরেক্টর প্রোডিউসারদের কিছু না দিয়ে কাজ পাওয়া যায় না। কাকে কী দিতে হয় তা কহতব্য নয়। কয়েকদিন আগেই স্টুডিও পাড়া শিল্পী কলাকুশলীদের ধর্মঘট দেখেছে এই কারণে। আমরা দেখেছি বাংলা আকাদেমি থেকে নন্দন কারা নিয়ন্ত্রণ করছে, কীভাবে করছে? মুখ্যমন্ত্রী কবিতার জন্য আকাদেমি পাচ্ছেন, সেরা গীতিকারের পুরষ্কার পাচ্ছেন। সরকারের পায়ে তেল মাখিয়ে শিল্প-সাহিত্যকে সরকারের ধামাধরা করা হচ্ছে। যাঁরা করছেন তাঁরা সরকারের বদান্যতা পাচ্ছেন যাঁরা তা করছেন না তাঁরা দূর হটো। নাট্য আকাদেমির ও অবস্থা তথৈবচ। সরকারের স্তাবক নাট্যদল অনুদান লুটছে। ছোট ছোট নাট্যদল গুলো ধুঁকে ধুঁকে টিকে থাকার লড়াই করছে।
     
       অন্যদিকে হাসপাতালের সাধারণ বেসরকারি আয়া, ফুটপাতের দোকানদার, রিক্সাওয়ালা, অটো,টোটো, ট্যাক্সিওয়ালেদের শুধু কাটমানি দিয়ে কাজ কিংবা ঠিকাদারি, হকারি করার অনুমতি অথবা গাড়ি চালানোর পারমিট পেতে হয় তাই নয়, নিয়মিত তোলার জোগান দিতে হয়। তোলার জন্য একই শাসকদলের একাধিক ইউনিয়ন। ইউনিয়নের সদস্য হলে তবেই আয় করতে পারবেন আর আয় করলে আয়ের একটা অংশ তুলে দিতে হবে শাসকদলের নেতাদের।
    এই সর্বস্তরের যন্ত্রনাই আজ ফেটে পড়ছে আন্দোলনরত চিকিৎসকদের পাশে দাঁড়িয়ে। কেউ নিজের জায়গায় হয়ত প্রতিবাদ জানাতে ভয় পাচ্ছেন কিন্তু আন্দোলনরত ডাক্তারদের পাশে দাঁড়িয়ে বলছেন, চালিয়ে যাও আমরা আছি। ডাক্তাররা অবস্থান করছেন কিন্তু তাঁদের মাথার ওপর ত্রিপল টাঙাতে আসছেন মানুষ। চিকিৎসকদের অবস্থানের আশেপাশের মানুষদের একটা বড় অংশ সারারাত ঘরের দরজা খোলা রেখেছেন, যদি কারও বাথরুমের প্রয়োজন হয়, ডাক্তারদের খাবার, ফল, পানীয় জোগান দিচ্ছেন দোকানদাররা, ভ্যাপসা গরমে তাঁদের জন্য শুধু হাতপাখাই আনেননি, নিজের হাতে পাখা করে দিচ্ছেন সত্তরোর্ধ্ব বৃদ্ধা। তোমরা লড়ে যাও, আমরা আছি। ডাক্তারদের পাশে সর্বস্তরের মানুষ! কেন? নিজের প্রতি অবিচারের জবাব দিতে। এই আন্দোলন তাই এখন আর ডাক্তারদের আন্দোলন নয়, জনগণের আন্দোলন, গণ আন্দোলনে পরিণত। কারো হাতে ঝান্ডা নেই, রাজনৈতিক শ্লোগান নেই। শুধু একটাই ভাবনার শরিক সবাই, আমরাও তোমাদের মত বঞ্চনার শিকার, থ্রেট কালচারের শিকার। আমরাও বিদ্ধস্ত। আমরা ভারতীয়,আমরা বাঙালি, মোরা যাত্রী একই তরুণীর। এই বোধ এবং এই ক্রোধ দুই-ই পবিত্র।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:5d5d:c71:56ec:***:*** | ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৫:৫৭537828
  • ভাল লেখা । একমত 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন