এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • উৎসাহ দিয়েছেন। তাই আরও দুটি কবিতা দিলাম। পড়বেন প্লিজ।

    Jayeeta Bhattacharya লেখকের গ্রাহক হোন
    ১১ নভেম্বর ২০২২ | ৭৩২ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • আত্মজীবনীর খসড়া 
    জয়িতা ভট্টাচার্য 

    ডিম ফুটে বেরোতেই সবুজ পুকুর আর পাতা উনুনের গান। গান দিয়ে আমার মা আমার হাত আর পা গড়লেন। যেদিন চোখ ফুটল দেখলাম খালে ভেসে আসা লাশ। জুট মিলে তালা। আমার বাবা পিঠে ডানা বেঁধে দিতেই উড়ে গেলাম গ্রাম ছেড়ে শহর। মানুষ আর মানুষ।মিছিলের পেছনে মিছিল। বই খুলতেই উড়ে গেল প্রজাপতি, কলম খুলতেই জলপ্রপাত হাঁটতে লাগল বিবরের দিকে। সব রাস্তা হারিয়ে গেলো যখন বদলে গেল সবার নাম। আমার বাবা মিশে গেলেন জলে, মা বাতাসে। ঝাউবনে গাঢ় অন্ধকারের মতো সেইসব ভালোবাসার কথা ডাহুকের ডাকের মতো সেইসব ভালোবাসার কথা লিখে রাখি চক দিয়ে। শেষে। প্রতিটি রাস্তার বাঁকে গাছ নেই, আছে তোমার কাঠামো, তুমি ভরসা এখন।

    মাতৃভূমি
    জয়িতা ভট্টাচার্য

    তোমাকে বলেছি? আমাদের ইসকুলে একটা বিরাট মাঠ ছিলো। আমাদের সেই মাঠে উড়ে আসতো অজস্র চিল। ওদের সোনালী ডানা নয়। আমাদের দিদিমণি চুলে ফুল গুঁজে আসতেন। আমাদের মা তখন গুনগুন গান করতেন আর ডালে ফোড়ন দিতেন, সেই গান আর সেই গন্ধে ভরে যেত গ্রাম থেকে শহর আর সমগ্র দেশ। আমাদের মাথার ওপর ছাতা নেই আর, আমাদের বাসনাকুসুম পুড়ে ছাই। নদী নেই, ধান নেই, মাটি জ্বলে খাক। তোমাকে অচেনা লাগে, তোমাদের ভাষা অজানা আমার। কান্না নেই, যন্ত্রণা নেই, আনন্দ নেই। আমাদের ইসকুলে তবু দিদিমণি আসেন, স্বপ্ন পড়ান। 
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যোষিতা | ১১ নভেম্বর ২০২২ ১১:৫৭513697
  • খুব খুব খুব সুন্দর আপনার কবিতা
  • Sobuj Chatterjee | ১১ নভেম্বর ২০২২ ১৭:০৪513715
  • আপনার সব কবিতা ভালো লাগতে বাধ্য কবি। যেন এক একটা স্বচ্ছতোয়া! 
  • r2h | 192.139.***.*** | ১১ নভেম্বর ২০২২ ২১:৩০513719
  • 'আমাদের ইসকুলে তবু দিদিমণি আসেন, স্বপ্ন পড়ান।' প্রথমেই এই লাইনটা চোখে পড়লো, আবার ফিরে পড়লাম।
    আর 'ঝাউবনে গাঢ় অন্ধকারের মতো সেইসব ভালোবাসার কথা ডাহুকের ডাকের মতো সেইসব ভালোবাসার কথা লিখে রাখি...'।

    তবে আমার মনে হয় একটা পোস্টে বেশি লেখা এলে ভালো হয়, তার কারন আর কিছুই না, সব ক'টা টপিক আলাদা করে অনেকেই খুলে দেখেন না। এখানে যেহেতু অভ্যস্ত সোশ্যাল মিডিয়ার মত নিজের ওয়াল ধরনের কিছু নেই, তাই এক লেখকের একাধিক কন্টেন্ট ঠিক সেরকমভাবে আলাদা হয়ে সামনে আসে না। অন্যদিকে কবিতার ক্ষেত্রে এক পাতায় বা পোস্টে বেশি সংখ্যক হলে লেখনীর ধারাবাহিকতা ভালোভাবে ধরা যায়।
    নিতান্তই ব্যক্তিগত মত/ প্রেফারেন্স/ অবজার্ভেশন।
  • জয়িতা ভট্টাচার্য | 2402:3a80:1985:2c9e:699a:516e:7ed3:***:*** | ১২ নভেম্বর ২০২২ ০০:৫১513724
  • ধন্যবাদ ও শুভকামনা।পাঠকের ভালো লাগলে লেখকের প্রাপ্তি।
  • Suchetana Mukhopadhyay | ১৩ নভেম্বর ২০২২ ১৬:৫৩513740
  • আপনি এগোন...আরো এগোন... কবিতার পথই আপনার পথ...।
    মাতৃভূমিকে ভালবাসলাম। বিশেষত শেষ পংক্তিটিকে।
  • Jayeeta Bhattacharya | ১৩ নভেম্বর ২০২২ ১৮:৪৫513748
  • ধন্যবাদ সুচেতনাদি ।
  • Nirmalya Nag | ১৩ নভেম্বর ২০২২ ২৩:০০513761
  • ভাল লাগল। 
  • Jayeeta Bhattacharya | ১৪ নভেম্বর ২০২২ ১১:৩৭513775
  • ধন্যবাদ নির্মাল্যদা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন