এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • নান্দিকার -এর "নাচনী" কেউ দেখলেন? না দেখলে দেখে আসুন।।। ঠকবেন না ।।।

    অনিরুদ্ধ সেন
    নাটক | ১৭ নভেম্বর ২০১৩ | ১২৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ১৭ নভেম্বর ২০১৩ ১৯:২৬622805
  • শুনলুম যে খুব বাজে হয়েছে !
  • bd | 12.5.***.*** | ১৭ নভেম্বর ২০১৩ ২০:৫৯622806
  • তাইলে নিজে মুর্গি হয়েছেন তাই অপর কেও মুর্গি হতে কইসেন।
  • Ishani Hazra | ১৭ নভেম্বর ২০১৩ ২১:২০622807
  • একদিকের ফুটপাথে অস্থায়ী আর স্থায়ী কুচোকাচা দোকান | অন্যদিকের ফুটপাথে গিরীশ মঞ্চ | গিরীশে কাউন্টারে টিকিট সংগ্রহ করে উল্টোদিকে | বাগবাজারের বিখ্যাত তেলেভাজা, ব্র্যাকেটে নিরামিষ ! আলুর চপ আর বেগুনী ..মশলা ছিটানো , না খেলে গলায় দড়ি দেওয়াই ভালো ! খেয়ে হাতের উল্টোপিঠে ঠোঁট মুছে মোড়ের মাথায় চা | "দিদি, তিনটে লেবু চা |" " এট্টু অপিক্ষে করতে হবে |" " ঠিকাছে , ঠিকাছে ..." | ও মা, কী ফান্ডা ! লিকারের মধ্যে অধ চামচ চিনি আর একটা হজমোলা ট্যাবলেট | হেব্বি খেতে | আমি খেয়ে তর হয়ে তড়িঘড়ি পাশের দোকান থেকে এক বোতল হজমোলা কিনে নিলাম | রোজ বিকেলে চা খাব | এ পর্যন্ত হাসিখুশি সব গল্প | সাড়ে ছ’টা থেকে পরের আড়াই ঘন্টার গল্প আলাদা |

    ঝিঙেফুল
    ................

    নাচনী | সেই সব মেয়েদের গল্প, যারা ঝিঙেফুল | সাঁঝে ফোটে আর সকালে মলিন | মূল কাহিনী "রসিক" | রচয়িতা সুব্রত মুখোপাধ্যায় | নাট্যরূপ আর নির্দেশনা পার্থপ্রতিম দেব | অভিনয়ে "নান্দীকার " | মুখ্য কুশীলব : দেবশঙ্কর হালদার , রুদ্রপ্রসাদ সেনগুপ্ত , স্বাতীলেখা সেনগুপ্ত আর সোহিনী সেনগুপ্ত | আমাকে আঠা দিয়ে আসনে আটকে রাখতে অবশ্য প্রথম নামটিই যথেষ্ট | কলকাতায় আসি | নাটক এবং দেবশঙ্কর | আমি অন্ধ অনুরাগিনী এই নাট্যপ্রতিভার | আজ ছিল এই নাটকের একুশতম অভিনয় |

    নাচনী | এক বিচিত্র পেশা | এরা যে "রাধারাণী" গো ! রসিক নাগর এই রাধারাণীদের বড় মান্যির লোক ! রাধারাণীরা জানে আর মানে যে , " গতর দেছেন যিনি , খাটিয়ে লিবেন তিনি |"
    এক প্রজন্মের তিন রসিক | বড় রসিক অন্ধ ভীম | সে মনের চোখে "দেখে" | কিন্তু সে নাচে না | কারণ " বিনা চোখে গীত হয়, নৃত্য ফুটে না |" মেজ রসিক ভীমপুত্র ধ্রুবকুমার | সে রসিক বটে, কিন্তু পেশায় মন নাই , হাঁড়িয়ায় মন | তার একটি নাচনী আছে | বিগতযৌবনা কুসুম | কুসুম তো জানে, তার জীবনে "বাঁশি হইল ফুলের মালা, না আইল নাগর কালা " | সেই যৌবনের প্রথম দিনটি থেকেই তার " বন্ন ছিল চাঁপার কলি, ভাব্যে ভাব্যে হলাম কালি , ঝিঙাফুল নিল জাতি কুল গো..." | সে তালিম নিল বড় রসিকের কাছে | বড় রসিক অন্ধ | তালিম দিল ; রূপ সাজ দেখেনি | মেজ রসিক নাচনীকে রাখনি করলো, কিন্তু কবে যে শেষ সোহাগ করেছে..মনেও পড়ে না ! এখন জীবিকার তাগিদে তৃতীয় নয়ন...হে পাণ্ডবকুমার..তুমি কি তবে দেখবে মাতৃসমা কুসমিকে...আসরে নিজের নাচনী হিসেবে ? নাচনীরা কারো মা হয় না, কারো বউ হয় না | তাদের ফুলশয্যে হয় রসিকের সঙ্গে | কিন্তু রসিকের ঘরে থাকে লক্ষ্মী বউ , যার আইনী হক আছে আধাআধি | নাচনীর হক আছে , কিন্তু আইনী নয় | নাচনী বৌয়ের মতো , কিন্তু বউ নয় ! মায়ের মতো , কিন্তু মা নয় | ছোট রসিক পাণ্ডবকুমার | রাতে মাছ পাহারা দেয় | ঘরে বউ আছে লতা | কিন্তু তার মন মজায় মানভূমের কন্যে বিজলীবালা মাঝি | বিজলীকে তো বেচেই দিয়েছিল তার মা..একদা বিখ্যাত এক নাচনী | তাকে উদ্ধার করে নিয়ে আসে পাণ্ডব | ভালোবেসে নিজের নাচনী করে | পাণ্ডব বড় ভালবাসে, মান্যি করে কুসুম -মাকে | নাচনী হয়ে তালিম নেয় বিজলী | পাণ্ডবকুমার মজে বিজলীবালায় | কারণ ঘরের বউ লতার ঝগড়ায় সরস্বতীর বীণ , তার পীরিতিতে ছন্দ নাই | বিজলীবালা আসুক জীবনে নাচনী হয়ে ..নদীকে সাক্ষী রেখে গোধূলির আলোয় |
    গল্প এগোয় | ধ্রুব আর পাণ্ডব | বাপ ছেলে যুযুধান প্রতিপক্ষ | এখন দর্শক আর ধ্রুবকে চায় না, তাদের পছন্দ পাণ্ডবকে | পাণ্ডব নিজের দল খুলতে চায় | সেও চায় না বাপের উচ্ছিষ্টে পালিত হতে | ধ্রুব বিজলীকে দলে টানতে চায় | কুসুম এখন বাতিল, জঞ্জাল | কুসুম আহত , ক্ষতবিক্ষত | তাকে বিজলীও তো মা মেনেছে | কিন্তু মায়ের মতো, মা তো নয় ! বিধাতার কলম নাচ্নীদের জন্য সব ঝুটো কথা লেখে | কেন অবসর সময়ে বসে বসে পাটের লাছি দিয়ে দড়ি বুনে রেখেছিল কুসুম ?
    ধ্রুবর বিশ্বাসভঙ্গে আহত কুসুম নিজেকে শেষ করে দেয় কাটারি দিয়ে | আর তারপর ? ওই দড়ি ? ওই দড়ি আসলে বাঁধা হয় নাচনীরা মরলে তাদের ডান পায়ে. তারপর মাটিতে ঘষটাতে ঘষটাতে নিয়ে ফেলা হয় ভাগাড়ে , শেয়াল কুকুরে খায় | তাদের পোড়ানো হয় না, কারণ বাতাস দূষিত হবে, কবর দেওয়া হয় না..পৃথিবী বিষাক্ত হবে |
    পায়ে দড়ি বেঁধে কুসুমের দেহ নিয়ে যাবার মুহূর্তে ঝাঁপিয়ে পড়ে মেয়ের মতো কিন্তু মেয়ে নয়...সেই বিজলীবালা | সে দড়ি খুলে ফেলে কুসুমের মৃতদেহ বাঁশের চালিতে তুলে নিয়ে যায় সত্কার করতে | নাচনীরা মরলে আকাশ বাতাস থাকে থম মেরে , কাক কোকিল হয় বোবা , সূর্য ..তুমিও কি লজ্জায় ওঠো না ?

    হে আকাশ, হে পৃথ্বী ...তোমরা উহারে জল দাও, শান্তি দাও ....

    কারণ

    মথুরা ছাড়িয়া রাধিকা চলেছে অমরাবতীর তীরে
    ওগো রাই বিনা কানু বেসুর বাঁশরী
    বাজাবে কেমন করে ?

    দু'ঘন্টা পঁচিশ মিনিটের নাটক | দু'ঘন্টা পঁচিশ মিনিটের জীবন | নাচনীর |
    "পীরিতি হল শূল
    কে জানিত এ কী ভুল ! "

    এ পীরিতি এমনই পীরিতি যে, মালাটি ছিঁড়িয়া যায় , জাতি ছাড়া যায় , কুল ছাড়া যায়...হিয়া ছাড়া নাহি যায়....

    ধ্রুব : রুদ্রপ্রসাদ
    কুসুম : স্বাতীলেখা
    পাণ্ডবকুমার : দেবশঙ্কর
    বিজলী : সোহিনী

    আমি বারবার বলি, নাটক এক এমন মাধ্যম, যেখানে কোনো ভুল করলে আর ছায়াছবির মতো রিটেক হয় না | কুশীলবরা ভুল করেননি | তিলার্ধের জন্যও | ভুল করেছি আমরা | ভুল করেছি এই কথা না ভেবে, যে নাচনীরা মানুষ | ভুল করেছি এই জেনে যে নাচনীরা দিনের আলোয় অচ্ছুত আর অন্ধকারে লাস্যময়ী নর্মসহচরী |
    আমি এখনো ঘোরের মধ্যে আছি , গ্লানিতে আছি , আত্মধিক্কারে আছি | একজন নারী হিসেবে |

    এবং একজন মানুষ হিসেবেও |
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন