এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বনারস চালিসা

    shibaa`mshu
    অন্যান্য | ১২ ডিসেম্বর ২০১২ | ৪৮৩১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • শিবাংশু | 127.197.***.*** | ০৪ জানুয়ারি ২০১৩ ১৪:৪৪582465
  • dd,

    একটা ব্যাপার লক্ষ্য করেছি সনাতন ধর্মের সঙ্গে বোঝাপড়ার ব্যাপারে বৌদ্ধ ও জৈনদের পরিপ্রেক্ষিত একেবারে আলাদা। সনাতনধর্মীয়দের বিভিন্ন ধর্মস্থানের ভিতর বা কাছাকাছি বহু জৈন মন্দির বেশ পায়েসের মধ্যে কিশমিশের মতো মিশে থাকে ( উপমা পশ্য ঃসুনীল গাঙ্গুলি)। এই জন্যই হয়তো এইদেশে জৈনগোষ্ঠী বেড়ে না উঠলেও টিকে গেছে। আসলে প্রায় শুরু থেকেই বৌদ্ধ ধর্ম ইতরজনের ধর্ম, কিন্তু জৈনধর্ম সম্পন্নজনের ধর্ম। পরে তা সম্পূর্ণভাবে শ্রেষ্ঠীদের ধর্মবিশ্বাস হয়ে যায়। তাই এই দুই সমকালীন ধর্মবিশ্বাসের বিবর্তনের ইতিহাস একেবারে পৃথক। মূল বৌদ্ধরা কয়েকবার ধর্মবিশ্বাস বদল করেছে, কিন্তু জৈনদের মধ্যে ধর্মান্তরন নৈব চ। সনাতনধর্ম ও বৌদ্ধধর্ম লৌকিক আচারবিচারে অনেক সময়ই পরস্পর বিনিময় করলেও তত্ত্বগতদিক থেকে বিভেদটি থেকেই গেছে। কিন্তু জৈনরা সনাতনধর্মীয়দের মতো প্রশ্নহীন দৈবানুগত্যে বিশ্বাসী। এ ছাড়াও উল্লেখযোগ্য একটা ব্যাপার চোখে পড়েছে। এদেশে সব ধর্মীয়গোষ্ঠীকে, তা সনাতনধর্মী, বৌদ্ধ বা শিখ যাই হোক না কেন, কখনো না কখনো persecutionয়ের শিকার হতে হয়েছে। কিন্তু জৈনদের কখনো এই বিড়ম্বনার মধ্যে পড়তে হয়নি। তাই দেখি বৌদ্ধ ও জৈনদের পুথিপত্রের বিবরণ ও বিশ্লেষণের ধারাও একেবারে আলাদা। প্রতাড়িত বৌদ্ধরা সনাতনপন্থীদের বিষয়ে যতোটা নিন্দাপর, জৈনরা কদাপি তা নয়। দেখা যাক, খোঁজে আছি। তেমন কিছু পেলে আলোচনা হবে।

    কৃশানু,

    এগ্রিড ঃ-)
  • ranjan roy | 24.97.***.*** | ০৬ জানুয়ারি ২০১৩ ০৬:২৫582466
  • শিবাংশু,
    লেখাটা অসাধারণ হচ্ছে। আমার মত আলসে, কুঁড়ে ঘরে -বসে- বইপড়ে- দুনিয়া ঘোরা লোকও উদ্দীপিত হচ্ছে মূলগন্ধকুটিবিহার,সারনাথ-পাট্নার মিউজিয়াম দেখতে যাবে বলে।
    কিছু জিজ্ঞাসাঃ
    এক,
    দক্ষিণের আইয়ার-আয়েঙ্গারদের রেষারেষি, যা আজও ওদের বিয়েশাদিতে বাগড়া দেয় তাও তো ওই শৈব-বৈষ্ণব সংঘর্ষের ফলশ্রুতি। বঙ্গেও ছিল বৈষ্ণব-শাক্তদের ঝগড়া। রামপ্রসাদ-আজু গোঁসাইয়ের ঝগড়া যা অনেক গান ও গাথার জন্ম দিয়েছে।
    কিন্তু এগুলোর ফলশ্রুতিতে যেসব সংঘর্ষ ও হত্যা হয়েছে সেগুলো কতটা ব্যাপক যে গণহত্যা বলা যাবে?
    দুই,
    কেমন যেন মনে হচ্ছে আপনি শৈবদের ব্যাপারে একটু ইয়ে-! আমার তো মনে হয় এগুলো মঠ ও জনতার মধ্যে প্রভাব-প্রতিপত্তি ও আলটিমেটলি ক্ষমতা বিস্তার ও হারানোর আশংকার লড়াই। ঠিক আজকের বঙ্গে সিপিএম-তৃণমূল সংঘর্ষের মত। ( আমি শালা এই সিপিএম সিনড্রোম থেকে বেরোতেই পারছি না।)
    বঙ্গে বৈষ্ণবরা প্রভূত ক্ষমতাশালী ছিলেন। ফলে ক্ষমতা হারানোর আশংকায় ওঁরা শাক্তদের প্রতি অতি হিংস্র ব্যবহার করতেন। আপনি কী বলেন? আদি শংকরকেও শৈব ধরব তো?
    তিন,
    পূর্বমীমাংসার মহান তার্কিক কুমারিল ভট্টের চোখে তো দেবতা শব্দময়ী। উনি তো আচারসর্বস্ব যাগযজ্ঞ ও অথর্ববেদকেন্দ্রিক হিন্দুধর্মের প্রবক্তা, কোন একটি দেবতার শ্রেষ্ঠত্বে আলাদা করে ওনার আস্থা ছিল এমন মনে হয় না। ইন্দ্রিয়নিরোধ করে ধ্যানটান করে কিছু পাওয়ার চেষ্টাকে উনি বন্ধ্যানারীর সংসর্গে সন্তানপ্রাপ্তির মত ব্যর্থ প্রয়াস বলে উপহাস করেছেন। উনি শৈব?
    সাধারণতঃ বৈদান্তিকদের সামান্য লক্ষণ শৈব। কিন্তু মীমাংসকও শৈব? যদি একটু বুঝিয়ে বলেন।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন