কত ইতিহাস আমরা ভুলে গিয়েছি, কত ইতিহাস আমাদের ভুলিয়ে দেওয়া হয়েছে, তার ইয়ত্তা নেই। আজকের দিনের ছেলেমেয়েরা সেই কারণে অনেক কিছুই জানে না। তারা তাদের অতীত শেখেনি। আজকের দিনে অনেকেই এক পয়সা, দুই পয়সা, পাঁচ পয়সা, দশ পয়সা, কুড়ি পয়সা, পঁচিশ পয়সা, পঞ্চাশ পয়সা, এক টাকা, দুই টাকা দেখেনি কোনোদিন। তাদের কাছে এসবের অস্তিত্ব প্রশ্নমূলক। কিন্তু এসব তো ঘটমান অতীত। তাই এদের কাছে পাই, পয়সার গল্প ... ...
ত্যজিলা জননী! মোরে জন্ম মাত্র তুমি;যেমন কানীন কর্ণে, কুন্তী দয়াহীনা,বিসর্জ্জিল জল মাঝে, নির্ম্মাল্যের মত।অথবা সুসভ্য কোন জনপদে যথা,আছে রীতি প্রসূতীরা প্রসবি সন্তানেত্যজিয়া অপত্য স্নেহ সঁপে ধাত্রী করে।তেমনি গো মধুস্বরা পিক কুলেশ্বরি!অবিদ্যা বায়সী নীড়ে রাখিলা আমারে -অণ্ডকালে, না করিলা তত্ত্ব আর ফিরি।এটি অমিত্রাক্ষর ছন্দ নিশ্চয়ই কিন্তু মাইকেল মধুসূদন দত্তের লেখা নয়। এটি মাইকেল মধুসূদন দত্তের "বীরাঙ্গনা" কাব্যের উত্তরে\ ... ...
পৃথিবী নামক গ্রহে মানব জাতির বিকাশের ইতিহাস যত এগিয়েছে, এমনকি হোমোস্যাপিয়েন্স থেকে আজকের মানুষের বিবর্তনের সিঁড়িতে আমরা যত উপরের দিকে এগিয়েছি, মানব চরিত্রের পশুত্ব তত প্রকট হয়েছে। হয়তো আদি পুরুষের জিনে মানবতার গুণগুলো ছিল না বলেই তার বহিঃপ্রকাশ আজও পশুত্বের গুণের কাছে নতজানু হয়ে আছে। আবার জগতের কলুষতা আমাদের মধ্যে পশুত্বকে বাড়িয়ে তুলছে ক্রমশঃ। প্রতিযোগিতার বাজারের নিষ্ঠুরতা ... ...
বেশ কিছুদিন হলো চাকুরিসুত্রে এই জায়গাতে এসেছি। পরিবার নিয়েই এসেছি। কারণ এই বয়সে একা বসবাস করার সাহস হয় না। পরিবার থেকেও এখন আর একা ছাড়তে চায় না। একটা ভাড়া বাড়ীতে থাকি, অফিসের খুব কাছেই বাড়ীটা। একটু মফস্বল গোছের জায়গাটা। ঠিক শহর নয় আবার গ্রামও নয়। তবে গ্রামের স্নিগ্ধতা, নিরিবিলি আছে, মানুষে-মানুষে সম্পর্ক আছে। এরমধ্যেই এই জায়গার অনেকের সাথে পরিচয় হয়েছে, প্রতিদিনই পাড়ার ... ...
মানব সভ্যতার সাথে মাইগ্রেশন শব্দটি ওতপ্রোতভাবে জড়িত। বাণিজ্যের কারণে সে এক দেশ থেকে অন্য দেশে গিয়েছে। প্রাকৃতিক কারণে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে বাধ্য হয়েছে। আরও বিভিন্ন কারণে সে এক জায়গা থেকে অন্য কোথাও পালিয়ে গেছে। নিজের চেনা জায়গা, চেনা পরিবেশ ছেড়ে অন্য জায়গায় গিয়ে সে মৃতপ্রায় হয়েছে। মাইগ্রেশন-এর আভিধানিক অর্থ অভিপ্রয়াণ, আবার "অভি" কথার অর্থ "সাদৃশ্য" হয় এবং "সমীপ" হয়। অর্থাৎ মৃত্যু-সদৃশ বা মৃত্যু-সমীপ। সে নিজে মৃতপ্রায় হলেও নতুন জায়গায় সে বয়ে নিয়ে গেছে তার নিজস্ব ভাষা, কৃষ্টি, সংস্কৃতি। নতুন জায়গার ভাষা, কৃষ্টি, সংস্কৃতির সাথে আগত নতুন ভাষা, কৃষ্টি, সংস্কৃতি মিলেমিশে একাকার হয়েছে এবং উদ্ভব হয়েছে মিশ্র ভাষা ... ...
বর্তমানকালে প্রথম বিশ্ব, দ্বিতীয় বিশ্ব জাতীয় বিভাজন বা নামকরণ হয়তো প্রাসঙ্গিকতা হারিয়েছে কিন্তু উদ্দেশ্য একই রয়ে গেছে এখনও। মানব সভ্যতার আদিকাল থেকেই কি এইরকম বিভাজন ছিল? উত্তর হলো, ছিল। রূপ অন্যরকম ছিল। সে তো হবেই, হওয়ারই কথা। মানুষ যত সভ্য হচ্ছে, ততই ক্রমশঃ যন্ত্রনির্ভর হয়ে পড়ছে, ততই এই বিভাজনের রূপ পাল্টে পাল্টে যাচ্ছে। মানুষ যখন পৃথিবীতে প্রথম আসে তখন থেকেই সে গোষ্ঠীবদ্ধ হওয়ার চেষ্টা চালিয়েছে, সংঘবদ্ধ হয়েছে। কারণ প্রকৃতির বিনাশকারী রূপের কাছে তার অসহায়তা। সে গোষ্ঠীবদ্ধ হয়ে সেই বিনাশের হাত থেকে বাঁচতে চেয়েছে। এরপরে গোষ্ঠীবদ্ধ থেকে নিজেদের এলাকা তৈরী করেছে, চাষবাস শুরু করেছে, বিস্তীর্ণ এলাকার দখল নিয়েছে। শুরু হয়েছে মানুষের ... ...
"Dogmatism" এর আভিধানিক অর্থ যা পাওয়া যায় সেইগুলো হলো, গোঁড়ামি, নির্বিচারে আত্মমত প্রচার, প্রশ্নাতীতভাবে কোনো কিছুকে স্বীকার করে নেওয়া, মত সম্পর্কে অন্ধবিশ্বাস। "Dogmatism" শব্দের প্রতিশব্দ হিসেবে অভিধানে যেগুলো পাওয়া যায় সেগুলো হলো:arrogance :-(noun) অহমিকাauthoritarianism :-(noun) কর্তৃত্ববাদ, স্বৈরতন্ত্র, স্বেচ্ছাচারbias :-(verb) প্রবনতাbigotry :-(noun) ধর্মান্ধতা, ... ...
হেথায় আর্য, হেথা অনার্য, হেথায় দ্রাবিড়, চীন--শক-হুন-দল পাঠান মোগল এক দেহে হল লীন।পশ্চিম আজি খুলিয়াছে দ্বার, সেথা হতে সবে আনে উপহার,দিবে আর নিবে, মিলাবে মিলিবে, যাবে না ফিরে,এই ভারতের মহামানবের সাগরতীরে।গীতাঞ্জলি কাব্যগ্রন্থের অন্তর্গত ভারততীর্থ কবিতার কয়েকটি লাইন, কবির নাম নিশ্চয়ই বলার প্রয়োজন নেই। মনে শুধু প্রশ্ন জাগে কবিগুরু কি পাশের পাড়ার ছবি দেখে কবিতার কথাগুলি লিখেছিলেন নাকি ... ...
সমাজতন্ত্র বা কমিউনিজম নিয়ে আমাদের ভালো না লাগা থাকতে পারে, মনের কোণে ঘৃনা থাকতে পারে, পছন্দ না করতে পারি কমিউনিজমকে, কিন্তু কোনো এক জাদুবলে লেনিন আপামর পৃথিবীবাসীর মনে চিরস্থায়ী হয়ে আছেন। যারা লেনিনকে বোঝেন তাদেরও আবার যারা লেনিনকে বোঝেন না তাদেরও। যারা 'লেনিন' বলেন তাদেরও আবার যারা 'লেলিন' বলেন তাদেরও। আজ থেকে একশো বছর আগে তিনি এই পৃথিবী ছেড়ে ... ...
নস্টালজিয়া-র বাংলা অর্থ হলো, স্মৃতিবিধুরতা বা স্মৃতি-রোমন্থন বা আবেগপ্রবণ হয়ে পড়া বা অতীতে ফিরে যাওয়ার ইচ্ছে। আবার বিধুরতা বলতে বোঝায় কাতরতা, দুঃখ, বিহ্বলতা ইত্যাদি। আর ব্যুৎপত্তিগত অর্থ বলতে গেলে বলতে হয়, "নস্টালজিয়া" শব্দটি গ্রিক ভাষার "নোস্তোস" (νόστος), যার অর্থ বাড়িতে ফিরে আসা এবং হোমারসৃষ্ট একটি শব্দ "আলগোস" (ἄλγος), যার অর্থ ব্যাথা বা বেদনা–এই দুইয়ের সমন্বয়ে গঠিত হয়েছে। বয়সের কারণেই ... ...