এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কিছু সংজ্ঞা!!

    Sudipta
    অন্যান্য | ১৬ জানুয়ারি ২০০৮ | ৫০৮৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Shuchismita | 141.218.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ০১:২০395701
  • আচ্ছা, শিউলিলতা কেন? শিউলি কি লতা নাকি?? পোয়েটিক লাইসেন্স?
  • Paramita | 63.82.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ০১:৪৫395703
  • একটু আবেগমথিত হলেও শোনাই :

    -----------

    কার ডাক শোনা গিয়েছিল? ঐ ভাষা ঐ নির্বিরোধ অশ্রু পাখি ঠোঁটে নিয়ে উড়ে গেল, পাখিটিকে ধরো, আমরা দু'জন ওর ডানা চুম্বন করি।

    অনেকদিন আগের কথা। অনেকরই মনে নেই সেইসব মহার্ঘ যন্ত্রণা,
    সেইসব হতমান আবেগ। সমগ্র চরাচরে পাতাখসার শব্দ, অপঠিত
    বইয়ের উথলে ওঠা দু:খ এ সবই সেইদিন প্রকট হয়ে উঠেছিল।
    তখনও রোঁলা বার্থের বইপত্র সব এদেশে এসে পৌঁছয়নি, তখনও
    কাপড় কাচা যন্ত্রের উপকারিতাও জানা হয়নি। এমনই এক সময় কার ডাক শোনা গিয়েছিল? কার ডাকে তুমি ঘর ছেড়ে বেরিয়ে গিয়েছিলে?

    তোমার কোন কিছুই আর স্মৃতিভারে এখানে পড়ে নেই। অশ্রু
    ভাষা ক্ষোভ : শব্দগুলি নিরাবেগ, প্রাচীন। তোমার পাসপোর্ট
    ও ভিসার মাঝখানে মুখ থুবড়ে পড়ে আছে কলেজ স্ট্রীট,
    মেট্রো স্টেশনের সিঁড়িতে কয়েক মুহূর্ত, যোগেন চৌধুরির ছবি..
    এখনও দেখতে পাই, চোখের জল ফেলতে ফেলতে একটি
    বিমান পার হয়ে যাচ্ছে দেশের ভূখন্ড।

    -- গ্রিন কার্ড/অমিতেশ মাইতি (পরবাস, ইস্যু ৫)

  • tan | 131.95.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ০১:৪৫395702
  • রাখাল ছেলে রাখাল ছেলে বারেক ফিরে চাও
    বাঁকা গাঁয়ের পথটি বেয়ে কোথায় চলে যাও?

    ঐ যে দূরে মাঠের পারে সবুজ ঘেরা গাঁ
    কলার পাতা দোলায় চামর শিশির ধোয়ায় পা।
    সেথায় আছে ছোট্টো কুটির সোনার পাতায় ছাওয়া
    সাঁঝ আকাশে ছড়িয়ে পড়া আবীর রঙে নাওয়া।
    সেই ঘরেতে একেলা বসে ডাকছে আমার মা
    সেথায় যাবো ও ভাই এবার আমায় ছাড়ো না।

    রাখাল ছেলে রাখাল ছেলে আবার কোথায় ধাও?
    পুব আকাশে ছাড়লো সবে রঙীন মেঘের নাও।

    ঘুম হতে আজ জেগেই দেখি শিশিরঝরা ঘাসে
    সারা রাতের স্বপন আমার মিঠেল রোদে হাসে।
    চলতে পথে মটরশুঁটি জড়িয়ে দুখান পা
    বলছে যেন গাঁয়ের রাখাল একটু খেলে যা।
    ....

    জসীমউদ্দিন আর কেউ পড়ে না আজকাল?

  • Paramita | 63.82.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ০১:৪৭395704
  • লাইন ব্রেক ঠিকঠাক পড়েনি ঐ লম্বা লাইন দুটোতে।
  • kallol | 122.167.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ০২:২১395705
  • বেশ কয়ক বছর আগের কথা। মালদায় গেছি বন্ধুর বাড়ি। একদিন ""বর্ডার"" দেখতে যাওয়া হলো। ওপাড়ে রাজসাহী। একটা বাঁধের মত উঁচু জায়গা থেকে বাংলাদেশ দেখা যায়। আমার ছেলের তখন ৮ কি ১০ বছর। এমনিতে একটু বাড়াবাড়ি রকমের শান্তশিষ্ট। সে ছেলে হঠাৎ ক্ষেপে গেলো - আমি ওদিকে যাবো। তাকে অনেক বোঝানো হল। কিন্তু সে নাছোড়। অনেকক্ষন ধরে তাকে বোঝানোর পালা চলছিলো, সেটা এক বি.এস.এফ. অফিসারের চোখে পড়ে। উনি ব্যাপারটা জানতে পেরে, নিজেই ওকে নিয়ে নো ম্যানস ল্যান্ডের ভিতরে নিয়ে যান। আমরা সেই বাঁধের মত জায়গাটা থেকে দেখছি। দেখলাম ছেলে অফিসারকে কিছু বলছে, তিনিও মাথা নাড়ছেন। উনি ছেলেকে মাটির দিকে আঙ্গুল দিয়ে কিছু দেখালেন। তারপর ছেলে ওনার হাত ধরেই ফিরে এলো। পরে জানলাম ছেলে ওকে জিজ্ঞাসা করেছিলো বাংলাদেশ কোথাথেকে শুরু। উনি একটা পিলার দেখিয়ে বলেন, ওটাই সীমানা। ছেলে নাকি ঐ পিলারের ওপারে একটা পা রেখে তারপর ফিরে আসে। আমি যখন ওকে জিজ্ঞাসা করলাম - তুই এটা করলি কেন ? ছেলে বলেছিলো সে নাকি তার দাদুকে কথা দিয়েছিলো যে সে একদিন না একদিন বাংলাদেশে ""পা রাখবে""ই, কারন, ""ওখানেই তো দাদুদের বাড়ি ছিলো""। আমার বাবা এই ঘটনার বছর ছয়েক আগে চলে গেছেন।
  • tan | 131.95.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ০২:৩৪395706
  • আরেকটা কবিতা ছিলো-তাতে এক বৃদ্ধা ছেড়ে আসা দেশে বন্যায় সব ডুবে গেছে শুনে কাঁদতে বসেছিলো যদিও সেখানে তার নিজের কেউ ছিলো না।প্রশ্নের উত্তরে সে বলেছিলো সিঁদুরে আমের সেই চারা, সেই রহিম করিম--তাদেরো যে ভুলতে পারেনি!
    একটা লাইন ছিলো-
    ""যে বিশ্বাসে পাখি বাসা গড়ে/মা শিশুকে বুকে তোলে/ যুক্তিতর্ক সেখানে অচল...""
    কারু মনে আছে পুরো কবিতাটা? কল্লোলদা বা রঞ্জনদা?
    সেই ওতোপ্রোত আশ্চর্য চেতনার কথা?

  • Sudipta | 122.169.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৬:৩৬395707
  • ভাষা:
    ভাষা কিন্তু অনেক সময় একটা দেশের আভ্যন্তরীণ বন্ধন গড়ে তুলতে সাহায্য করে; অন্তত: আমার মনে হয়; ভারতের বাইরে যে দেশের দিকেই তাকাই না কেন, অধিকাংশ দেশের একটি সুনির্দিষ্ট ভাষা আছে। একটি দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের যদি বিভিন্ন ভাষা হয়, তাদের মধ্যে আলাপ আলোচনা বা সংস্কৃতির মেল বন্ধন হওয়া মোটেই সহজ নয়, যতই আমরা ঐক্যের বুলি আউড়ে যাই; আপাত: ভাবে মনে হতে পারে সবাই মিলে মিশে আছি, কিন্তু সত্যি কি তাই? তাহলে ভারতের দক্ষিণাংশের মানুষ দের উত্তরাংশ সম্পর্কে এত ঊষ্মা কেন? ভারতের জাতীয় ভাষা তো হিন্দী; তাহলে হিন্দী-তে কথা বলতে এই দক্ষিণ ভারতের মানুষের এত অনীহা কেন? কেন একজন বাঙালী পশ্চিম বঙ্গের বাইরে এসে অন্য বাঙালীদের খোঁজ করে? শুধু একটু বাংলায় কথা বলতে পারবে বলে মন খুলে? তাহলে কি দাঁড়াচ্ছে? বিবিধের মাঝে মিলন নিয়ে আজ ও সন্দেহ আছে, তাই না?অথচ দেখুন একটি দেশের মধ্যে এত রকম আঞ্চলিকতা কিন্তু এক ভাষা নির্ভর দেশ গুলিতে মোটেই নেই; ভারতের থেকে বৃহদায়তন দেশ গুলিতেও; গুরুচন্ডালির গুরুরা কি বলেন?
  • Blank | 203.99.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৬:৫০395708
  • ১) ভারতের জাতীয় ভাষা হিন্দী নয়। ভারতের কোনো জাতীয় ভাষা নেই।
    ২) 'বিবিধের মাঝে ঐক্য' -- এই জিনিস টা মাধ্যমিকের সিলেবাসের বাইরে আর কোথাও নেই।
  • Arijit | 128.24.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৬:৫৭395709
  • কিন্তু একটা দেশ পঁয়ত্রিশ রকম ভাষা, সব প্রদেশের আলাদা খাবার-দাবার-সংস্কৃতি ইত্যাদি নিয়ে কি করে পঞ্চাশ বছর পার করে দিলো এটা পশ্চিমী দুনিয়ার কাছে রহস্য। এদের নিজেদের কথাতেই - হাউ দ্য হেল ডাজ দ্য প্লেস ওয়ার্ক? পঁয়ত্রিশ রকম ভাষা শুনে হার্টফেল করে প্রায়। অটোমেটেড মেল সিস্টেম নিয়ে কথা হচ্ছিল - কেন আমাদের নেই - তো আমি বল্লুম একখান কেউ বানিয়ে দেখাও - যেটা পঁয়ত্রিশ রকম ভাষা ইন্টারপ্রীট করে মেল সর্টিং করবে।
  • Sudipta | 122.169.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৭:০৬395711
  • Blank(জানি কে, নাম টা চেপে গেলাম), এটা আমি শুনেছিলাম যে হিন্দী জাতীয় ভাষা নয়, কিন্তু একটু সন্দেহ ছিল, ভালো করেছ বলে দিয়ে; দ্বিতীয় পয়েন্ট টা আমার ও তাই মনে হয়, খারাপ বলো নি;

    অরিজিত-দা,
    এই বিভিন্নতা গর্বের বিষয় যতটা, আমাদের পিছিয়ে থাকার ক্ষেত্রেও কিন্তু ততটাই মদত জোগায়; তাই না? তুমি অবশ্য বলতে চেয়েছো বোধ হয় সে কথা
  • Arijit | 128.24.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৭:০৯395712
  • দুটোই। সেই জন্যেই মনে হয় একটু বেশি ফেডারাল সিস্টেম হলে হয়তো ভালো হত। ওই পার্টলি ফেডারাল-পার্টলি ইউনিটারির মধ্যে ইউনিটারিটা একটু বেশি।
  • Blank | 203.99.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৭:১২395713
  • ওরে নাতি, তুই যা ইচ্ছে নামে ডাকতে পারিস :)

    অরিজিত দা
    একটা জিনিস মনে হয় যে, ইংরেজ রা না এলে কোনোদিন আমরা ভারত পেতাম না। কোনো দিন এত বড় দেশ তৈরী ও হতো না। দুশ বছর এক সাথে সহ্য করেছি বলে আজ ও এক সাথে আছি। তবে আরো একশো বছর পরে কি হবে কে জানে? পারস্পরিক প্রেম ক্রমশ কমছে।

  • Sudipta | 122.169.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৭:১৫395715
  • একদম ঠিক;
  • Arijit | 128.24.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৭:১৫395714
  • তা ঠিক। জোর করে একসাথে যে আটকে রাখা যায় না সোভিয়েত ইউনিয়ন তার বড় নিদর্শন। কিন্তু সেক্ষেত্রে জাতীয়তাবাদ/আঞ্চলিকতাবাদ প্রাধাণ্য পাবে - সেটা কতটা ঠিক সেই নিয়ে সন্দ আছে।
  • Sudipta | 122.169.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৭:৩০395716
  • অরিজিৎ-দার শেষ কথা টা পোষ্কার হল না গো
  • Arijit | 128.24.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৭:৩৫395717
  • কোশ্চেনটা হল জাতিসঙ্কÄ¡/আত্মনিয়ন্ত্রনের অধিকার আর জাতীয়তাবাদের লাইনটা কোথায়?
  • ^¦^ | 193.8.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৮:০০395718
  • জাতীয়তাবাদ তো হিটলার শিখিয়েছে।
  • Blank | 203.99.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ১৮:০৮395719
  • পুরনো পৃথিবীর বাসিন্দাদের জাতি সঙ্কÄ¡ বা আত্ম নিয়ন্ত্রনের অধিকার তো শেষ অব্দি UN মেনে নিয়েছে। নতুন পৃথিবীর কথা কবে মানবে কে জানে ...
  • shyamal | 64.47.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ২১:১৫395720
  • ব্যাপারটা হল, জাতি কে বা কি সেটা কে ঠিক করবে? আজ আমরা বাঙালি জাতীয় কোন দল বলতে পারে যে বাঙালি একটা আলাদা জাতি । তাই তাদের আলাদা দেশ চাই। সেটা হলে কাল বীরভূমের লোকেরা তাদের নিজের জাতিসঙ্কÄ¡ প্রতিষ্ঠিত করতে চাইবে। তখন প্রতি জেলা আলাদা দেশ হবে। পরশু বালিগঞ্জের কোন নেতা বলবে যে তারা গড়িয়া বা বড়বাজার রাজ্য থেকে আলাদা। তাই তারা নিজেদের আলাদা দেশ চাইবে। এর কি কোন শেষ আছে?
    আরেকটা কথা। ভাষা নিশ্চয় ঐক্য আনে। কিন্তু সেটাই কি সব? এই গুরুচন্ডালির লেখকদের সঙ্গে বর্ধমানের কৃষি শ্রমিকের কতটা মিল আছে যদিও ভাষা এক। অন্য দিকে বাঙালি শিক্ষিত মধ্যবিত্তের সাথে কর্ণাটক বা কানেটিকাটের শিক্ষিত মধ্যবিত্তের প্রচুর মিল।
  • tan | 131.95.***.*** | ১৮ জানুয়ারি ২০০৮ ২১:৩৪395722
  • ভাষা ছাড়াও আছে অনেক অনেক কিছু,এটা একটা দুটো ফ্যাক্টরের ব্যাপার নয় আর জিনিসগুলো পরিষ্কার আলাদা আলাদা করে বোঝাও যায় না যে গাণিতিক কায়দায় ট্যাকল করবে।
    ভাষা নিয়ে যদি বলতে হয়-তাহলে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ভাষা বাংলা-অথচ দুটি আলাদা দেশ(যদিও এর পিছনে ইতিহাস আছে জোরজার করে আলাদা করার কান্ড আছে),একই কথা পাকিস্তান আর তৎসংলগ্ন ভারতের অংশে।
    তারপরে ধর্ম, ভারতের মতন দেশে এটা খুব বড়ো একটা ফ্যাক্টর সে যতই সেকুলারিজম ঢোকানোর চেষ্টা করা হোক। বাস্তবকে অস্বীকার করে তো সমস্যা সমাধান হয় না।
    তারপরে রীতিনীতি, সংস্কৃতি, লোকাচার, রাজনীতি, জাতপাত,বিভিন্নধরনের সমাজরীতি--এসব হাজারো ফ্যাক্টর।
    ম্যাপ খুলে যে ভারত দেখা যায় তার যে সীমাটিমা রেখাটেখা দিয়ে দেখানো-সেই হিসাবে যদি চোখের দেখায় দেখতে চাওয়া যায়,তাহলে একেবারে ঘুলিয়ে ঘেঁটে যাবে প্রথমবারের রিসার্চারদের। একেবারে দক্ষিণে কন্যাকুমারী থেকে শুরু করে একেবারে নাক বরাবর যদি উপরের দিকে মানে উত্তরের দিকে আসতে সে শুরু করে, এতই বদলে যাবে সবকটা ফ্যাকটরই যে সে ভাবতে বাধ্য-ব্যাটারা এই মহাদেশপ্রমাণ তফাতের জায়গাকে একইদেশ বলেই বা কিকরে চালায়ই বা কিকরে খোদায় মালুম। এবারে পাথালি বরাবর গুজরাট থেকে শুরু করে পুবের দিকে চলতে চলতে নাগাল্যান্ড তক যদি সে আদৌ যেতে পারে তাইলে মাথাখারাপের মতন হয়ে যাবে, এতটাই
    তফাৎ প্রায় সব কিছুতে।
    অথচ পোড়খাওয়া পর্যটকের বা রাজনীতিবিদের কিন্তু এই ধাঁধা লাগবে না,সে এর ভেতরে ভেতরে সূক্ষ্ম সুতাগুলির টানা পোড়েন পরিষ্কার দেখতে পায়, আর পায় বলেই চালাতে পারে মোটামুটিরকম।

  • Tim | 204.***.*** | ১৯ জানুয়ারি ২০০৮ ২৩:৫৫395723
  • দেশ ও কাল দুটো-ই কি সংজ্ঞায়িত হয়ে গেল? এরপর কি?
  • Tim | 204.***.*** | ২০ জানুয়ারি ২০০৮ ০০:০৩395724
  • এর মাঝে অন্য টইতে মধ্যবিত্ত নিয়ে কথা উঠেছিলো। মধ্যবিত্ত কারে কয়?
  • sr | 117.99.***.*** | ০৩ ফেব্রুয়ারি ২০০৮ ০০:৫৭395725
  • মধ্যবিত্ত তাহারে ই কয় ,যাহার জীবন যাতনা ময়।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন