এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • গুরু–বাদ 

    Anindya Rakshit লেখকের গ্রাহক হোন
    ২৭ ডিসেম্বর ২০২৫ | ১১৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • ‘অধ্যাত্ম’ শব্দটির অর্থ নাকি ‘আত্মাকে অধ্যয়ন’ বা আত্মা তথা ঈশ্বর সম্পর্কে অধ্যয়ন। অর্থাৎ আপনার এই নাম-পরিচয় সমেত রক্তমাংসের শরীরটা আসলে কে ; আপনি কোথা থেকে এলেন ; বেছে বেছে এই পরিবারেই বা জন্মালেন কেন ; আদানি বা স্ট্যালোন এর পরিবারে কেন জন্মালেন না ; লিবিয়া বা কালাহান্ডির কোনো ভূখা পরিবারেই বা জন্মালেন না কেন ; আপনার জন্মানোর উদ্দেশ্যটা আসলে কী , ইত্যাদি প্রশ্নের উত্তর নাকি অধ্যাত্ম সম্পর্কিত গ্রন্থ থেকে জানা যায়। আর আত্মার স্বরূপ উপলব্ধি করতে পারলে ঈশ্বরকেও উপলব্ধি করা যায়।  

    তো, ধরা যাক, আপনি এই সব বিষয়ে জানতে আগ্রহী হয়ে অধ্যাত্ম সম্পর্কিত গ্রন্থ খুলে বসলেন ।

    নেট-এ, কিছু পরিষেবা আছে যেগুলি কিছুদিন মুফতে দেওয়ার পর সাবস্ক্রাইব করতে বলে। অধ্যাত্ম  গ্রন্থেও দেখবেন অনেকটা এই একই ব্যাপার। পাঁচ পাতা পেরিয়ে ছ’য়ের পাতায় গেলেই দেখবেন, গ্রন্থ আপনাকে একজন গুরু সাবস্ক্রাইব করতে বলছে ; তা না হলে নাকি এই বিষয়ে কিস্যুটি জানা যাবে না। আপনি হয়তো ভাববেন সত্যিই তো, যে কোনো বিষয়েই জানতে হলে গুরু  আবশ্যিক ; তা হলে এই ক্ষেত্রেই বা নয় কেন ? খুবই যুক্তিযুক্ত আপনার ভাবনা। কিন্তু ক্ৰমশঃ আপনি উপলব্ধি করবেন যে আধ্যাত্মিক গুরুদের ব্যাপারটাই আলাদা। এখানে, গুরুবাক্যি নির্দ্বিধায় বিশ্বাস করতে হবে। গুরুর পক্ষে উত্তর দেওয়া কঠিন, এমন কোনো প্রশ্ন করা চলবে না। এবং প্রাণপণে গুরুসেবা করতে হবে। তবেই 'অধ্যাত্ম' বিষয়ে সম্যক জ্ঞান উপলব্ধি করা যাবে নচেৎ নয়।  

    তো, ধরা যাক, আপনি আত্মজ্ঞান উপলব্ধির উদ্দেশ্যে একজন গুরু সাবস্ক্রাইব করলেন এবং তাঁর  সকল নির্দেশ যথাযথভাবে পালন করলেন। এই সব কিছু আন্তরিক ভাবে করবার পরে আত্মার স্বরূপ  জানতে চাইলে গুরু, পেশেন্ট এর ডায়েট চার্ট এর মতন, শিষ্যের জীবনচর্যার উপর বেশ কিছু বিধি নিষেধ আরোপ করবেন। শিষ্য বেচারি তখন ঠিক বুঝে উঠতে পারবেন না যে তিনি পেশেন্ট না স্টুডেন্ট। যাই হোক, গুরুনির্দিষ্ট পথে জীবন যাপনের পরেও আত্মার স্বরূপ সম্পর্কে আপনি কিছুই না জানতে পারলে গুরু বলবেন, " যতক্ষণ শরীরে কাম আছে ততক্ষণ আত্মার স্বরূপ তথা ঈশ্বরের স্বরূপ জানা অসম্ভব।" বুঝুন ব্যাপার ! শালা, কাম কি গোঁফ যে কামিয়ে ফেললেই হলো ?! অর্থাৎ সে যাত্রায় আপনার আর আত্মজ্ঞান বা ঈশ্বরোপলব্ধি হলো না।

    কিন্তু এই গুরুবাক্যে আপনি হতাশ হয়ে পড়লে গুরুর গুরুতর বিপদ। কারণ তিনি আপনার ‘জীবনের মানে’ আপনাকে উপলব্ধি করানোর দায়িত্ব নিয়েছেন। তাই , গুরু সেক্ষেত্রে শিষ্যকে বলবেন, "শাস্ত্রে  বলেছে , 'গুরু সাক্ষাৎ পরব্রহ্ম'। তাই , গুরুর মধ্যেই তুমি পরব্রহ্ম তথা আত্মার তথা ঈশ্বরের স্বরূপ  উপলব্ধি করতে পারবে যদি ভক্তিভরে একমনে ‘ব্রহ্ম’ জ্ঞানে গুরু সেবা চালিয়ে যাও। এবং 'গুরু  মাত্রেই স্বয়ং ব্রহ্ম' জানবে। তাই , যেখানে যত গুরু দেখবে, সকলকেই নিজ গুরু তথা ‘ব্রহ্ম’ জ্ঞানে  ভক্তি করবে। 
     
    তখন যদি আপনি প্রশ্ন করেন যে, "গুরু শ্রী আসারাম সাপুড়ের বা গুরু রামরহিমের গ্রূসাম কার্যকলাপকে কি তাহলে 'ব্রহ্ম ধর্ষণ' জ্ঞান করবো ?" গুরু তখন হয় আপনাকে বলবেন, " ধুর বাইঞ্চোৎ !! তোর দ্বারা এই জন্মে আত্মাকে জানা হবে না। তুই মহা পাপী ! আমার চোখের সামনে থেকে দূর হয়ে যা !" অথবা,  তিনি চট করে ভাবসমাধিতে চলে যাবেন অনির্দিষ্ট কালের জন্য।

    তবে হ্যাঁ – গুরুর উপযোগিতা একদম অস্বীকার করবার কোনো কারণ নেই। আত্মজ্ঞান সম্পর্কে তিনি আপনার অন্তরে আলোকপাত করতে না পারলেও গুরু কতকটা সুইস ব্যাঙ্ক –এর তুল্য পরিষেবা দিতে পারেন প্রয়োজন পড়লে। যেমন ধরুন , আপনার যদি অসদুপায়ে অর্জিত, প্রচুর অবৈধ টাকা থেকে থাকে তবে সঙ্কটকালে আপনি তা নির্দ্বিধায় গুরুর দাতব্য ট্রাস্ট-এ দান করে দিতে পারেন, গুরুকে ট্রাস্ট করেই। গুরু সে টাকা আয়কর বাঁচিয়ে, সঙ্কটকালের অন্তে অবশ্যই আপনাকে ফেরৎ দেবেন। তবে, অন্তত তার দশ শতাংশ দেবসেবার জন্যে কেটে নেবেন। আখেরে আপনার প্রফিটই হবে। এই ক্ষেত্রে গুরু নিঃসন্দেহে 'পতিত পাবন' বা 'বিপত্তারন' এর ভূমিকায় অবতীর্ণ হবেন তাঁর প্রিয় শিষ্যের কাছে।    

     

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • :|: | 2607:fb90:bd27:cd8c:d1a4:c1e0:6fbf:***:*** | ২৭ ডিসেম্বর ২০২৫ ২৩:৪৪737290
  • সকালেই গুরূ নং কেয়া কেউ ...
    কে গুরু সে বিষয়ে স্বামী বিবেকানন্দের গাইডলাইন ফলো করলে আপনার সুইসব্যাংকের একাউন্ট থাকবে সুরক্ষিত 
    গুগলিয়েই এই কটি পেলাম https://vivekavani.com/swami-vivekananda-real-teacher/
    Key Criteria for a Guru (Shrotriyo, Avrijina, Akamahata)
    1. Shrotriyo (Knows the Scriptures/Brahman):
      • Has direct knowledge of the Self (Atman) and Brahman through experience, not just book learning.
      • Understands the spirit and secret of the scriptures, able to guide beyond mere words.
    2. Avrijina (Sinless/Pure):
      • Must be of impeccable moral character, free from all sins and worldly desires.
      • Possesses a pure life, in conformity with scriptural ideals, making them a channel for divine grace.
    3. Akamahata (Unpierced by Desire/Motive-less):
      • Has no selfish motive (money, fame, power) in teaching; acts out of pure love for humanity.
      • Helps others cross the ocean of life without expecting anything in return, like the spring brings blossoms. 
    Other Essential Qualities & Functions
    • Transmitter of Power: A true Guru can impart spiritual force, transforming the disciple's life instantly or over time.
    • Empathetic & Level-headed: Can understand the student's inner nature and guide them from their specific level, seeing through their eyes and hearing through their ears.
    • A Living Example: Represents the living truth, acting as a guide who has already crossed the spiritual ocean.
    • "God in Human Form": The Guru is revered as God, the one who brings rebirth in the soul, giving the spiritual body. 
  • :|: | 2607:fb90:bd27:cd8c:d1a4:c1e0:6fbf:***:*** | ২৭ ডিসেম্বর ২০২৫ ২৩:৪৫737291
  • সকালেই গুরূ গুরু  নং কেয়া নয় কেউ কেউ ...
  • Anindya Rakshit | ২৮ ডিসেম্বর ২০২৫ ০৯:০২737313
  • @ :|:
    কামারপুকুর গ্রামে গদাধর চ্যটার্জী নামে একজন মানুষ ছিলেন যিনি পরবর্তী কালে দক্ষিণেশ্বরে থাকতেন। সেই ভদ্রলোক উত্তর কলকাতার সিমলার মানুষ নরেন দত্তকে খুব পছন্দ করতেন। কে গুরু আর কে নয়, এই বিষয়ে তিনি সহজ ভাষায়, হিউমার যোগ করে, নরেনবাবু আর অন্যান্য কিছু পছন্দের মানুষের কাছে ব্যাখ্যা করেছিলেন। পরে, নরেনবাবু সেই শিক্ষার তাত্বিক রূপ দেন যেটা আপনি গুগলিয়ে বের করেছেন। 
     
    আমি, ইদানীং যে সব জালি গুরু চাদ্দিকে দেখা যায়, তাদের কথা বলতে চেয়েছি। এই ধরণের গুরু আর তাদের শিষ্যদের উদ্দেশ্যে গদাধরবাবু বলেছিলেন, "হেগো গুরুর পেদো শিষ্য"। জালি গুরুকে উনি বলেছিলেন "ঢোঁড়া সাপ"। ওরা ব্যাঙ ধরে, কিন্তু গিলতে ঘন্টার পর ঘণ্টা লাগিয়ে দেয়। ব্যাঙ বেচারি যন্ত্রণা সহ্য করে চলে। প্রকৃত গুরুকে উনি বলেছিলেন "জাত কেউটে'। এক ছোবলেই ব্যাঙের সব যত্রণার অবসান হয়। 
     
    প্রসঙ্গতঃ, গদাধরবাবু কাওকে দীক্ষা দেন নি। সেই অর্থে তাঁকে টেকনিক্যালি বা অফিসিয়ালি 'গুরু' বলা যায় না। 
  • :|: | 2607:fb90:bd27:cd8c:b9f9:eaaf:e8c9:***:*** | ২৮ ডিসেম্বর ২০২৫ ০৯:৪৫737315
  • আহা আপ্নি গুরু খুঁজছিলেন আর ঠকে গিয়ে চটে যাচ্ছেন দেখে কী কী ক্রাইটেরিয়া ফলো খুঁজতে হবে সেটি গুগলিয়ে বললুম। এইটুকুই মাত্র। তাই আপনার প্রসঙ্গত প্যারাটি একেবারেই মানে ইয়ে ... যাকে বলে অপ্রাসঙ্গিক । 
  • :|: | 2607:fb90:bd27:cd8c:b9f9:eaaf:e8c9:***:*** | ২৮ ডিসেম্বর ২০২৫ ০৯:৫০737316
  • তবে হ্যাঁ। এই যে আপনি গদাধরবাবু বলেছেন এতে যারপরনাই খুশি হয়েছি। গদাধরদা বললে চেঁচিয়ে মেচিয়ে পার্লামেন্ট আই মিন টইপত্তর মাথায় করতুম নির্ঘাৎ! ;) 
  • Anindya Rakshit | ২৮ ডিসেম্বর ২০২৫ ০৯:৫০737317
  • আমি গুরু খুঁজছি, এই কথা আপনাকে কে বললে? 
  • :|: | 2607:fb90:bd27:cd8c:b9f9:eaaf:e8c9:***:*** | ২৮ ডিসেম্বর ২০২৫ ০৯:৫৬737318
  • অ! খোঁজেননি? লেখাটা পড়ে মনে হল এটি ফার্স্ট হ্যান্ড এক্সপেরিয়েন্স। যা হোক। আর কেউ খুঁজতে গিয়েএসব দেখেছেন সেসব শুনে লিখেছেন। খারাপ আইডিয়া না।
  • নবীন | ২৮ ডিসেম্বর ২০২৫ ১৪:৩৩737336
    • :|: | 2607:fb90:bd27:cd8c:b9f9:eaaf:e8c9:***:*** | ২৮ ডিসেম্বর ২০২৫ ০৯:৫৬
    • লেখাটা পড়ে মনে হল এটি ফার্স্ট হ্যান্ড এক্সপেরিয়েন্স ...
    এটা বেশ বড় কমপ্লিমেন্ট আপনার লেখার; পড়ে একদম ফার্স্ট হ্যান্ড এক্সপেরিয়েন্স মনে হওয়াটা । 
     
    আমার পার্টিকুলারলি ভাল লেগেছে "শ্রী আসারাম সাপুড়ে"র রেফারেন্সটা | @Anindya Rakshit 
  • Anindya Rakshit | ২৮ ডিসেম্বর ২০২৫ ১৬:১৯737342
  • @  নবীন
    আপনাকে ধন্যবাদ জানাই ☺️
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন