এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শ্রুতি নাটক নিয়ে আরো কিছু কথা ............

    Tania Basu Dutta লেখকের গ্রাহক হোন
    ১৯ আগস্ট ২০২৫ | ৪৭ বার পঠিত
  • শ্রুতি নাটক ; যা আমাকে তথাকথিত  নাটকের পাশাপাশি ভীষণ ভাবে আবেদন করে ।......শিল্পীর গলায় যখন অভিনয় ।.....শুধুমাত্র কণ্ঠস্বর কে হাতিয়ার করে নাটকের প্রাণ প্রতিষ্ঠা করা ...... নাটকের ব্যক্তিত্ব গুলি কে জীবন্ত করে তোলা ।...এসব কিছুই আমাকে মুগ্ধ করে .....
     
    মন্তব্যে আমাকে শ্রদ্ধেয় স্যার - ম্যাডামেরা অনেক অনেক শ্রুতি নাটক পাঠিয়েছেন ।।.তাঁদের প্রতি আমি সত্যিই কৃতজ্ঞ ।....খুব ভালো লেগেছে এঁরা প্রত্যেকেই শ্রুতি নাটক শোনেন ভালোবেসে .....
     
    শ্রুতি নাটকের বিভাগ গুলির মধ্যে যা আমার বেশ দুরূহ বলে মনে হয় , তা হলো এককভাবে পরিবেশিত শ্রুতি নাটক ।। একজন মাত্র শিল্পীর কণ্ঠস্বরই রাজত্ব করবে এক্ষেত্রে ।....একটি পূর্ণাঙ্গ নাটকের পরিবেশনা , নাট্যশৈলী সবই তাঁর কণ্ঠস্বরের দক্ষতায় দর্শকের মনে পৌঁছবে ।....যদি পারতুম অনেকানেক এরমই একক শ্রুতি নাটকের প্রতি ভালোলাগা আপনাদের সঙ্গে ভাগ করে নিতে ।....বড়ো ভালো হতো .....
     
    কিন্তু অপারক আমি এই স্বল্প পরিসরে খুব সামান্য কিছু ভালোলাগার উদাহরণ নিয়ে আপনাদের সঙ্গে আলোচনায় বসলাম ......
     
    প্রথমেই আসা যাক রামকুমার মুখোপাধ্যায়ের লেখা " দুখে কেওড়া " ।....দেবশঙ্কর হালদার পাঠ করেছেন ।....ওনার মতে সব লেখাতেই নাটক থাকে কিন্তু এই লেখায় নাটক করা আছে তাই পাঠ করতে বেশ ভালো লাগে ।....নাটক টি তে একজন মানুষেরই সংলাপ রয়েছে ।...সেই বলে চলবে ।....তাঁর কথাই পাঠ করে চলবেন দেবশঙ্কর .. মানুষ টি হলেন দুখে কেওড়া ।.ইনি গাঁয়ের এক প্রান্তবাসী মানুষ ।...মা তাঁর নাম রেখেছিলেন দুঃখহরণ ।.যা অচিরেই দুখে হয়ে যায় ।...এক সময়ের কৃষি মজুর দুখে এখন বছর আশির বৃদ্ধ ।.কাজ বলতে কাঁচির ব্যবসা ( দিশি মদ ) ।...বউ বানায় ।..আর সে বেচে ।...এই দুখে কেওড়া ঘর সংসারের পাশাপাশি রাষ্ট্র , সমাজ , সংস্কৃতি নানা বিষয় নিয়ে তাঁর মতামত জানায় ।....তাঁর কাঁচির ঠেকে নানাবিধ মানুষের সমাগম হয় ।।....এইটিই উপজীব্য বিষয় ।...বোঝাই যায় এই লেখায় comedy , satire , parody , সব এলিমেন্টসই রয়েছে বছর আশির এক বৃদ্ধের সংলাপের মাধ্যমেই যা ফুটে উঠবে ।....যে গ্রামের dialect এ দুখে কথা বলে সেই dialect এ এক বৃদ্ধের কণ্ঠস্বরে তাঁর মনস্তত্ব এবং প্রতিটি ইমোশন ; দুঃখ , হতাশা , পরিতৃপ্তি , পরিহাস কে ফুটিয়ে তুলে যেতে হবে অবিরত যাতে সর্বোপরি সমাজ এবং রাষ্ট্রের যে ছবি লেখক এঁকেছেন সেই ছবিটিই যেন দর্শকের মনে ফুটে ওঠে ..
    বলাই বাহুল্য ,,,, দেবশঙ্কর হালদার এই গুরুদায়িত্ব সুনিপুণ দক্ষতার সঙ্গে পালন করেছেন .
     
    আসা যাক প্রবাদ প্রতিম নাট্য ব্যক্তিত্ব শাঁওলী মিত্র পরিবেশিত " নাথবতী অনাথবৎ " নাটকটিতে   ।.যেখানে নাটক , পরিচালনা ও কথকের ভূমিকায় শাঁওলী মিত্র ।....প্রযোজনায় শম্ভু মিত্র ।...১৯৮৩ সালে পঞ্চম বৈদিক নাট্যদল এটি মঞ্চস্থ করে ।...এক কথক ঠাকুরণের ভূমিকায় মহাভারতের দ্রৌপদীর বেদনার কাহিনী শোনান নাট্যকার ।....বিভিন্ন চরিত্র কে অসাধারণ ভাবে ফুটিয়ে তুলতে থাকেন তাঁদের জন্যে নির্বাচিত সংলাপ গুলির মধ্যে দিয়ে ।....দুর্যোধন , শকুনি , যুধিষ্ঠির , বিদুর ইত্যাদি ।....আবহ সঙ্গীত এ শুধু অট্টহাস্য ।....বাকি টা কণ্ঠস্বরের ম্যাজিক !! 
     
    আর না উল্লেখ করলেই নয় মা তৃপ্তি মিত্রের " অপরাজিতা " ।...নাটক শুরু হলো ।.....ল্যান্ড ফোনের ক্রিং ক্রিং আওয়াজে ( আবহে ) ।...চতুর্থ বারের ক্রিং ক্রিং আওয়াজের ক্লু নিয়ে শুরু করে দিলেন পাঠ ।....তারপর রেলগাড়ি ছোটালেন ।...এতো দ্রুত ভাষ্যপাঠ আমি কোথাও শুনিনি ।...প্রথম চার মিনিটে তিনটি চরিত্র করলেন ! আবার ধারাভাষ্যে ফিরলেন আবার চরিত্রে চলে গেলেন ! কি দ্রুত শিফটিং ! যেন কণ্ঠস্বরের রোলার কোস্টার !! একেবারে নির্ভুল উচ্চারণে ।....গলার মডুলেশন এ ।....সব মিলিয়ে অসাধারণ অভিজ্ঞতা ! 
     
     
     
    শ্রুতি নাটক মঞ্চস্থ হতে আলোর ব্যবহার নিয়ে কিছু লেখার ইচ্ছে রইলো ...........

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন