এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • গেরুয়া পতাকা মানে হিন্দু 

    Sumit Mandal লেখকের গ্রাহক হোন
    ১১ এপ্রিল ২০২৫ | ১৫১ বার পঠিত
  • ওয়াকফ বিলের প্রতিবাদ সমাবেশের একটি ঘটনা, যা নিয়ে জলঘোলা শুরু করেছে বিজেপি এবং হিন্দুত্ববাদী সমাজ। গেরুয়া পতাকাকে হিন্দু ধর্মের সাথে সমান্তরাল করে যথারীতি বিষ ছড়ানো হচ্ছে। এই গেরুয়া পতাকা হিন্দু ধর্মের প্রতীক এবং সমান্তরাল কবে হলো তা জানা ছিল না। কোনো পতাকা ছাড়াই ধর্মটা যখন এতগুলো সময় টিকে এসেছে, তাহলে এখন হঠাৎ এই গেরুয়া পতাকার আশ্রয় প্রয়োজন হবে না।
     
     এই গেরুয়া পতাকাকে হিন্দুত্ববাদী আগ্রাসনের প্রতীক হিসেবেই দেখানো হয়েছে এবং দেখা হচ্ছে। যে হিন্দুত্ববাদী আগ্রাসন মুসলিম সমাজকে চেপে রাখার চেষ্টা করছে। এরা যেমন মুসলিম সমাজকে ধমকাচ্ছে, তেমনই দিল্লির চিত্তরঞ্জন পার্কে বাঙালিদের মাছ বিক্রি বন্ধ করার জন্যও ধমকাচ্ছে। এছাড়াও আরো নানা ভাবে ভারতীয় জনগণের স্বাধীনতা খর্ব করার চেষ্টা করছে। এই প্রক্রিয়ার একটা অংশ হচ্ছে ওয়াকফ বিলের সংশোধন। যা বিরোধী মতকে সম্পূর্ণ অগ্রাহ্য করে কোনো আলোচনার অবকাশ না রেখেই পাশ করানো হয়েছে। যা গণতন্ত্রবিরোধী এবং অবশ্যই বিজেপির রাজনীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।
     
    যে গণতন্ত্রবিরোধী রাজনীতির প্রকাশ এই সিদ্ধান্ত। সেই সিদ্ধান্তের প্রতিবাদ সমাবেশে অবশ্যই সেই রাজনীতির প্রতীককে ছুঁড়ে ফেলে দেওয়ার ডাক দেওয়া হবে। এটা তো স্বাভাবিক। বিজেপি নিজে যখন সিপিএম-তৃণমূলের পতাকাগুলো খুলে ফেলে গেরুয়া ত্রিকোণ পতাকা গুলো লাগায়, তখন তারাও এটাই করে। পার্থক্য এটাই যে, অন্য দলগুলো নিজের পতাকা দেখিয়ে রাজনীতি করে, আর বিজেপির সেই সাহস না থাকায়, হিন্দু ধর্মের প্রতীক হিসেবে একটা পতাকা নিজেরাই বিজ্ঞাপিত করে সেটা ব্যবহার করে। সোজা কথা এই ভীরু, কাপুরুষ দলটা ধর্মের আড়ালে রাজনীতি করে। এসব তো জানা কথাই। 
     
    এইসব পতাকা গুলো হিন্দু ধর্মের প্রতীক নয়, হিন্দুত্ববাদের প্রতীক। এই হিন্দুত্ববাদী প্রতিটা মানুষ এবং তার সমস্ত চিহ্নকে ভারতীয়দের ছুঁড়ে ফেলে দেওয়াই উচিত। শুধু পশ্চিমবঙ্গ নয়, সমস্ত ভারতে এই হিন্দুত্ববাদী আগ্রাসনকে রুখে দেওয়া প্রতিটা ভারতীয়ের দায়িত্ব। সুতরাং যা করেছে— বেশ করেছে।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PRABIRJIT SARKAR | ১১ এপ্রিল ২০২৫ ১৮:৫৪542277
  • আইন পাস হয়েছে উভয় সভায়। রাষ্ট্রপতি অনুমোদন দিয়েছে। এরপর ভারতের সংবিধান লংঘিত হয়েছে কিনা দেখতে কোর্টে যাক। জঙ্গি আন্দোলন করে গেরুয়া দের পালে হাওয়া দিচ্ছে। কজন এই আইন টা পড়েছে বুঝেছে ? মুমতাজ বেগমের রাজত্বে পুলিশ জামাই আদর করছে। তাই বাড়াবাড়ি করছে।
  • Sumiter Oboidho Baap | 2401:4900:882a:7cef:c410:c4d0:a5a0:***:*** | ১১ এপ্রিল ২০২৫ ২২:৪৭542284
  • চুসলীমদের কাছে চোদন খাওয়া বাঙ্গালি হিন্দুর জন্মগত অধিকার |
     
    এই জাতিকেবাঁচানো স্বয়ং ​​​​​​​ঈশ্বরের ​​​​​​​পক্ষেও সম্ভব ​​​​​​​নয় |
     
    অসভ্য ​​​​​​​জাতি ​​​​​​​একটা |
     
     
     
  • SB | 2405:8100:8000:5ca1::25:***:*** | ১২ এপ্রিল ২০২৫ ০০:০০542287
  • সুন্দর লেখা।  কলকাতা খিলাফত কমিটি লেখককে সংবর্ধনা দেবে।
    যোগেন মন্ডল কি লেখকের আত্মীয় ছিলেন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন