এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পশ্চিমবঙ্গে সরকারী বাস প্রতি এক লাখের জন্য তিনটি

    Bhutanoya লেখকের গ্রাহক হোন
    ২৭ অক্টোবর ২০২৪ | ৩৪২ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • বাংলার সোশাল মিডিয়াতে গণপরিবহন নিয়ে কথাবার্তা বিশেষ শুনি না। কোভিডের সময়ে সরকারী বাস-ট্রেন বন্ধ ছিল, লোকজন কয়েকটা বেসরকারী দূরপাল্লার বাসে বাদুড়ঝোলা হয়ে সোশ্যাল ডিস্ট্যান্সিং করছিল, তখনও খুব বেশী আওয়াজটাওয়াজ শুনিনি। এমনকি, বেসরকারীকরণের আপাত বিরোধী বামেরাও বেশী ট্যাঁ-ফো করেন না, সম্ভবত এ রাজ্যে সরকারী গণপরিবহন ব্যবস্থা লাটে ওঠার পেছনে তাঁদের ভূমিকা সামনে এসে যাবে বলেই।
     
    আমাকে নিয়মিত বাসে যাতায়াত করতে হয়, ফলে ও জিনিস এড়িয়ে যাবার সুযোগ আমার নেই। কলকাতায় বাসের পরিষেবা জঘন্য। বাস লেন নেই, ট্র‍্যাফিক আইনের ধার ধারা নেই, ক্রমাগত রেষারেষি। একবার দেখলাম এক ভদ্রলোককে এইসবের মধ্যে বাসের তলায় চলে যেতে। বাস তাঁর পায়ের খানিকটার ওপরে উঠে গেছে। তারপর বাসটা বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে ব্যাক করল, লোকটির পায়ের চামড়া পা থেকে খুলে ঝুলতে লাগল।
     
    দিল্লীতে গিয়ে একটা জিনিস দেখেছিলাম, পেডেস্ট্রিয়ান সিগন্যাল বলে কোনও বস্তু চোখে পড়ে না। হাঁইহাঁই করে গাড়ি চলে, সোজাদিকের ট্র‍্যাফিক বন্ধ হলে টার্নের সিগন্যাল খুলে যায়, রাস্তা পারাপার করতে হয় প্রাণ হাতে নিয়ে। কলকাতাও সেইদিকে অনেকদূর গেছে। জেব্রা ক্রসিং-এর ওপরে এসে গাড়ি দাঁড়ায়। পেডেস্ট্রিয়ান সিগন্যাল অধিকাংশ জায়গায় নেই। নির্দিষ্ট বাসস্টপ মার্ক করা নেই। সাইকেল লেন তো নেইই। প্যারিসের জনঘনত্ব প্রতি বর্গকিমিতে ২৪০০০ জন। সেখানে অনেক রাস্তায় গাড়ি ঢোকা বারণ। এখানে উলটো, অনেক রাস্তায় সাইকেল ঢোকা বারণ, ফুটপাথ বলে কোনও বস্তু নেই।
     
    সরকারের থেকে দাবিদাওয়াও এখন আউট অফ ফ্যাশন হয়ে গেছে। ছোটবেলায় আনন্দবাজারের লেখাগুলো পড়ে খাপ খাওয়াতে পারতাম না। (এখন পড়িনা তাই খাপ খাওয়ানোর প্রশ্ন ওঠে না।) যেরকমের জীবনযাত্রা, লাইফস্টাইল নিয়ে লেখা বেরোয়, তার ধারেপাশে কিছু আমার চারপাশে দেখিনি। এখন ফেসবুকের বেশীরভাগ লেখাও ওইরকম লাগে। খাপ খাওয়াতে পারি না। লেখাটেখা পড়ে মনে হয়, বেশীরভাগেরই বাহন হয় গাড়ি নয় উবার। কারা এরকম কথায় কথায় উবার ধরতে পারে? মাঝে আমার ঠ্যাং-এর লিগামেন্ট ছিঁড়েছিল, তখন উবারে ৭ কিমির ভাড়া দেখতাম ৩০০ টাকার ওপর। ইনড্রাইভার প্রায়শই তারও বেশী। এত রোজগার কজনের? সরকারকে আমরা আমাদের রিসোর্সের এফিশিয়েন্ট ম্যানেজমেন্টের জন্য দাঁড় করিয়েছি যাতে আমাদের সমাজের দুর্বলতম সদস্যটিরও সুবিধে-অসুবিধের খেয়াল রাখা হয়। সেখানে সরকার বাহাদুরের এবং আনন্দবাজারীয় বিদগ্ধদের হাবভাব এমন যেন এই রিসোর্স ম্যানেজমেন্টের কোনও দরকার নেই। সরকার একটা আছে কারণ না থাকলে খারাপ লাগে, কিন্তু তার থেকে পরিষেবা টরিষেবা চাওয়াটা ভারী মন্দ ব্যাপার। আর আমাদের বামপন্থাও দেখি উঠেছে এই গোষ্ঠীর হাতে, দক্ষিণপন্থা তো চিরকালই এই গোষ্ঠীরই ধামা ধরে আসছে। শেষ কবে একটা পরিষেবামূলক দাবিতে গণআন্দোলন হয়েছে? আর আন্দোলন ছাড়া এই অবস্থার কীভাবে সমাধান হবে?

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Dibakar Sen | 2001:67c:2628:647:10::***:*** | ২৭ অক্টোবর ২০২৪ ২০:২৭538916
  • পশ্চিমবঙ্গ ভিখিরিদের রাজ্য ত, ওখানে ট্রান্সপোর্ট কি হবে? মুম্বই-ব্যাঙ্গালোরে দেখি দিব্যি ব্যবস্থা। আমাদের গড় ইনকাম বছরে কুড়ি লাখ। কলকাতায় ডিম্যান্ড নেই, তাই সাপ্লাইও নেই। বাঙালিরা শিল্পবিমুখ হয়ে থাকুক ভিখিরির মতন।
  • Bhutanoya | ২৭ অক্টোবর ২০২৪ ২০:৪৯538917
  • মুম্বাইতে লোকাল ট্রেনের অবস্থা মারাত্মক, ওই ভিড় অসহ্য। আর ব্যাঙ্গালোরে আমি দুবছর থেকেছি। বাসের ব্যবস্থা তুলনায় ভাল, কিন্তু অসম্ভব ট্র‍্যাফিকের চাপে অনেকে টু-হুইলার ব্যবহার করেন।
    পশ্চিমবঙ্গ "ভিখিরিদের রাজ্য" তাই তাদের গণপরিবহন প্রাপ্য নয় - কী সহজেই কথাটা বলে দিলেন। ভিখিরিদেরও গণপরিবহনের অধিকার আছে, সেজন্যই সেটা "গণ", বড়লোক-পরিবহন নয়। আর ডিমান্ড কতটা আছে সেটা বাসে-ট্রেনে-মেট্রোয় ভিড় দেখলেই বোঝা যায়। "শিল্পবিমুখ"টাও কোন অর্থে বললেন বুঝলাম না, বাঙালী উৎপাদন করতে চায় না অর্থে, যেটা সম্পূর্ণ অসত্য, নাকি বাঙালী ইউনিয়ন করে বলে?
  • Dibakar Sen | 2001:67c:2628:647:f::***:*** | ২৭ অক্টোবর ২০২৪ ২১:৩১538918
  • সিঙ্গুর-নন্দীগ্রামের পরে বাঙালি যে শিল্পবিরোধী তাতে কারুর সন্দেহ নেই। ইনভেস্টররা বাংলার দিকে ফিরেও তাকায় না।
     
    আর ডিম্যান্ড মানে পাল পাল লোক নয়, ওরকম ভিড় তো সবজায়গাতেই। বেটার পয়সা দিয়ে বেটার সার্ভিস পাবার ডিম্যান্ড আছে কিনা সেটাই বিচার্য। সেটা কলকাতায় মেলে না। কারণ ইনকাম কম, তাছাড়া বাঙালিদের ভিখিরি লাইফস্টাইলই পছন্দ। ঝকঝকে এসি বাসে দুপয়সা বেশি দিতে হবে বলে মিনিবাসে ঝুলতে ঝুলতে যায়। এই আর কি! 
  • Dibakar Sen | 2001:67c:2628:647:5::***:*** | ২৭ অক্টোবর ২০২৪ ২১:৩৬538919
  • তবে আপনি বোধায় গণ পরিবহন বলতে সরকার ভর্তুকি দিয়ে বাস চালাবে আর পাবলিক সেই বাসে চড়ে মজা লুটবে এইরকম সোশ্যালিজম বলছেন। তাহলে অবিশ্যি আর কিছু বলার থাকে না।
  • dc | 2402:e280:2141:1e8:d411:1d77:ab37:***:*** | ২৭ অক্টোবর ২০২৪ ২২:১০538920
  • গণপরিবহন তো বেশ কয়েক রকম হয়, যেমন ধরুন বাস, এক্সপ্রেস বাস বা দূরপাল্লার বাস, ট্রেন, এমারটিএস, মেট্রো ইত্যাদি। এগুলোর সবকটাই কি পবতে দুর্বল হয়ে পড়ছে? অন্যান্য কিছু রাজ্যে তো বাড়ানো হচ্ছে - চেন্নাই, ব্যাঙ্গালোর, মুম্বাইতে মেট্রোর আর এমারটিএস এর রুট অনেকটা বাড়ানো হচ্ছে, কোয়েম্বাতুর আর সালেম এর মতো শহরে মেট্রো প্রোজেক্ট শুরু হতে চলেছে। আর ট্রান্সপোর্টের আরেকটা দিক হলো রাস্ত। যে রাস্তা আছে তার রক্ষণাবেক্ষন করা, নতুন রাস্তা বানানো, চার লেনকে ছয় বা আট লেন বানানো, এক্সপ্রেসওয়ে, ব্রিজ, এলিভেটেড স্ট্রেচ বানানো ইত্যাদি, এগুলোও সরকারের কাজ। এসব পবতে কেমন হচ্ছে জানিনা। 
     
    বিটিডাব্লু, ব্যাঙ্গালোরের রাস্তা জঘন্যতম বললেও কম বলা হয়। যেমন সরু রাস্তা তেমনি ট্রাফিক, বেশীর ভাগ রাস্তা খানাখন্দে ভর্তি, ফুটপাথের বালাই নেই। স্রেফ ঐ রাস্তায় চালাতে হবে সেই ভয়ে ব্যাঙ্গালোর যেতে ইচ্ছে করে না। অথচ ব্যাঙ্গালোরে যে কতো মদের দোকান, আর তাদের যে কি ভালো স্টক, কি বলবো। 
  • dc | 2402:e280:2141:1e8:d411:1d77:ab37:***:*** | ২৭ অক্টোবর ২০২৪ ২২:১৬538921
  • আমার দেখা সেরা রাস্তা হলো কেরলে, সেখানকার ড্রাইভাররাও খুব ভালো, বেশীরভাগ সময়ে ট্রাফিক নিয়ম মেনে গাড়ি চালান, যা আমাদের চেন্নাই বা ব্যাঙ্গালোরের ড্রাইভারদের কাছে পৃথিবীর সপ্তম আশ্চর্য বলে মনে হয়। কেরলের পাবলিক বাস ​​​​​​​সার্ভিসও ​​​​​​​মনে ​​​​​​​হয় ​​​​​​​ভালোই। 
     
    চেন্নাই ​​​​​​​এর ​​​​​​​পাবলিক ​​​​​​​বাস সার্ভিস ​​​​​​​মনে ​​​​​​​হয় অ্যাভারেজ, ​​​​​​​ব্যাঙ্গালোরে ​​​​​​​বোধায় ​​​​​​​খারাপ। ​​​​​​​তবে ​​​​​​​মহারাষ্ট্র, ​​​​​​​কেরল, ​​​​​​​কর্ণাটক, ​​​​​​​তামিল ​​​​​​​নাড়ু, ​​​​​​​অন্ধ্রতে ​​​​​​​এক্সপ্রেসওয়ে, ​​​​​​​হাইওয়ে, ব্রিজ, ​​​​​​​বাইপাস ​​​​​​​ইত্যাদি ​​​​​​​বানানোর ​​​​​​​বুম ​​​​​​​চলছে, ​​​​​​​অনেক ​​​​​​​অনেক ​​​​​​​বানানো ​​​​​​​হচ্ছে, ​​​​​​​যার ​​​​​​​মধ্যে ​​​​​​​কিছু ​​​​​​​অ্যাক্সেস ​​​​​​​কন্ট্রোলড, ​​​​​​​কিছু ​​​​​​​নয়। ​​​​​​​আশা ​​​​​​​করি ​​​​​​​এইসব ​​​​​​​রাজ্যগুলোতে ​​​​​​​পরিবহণ ​​​​​​​ব্যাবস্থারও ​​​​​​​উন্নতি ​​​​​​​হবে। 
  • Bhutanoya | ২৭ অক্টোবর ২০২৪ ২৩:২৫538923
  • dc,
    ট্রেন ক'বছর আগে পর্যন্তও এতটা অসহ্য ছিল না। এখন ভিড় ট্রেন থেকে পড়ে মারা যাওয়া একটা নিয়মিত ঘটনা হয়ে উঠেছে। দূরপাল্লার সরকারী বাসও বেশ কম। কলকাতায় একটা দুটো রুট বাদে সরকারী বাস চলে না। বেসরকারী বাসই ভরসা, আর সে যা চলে, বাবারে। আমি বিটি রোডে যাতায়াত করি, মাঝে মাঝেই পটলোৎপাটনের কাছাকাছি ব্যাপারস্যাপার হয়। রাস্তার কোনও ছিরিছাঁদ নেই। গর্তে ভর্তি। হঠাৎ করে গর্তের সামনে এসে টু হুইলারকে যদি গর্ত কাটাতে হয়, দুর্ঘটনা হতেই পারে। হয়ও। রাস্তা সারানো মানে এসে তাপ্পি দিয়ে যাওয়া, যে তাপ্পির আয়ু এক সপ্তাহ।
     
    ব্যাঙ্গালোরের ট্র‍্যাফিক, রাস্তা আহামরি কিছু নয়, তবে আমি যতটুকু দেখেছি, আমাদের এখানকার চেয়ে ভাল। বাস নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট জায়গায় আসে, সেই দেখে যাতায়াত প্ল্যান করা যায়। ওদের একটা মান্থলি বাস পাস আছে যাতে হাজার টাকার মত দিলে বি এম টি সির নন এসি বাসে যতবার খুশি যেখানে খুশি যাওয়া যায়। বাসে চোটফোট লাগার ক্ষেত্রে একটা ইনশিওর‍্যান্সও দেয়। কলকাতায় এসব কিছু নেই। তবে ব্যাঙ্গালোরের মেট্রো কভারেজ প্রায় নেই বললেই চলে। তুলনায় কলকাতা মেট্রো বেটার।
  • Bhutanoya | ২৭ অক্টোবর ২০২৪ ২৩:৩৬538924
  • আর কলকাতায় যেটা মারাত্মকভাবে বেড়েছে সেটা হল প্রাইভেট গাড়ি। প্রায় ৯০% রাস্তা এদের দখলে। কলকাতায় যানজটের মূল কারণ এরা।
  • aranya | 2601:84:4600:5410:8c43:30e:7302:***:*** | ২৮ অক্টোবর ২০২৪ ০০:৪৪538925
  • জরুরী লেখা 
  • পাপাঙ্গুল | 223.19.***.*** | ২৮ অক্টোবর ২০২৪ ০০:৫৭538926
  • দিল্লি এনসিআরে চওড়া রাস্তা কিন্তু তাও তুমুল যানজট হয়। ফুটপাথে কেউ হাঁটে না। জনতা চা খেতে গেলেও গাড়ি বের করে। ফলে প্রতি ​​​​​​​বাড়িতে ​​​​​​​দুতিনখানা ​​​​​​​করে ​​​​​​​গাড়ি। 
    লুরুতে রাস্তাই সরু কারণ লুরু পরিকল্পিত শহর নয়। রাতারাতি তিনগুণ বেড়ে যাওয়া শহর। 
    কলকাতার আলাদা সমস্যা। এখানে রাস্তা আসলে চওড়া ,  ফুটপাথও আছে। কিন্তু দুটোরই আদ্ধেক দখল হয়ে গেছে।  
     
    শক্তিশালী গণপরিবহণ ব্যবস্থা চালানোর সঙ্গে আসলে রাস্তার কোনো সম্পর্ক নেই। ভিড় যতই হোক মুম্বাই লোক্যাল বা দিল্লি মেট্রোর ওপর চোখ বন্ধ করে ভরসা করা যায়। প্রফেশানাল সার্ভিস। 
  • . | ২৮ অক্টোবর ২০২৪ ০১:১০538927
  • কোলকাতার মেট্রোর ফ্রিকোয়েন্সি বাড়ানোর দরকার। অনেক দ্রুত এবং যানজটের ঝামেলাহীনভাবে যাতায়াত করবার জন‍্য মেট্রোরেল অপরিহার্য। খরচও সাধ‍্যের মধ‍্যে।
     
  • Bhutanoya | ২৮ অক্টোবর ২০২৪ ০২:২৪538928
  • দিবাকর,
     
    হ্যাঁ, আমি একদমই তাই বলছি, যে সরকার ভর্তুকি দিয়ে বাস চালাবে। সরকারের কাজ ভাঁড়ের মত বসে থাকা নয়, সার্ভিস দেওয়া, এবং সেই সার্ভিসের জন্য নিয়োগ করা। আর বাস এমন কিছু নিকো পার্কের রাইড নয় যে পাবলিক তাতে চড়ে "মজা লুটবে", আর যদি কেউ লোটেও তাতে কিছু মহাভারত অশুদ্ধ হয়ে যাবে না।
  • পাপাঙ্গুল | 223.19.***.*** | ২৮ অক্টোবর ২০২৪ ১৬:৪২538942
  • আপনি যাই করুন অফিস টাইমে ভিড় হবেই। পৃথিবীর সর্বত্র হয়। রাস্তায় যানজটের মূল কারণ সিগন্যাল। হাইওয়েতে গাড়ীর ভিড় থাকলেও দুর্ঘটনা ছাড়া যানজট হয় না কারণ সিগন্যাল নেই। 
     
    অফিসকর্মীদের থেকেও গণপরিবহণ বেশি করে ব্যবহার করে স্কুল কলেজ বিবি পড়ুয়ারা , বয়স্ক নাগরিকরা ইত্যদি। ভাল গণপরিবহণের টার্গেট অডিয়েন্স অফিস জনতা হতে পারে না। অফিসের স্থায়ী চাকরি যার আছে , তার অফিস থেকে দেওয়া বাস/ক্যাব  , শাটল , সহজে গাড়ি কেনার জন্য সুলভ ব্যাংক ঋণ অনেক চয়েস থাকার কথা।  
  • dc | 2402:e280:2141:1e8:70c5:b52e:a909:***:*** | ২৮ অক্টোবর ২০২৪ ১৬:৫৮538943
  • সরকারের উচিত ভর্তুকি দিয়ে বাস চালানো, তবে আমার মতে কিছুটা ফিসকাল প্রুডেন্সও থাকা উচিত। একেবারে অলাভজনক কোন রুট হলে সেখানে বাসের সংখ্যা কমানো যায় কিনা, বা টিকিটের দাম কিছুটা বাড়ানো যায় কিনা, এগুলো ভেবে দেখা উচিত। এটা আমার মত আর কি, সরকার এভাবে নাও ভাবতে পারে। 
     
    পাপাঙ্গুল, আমার মতে যে কোন পরিবহণ ব্যাবস্থা, সরকারি বা বেসরকারি যাই হোক, তার একটা পার্ট হওয়া উচিত রাস্তাঘাট মেরামতি বা নতুন নতুন রাস্তা বানানো, আর সেসব রুটে নানা মোডে পাবলিক ট্রান্সপোর্ট চালানো (আর প্রাইভেট ট্রান্সপোর্টের জন্য টোল সিস্টেম চালু করা)। অর্থাত যাতায়াতের জন্য নানারকম ব্যাবস্থা থাকলে কোন একটা মোডে হয়তো অতো ভিড় নাও হতে পারে। 
  • পাপাঙ্গুল | 223.19.***.*** | ২৯ অক্টোবর ২০২৪ ০১:৩২538951
  • ডিসি , হ্যাঁ নতুন রাস্তা , রাস্তা চওড়া , টোল এগুলো সবই জাতীয় সড়কে হবে। শহরের ভেতর হবে না। "সেসব রুটে নানা মোডে পাবলিক ট্রান্সপোর্ট চালানো" শহরে করা যেতে পারে।  
     
    . , মেট্রো স্টেশন পর্যন্ত আসার জন্য ফিডার ট্রাম বা বাসের ব্যবস্থা করা উচিত। 
  • কালনিমে | 42.***.*** | ২৯ অক্টোবর ২০২৪ ০৭:৪৮538952
  • অন্তত কলকাতায় তো ভলভো টাইপ বাস, প্রাইভেট বাস প্রচুরই চোখে পড়ে। অটো তো কলকাতার বাইরেও চলে অনেকই। তবে দূরপাল্লার বাস বোধহয় কমই।
     
    তাই বলে "ভিখিরির রাজ্য!" আর "গড় ইনকাম বছরে কুড়ি লাখ।" এই আইটি অলা দাদারা কি বাসে অফিস যান? মনে ত হয় না । শোনাল যেন লুরুর মানুষ এর গড় ইনকাম এটা। এরা যে কোন জগতে বাস করেন কে জানে ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন