এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অতীতের সত্যি - আচার্য যদুনাথের সত্যি 

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৯ জুলাই ২০২৪ | ৫৯৮ বার পঠিত
  • আচার্য যদুনাথ মুসলিম রাষ্ট্রকে এক আদর্শায়িত ধর্মতন্ত্র - থিয়োক্রেসি হিসেবে দেখেছেন। সে রাষ্ট্রে দেওয়ানি বিধি ধর্মীয় বিধির অধীনে পরিচালিত হয়। এই আদর্শায়িত অবস্থানে বিধর্মীদের যে খামোখা দেশদ্রোহী ঠাউরে দেওয়া যায়, পৌত্তলিকদের যে খামোখা ভণ্ড, তেত্রিশ কোটি দেব দেবীর উপাসক বলে রাষ্ট্রদ্রোহী বানিয়ে দেওয়া যায় সে ব্যাপারে তাঁর কোন সন্দেহ ছিল না। কিন্তু এই জাহানে কেইবা সে আদর্শায়িত বাদশাহ আর তার শাসনাধীন রাষ্ট্র?কোথায় তার দেখা মেলে? মেলে কি?
    — মেলেনা না?
    — না।
    — কেন?
    — জানি না।
    — কী জানো না?
    — ওই যে বললাম না।
    — কী বললে?
    — আদর্শায়িত রাষ্ট্র। একবার বাদশাহের রাষ্ট্র উদয় হলে, তখতে বাদশাহ বসলে, না থাকে সে নিজে আদর্শবান, না থাকে তার সাধের রাষ্ট্র।
    — তবে কী হয়?
    — দাস হয়।
    — দাস?
    — বাদশাহ নিজে আর তার রাষ্ট্র, ক্ষমতার অধীনে ক্রীতদাস হয়। ক্ষমতার জটিল গণনা অনুযায়ী সব চলে। এমনকি স্বেচ্ছাচারীও নিজের ইচ্ছেতে চলে না।
    — আর ক্ষমতার জটিল গণিতকে চালায় কে?
    — ইসলামী শাসকের দৃষ্টিতে হিন্দুস্থনের স্থানীয় - ইন্ডিক সাংস্কৃতিক, ধর্মীয় বিষয়কে গ্রহণ আর বর্জনের ততোধিক জটিল প্রক্রিয়া।
    — আর?
    — বিপুল অমুসলিম জনগোষ্ঠীর দেশ হিন্দুস্থানে এটাই ক্ষমতার জটিল গণিত। ওই জন্য আকবরকে শরিয়ত বর্জিত পুরোপুরি হিন্দুস্থানি শাসক আর ঔরঙ্গজেবকে ইন্ডিক যা কিছু তার বিরোধী সাচ্চা ইসলামী বলা যাচ্ছে না।
    — কেন?
    — হিন্দুস্থানে - দক্ষিণ এশিয়ায়, ইসলাম একদিকে ছিল প্রথাগত আর বৃহত্তর ইসলামী বিশ্বে সম্পৃক্ত অন্য দিকে কলোনি পূর্ব আঞ্চলিকতায় আষ্টেপিষ্টে বাঁধা।কখনো সে হিন্দুস্থানী হতে গিয়েও শরিয়ত ধরে রাখে, কখনো সে সাচ্চা হতে চাইলে উল্টো টানে পেছিয়ে আসতে বাধ্য হয়। চলতে থাকে, টিঁকে থাকে এই টানাপোড়েনটাই।। ( Answers to such questions are obviously necessary if one seeksto unravel how South Asian Muslims were both ‘connected’ with Islam and the broader Muslim World, while also ‘embedded’ in pre-colonial South Asia. Reconsidering Islam in a South Asian Context –M Reza Pirbhai, BrillPublication.page 70)

    — একথা যদুনাথ বোঝেন না?
    — কেন বুঝবেন না। বোঝেন এবং জানান অনেক কিছু, ভালো মন্দ সব। কিন্তু যদুনাথও ক্ষমতার পাঅথবা চাকা দ্বারা চালিত হন। কলোনির অসীম ক্ষমতা তাঁকেও চালিত করে।
    — আচার্য স্বয়ং?
    — হ্যাঁ। অতীতের সত্যি তাঁকে টানে কিন্তু তিনি কলোনির হিস্ট্রি ধারণায় আপ্লুত হন, সেখানেই শুরু।
    — তারপর?
    — এত সহজে দাঁড়ি টানবে। সব কথার সার বুঝবে?
    — জিজ্ঞাসা দিয়ে শেষ করছ যে।
    — করব। কারণ দেখতে চাইব আর বুঝতে। অনেক বাকি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • NRO | 165.124.***.*** | ২০ জুলাই ২০২৪ ০২:২৬534989
  • You are totally wrong. শুধু একটা উদাহরণ জিজিয়া ট্যাক্স এর কথাতেই জানা যায় আলমগীর কত bigoted ছিলেন। Irving এর লেখা The Later Mughals বইটার pages 338-339 পড়ুন জানতে পারবেন what it was. Let me paraphrase a little "Jijiya was re-imposed by Alamgir 1679-80 and abolished by Farrukh-Siyar after 34 yrs" The person paying the tax, a Zimmi, must appear in person, barefooted, the tax collector being seated seating and the tax payer standing. The collector lifted the money and said in arabic "I accept the poll-tax from this dependent. money sent through another person was refused". 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:f8ab:5b86:1424:***:*** | ২০ জুলাই ২০২৪ ০৪:৩২534995
  • তো ঔরঙ্গজেব রাজ্যলাভের এতদিন বাদে জিজিয়া ফেরত আনলেন কেন? বিগটেড হলে তো রাজ্যলাভের সাথে সাথেই জিজিয়া ফেরত আনতেন। 
  • NRO | 165.124.***.*** | ২০ জুলাই ২০২৪ ০৬:৫৫535002
  • শিবাজীর সঙ্গে লড়তে গিয়ে ওনার কোষাগার খালি হয়ে যাচ্ছিলো। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:f8ab:5b86:1424:***:*** | ২০ জুলাই ২০২৪ ০৬:৫৯535003
  • ঠিক। অর্থাৎ জিজিয়া চালু করাটা রেভিনিউ তুলতে, বিগট্রির জন্য নয়।
  • NRO | 165.124.***.*** | ২০ জুলাই ২০২৪ ০৭:৪৮535006
  • Nope! Wrong again. Ziziya সম্পর্কে Irving সাহেব লিখছেন।... " and here as in many of his other regulations Alamgir, a bigoted muhammadan, studied to imitate as closely as possible the methods laid down by the orthodox doctors of thar religion."
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:f8ab:5b86:1424:***:*** | ২০ জুলাই ২০২৪ ০৮:৫২535010
  • কারণটা বিগট্রি হলে অনেক আগেই জিজিয়া চালু হত। আমার আরভিং সাহেবকেই মুসলিম বিরোধী বিগটেড মনে হচ্ছে।
     
    অবশ্য ব্রিটিশ সিভিল সার্ভেন্ট কলোনিয়াল হিস্টোরিয়ানদের সেটাই হবার কথা।
  • upal mukhopadhyay | ২০ জুলাই ২০২৪ ০৯:৪৮535015
  • "Nope! Wrong again. Ziziya সম্পর্কে Irving সাহেব লিখছেন।... " and here as in many of his other regulations Alamgir, a bigoted muhammadan, studied to imitate as closely as possible the methods laid down by the orthodox doctors of thar religion."

    জিজিয়া চালু করা শরিয়ত সম্মত। ধিম্মি অর্থাৎ প্রোটেক্টেড পিপল যাদের ধর্মগ্রন্থ  রিভিলড-স্বতোৎসারিত তাদের ক্ষেত্রে প্রযুক্ত হয়। হিন্দুস্থানে হিন্দু জৈন ও বৌদ্ধধর্মের  লোকেদের ওপর প্রযুক্ত হত। যুক্তি মুসলিম শাসক তাদের সুরক্ষিত রাখছে তাই তাদের এখনকার ভাষায় তোলা দিতে হবে। জিজিয়ার একটা লম্বা এক্সএমটেড ক্যাটাগরি আছে। জিজিয়া নতুন করে চালু করে আলমগীর মুসলিম সম্প্রদায়কে এককাট্টা করতে চেয়েছিলেন। উলেমা নেটওয়ার্কের মাধ্যমে এটা আদায় হত। এর বিরুদ্ধে তীব্র জনবিক্ষোভ হয় শাহাজাহানাবাদে এখনকার দিল্লীতে। ঔরঙ্গজেব পরবর্তী  কালে এটা তুলেও নেওয়া হয় যা আর চালু হয়নি। জিজিয়া চাপানো বৈষম্যসূচক  তা যতই শরিয়ত সম্মত হোক। এটা সংখ্যাগরিষ্ঠ অমুসলিম জনগোষ্ঠীর দেশে মোটেই বাস্তব সম্মত ছিল না। আমি তো এটাই বলেছি। শরিয়ত আর হিন্দুস্থানের  বাস্তবতার টানাপোড়েনটাই হিন্দুস্থানের বাস্তবতা এর বাইরে আকবর বা ঔরঙ্গজেব কেউই নন। তার মানে আকবর খুব সেকুলার আর ঔরঙ্গজেব খাঁটি মুসলিম শাসক কোনটাই ঠিক নয়।  আপনি খামোখা জিজিয়া প্রসঙ্গ টেনে কী যে বলতে চাইলেন তাই বুঝলাম না। পরে জিজিয়া নিয়ে ব্যালান্সড  বক্তব্য রাখব। তখন বলবেন।
  • NRO | 165.124.***.*** | ২০ জুলাই ২০২৪ ০৯:৪৯535016
  • You are trying revisionist history. You are in the realm of opinion, not fact. Flat earther. 
  • upal mukhopadhyay | ২০ জুলাই ২০২৪ ১০:০৮535017
  • আমি পোস্ট কলোনিয়াল ইতিহাসকারদের কথা উদ্ধৃত করছি মাত্র যা বাংলায় বহুল প্রচারিত নয়। আর আপনি যার বা যাদের কথা বলছেন তারা কলোনির পে রোলে থাকা ইসলমোফোবিক। এদের আমি পাত্তাই দেব না। আমার কনসার্ন আচার্য যদুনাথ সরকার সত্যের পেছনে ধাবিতহতে গিয়ে যিনি কলোনির জ্ঞান চক্রে আটকেছেন। আর হাঁ, ইতিহাস সব সময় রিভিশনিস্ট, সে ফ্যাক্টকে বোঝার চেষ্টা করে মাত্র সত্যি জানার বড়াই করে না, অতীতের সত্যি আপেক্ষিক। কলোনির সত্যির বিরুদ্ধে আমি।
  • দীপ | 2401:4900:1228:7aea:ceda:9bc1:9578:***:*** | ২০ জুলাই ২০২৪ ১০:৩৪535018
  • "জিজিয়া চালু করা শরিয়ত সম্মত। ধিম্মি অর্থাৎ প্রোটেক্টেড পিপল যাদের ধর্মগ্রন্থ রিভিলড-স্বতোৎসারিত তাদের ক্ষেত্রে প্রযুক্ত হয়। হিন্দুস্থানে হিন্দু জৈন ও বৌদ্ধধর্মের লোকেদের ওপর প্রযুক্ত হত। যুক্তি মুসলিম শাসক তাদের সুরক্ষিত রাখছে তাই তাদের এখনকার ভাষায় তোলা দিতে হবে।"
     
    এখন শরিয়তী আইনের দোহাই দেওয়া শুরু হলো!  এরাই আবার ধর্মনিরপেক্ষতার বুলি কপচায়!
  • upal mukhopadhyay | ২০ জুলাই ২০২৪ ১০:৪৬535019
  • আপনার কাজই অর্ধসত্য বলা, পরের লাইন এ কী আছে সেটা চেপে গেলেন। হাফ না ফুল কোন চাড্ডি আপনি?
  • দীপ | 2401:4900:1228:7aea:ceda:9bc1:9578:***:*** | ২০ জুলাই ২০২৪ ১৬:২২535040
  • চিন্তা নেই, এই গল্প আমরা জানি। 
    রামমোহন জমিদার শ্রেণীর প্রতিনিধি, বিদ্যাসাগর ব্রিটিশদের দালাল, বঙ্কিম-বিবেকানন্দ হিন্দুত্বরবাদী, রবীন্দ্রনাথ অত্যাচারী জমিদার, সুভাষচন্দ্র ফ্যাসিস্টদের সহযোগী! 
    সবাই খারাপ, একমাত্র আপনিই খাঁটি সোনা! 
    এর সাথে যদুনাথের শ্রাদ্ধ শুরু হলো!
    চালিয়ে খেলুন স্যার, আপনাদের হবে!
  • Upalm61@gmail.com | 150.107.***.*** | ২০ জুলাই ২০২৪ ১৭:৩৯535043
  • তিড়িং বিড়িং শুরু হল। ফুল চাড্ডি। laugh
  • দীপ | 2401:4900:1228:7aea:ceda:9bc1:9578:***:*** | ২০ জুলাই ২০২৪ ১৯:৪৮535048
  • "আর ববি কি ননবিলিভার যে ইসলামী প্রচার মঞ্চে যেতে পারবে না? আমাদের সংবিধানে নেতা নেত্রীদের যথেচ্ছ ধর্মীয় মঞ্চ আলো করায় বাধা কোথায়? যে যেখানে পারছে যাচ্ছে এমনকি হেট স্পিচ দিচ্ছে আর ববি দাওয়াত দিয়ে (খাতির করে) মুসলিম করার আহ্বান জানালেই দোষের?"
     
    ছাগু এখন সর্বত্র চাড্ডি খুঁজে পাচ্ছে!
  • NRO | 165.124.***.*** | ২০ জুলাই ২০২৪ ২০:৩৮535051
  • উপল , আচার্য যদুনাথের যে কোনো বইয়ের শুধু পিছনের পাতাগুলো মানে বিবলিওগ্রাফি লক্ষ্য করুন। দেখবেন কি পরিশ্রম করে উনি অরিজিনাল আরবি ফার্সি শিখে ভারত ইরান এবং আফগানিস্তানের বিভিন্ন প্রাইভেট এবং পাবলিক কালেকশন এর তথ্য অনুবাদ করেছিলেন। ওই লেভেলের depth আজকের দিনে ভাবাও যায়না। উনি আলমগীরের অনেক ভালো গুনের কথাও বার বার লিখেছেন। So it was not an unmitigated criticism. কিন্তু আলমগীর যে মুঘল শাসনের পতনের গোড়া তও লিখেছেন। 
  • upal mukhopadhyay | ২১ জুলাই ২০২৪ ০০:০৯535069
  • ধন্যবাদ আমি ওনার দ্বারা অনুপ্রাণিত ।কিন্তু সময় এগিয়েছে ফলত ওনার বহু কাজের পরেও অনেক কিছু জানা বা বোঝা চলছে ।আমি এক সাহিত্যিক প্রকল্পে ইতিহাসের প্রসঙ্গ উত্থাপন করছি মাত্র ।স্বয়ং দীপেশ চক্রবর্তী ওনার কিছু মূল্যায়ন করেছেন নিশ্চয়ই টা আপনার নজরে আছে ।উনি যে ভালো মন্দ দুটোই লিখেছেন সে আমিও বলেছি
    — একথা যদুনাথ বোঝেন না?
    — কেন বুঝবেন না। বোঝেন এবং জানান অনেক কিছু, ভালো মন্দ সব।......
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন