এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শিবাজির রাষ্ট্রভাবনা সম্পর্কে বিভিন্ন মতামত

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০২ জুলাই ২০২৪ | ২৬৫ বার পঠিত
  • * বিশ্বনাথ কাশীনাথ রাজওয়াডের মত
    শিবাজি মহারাষ্ট্র ধর্মে বিশ্বাস করতেন তাঁর রাষ্ট্র ভাবনা সনাতন ধর্ম প্রভাবিত হিন্দু কর্মসূচি, এমনটা রাজওয়াডের মতো ব্রাহ্মণ আধুনিক ইতিহাসকাররের মত যা লোকমান্য তিলকের মতের সঙ্গে মেলে। তিনি ব্রাহ্মণ উপদেষ্টা পরিবৃত হয়ে থাকতেন। তাঁর প্রধান পারমর্শদাতা ছিলেন ব্রাহ্মণ রামদাস। মারাঠা রাষ্ট্রের সঙ্গে মোঘল রাষ্ট্রের লড়াই চিরকেলে হিন্দু-মুসলিম বিবাদের ন্যারেটিভের অঙ্গ।

    * স্টুয়ার্ট গর্ডনের মত
    গর্ডন মনে করেন, শিবাজি তাঁর আশপাশের রাজ্যগুলো থেকে সম্পূর্ণ আলাদা, একটা রাষ্ট্রের ধারণা, একটা হিন্দু ধারণা পোষণ করতেন এটা মনে করা ভুল হবে। মহারাষ্ট্র ধর্মের ধারণা শিবাজির সময়ের থেকে চারশো বছরের পুরনো আর তা হিন্দু ধর্মের থেকে বর্ণের বিষয়কে প্রাধান্য দিয়েছে। এই ধারণার সঙ্গে শিবাজির প্রত্যক্ষ যোগ ছিল না। প্রথম দিকে শিবাজির প্রশাসনে কর্তা ব্যক্তিদের নাম আহমদ নগর বা বিজাপুরের ঐতিহ্য অনুসরণে পেশোয়া - প্রধান মন্ত্রী, মজুমদার – অর্থমন্ত্রী, স্বর্ণবাত - প্রধান সেনাপতি এইসব ছিল। পরে আমাত্য, প্রতিনিধি, সচিব এসব সংস্কৃত নাম দেখা যাচ্ছে কারণ পরে তিনি প্রশাসনে পারসিক প্রভাব থেকে বেরিয়ে আসার চেষ্টা করেছিলেন। এর জন্য পরিভাষা কোষ নামের বইতে দেড় হাজার ফারসি শব্দের সংস্কৃত প্রতিশব্দ সঙ্কলিত করিয়েছিলেন কাজের সুবিধের জন্য। ভূমি সংস্কারের দিক থেকে তাঁর মডেল ছিল মালিক অম্বরের প্রবর্তিত ভূমি বণ্টন, রাজস্ব ব্যবস্থা। তাঁর চারপাশে ব্রাহ্মণ উপদেষ্টারা ভিড় করে থাকতেন এমনটা মনে করলেও ভুল হবে, প্রধান ব্রাহ্মণ উপদেষ্টা রামদাস এর সঙ্গে তার দেখাই হয় ষোলোশো বাহাত্তরে। ষোলোশো সাতান্নর নথি থেকে দেখা যাচ্ছে শিবাজি মুসলিম কাজীদের নিযুক্ত করছেন বিচারের জন্য। তাঁর প্রথম দিককার ফৌজে সাতশো জন প্রাক্তন বিজাপুরী ফৌজের পাঠান ছিল। আফজল খানের সঙ্গে লড়াইয়ের সময় যে দশ জন সেপাইসালার তাঁর ফৌজে ছিলেন তাঁদের মধ্যে একজন হচ্ছেন সিদ্দি ইব্রাহিম, আর নুরখান বেগ ছিলেন তাঁর স্বর্ণ বাত। প্রথমদিকে আশপাশের সুলতানশাহীগুলোর সঙ্গে শিবাজির প্শাসনের খুব একটা কিছু তফাৎ ছিল না। এই গেল হিন্দু জাতীয়তাবাদী হিসেবে শিবাজিকে দেখার বিরুদ্ধে গর্ডনের মত, কিন্তু মারাঠা স্থানিক জাতীয়তাবাদের নিরিখে শিবাজির সাম্রাজ্যকে দেখা আর শিবাজিকে আঞ্চলিক সাংস্কৃতিক জাতীয়তাবাদের প্রণেতা হিসেবে দেখার যে মত রিচার্ড ম্যাক্সওয়েল ইটন বা অন্যরা পোষণ করেন, সে ব্যাপারেও দ্বিমত আছে গর্ডনের। তিনি মনে করেন না শিবাজি মারাঠি ভাষিক জাতীয়তাবাদের ভিত্তিতে কোন আন্দোলনের প্রতিনিধি ছিলেন। তাঁর মতে শিবাজি আশপাশের অন্য রাজা বিজাপুর বা আহমদনগরের মতোই মারাঠা যোদ্ধাদের সঙ্গে ব্রাহ্মণ প্রশাসকদেরও সামাজিক উন্নতির সোপান তৈরি করে দিয়েছিলেন। তাই তাঁর রাজ্য এদেরই ধারাবাহিকতা।

    যে জিনিসটায় গর্ডন সবচেয়ে বেশি জোর দেন তা হল সার্বিক হিন্দুরাষ্ট্র, হিন্দু শাসন প্রতিষ্ঠার থেকে শিবাজি সহনশীলতা ও সমন্বয়বাদের দিকে সবচেয়ে বেশি জোর দিয়েছিলেন। তিনি বলছেন কর্নাটকের নায়কদের বিরুদ্ধে শিবাজিকে মুসলিম শাসক বিজাপুর গোলকুণ্ডা এমনকি মোগলদের সঙ্গে হাত মেলাতে দেখা গেছে। সর্বোপরি শিবাজি তার নিজের মতে গড়ে তুলেছিলেন অনন্য যুদ্ধ কৌশলের ঐতিহ্য। নির্দিষ্ট যুদ্ধের ময়দানে বিশাল ফৌজ নিয়ে মোঘলদের মত যুদ্ধ করার চেয়ে গতিশীল ঘোড়সওয়ার বাহিনীর সাহায্যে শত্রুর এলাকায় ঢুকে (যার দূরত্ব কয়েকশো মাইল ভেতরে হতে পারে!) আচমকা আক্রমণ করা ছিল তাঁর যুদ্ধকৌশলের অন্যতম সাফল্য। এটা তিনি পেয়েছিলেন মালিক অম্বর এর উত্তরাধিকারের থেকে। এর ফলে শত্রু বিভ্রান্ত হয়ে তার ফৌজকে তাড়া করতে গিয়ে, বিশাল এলাকায় ছড়িয়ে পড়ে নির্দিষ্ট এলাকায় তার সংখ্যাধিক্য হারাত।

    * রিচার্ড ম্যাক্সওয়েল ইটনের মত
    ইটন তুকারামের মারাঠা ভাষাকে প্রাধান্য দেওয়ার ব্রাহ্মণ্যবাদ বিরোধী সংস্কার আন্দোলনের ধারাবাহিকতায় মারাঠি ভাষিক রাষ্ট্রের উদ্ভবের কথা বলেছেন। কোঙ্কণ আর দেশ অঞ্চল জুড়ে গড়ে ওঠা শিবাজির রাষ্ট্র আহমদনগর বিজাপুরের তুলনায় প্রশাসনে ফার্সির ব্যবহারকে কমিয়ে ষোলশো আঠাশের ৮৫ শতাংশ থেকে ষোলশ সাতাত্তরে ৩৭ শতাংশে নামিয়ে আনে। আগে শুধু লড়ুয়েদের মারাঠা বলা হত। শিবাজির নতুন রাষ্ট্র অব্রাহ্মণ সব মারাঠি ভাষীকে, সব রায়তকে, মারাঠি সাধারণ বর্গে চিহ্নিত করল। তাদের সবাইকে মারাঠা স্বীকৃতি দিচ্ছে শিবাজির রাজ্য।

    সূত্র – The Marathas, Stewart Gordon. A Social History of Deccan, 1300-1761 Eight Indian Lives Richard Maxwell Eaton
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 2402:3a80:196b:fe40:678:5634:1232:***:*** | ০২ জুলাই ২০২৪ ১৩:২০534056
  • কোন্ দূর শতাব্দের কোন্ এক অখ্যাত দিবসে
    নাহি জানি আজি,
    মারাঠার কোন্ শৈলে অরণ্যের অন্ধকারে ব’সে—
    হে রাজা শিবাজি,
    তব ভাল উদ্ভাসিয়া এ ভাবনা তড়িৎপ্রভাবৎ
    এসেছিলো নামি’—
    “এক ধর্ম্ম-রাজ্য-পাশে খণ্ড-ছিন্ন-বিক্ষিপ্ত ভারত
    বেঁধে দিব আমি।”
     
    -রবীন্দ্রনাথ
  • দীপ | 2402:3a80:1968:caee:578:5634:1232:***:*** | ০২ জুলাই ২০২৪ ১৩:৩৩534060
  • এই ধর্ম হিন্দু - মুসলিম ধর্ম নয়, এখানে ধর্মের অর্থ আদর্শ কর্তব্য, নৈতিকতা। গীতাতে এই ধর্মপালনের কথাই বলা হয়েছে।
  • শিবাজী | 103.249.***.*** | ০২ জুলাই ২০২৪ ১৫:৫২534077
  • শিবাজীর রাষ্ট্রভাবনা আর রাষ্ট্রের শিবাজীভাবনা, এই দুইয়ের মধ্যে মিল আছে আদৌ?
  • Upalm61@gmail.com | 116.193.***.*** | ০৩ জুলাই ২০২৪ ০০:৫৯534094
  • নেই। প্রতিপাদ্য ওসব নয়। শিবাজীকে তার সময়ের প্রেক্ষিতে বোঝা। এ টুকুই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন