এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • কোন রামের প্রতিষ্ঠা আর কোন রামায়ণের গল্প?

    Arindam Basu লেখকের গ্রাহক হোন
    আলোচনা | রাজনীতি | ২৩ জানুয়ারি ২০২৪ | ৫৯৪ বার পঠিত
  • রাম মন্দিরের প্রতিষ্ঠা আর সংলগ্ন তামাশা দেখতে দেখতে দু-একটা কথা মনে হয়। 
    এরা কোন রাম আর কোন রামায়ণের কথা শোনাতে চায়?
    কোন রামকে প্রতিষ্ঠা করা হল? রাম তো একজন নয়, একেক যুগ, একেক লেখায়, একেক রাম।
    তুলসীদাস তো বটেই, কৃত্তিবাসী রামায়ণে যেমন রাম ঘরের মানুষ, "রাজা রাম বা রাগী রাম" এই ব্যাপারটা কিন্তু কোথাও ছিল না। 
     
    এ কে রামানুজন ৩০০ রামায়ণ আর তাদের বহু তর্জমার ওপর লিখেছিলেন রামের অন্ত নেই, রামায়ণেরও অন্ত নেই |
     
     
    কিন্তু বাল্মীকি রামায়ণকে বেছে নিয়ে রাম নিয়ে এই অদ্ভুত রাজনৈতিক উন্মাদনা কেন?
     
    মহাভারতকে দিয়ে হবে না মনে হয়।
     
    কল্কি অবতার?
     
    রামকে নিয়ে এই পলিটিশিয়ানাইজেশনের প্রেক্ষিতে Sheldon Pollock লিখছেন,
     
    " I believe the text offers unique imaginative
    instruments-in fact, two linked instruments-whereby, on the one hand, a divine
    political order can be conceptualized, narrated, and historically grounded, and, on
    the other, a fully demonized Other can be categorized, counterposed, and condemned.
    The makers of elite culture in medieval South Asia chose these instruments for the
    work of divinization and demonization at this historical moment because of the
    emergence of two enabling condition"
     
    এবং এত রকমের পুরাণ কাহিনি থাকতে ভারতে কেন রামকে পলিটিসাইজড করা হল, তার ব্যাখ্যা করতে গিয়ে পোলক লিখছেন,
     
    "Presupposing, responding to, and advancing upon the Mahdbhdrata's tragic aporia,
    the Rdmdyana offers a complex set of solutions. One component of this, I think, is
    the promulgation of a new form of social and political subordination and hierarchy,
    whereby the claims of a younger brother that is to say, divisive political interest-
    become, in fact, unthinkable. Considerably more important, however, is what appears
    to be the incorporation in the person of the king of a spiritual moment, whereby
    he becomes at times sage-like, almost renunciant. In fact, it is more than this:
    Valmiki's solution to the political paradox of epic India is the divinized king"
     
     
     
    রাম মন্দির মনে হয় তার প্রথম ঝাঁকিদর্শণ |
    দেবতা চাই | রাক্ষসকুল তো হাতের কাছেই হাজির।
    প্রয়োজন হনুমান আর বানর সেনার |
    তাদের ট্রেনিং এর কাজ দেশ বিদেশ জুড়ে ভালই চলছে। 
     
     
     
     
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ২৩ জানুয়ারি ২০২৪ ০৯:১০741993
  • ভারতে এবং বাইরের ইন্দোনেশিয়া জাভা ইত্যাদি মিলিয়ে রামায়ণের ৩০০ খানা ভার্সান আছে।  এই আরেসএসের রামলালার সাথে তুলসিদাসের রানেরই তেমন মিল নেই। যে কোন ফ্যাসিস্ট রেজিমেরই একটা সিঙ্গল ফোকাল পয়েন্ট দরকার হয়। ফ্যাসিজম বহুত্ববাদের প্রচন্ড বিরোধী তো বটেই, বহুত্ববাদকে ভয়ও পায়। আরএসএসের হিন্দুরাষ্ট্রের  ফোকাল পয়েন্ট হিসেবে এই রামকে এরা কনসেপচুয়ালাইজ করে ধীরে ধীরে প্রথমে উত্তর ও পরে বাকী ভারতে অ্যাক্সেপ্টেবল এবং অ্যাবজর্ভ করাচ্ছে। এদের রাম সেই রাম যে  লোকের কুৎসায় কান দিয়ে তিন তিনবার সীতাকে পুড়িয়ে মারতে চেষ্টা করে পরে মাটিতে পুঁতে দেয়। এদের রাম সেই রাম অব্রাহ্মণ বেদ অধ্যয়ন শাস্ত্রপাঠ করছে শুনলে তার মুন্ডু কেটে নেয়।  এদের রামায়ণ ৩০০ রকমের ব্যাখ্যা সমর্থন তো করেই না বরং শক্তহাতে দমন করে।
  • | ২৩ জানুয়ারি ২০২৪ ০৯:১১741994
  • *তুলসিদাসের  রামের
     
    খুবই সংক্ষেপে লিখলাম।
  • Arindam Basu | ২৩ জানুয়ারি ২০২৪ ০৯:২৪741996
  • দারুণ বললেন!
    বহুত্ববাদকে এরা যে শুধু মানে না, তাই নয়, যেভাবে পারে ভারতের সাবেক বহুত্বের ন্যারেটিভটিকে শেষ করে দিতে চায়। 
     
  • hu | 72.24.***.*** | ২৩ জানুয়ারি ২০২৪ ০৯:২৯741997
  • আমাকে আবার একজন বন্ধু বললেন আরেসেস নাকি সীতাকে বনবাসে পাঠানো জাতীয় খারাপ কাজগুলোকে "ওসব বৌদ্ধদের অপপ্রচার" বলে ডিজওন করছে। কার মাথায় যে কি চলছে! 
     
    রামলালার মূর্তিটা দেখে অবাক হয়ে গেছি। এই নাকি শিশুর মুখ! ভারতে কত ভালো ভালো ভাস্কর্যর নিদর্শন রয়েছে। দেশের শিল্পের প্রতি সম্মান থাকলে মূর্তিটা অন্তত সুন্দর বানাতে হয়!
  • | ২৩ জানুয়ারি ২০২৪ ০৯:৩৪741998
  • উফফ হুচি তুমি হরপ্পার নর্তকীর রেপ্লিকাটা এরা যেটা বানিয়েছিল দেখো নি? সে যে ক্কি কুৎসিৎ! আবার ফসসা করে বানিয়েছে ( কালো যে ভীষণ খারাপ আর একেবারেই অনার্য কে না জানে!) 
  • | ২৩ জানুয়ারি ২০২৪ ০৯:৫২741999
  • চাড্ডিদের এস্থেটিক সেন্স শিল্পবোধের নমুনা হিসেবে হরপ্পা বালিকার এই রেপ্লিকাটা, যেটা সেন্ট্রাল ভিস্তার উদ্বোধনের সময় দেখিয়েছিল সেই হতকুচ্ছিত রেপ্লিকার ছবিটা এখানে দিয়ে রাখি। 
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন