এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ঔরঙ্গজেবের হাতের লেখা 

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৫ জুন ২০২৩ | ৩৬৭ বার পঠিত
  • তখন ছাপার যুগ আসেনি, হাতে লেখা পাণ্ডুলিপির যুগ। তাই আলাদা করে সুন্দর হাতের লেখা শেখান হত মোঘল শাহজাদাদের। জাহাঙ্গীর, শাজাহান প্রত্যেকের অপূর্ব হাতের লেখার নমুনা পাওয়া যায়, শাহাজাদা থাকাকালীন তাঁরা যে সব অর্ডার বা নিশান দিতেন অথবা বাদশাহ হয়ে যে সব ফরমান দিতেন তার সিলমোহর সহ দস্তখতে। এছাড়াও জাহাঙ্গীর নিজে হাতে দিনলিপি লিখতেন এটা আগেই জানা গেছে। সেই বইতে জাহাঙ্গীরনামার মূল পাণ্ডুলিপির সঙ্গে সঙ্গে সচিত্র প্রতিলিপিও আছে। আকবরের সময়কার সচিত্র আকবরনামা অবশ্য অন্যের লেখা।

    জাহাঙ্গীনামার পাণ্ডুলিপি এক মিশ্র জঁরের লেখা। একাধারে সাহিত্যগুণ সম্পন্ন – আদাবিয়াত, স্মৃতিকথা-তাজকিরা, জীবনী–সনিহ, ভ্রমণ কাহিনি, সফরনামা, সর্বোপরি এক ও অনন্য সম্পূর্ণ গোত্রছাড়া প্রকৃতি পর্যবেক্ষণের নোট। শাজাহান নিজে অবশ্য ওরকম কিছু লেখেন না।

    ব্যাপারটা দাঁড়াচ্ছে এরকম যে সাধারণ ভাবে পাণ্ডুলিপি তৈরি আর তার সচিত্র প্রতিলিপি অলংকরণের জন্য সুন্দর হাতের লেখা দরকার হতো। বাদশাহ বা শাহজাদাদের অপূর্ব দস্তখত, ক্ষমতার বৈধতা ও জাঁকজমকের জন্য বিশেষ দরকার ছিল। এর ফলে শাহজাদাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হতো ওস্তাদ ক্যালিগ্রাফার বা লিপিকারদের কাছে। আকবর পরবর্তীতে এটা রাষ্ট্রীয় প্রথা হয়ে দাঁড়ায় তাতে বাদশাহের বিশেষ আগ্রহ ছিল বলে মনে হয়, কারণ হতে পারে এ ব্যাপারে তাঁর নিজের খামতি। এভাবেই ঔরঙ্গজেবকেও আরবি-ফার্সি ক্যালিগ্রাফির ট্রেনিং দেওয়া হয়। তিনি হয়ে উঠলেন এক ওস্তাদ লিপিকার।

    ক্যালিগ্রাফির নশতালিখ কায়দা দূর্দান্ত রপ্ত করেছিলেন ঔরঙ্গজেব। এই কায়দার ক্যালিগ্রাফির উদ্ভব হয় পারস্যে, রাজ কাজ আর কোরান লেখার কাজে ব্যবহৃত ত্রয়োদশ শতকে উদ্ভূত ছোট গোল গোল আদি নকশ কায়দার লিপি থেকে। পঞ্চদশ শতকের পারসিক কবি ও ক্যালিগ্রাফির ওস্তাদ জাফর তবরিজির মত হল - পারস্যের সিরাজ শহরের লিপিকাররা নকশ লিপির চওড়া ভাবটা বেঁকিয়ে আর তলার দিকের সোজা ভাবটা ছড়িয়ে দিলেন সরু থেকে মোটা তুলির আঁচড়ের সূক্ষ্মতম কারুকাজ নশতালিখে। পারস্যে সৃষ্টি হয়ে এই অপূর্ব কায়দা ছড়িয়ে পড়ে। আর ফার্সি-আরবি ছাড়াও উর্দু, কাশ্মীরি বা পাঞ্জাবের শাহমুখি ভাষাতেও এর ব্যবহার হয়। নশতালিখের একটা অন্য ধরণ হল শিকস্তা-নশতালিখ বা কারুকার্যময় ভাঙা নশতালিখ। এই ধরণে লিখিত নশতালিখ লিপিকে ভেঙেচুরে নানা আকার দিয়ে পাণ্ডুলিপি অলংকরণ করা হয়। সেটাও ভালো রকম আয়ত্তে এনেছিলেন ঔরঙ্গজেব।

    এসব তিনি কার বা কাদের কাছে শিখেছিলেন এটা জানা যাচ্ছে না। অন্য মোঘল বাদশাহরা কেউই ঔরঙ্গজেবের মতো ওস্তাদ লিপিকার ছিলেন এমন প্রমাণ নেই। পূর্বপুরুষদের মত দস্তখত নয় তাঁর অপূর্ব হস্তাক্ষরের সাক্ষী হত অসংখ্য সরকারি নথি, দলিল দস্তাবেজ সেসব তিনি গভীর রাত পর্যন্ত খুঁটিনাটি দেখে নিজের হাতে মতামত লিখতেন। এছাড়াও তাঁর নানা সরকারী বা ব্যক্তিগত চিঠির তাড়ার কথা আগেই জানা গেছে। অবসর সময় আয়েস না করে ঔরঙ্গজেব অপূর্ব প্রতিলিপি করতেন কোরানের আর বুনতেন টুপি, সেসব বিক্রি হতো বা দান করা হতো। সেসময় মুসলিম হিসেবে এক পবিত্র কাজ ছিল কোরান প্রতিলিপি করা। যদুনাথ বলছেন ঔরঙ্গজেবের নিজে হাতে করা কোরানের প্রতিলিপি রাখা আছে মক্কা, মদিনা আর হজরত নইমুদ্দিন দরগাহ আজমেরে। অন্য বেশ কিছু ছড়িয়ে আছে দেশেবিদেশে বিভিন্ন জায়গায়।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন