এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সারমাদ কাশানী আর কপিল মুনি : দর্শন যখন স্থুল আচারে পর্যবাসিত হয়

    Nilanjan Chatterjee লেখকের গ্রাহক হোন
    ১১ মে ২০২৩ | ১৮৯৭ বার পঠিত
  • দিল্লি যখন গিয়েছিলাম তখন জামে মসজিদ ঘুরে তারই কাছে সারমাদ কাশানীর দরগায় গিয়েছিলাম। সারমাদ ছিলেন সুফি সাধক। রাধা-কৃষ্ণের প্রেমের মতো তিনি নিজেকে লয়লা মনে করে মজনু রূপী আল্লাকে খুঁজতেন। মনে করতেন যন্ত্রের মতো কিছু রীতি না মেনে প্রেমের মাধ্যমে আল্লাকে পেতে হয়। আবার বলতেন 'লা ইলাহা' বা 'খোদা নেই' মানে আচারের মাঝে আল্লাকে পাবে না। নামাজ করা, হজ করা বা রোজা রাখা হলো স্থুল আচার মাত্র। নগ্ন হয়ে ঘুরতেন। শাহজাহান আর দারা শুকোর অতি প্রিয় ছিলেন তিনি। আওরঙ্গজেব তাকে নগ্ন দেখে কম্বল চাপাতে গেলে তিনি বলেন 'কী ঢাকবো আমি, তোমার কুকীর্তি কী আমার নগ্নতার চেয়ে কম খারাপ'? কবিতা লিখতেন সারমাদ। আমাদের আবুল কালাম আজাদ তাঁকে নিয়ে বই লেখেন। পাকিস্তানি শিল্পী তাঁর ছবি আঁকেন। সে যুগের মোল্লারা তাঁকে দেখে সালাম ঠুকতেন কারণ তাঁর মতো জ্ঞানী সে যুগে আর ছিলো না। শেষে আওরঙ্গজেব তাঁকে কোতল করান। একটি মতবাদকে হত্যা করার এই পদ্ধতিই তাঁর জানা ছিলো। আল্লা বিরোধিতা বরদাস্ত করেনি আওরাঙ্গজেব।

    হিন্দু পদ্ধতিতে কোতল করার ধরণ আলাদা। সাংখ্য দর্শনের প্রবক্তা ছিলেন কপিল মুনি। সাংখ্য বলছে ঈশ্বর নেই কারণ তার প্রমাণ নেই। এই মুনিকে পুজো করা শুরু হলো। লক্ষ লক্ষ লোক কপিল মুনির আশ্রমে গিয়ে আজ পূণ্য অর্জন করছে। সাংখ্য দর্শনের আর আজ গুরুত্ব নেই, গুরুত্ব রয়েছে কপিল মুনি পুজোর। বুদ্ধের ক্ষেত্রেও তাই। অবতার হলেন বুদ্ধ যে বুদ্ধ নিরীশ্বরবাদী আর নিরাত্বাবাদী। শুরু হলো পুজো। দর্শন চাপা পড়ে গেলো চিরতরে।একই জিনিস হলো শৈব ক্ষেত্রে। বেদে মুর্তি পুজোর নিন্দা করা হয়েছে কিন্তু তাতে কী। কিন্তু মনকে উন্নত করা বা দেহকে উপাসনা করার স্তরে নিয়ে যাওয়া খুবই কষ্টসাধ্য। মনকে উন্নত করতে লাগে মন্ত্র, দেহকে উন্নত করতে লাগে তন্ত্র আর এ দুয়ের উন্নতি না করে কেবল শর্টকাটে মোক্ষ লাভের জন্য তৈরী হলো যন্ত্র বা মুর্তি। তাই যে নারী শক্তিকে দুর্গারূপে পুজো করছি তারই অবমাননা করছি পরিবারে। সাধারণ নারীকে সম্মানের আসনে বসিয়ে প্রতিদিনের জীবন চালানো কষ্টকর বরং তার একটা মুর্তি গড়ে তাতেই সব ভক্তি উজাড় করে দেওয়া সহজ। বছরে একবার করলেই হলো। বা দিনে একবার কপালে হাত ঠেকালেই শিবপুজো হয়ে গেলো। শিব বলতে জ্ঞান শিখা বা জ্ঞান স্তম্ভ বোঝায় আর জ্ঞানের চর্চা করা শ্রমসাধ্য। বরং লিঙ্গ অর্থে জ্ঞান আর তার সাধনা না ধরে পুরুষাঙ্গ ধরে একটু বেলপাতা চড়ানো অনেক সহজ। সব ধর্মই একই পথে চলেছে। এখন ধর্মের জায়গা নিচ্ছে দেশ। তার মুর্তি তৈরী হচ্ছে মনে। তার মোল্লা বা পুরুত হলো মন্ত্রীরা। মন্ত্র হলো জাতীয় সঙ্গীত। আর নিদান বা ধর্মগ্রন্থ হলো আইনের বই। দেশের মুর্তির আড়ালে পুজো বা সম্মান নিচ্ছে মন্ত্রীরা। মসিহার মতো তারাই নাকি নিয়ে যাবে প্রমিস্ট ল্যাণ্ডে। ভারতের দর্শন চিরতরে চাপা পড়ে যাচ্ছে এই নতুন পুজোর আড়ম্বরে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অভিভূষণ মজুমদার | 117.226.***.*** | ১১ মে ২০২৩ ১৭:৪২519659
  • ভীষন জরুরী কথা 
  • দীপ | 2402:3a80:1964:254a:378:5634:1232:***:*** | ১১ মে ২০২৩ ১৮:০৬519660
  • ভারতীয় দর্শন নিয়ে বিজেপির পাঁঠাদের যেমন বিশেষ পড়াশোনা নেই, আপনার‌ও তেমনি বিশেষ পড়াশোনা নেই। 
    শুধু বুদ্ধ নন, নিরীশ্বরবাদী কপিলকেও ভারতীয় দর্শন বিষ্ণুর অবতার হিসেবে বিশ্বাস করে। ভাগবত পুরাণে বিষ্ণুর চব্বিশজন অবতারের উল্লেখ আছে, কপিল তার মধ্যে অন্যতম। শুধু তাই নয়, চব্বিশজন অবতারের উল্লেখ করে বলা হয়েছে এর পরেও অসংখ্য অবতার আসবেন।
    গীতায় দৈত্যগুরু শুক্রাচার্যকে জ্ঞানিশ্রেষ্ঠ বলে উল্লেখ করা হয়েছে।
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ১৮:৪২519663
  • আর মূর্তিপূজা কথাটা সম্পূর্ণ ভুল, কথাটা সাকারোপাসনা বা প্রতীকোপাসনা। এবং এই প্রতীকোপাসনা সব ধর্মেই আছে। খ্রিস্টান‌ চার্চে গিয়ে  মাতা মেরী ও যিশুর মূর্তির সামনে প্রণত হন; সেটাও মূর্তিপূজা ছাড়া অন্য কিছু নয়। মুসলমান মসজিদে গিয়ে ঈশ্বরের উপাসনা করেন, অর্ধচন্দ্র শোভিত প্রতীককে সম্মান প্রদর্শন করেন। সবকিছুই প্রতীকোপাসনা।
     
    "রূপসাগরে খুব দিয়েছি অরূপরতন আশা করি"
    রূপ ব্যতীত অরূপের চিন্তা সম্ভব নয়।
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ১৮:৪৫519664
  • হিন্দু ধর্ম নিয়ে কিছু লেখার আগে রবীন্দ্রনাথের প্রবন্ধ, বিবেকানন্দের বক্তৃতা পড়ে নেবেন।
    অনর্থক ভুলভাল লিখে কোনো লাভ নেই।
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ১৮:৫৭519665
  • সত্য এক, জ্ঞানিগণ তাঁকে বহুরূপে বর্ণনা করেন।
    (ঋগ্বেদ)
     
    বিভিন্ন নদীর গতিপথ বিভিন্ন, কিন্তু শেষপর্যন্ত তারা এক‌ই সমুদ্রে তাদের জলরাশি ঢেলে দেয়। তেমনি সরল বা জটিল; যে যে পথেই যাক না কেন, হে পরমেশ্বর তুমিই তাদের অন্তিম গতি।
    (শিবমহিম্ন স্তোত্র)
     
    শিবরূপে ধর শিঙা, কৃষ্ণরূপে বাজাও বাঁশি।
    রামরূপে ধর ধনু, কালীরূপে করে অসি।
    (রামপ্রসাদ)
     
    শাক্তে বলে তুমি শক্তি, শিব তুমি শৈবে বলে; 
    সৌরী বলে সূর্য তুমি, বৈরাগী কয় রাধিকাজী।
    গাণপত্য বলে গণেশ, যক্ষ বলে তুমি ধনেশ; 
    শিল্পী বলে বিশ্বকর্মা, বদর বলে নায়ের মাঝি।
    (রাম দুলাল)
  • kk | 2601:14a:502:e060:4ab1:4486:eccb:***:*** | ১১ মে ২০২৩ ১৯:০০519666
  • আমার বেশ ভালো লাগলো লেখাটা। উপলক্ষ কেমন লক্ষ্যকে ছাপিয়ে যায় সেটা বেশ সহজে, অল্প কথায় বোঝানো হয়েছে।
  • রূপ ব্যতীত অরূপের চিন্তা | 165.225.***.*** | ১১ মে ২০২৩ ২০:২৬519675
  • বুদ্ধ কোন রূপ ব্যবহার করতে বলেছেন অরূপের সাধনা করতে? 
  • শ্রেয়সী চ্যাটার্জ্জী | 115.187.***.*** | ১১ মে ২০২৩ ২০:৩২519676
  • পড়ে খুব ভালো লাগলো। 
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ২১:০২519680
  • বুদ্ধ কোন রূপ ব্যবহার করতে বলেছেন অরূপের সাধনা করতে? 
     
    বৌদ্ধরা বুদ্ধকেই তো তাঁদের ইষ্টরূপে উপাসনা করেন।
    আর দার্শনিক ভাবে বৌদ্ধদর্শন ও শঙ্করের অদ্বৈতবাদ খুব‌ই কাছাকাছি।
    অবশ্য‌ই হিন্দুত্ববাদী কথা!
  • বৌদ্ধরা বুদ্ধকেই তো তাঁদের ইষ্টরূপে | 165.225.***.*** | ১১ মে ২০২৩ ২১:০৪519681
  • তাই? 
  • বৌদ্ধরা বুদ্ধকেই তো তাঁদের ইষ্টরূপে | 165.225.***.*** | ১১ মে ২০২৩ ২১:০৭519682
  • মানে, সেভাবেই তাদের উপাসনা করতে হয়? 
    তাহলে বুদ্ধ কিভাবে উপাসনা করলেন? 
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ২১:৫৯519688
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ২২:০৪519689
  • সারনাথে বৌদ্ধমন্দিরের গর্ভগৃহে  বুদ্ধমূর্তি। বৌদ্ধদের কাছে তিনিই ইষ্ট।
    এক‌ইভাবে খ্রিস্টসঙ্ঘে ঈশ্বরপুত্রকে ঈশ্বরের সঙ্গে অভিন্নরূপে উপাসনা করা হয়।
     
    ভারত ইতিহাসের পাঠক মাত্র‌ই জানেন বুদ্ধকে কেন্দ্র করে ভারতে গান্ধার শিল্প, মথুরা শিল্প, মথুরা শিল্পের সূচনা ও বিস্তৃতি; যা ভারতীয় শিল্পের অসামান্য গৌরবময় অধ্যায়।
  • এক‌ইভাবে খ্রিস্টসঙ্ঘে ঈশ্বরপুত্রকে ঈশ্বরের সঙ্গে অভিন্নরূপে উপাসনা করা হয় | 165.225.***.*** | ১১ মে ২০২৩ ২২:৫১519693
  • মহম্মদেরও এরকম মানবপ্রতীক আছে নাকি? 
     
    ব্রাডমানের স্ট্যাচুর সামনে গিয়ে দাঁড়ালে, উনার নামাঙ্কিত স্টেডিয়ামে বসে খেলা দেখলে তাকে কি বলা যাবে ক্রিকেটটা খেলা হল? সেটা তো ব্যাট আর বল দিয়ে মাঠে নেমেই খেলতে হবে! 
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ২৩:২১519696
  • এখানে তো স্পষ্টভাবেই বুদ্ধমূর্তিকে উপাসনা করা হচ্ছে।
    পণ্ডিত মহোদয় বোধহয় বুঝতে পারেননি।
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ২৩:২৭519697
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ২৩:৩৫519698
  • দীপ | 42.***.*** | ১১ মে ২০২৩ ২৩:৩৭519699
  • এখানে তো স্পষ্টভাবেই ব্যক্তি বুদ্ধ ও খ্রিস্টকে ঈশ্বরপ্রতীক রূপে উপাসনা করা হচ্ছে।
  • পণ্ডিত মহোদয় | 165.225.***.*** | ১২ মে ২০২৩ ০১:০৫519702
  • দীপ - আমার মনে হয় আপনি মূল লেখার বক্তব্যকেই প্রমাণ করছেন এই সব ছবিছাপা দিয়ে। 
     
  • বুদ্ধ | 2405:8100:8000:5ca1::3b:***:*** | ১২ মে ২০২৩ ০১:৩৭519703
  • বুদ্ধ ধর্মে কোনো ঈশ্বরের কনসেপ্ট নেই, মূর্তিপূজা নেই পূজা নেই, আচার নেই । তালিবানরা যখন বুদ্ধমূর্তি ভাঙ্গল বৌদ্ধরা কষ্ট পেয়েছিল, কিন্তু ভগবান ভেঙে দিয়েছে বলে যেমন দুঃখ হয় তেমন হয় নি। 
  • দীপ | 42.***.*** | ১২ মে ২০২৩ ০১:৫৩519704
  • বৌদ্ধরা বুদ্ধকেই তাঁদের ইষ্ট ও ঈশ্বররূপে আরাধনা করেন। 
  • দীপ | 42.***.*** | ১২ মে ২০২৩ ০২:২৪519705
  • যেকোনো বৌদ্ধবিহারে গিয়ে দেখে আসলে ভালো হয়।
    আর বুদ্ধকে কেন্দ্র করেই ভারতীয় শিল্পের গৌরবময় অধ্যায়ের প্রকাশ।
  • মাথামোটাদের জন্য | 2405:8100:8000:5ca1::363:***:*** | ১২ মে ২০২৩ ০২:৫৪519706
  • কমপ্লিট মাথামোটাদের জন্য | 2405:8100:8000:5ca1::363:***:*** | ১২ মে ২০২৩ ০৩:০৫519707
  • উফ্্‌! কেউ মারা গেলে মৃত ব্যক্তির ফটোতে (বা মূর্তিতে) মালা দিয়ে, ধূপ জ্বালিয়ে যেটা করা হয় সেটা ঈশ্বরের পুজো না।
  • Nilanjan Chatterjee | ১২ মে ২০২৩ ১০:১৫519710
  • লেখাটির শিরোনাম দেখলে বিষয়টা সহজ হয়ে আসবে। সেখানে বলা হয়েছে দর্শন যখন স্থুল আচারে পর্যবাসিত হয়। এখন স্থুল আচার বলতে দর্শনকে পালন না করে কেবল মাত্র কিছু আচার পালন করে চলা। ব্যক্তিগত জীবনে নিকৃষ্টতম (নিজ পালনীয় দর্শন অনুসারে যা নিকৃষ্ট)  কাজ গুলি করে চলা আর কিছু আচার পালন করে মনে করা মোক্ষ বা স্বর্গ লাভ করা যাবে। সকল ধর্মেই এমন মানুষ আছেন। 
  • ধোরবা | 2405:8100:8000:5ca1::1:***:*** | ১২ মে ২০২৩ ১৪:৩৬519716
  • এ শালা দীপচাড্ডি পড়ে মানে বোঝে না ইদিকে ধম্ম দশশন দেখলেই আর শীঘ্রপতন ঠ্যাকাতে পারে না। ছ্যারছ্যারিয়ে  কপিপেস্ট নাবাতে থাকে।
  • দীপ | 42.***.*** | ১২ মে ২০২৩ ১৯:২৬519720
  • যথারীতি নাম না জানা পোষ্য সারমেয়কুল ছুটে এসেছে!
  • দীপ | 2402:3a80:1989:db2:578:5634:1232:***:*** | ০৩ ডিসেম্বর ২০২৪ ১৬:৪৫539898
  • রামকৃষ্ণ :- " তুমি মাটির প্রতিমাপূজা বলছিলে । যদি মাটিরই হয় , সে পূজাতে প্রয়ােজন আছে । নানারকম পূজা ঈশ্বরই আয়ােজন করেছেন । যার জগৎ তিনিই এসব করেছেন -- অধিকারী ভেদে । যার যা পেটে সয় , বা সেইরূপ খাবার বন্দোবস্ত করেন ।
    এক মার পাঁচ ছেলে । বাড়িতে মাছ এসেছে । মা মাছের নানারকম ব্যঞ্জন করেছেন যার যা পেটে সয় ! কারও জন্য মাছের পােলােয়া , কারও জন্যে মাছের অম্বল , মাছের চড়চড়ি , মাছ ভাজা -- এই সব করেছেন । যেটি যার ভাল লাগে । যেটি যার পেটে সয় - বুঝলে ? ” 
     
    মাস্টার :- আজ্ঞে হাঁ ।
     
    কথামৃত (সাকার ও নিরাকার পূজা প্রসঙ্গ) 
     
     
  • Ranjan Roy | ০৩ ডিসেম্বর ২০২৪ ১৮:৫৩539899
  • কথা হচ্ছিল বৌদ্ধ দর্শন নিয়ে।
    1. বৌদ্ধ দর্শন অনাত্মবাদী,  কোন সৃষ্টিকর্তা ঈশ্বরে বিশ্বাসী নয়। বেদ ও যাগযজ্ঞে বিশ্বাসী নয়।
    হাজার বছর পরে জয়দেব দশাবতার স্তোত্রে বুদ্ধকে বিষ্ণুর অবতার বানিয়ে দিলে মূল দর্শন বদলে যায় না।
    এমনকি জয়দেবও বুদ্ধের সম্বন্ধে বলেছেন:
    "নিন্দসি যজ্ঞ বিধেয়রহযাতম্।
    সদয় হৃদয় দর্শিত পশুঘাতম্।।
     
    যজ্ঞ ও পশুবলি বাদ দিলে বৈদিক আচারের বাকি কী থাকে?
    2 . বৌদ্ধ দর্শন কার পুজো করে?
    আদি বৌদ্ধ দর্শন (হীনযান) বলে:
    আত্মদীপো ভব, আত্মশৱণ।
    নিজেই নিজের দীপ হও, আশ্রয় হও।
     
    অত্তাহি অত্তনো নাহোব।
    তুমিই তোমার স্বামী, অন্য কেউ নয়।
     
    3 . এবার দেখা যাক বৌদ্ধ দার্শনিক প্রমাণবার্তিক রচয়িতা আচার্য ধর্মকীর্তি কী বলছেন:
    "বেদ প্রামাণ্য কদাচিৎ কর্তৃবাদ:
    স্নানে ধর্মেচ্ছা জাতিবাদাবল্পে:
    সন্তাপাবম্ভ: পাপস্থানায় 
    চেতি ধ্বস্ত প্রজ্ঞানাং পঞ্চলিঙ্গানি জাড্যে।।
     
    বেদকে অথরিটি বা অকাট্য প্রমাণ মনে করা, কোন সৃষ্টিকর্তায় আস্থা, বিশেষ স্নানে পূণ্য  হয় মনে করা, জাতিভেদের অহংকার,  শরীরকে কষ্ট দিয়ে পাপস্খালন হয় বিশ্বাস---- এসব হল মূর্খের পঞ্চলক্ষণ।
  • Ranjan Roy | ০৩ ডিসেম্বর ২০২৪ ১৯:২৪539901
  • 4.
     অদ্বৈত বেদান্ত এবং বৌদ্ধ দর্শনে মিল?
    খানিকটা আছে বৈকি। কিন্ত শুধু পরবর্তী  মহাযানের সঙ্গে।
    কারণ, শংকরাচার্যের শূন্যবাদী নাগার্জুনের থেকে  "অবিদ্যা" নামক কনসেপ্ট ধার করা।
    রামানুজ দেখিয়েছেন-- উপনিষদে কোথাও অবিদ্যা নেই,  মায়া আছে।
     
    [বীরেশ্বরানন্দের ইংরেজি অনুবাদে ব্রহ্মসূত্রের শাংকরভাষ্য এবং শ্রীভাষ্য দ্রষ্টব্য ]
     
    এছাড়া শংকরাচার্য নাগার্জুনের এই উপপাদ্যটি নিয়েছেন --- পারমার্থিক সত্য বিচারের ক্ষেত্রে যুক্তিশাস্ত্র অচল। 
     
    তাই শংকরাচার্য এবং তাঁর গুরু গৌড়পাদকে "প্রচ্ছন্ন বৌদ্ধ" বলা হত।
     
    আলোচ্য প্রবন্ধের বিষয় ছিল  কীভাবে লোকাচার এবং অন্য  বাহ্যিক প্রভাবে কোন ধর্মদর্শনের শাঁস ডায়লুটেড হয়।
    দীপের সমস্ত উদাহরণ সেটাই প্রমাণ করল। 
     
    "তোমার পূজার ছলে তোমায় ভুলেই থাকি"।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন