কথা হচ্ছিল বৌদ্ধ দর্শন নিয়ে।1. বৌদ্ধ দর্শন অনাত্মবাদী, কোন সৃষ্টিকর্তা ঈশ্বরে বিশ্বাসী নয়। বেদ ও যাগযজ্ঞে বিশ্বাসী নয়।
হাজার বছর পরে জয়দেব দশাবতার স্তোত্রে বুদ্ধকে বিষ্ণুর অবতার বানিয়ে দিলে মূল দর্শন বদলে যায় না।
এমনকি জয়দেবও বুদ্ধের সম্বন্ধে বলেছেন:
"নিন্দসি যজ্ঞ বিধেয়রহযাতম্।
সদয় হৃদয় দর্শিত পশুঘাতম্।।
যজ্ঞ ও পশুবলি বাদ দিলে বৈদিক আচারের বাকি কী থাকে?
2 . বৌদ্ধ দর্শন কার পুজো করে?
আদি বৌদ্ধ দর্শন (হীনযান) বলে:
আত্মদীপো ভব, আত্মশৱণ।
নিজেই নিজের দীপ হও, আশ্রয় হও।
অত্তাহি অত্তনো নাহোব।
তুমিই তোমার স্বামী, অন্য কেউ নয়।
3 . এবার দেখা যাক বৌদ্ধ দার্শনিক প্রমাণবার্তিক রচয়িতা আচার্য ধর্মকীর্তি কী বলছেন:
"বেদ প্রামাণ্য কদাচিৎ কর্তৃবাদ:
স্নানে ধর্মেচ্ছা জাতিবাদাবল্পে:
সন্তাপাবম্ভ: পাপস্থানায়
চেতি ধ্বস্ত প্রজ্ঞানাং পঞ্চলিঙ্গানি জাড্যে।।
বেদকে অথরিটি বা অকাট্য প্রমাণ মনে করা, কোন সৃষ্টিকর্তায় আস্থা, বিশেষ স্নানে পূণ্য হয় মনে করা, জাতিভেদের অহংকার, শরীরকে কষ্ট দিয়ে পাপস্খালন হয় বিশ্বাস---- এসব হল মূর্খের পঞ্চলক্ষণ।