এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Mmu | 89.86.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৫:২৯567054
  • অনিন্দ্য জানা***** অসাধারন লেখা।
  • Mmu | 89.86.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৫:৩২567055
  • অনিন্দ্য জানার লেখাটা সবাই পড়ুন। আর ওনাকে একটা সেলাম জানান ।
  • কল্লোল | 230.226.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৬:১০567056
  • তখন ক্লাশ এইটে। আমাদের স্কুলে তো বেষ্পতিবার আর রোবিবার ছুটি। রোবিবার তো বাবা মা সবাই বাড়িতে। কাজেই ভালো ছেলের মতো করে দিন কাটানো। বেষ্পতিবার ছিলো আমার দিন। ক্লাশ এইট। মানে ১৩/১৪ বচ্ছর। বড়ই হয়ে গেছি। একটা এক বছর বয়সী হাফসোল বুক পকেটে নিয়ে ঘুরছি। বাড়ির সামনে দীপ্তি, প্রদীপ আর ভবানী। তাতে পুরোনো ছবিই আসতো বছর দুই-তিন-পাঁচ বাদে ঘুরে ফিরে। তাতেই দেখেছি তিসরী মঞ্জিল, ব্রহ্মচারী, ফর্জ, ফুল ঔর পাত্থর, ওয়ক্ত, যব যব ফুল খিলেঁ, তিন দেবিয়াঁ। শাম্মী, শশী, ধর্মেন্দ্র, জিতেন্দ্র, রাজকুমার, দেবানন্দ, দিলীপকুমার, মমতাজ, ওয়াহিদা (তখন ওয়াদিয়া), ববিতা, শর্মিলা, মীনাকুমারী, সাধনা, আশা পারেখ এসবে গুলোগুলজার জীবন। বাংলা সিনেমা দেখতাম না সাদা-কালো বলে।
    এমন সময় মেনকায় এলো আরাধনা। তার আগেই স্কুলের এক বন্ধুর দৌলতে ফিল্মফেয়ারে ছবি দেখা হয়ে গেছে রাজেশ খান্না। সেই প্রথম আমার পাড়ার বাইরে সিনেমা যাওয়া। আর সেই প্রথম সদ্য রিলিজ করা ছবি দেখা।
    পর্দা খুলছে, দার্জিলিংএর রাস্তা, টয় ট্রেন আর হার্মোনিকায় মায়াবী সুর মেরী স্বপ্নো কি রানী...........................নেপালী টুপী আর নেপালী মুখ, জিপ আর ট্রেনের লুকোচুরী। গান শেষ হতে হতে - তেরা তির ম্যায়নে দেখা / তো জিগর কা পার দেখা। তারপর চাক্কু মার দিয়া রূপ তেরা মস্তানা। সেই প্রথম ঠিকঠাক যৌনতা, তার সাঙ্গীতিক রূপ নিয়ে আগুন ঘিরে ঘুরছে ঘুরছে ঘুরছে।
    হাফটাইমেই নেই হয়ে গেলো সে। হাহাকার আর সিগারেটের ধোঁয়া একসাথে বেরিয়ে যাচ্ছে বুক থেকে। ফিরে আসছি লং শটে সেই পাইলট, সেই হাঁটা, সেই কিশোরের ভোকাল রিফ্রেনের ইকো হে হেএএএএএ - হে হেএএএএএ - হে হেএএএএএ।
    ওম্মা গোঁফ টোঁফ লাগিয়ে ফরিদা জালালের সাথে। নাহ। শেষটা কি হয় তার জন্য হলে ছিলাম। বাড়তি পাওয়া বাগোঁ মে বাহার হ্যায়।
    ছবিটা তারপর আরও বার পাঁচেক দেখেছিলাম। হাফটাইমের পর বাইরে চলে আসতাম, শেষ দৃশ্যে ঢুকতাম।
  • কল্লোল | 230.226.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৬:২১567057
  • দুটো কথা মনে এলো। রাজেশ কি মৃত্যুতে সুন্দরতর? না না, আমি সিনেমার কথাই বলছি। আরাধনা, সফর, আনন্দ। ব্যাতিক্রম বোধহয় নিমকহারাম।

    আর একটা কথা। সফর সিনেমাটায় রাজেশ কোথায় যেন হারিয়ে যায়। তাকে আর কেউ দেখেনি। কোথায় গেছিলো রাজেশ? কেউ কি জানে? আমি বোধ হয় জানি। বম্বে। গেছিলো, হাসপাতালে ভর্তি হতে, সেখানেই তো বাবুমশয়ের সাথে দেখা।
    আজ রাতে সফর দেখার পরই আনন্দ দেখবো।
  • কাজু | 131.242.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৬:৪৭567058
  • আচ্ছা এইখানে আমার একটা কথা আছে।

    নানা চ্যানেলে কাকা-র স্মৃতিচারণে একটা কথা বারবার ঘুরে আসছে, যে, ১৯৭৩ এ নমক হারামের পর থেকে সমকালীন অশান্ত আবহে রোমান্টিক হিরো-র বদলে অ্যাংরি ইয়ং ম্যান অমিতাভের আকর্ষণ ডমিনেট করল এবং তারপর থেকেই ১৯৬৯ -৭১ টানা ১৫টা ছবি হিটের সেই আশ্চর্য ক্যারিশমা আর দর্শককে টানল না। সেই থেকে আবার ফেরত আসতে বেশ বেগ পেতে হয়েছে এবং উনি বিশ্বাসও করতেন যে, রোমান্টিক হিরোর জমানা আবার ফিরবে অ্যাংরি ইয়ং ম্যানের বদলে। '৭৭ অব্দি রাজত্ব করতে পারলেও সেই উন্মাদনা ক্রমশঃ হারাতে থাকলেন, যেটা '৮০-'৯০ এ প্রায় তলানি। এটা কেন? সে কি শুধুই বয়স বেড়ে যাওয়া এবং কন্দর্পকান্তিতে কালের নিস্ঠুর হস্তক্ষেপ, যা দর্শককে বাধ্য করল মুখ ফিরিয়ে নিতে? সেই সময় তো শুধু হিরো নয়, উনি চরিত্রাভিনয়ে চলে এলেন এবং যথেষ্ট ভালো অভিনয় মেহবুবা, অবতার, সৌতেন, স্বর্গ ইত্যাদিতে।

    এটার কারণ কী বলে মনে হয়? অনেক প্রাক্তন হিরো এখনও চরিত্রাভিনেতা হিসেবেও জনপ্রিয়। কাকার ঘাটতি কিসে ছিল?
  • কল্লোল | 230.226.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৭:০৪567059
  • ১) মোটা হচ্ছিলেন ও টাক পড়ছিলো
    ২) অ্যাকশন হিরো হবার চেষ্টা
    ৩) অমিতাভ ফোবিয়ায় ভোগা
    ৪) চরিত্রাভিনেতা হিসাবে বড় বেশী ম্যানারিজমওয়ালা। হীরোর ম্যানারিজম চরিতাভিনয়ে চলে না। সেটাই বুঝলেন না।
    ৫) চারপাশে শুভানুধ্যায়ীর অভাব
  • কাজু | 131.242.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৭:২৩567060
  • প্রতিটার সাথে সহমত কল্লোলদা। এবং ঠিক এগুলোই অমিতাভ এত চমৎকারভাবে ট্যাকল করে গেছেন ও যাচ্ছেন, যে কারণেই আজও 'ব্ল্যাক', 'পা', 'আরক্ষণ'-এর অমিতাভকে দেখে আমরা বিস্মিত ও আনন্দিত হই, এই ভেবে, যে হিরোর রোল থেকে সরে এসেও একটা লোক এই বয়সেও কী আশ্চর্যভাবে নিজেকে অপরিহার্য করে তুলতে পারে। উল্টোদিকে সেখানেই কাকা দশ গোল খেয়ে বসে রইলেন সেই কবে থেকে। স্বর্ণশিখর থেকে এই অপ্রত্যাশিত পতন দেখলে নায়কের শঙ্করদার কথাগুলো কী মর্মান্তিকভাবে সত্যি, তার প্রমাণ অক্ষরে অক্ষরে পাই। 'একটা ছবি হিট, পরেরটাও হিট, তুই তরতর করে ওপরে উঠে গেলি। পরেরটা মার খেল, তার পরেরটাও, দেখলি তুই খাদের কিনারে, তোকে মারলে এক ধাক্কা, আর তোকে উঠে দাঁড়াতে হল না..."
    কাকা কি তবে মুকুন্দ লাহিড়ীর সমতুল্য? দেহপট সনে নট...ভয়েস, ম্যানারিজম চিরদিন তোমায় পার করে দেবে না। সময়ের সাথে বদল চাই। মেপে স্টেপ নেয়া চাই। আর সর্বোপরি, একটা নেশাধিক্যবর্জিত ডিসিপ্লিনড জীবনচর্যা।

    ২০০৩ এ যখন লাইফটাইম অ্যাওয়ার্ড পেলেন, সেই ক্লিপিংটা কাল দেখাচ্ছিল। পাশে অমিতাভ। 'ইসকো হাসিল করনে কে লিয়ে মুঝে চালিশ শাল ওয়েট করনা পড়া...বাবুমশাই ... " গলা অবরুদ্ধ হয়ে আসে সাশ্রু অভিমানে। স্তব্ধ গোটা হল, লজ্জিত স্তম্ভিত আনন্দ নমক হারামের সঙ্গী অমিতাভ।
  • কাজু | 131.242.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৭:২৫567061
  • *লাইফটাইম অ্যাচিভমেন্ট
  • গান্ধী | 213.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৭:৩০567062
  • অমিতাভও কষ্ট করে কেস খেয়ে রিয়ালাইজ করেছিল। ৯০এর প্রথম দিকে যা শুরু করেছিল। অসাধারন সব ছবিঃ) নামও মনে পড়ে না
  • কাজু | 131.242.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৭:৩৪567064
  • অমিতাভের ওই '৮০-'৯০ এর ছবিগুলো একেবারে পছন্দ নয় আমার। তারপর সেকেন্ড ইনিংসে 'সূর্যবংশম' থেকে বোধায় কামব্যাক এবং পুনরায় ম্যারাথন শুরু। ফিরে আসার চেষ্টা কাকাও করেছেন নানাভাবে। ২০১০ অব্দি কাজ কিন্তু করে গেছেন, কিন্তু অগ্নিতে আহুতি দেবার মত ঘি তো চাই। সেখানেই ভেজাল।
  • কল্লোল | 230.226.***.*** | ২৩ জুলাই ২০১২ ১৭:৫১567065
  • রাজেশ আর অমিতাভের একটা তুলনামূলক আড্ডা হতে পারে কি?

    প্রাথমিক ভাবে আমার মনে হয়েছে ঃ
    রাজেশ ইন্টিউটিভ অ্যাক্টর। ফলে লিমিটেশন ছিলো। কিছু ধরনের রোলে রাজেশ অপ্রতিরোধ্য। রোমান্টিক, ব্যার্থ, মানে ঠিক ব্যার্থ নয়, অনেকটা আত্মাহুতি দেওয়া নায়ক, মুখচোরা। এতে রাজেশ মাস্তান। খেয়াল করুন, অমিতাভের প্রথম দিকের ছবি। মুখচোরা, রোমান্টিক। ভালো চলেনি। কিন্তু অমিতাভ ইন্টালিজেন্ট অ্যাক্টর লিমিটেশন সহ। অমিতাভ ইন্টালিজেন্ট এই অর্থে যে, সে তার লিমিটেশনটা বুঝতে শিখেছিলো। পরে যখন মিলি বা সৌদাগর করেছে, তখন বেশ বুদ্ধিদীপ্ত অভিনয়। সেই অমিতাভ ৯০এ তার লিমিটেশন ভুলেছিলো। পরে আবার বুঝেছে। রাজেশ তার লিমিটেশনটা বুঝতেই পারে নি।

    এবার অন্যেরা ধরুন।
  • কল্লোল | 125.242.***.*** | ২৩ জুলাই ২০১২ ২১:৪৩567066
  • ঐ যে লাইফটাই অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। রাজেশের ধন্যবাদ্সূচক ভাষণ। একটাই কথা মনে হয়, পরিমিতিবোধের অভাব। সেইখানে অমিতাভ অনেক বেশী পোলিটিকালি কারেক্ট থাকার চেষ্টা করেছেন।
  • | 132.248.***.*** | ২৬ জুলাই ২০১২ ১৬:২১567067
  • আমি রাজেশ খান্নার শেষের দিকে র একট সিনেমা দেখেছিলাম ' রুপিয়া স ক্রোড়'। কী ভুলভাল কী ভুলভাল। ও ই রকম চেহারা নিয়ে যদি লোকজন কে পেটাতে যায় তাহলে কী করে হজম হবে?

    আরেক টা কথা আমার মনে হয় এই সত্তর র দশক এ মানুষ সাধার বেকারী,দারিদ্র, রাজনৈতিক এবং সামজিক অবস্থান নিয়ে খুব দুর্বিসহ অবস্থায় ছিল। সেখানে একা একটা লোক সবাই কে কেলিয়ে পাট পাট করে দিচ্ছে বা একটা সিস্টেমে র বিপক্ষে গিয়ে বদলা নিচ্ছে এই ব্যাপার ট লোকজন ভালো খেয়েছিল। তাই বোধহয় বচ্চনের গ্রহনযোগ্য়্তা অনেক বেশী হয়েছে রাজেশের তুলনায়।
  • Mmu | 89.86.***.*** | ২৭ জুলাই ২০১২ ২৩:১৪567068
  • ' ব'-- সঠিক, একেবারে সঠিক ।
  • কল্লোল | 111.63.***.*** | ২৮ জুলাই ২০১২ ০৭:৫৪567069
  • আজ আবাপর শনিবারের পাতা রাজেশ খান্নায় ভর্তি।
  • cb | 212.156.***.*** | ২৮ জুলাই ২০১২ ০৮:২৭567070
  • কাজুর বলা অনুষ্ঠানটা

  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন