এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সৌরভ মিত্র | ***:*** | ১৪ ফেব্রুয়ারি ২০১৯ ২২:৪৫381852
  • ভ্যালেন্টাইন ইস্‌পেশাল, ‘উ’

    ‘কী হয়েছে? পাগলামি করছ কেন?’ - ধরুন, এই কথাটি কাউকে বলা হল। ধরুন এই কথাটি কাউকে বললেন। ডেসিবেল চড়া থাকলে লোকে বুঝবে আপনি খচে রয়েছেন, আর সহ্যসীমার ভিতরে থাকলে ভাববে নির্ঘাৎ আপনি খুব বিরক্ত। এবার এই কথাটারই শেষে ‘উ’ যুক্ত করে ওই বিরক্তির সমস্বরেই বলে দেখুন। মানে, - ‘কী হয়েছে... উ? পাগলামি করছ কেন... উ?’ মনে হবে, কতই না মোলায়েম, কতই না আন্তরিক! (বিশ্বাস না হলে, যার যার প্রেমিক/ প্রেমিকা/ স্বামী/ স্ত্রী/ পরকীয়া/ ‘নরকীয়া’ –দের প্রতি প্রয়োগ করে দেখতে পারেন। তবে বিফলে মূল্য ফেরতের কোনও গ্যারেন্টি নেই!)

    এর আসল কারণ লুকিয়ে আছে ওই ‘উ’ ধ্বনিটির মধ্যে। ‘উ’-এর ক্রিয়াভিত্তিক অর্থ ‘নবরূপে উত্তীর্ণন’ বা ‘transformation’। আর শব্দের বা বাক্যের শেষে এই ‘উ’ (প্লুতস্বর রূপে) জুড়লে তা মূল শব্দের অর্থ বা বাক্যের ভাবকে লঘু বা নরম করে দেয় (যা এক ধরণের transformation-ই বটে)। কালো, সোনা, বাপ, কাকা, মামা, মূর্খ, সন্ত্, অন্ত, বাবা, আম্মা এমনকি ইংরেজি bubble, প্রভৃতি শব্দের ‘লঘুকৃত’ বা ‘নরম’ রূপ হল কালু, সোনু, বাপু, কাকু, মামু, মুখ্যু, সন্তু, আন্তু, বাবু, আম্মু, বাবলু -শব্দগুলি। ভাবার বিষয় হল, ‘অন্ত’ –যার অর্থ কিনা ‘সমাপ্ত’, ‘উ’-এর এমনই মহত্ব যে ‘অন্তু’ শব্দটিকে সন্তানের নাম হিসেবে রাখতেও মানুষ পিছ-পা হয় না।
    মানুষ রাগে ‘গজর-গজর’ করে আর অনুরাগে ‘গুজুর-গুজুর’। সাধেই কি প্রেমিক বা প্রেমিকার মুখনিসৃত ‘উতুপুতু’, ‘সুনুমুনু’, ‘পুচুপুচু’ বা ‘সন্টালু-পন্টালু’ -গোছের শব্দবাণগুলি মদনবাণ স্বরূপ! (শব্দভাণ্ডারটি কাল্পনিক মনে হচ্ছে? শহরে যে কোনও পার্কের অল্প অন্ধকার বা ঝোপঝাড় পরিবৃত অংশের পাশ দিয়ে কান খাড়া করে হেঁটে দেখুন!) ‘চুম্বন’ শব্দটি কি এমনই তার ধ্বনিগত গাম্ভীর্য ত্যাগ করে হালকা-ফুলকা ‘চুমু’–তে পরিণত হয়েছে!

    এমনকি, হালের বাংলা সিনেমার কল্যাণে প্রাপ্ত ‘পাগলু’, ‘ছাগলু’ –শব্দগুলিকে খেয়াল করে দেখবেন, আকাট পাগল-ছাগলকেও ‘পুরোটা নয় অল্পবিস্তর পাগল’ বা ‘ছাগল হলেও একটু-আধটু বুদ্ধি আছে’ –বলে মনে হয়।

    কোনও শিশুর সঙ্গে বা প্রসঙ্গে কথা বলার সময় অনেকেই পেট-কে ‘পেটু’, প্যান্ট-কে ‘প্যান্টু’, পাছা-কে ‘পাছু’, ভাত-কে ‘ভাতু’, দাঁত-কে ‘দাঁতু’ ইত্যাদি ধ্বনিগত পরিবর্তন করে ফেলেন। এর কারণ হল, শিশুটির দ্বারা বক্তার মনে সৃষ্টি হওয়া অনুভূতি অজান্তেই তার শব্দভাণ্ডারকে প্রভাবিত করে দেয়! ... মোদ্দা কথা হল, পুঁথিগত ভাবে এই ক্রিয়াভিত্তিক শব্দার্থবিধি সম্বন্ধে জানা থাকুক বা না থাকুক, মানুষের মস্তিষ্ক কিন্তু ক্রিয়াভিত্তিক পথেই চলে।...

    এবার প্রশ্ন উঠতেই পারে, –বাপ থেকে যদি বাপু হয়, তা হলে কি ‘আল’ থেকে ‘আলু’? -উত্তর: জমিতে মালিকানার বা বিভাজনের ‘অস্তিত্ব’কে (আ) বা তার ‘boundary’-কে ‘লালন’কারীর (ল) নাম ‘আল’ (‘আলাভোলা’ = যে মালিকানা বা উচ্চনীচভেদ জাতীয় বিষয়বুদ্ধি ভুলে গেছে / জানে না)। আর উদ্ভিদের মূলের বা ‘অস্তিত্ব’ (আ) -কে ‘লালন’কারীর (ল) একপ্রকার ‘নবরূপে উত্তীর্ণ’ (উ) বা ‘transformed’ রূপ (কন্দমূল) হল ‘আলু’। গোয়ার ‘ভিন্দালু’ নামক খাবারে ‘আলু’ নামক সবজিবিশেষের উপস্থিতি থাকে না। ‘ভিন্দালু’ শব্দের উৎস পর্তুগিজ ‘carne de vinha d'alhos’ (meat in garlic wine marinade)। এই ‘alho’ এসেছে লাতিন ‘allium’ (রসুন) থেকে। আর ‘allium’ এসেছে প্রোটো ইন্দো-ইউরোপীয় ‘ālu’ থেকে। এর নিকটাত্মীয় সংস্কৃত ধাতুটি হল ‘√অল্’ (নিবারণ, ভূষিতকরণ)। এই ধাতুটির থেকেই অলক, অলি, অলিন্দ, কমল, অলং(কার), ইত্যাদি শব্দের সৃষ্টি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন