এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সমালোচনা হোল স্কোয়ার

    রৌহিন লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৫ অক্টোবর ২০১৮ | ২৪৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রৌহিন | ২৫ অক্টোবর ২০১৮ ১২:৪২380111
  • যা বুঝেছি (শুধু গত কয়েকদিনে নয়, গত কয়েক বছরে বলাই যায়) সিনেমার রিভিউ লেখা এখন বেশ ইন থিং - লিখলে বেশ লাইক, কমেন্টস, ফ্রেন্ড রিকু ইত্যাদি প্রভৃতি পাওয়া যায় সেটা ছেড়েই দিলাম - বেশ একটা আত্মপ্রসাদও লাভ করা যায়। "আমি সিনেমা তেমন বুঝিনা" এটা বলে ফেললেও চাপ নেই, কিছু লোকে ভাবে আমি আসলে বুঝি বলেই এমনটা বলতে পারছি। এমন কি যারা জানে যে আমি সত্যিই বুঝিনা, তারাও একটু পরে সংশয়ে পড়ে যায় - সত্যিই কি বোঝেনা? অনেক কিছুই তো লিখল দেখি! সুতরাং খ্যাতি, কুখ্যাতি সবই পেছন পেছন দিব্যি চলে আসে।

    এখন হঠাৎ এই প্রসঙ্গের অবতারণা করে কবি কী বোঝাতে চাইলেন, সেটাই লাখ টাকার কোস্নো। কবি বলছেন, তিনি সিনেমা বোঝেননা ঠিকই কিন্তু সমালোচনা বুঝলেও বুঝতে পারেন। কারণ কবির পশ্চাদ্দেশটি অনেক অল্প বয়সেই পেকেছিল, ফলে কেলাস পালিয়ে বা ছুটির দিনে সিনেমা দেখার ইতিহাসও প্রাচীন হয়েছে। "ভাল ছবি" "খারাপ ছবি" গোছের মতামত তৈরী হয়েছে। এবং সেই ভক্তির ফলশ্রুতি হিসাবে পত্রপত্রিকায় সিনেমার রিভিউ পড়ার অভ্যেস তৈরী হয়েছে। সুতরাং "রিভিউয়ার" দের রিভিউ করাই এই মহতী রচনার মহদুদ্দেশ্য (কারণ ব্লগে বা ফেবুতে যা লেখা হয় তা সবই মহতী এবং তাদের মহদুদ্দেশ্য থাকবেই)। সমালোচনার সমালোচনা - মানে যাকে বলে সমালোচনা হোল স্কোয়ার।

    আমি ভুল হতে পারি, কিন্তু ছোটবেলা থেকে বিভিন্ন বই এবং ছবির রিভিউ (সমালোচনা?) পড়ে আমি এর কিছু কমন প্যাটার্ণ খুঁজে পেয়েছিলাম। যেমন ধরুন, সমালোচনা হয় ছবির ক্ষেত্রে ক্যামেরা, অভিনয়, আলো, শব্দের ব্যবহার, সম্পাদনা, সিনেম্যাটিক ল্যাঙ্গুয়েজ (এসব বলছি মানেই আমি এসব বুঝি এমনটা ভেবে নিলে আমি নাচার) এবং ওভার অল কিছুটা কাহিনীর। এগুলোর মধ্যে একেক সমালোচক একেকটা বিষয়ের ওপর বেশী জোর দিয়ে থাকেন এটাও ঠিক। কিন্তু সব ছেড়ে শুধু গল্প নিয়ে এটা এরম কেন, এটা ওরম কেন, এই সমালোচনা আমি ফেসবুক যুগের আগে কখনো দেখিনি। বরং সমালোচনার একটা অলিখিত নিয়ম ছিল যে গল্পটা দর্শক বা পাঠককে বলে দেওয়া হবে না, হিন্ট একটু আধটু থাকলেও তা যতটা সম্ভব সাটল হতে হবে।

    গল্প নিয়ে সমালোচনা না করার একটা কারণ প্রধানতঃ এটা হতে পারে যে গল্পকার সবসময়ে ছবির দলের অংশ হন না - গল্পটা কিনে নিয়ে চিত্রনাট্য বানানো হয়, সেখানে ছবির প্রয়োজনে অনেক সময়ে গল্পে কিছু পরিবর্তনও করতে হয় অনেক সময়ে। তবে মূল গল্পের দায়ীত্ব চলচ্চিত্রকারের নয়, তার সমালোচনায় ওটা লিস্ট ইম্পর্ট্যান্ট। কিন্তু সাম্প্রতিক প্রায় প্রতিটি রিভিউতেই দেখি প্রথম থেকে শেষ অবধি গল্পটাই পুঙখানুপুঙখ বলে দেওয়া হয়, এবং তার অজস্র ফাঁকফোকর নিয়ে হিউমার করে সমালোচক লাইক কুড়ান। এবারে এই পর্যায়ে এসে কবির মনে হতে থাকে, আমরা তার মানে সমালোচনারও কিছুই বুঝিনা।

    আচ্ছা এবার একটু জোর করে টেনে আনা অবান্তর প্রসঙ্গ। মানে, বাংলা ভাষায় সিনেমা ফিনেমা নিয়ে যখন লিখতেই বসলাম, তখন কয়েকটা নেম ড্রপিং তো করতেই হবে (আফটার অল বুদ্ধিজীবিষা আমারও রয়েছে)। যেমন ধরুন শিবু-নন্দিতা, বা সৃজিত, অনুপম, বাবুদা, পুলুদা (মাণিক-পুলু বলাটাও এখন আমি স্টাইল স্টেটমেন্ট হিসাবেই মান্য করি), এদের নিয়ে দু-চার খিস্তি তো করতেই হয়, কারণ এরাই বাংলা ছবিকে গাধার ইয়েতে পাঠাচ্ছে তো। রিসেন্টলি অঞ্জন দত্তও। এদের ছবির সমালোচনা করতে হলে ছবিটা যতটা বুঝতে হয়, লোকে যাই ভাবুক, আমি বুঝি না - মাক্কালী। মানে কী বলব মাইরি, হেমন্ত দেখে এসে আমি ভাবছি হেব্বি তো, আবার শবর, বাইশে শ্রাবণ, হেমলক সোসাইটি দেখেও তাই - এদিকে জনতা দেখছি রিভিউর পর রিভিউতে এসব ছিঁড়েখুঁড়ে খাচ্ছেন। এরকম হুব্বা আমি প্রায়ই হই।

    তবে সবসময়ে না। শিবুবাবুর কোন বই আজ অবধি আমার পোষায় নি - ইয়ে মানে একটাও দেখিনি, শুধু গপ্প টপ্প শুনেই মনে হয়েছে পোষাবে না। কিন্তু কেন? এই রে, তা বলি কি করে? এরকম সঙ্কটকালে এই সমালোচকেরা আমায় ভাষা দিয়েছেন বহু বহু বার। এনাদের সে ঋণ ভুলিবার নহে। এমনকি রাজকাহিনী দেখে আসার পরেও ঠিক কী কী বলে খিস্তানো যায় ভেবে উঠতে পারছিলাম না - ত্রাতা হলেন সেই তাঁরাই - যাদের সমালোচনা করতে বসেছি আজ। এরা না থাকলে আজ কি আমরা মান্টোর নাম জানতাম?

    এদের কেউ কেউ মেনস্ট্রীমের সমালোচনাও করে থাকেন - কিন্তু সেখানেও দেখি গপ্প নিয়েই যত চব্ব। মেনস্ট্রীম বাংলা হোক বা বলিউড, তার কটা ছবিতে আমরা লজিকাল গপ্প দেখেছি? অ্যাজ ইফ এনিওয়ান বদার্স? এনিওয়ান বলতে আমি আমাদের দর্শকদের কথাই বলতে চেয়েছি। আমরা কি লজিকাল কাহিনী দেখতে যাই নাকি এন্টারটেইনড হতে? আমি অন্ততঃ দ্বিতীয়টাই - কিন্তু যে ত্রুটিগুলি সেই এন্টারটেইনমেন্টে ঘোঁট পাকায়, যেমন অপ্রয়োজনীয় দীর্ঘ দৃশ্য, ভুলভাল আলোর ব্যবহার, ক্যামেরার অকারণ পেঁয়াজি, খাজা মার্কা গান - সেগুলো নিয়ে সমালোচনা বিশেষ চোখে পড়েনি আমার অন্ততঃ। এটা কেন, তা আমি জানিনা (এটাও পেঁয়াজি, জানি কিন্তু বললে পলিটিকালি ইনকারেক্ট হবে তাই কমু না)।

    তাহলে মোদ্দা ব্যপারটা দাঁড়াল এই যে আগামী কিছুদিনের মধ্যে আমি রিভিউয়ার হয়ে উঠতে পারি। তখন এই লেখা আমার রক্ষাকবচ কাম প্ল্যাটফর্ম কাম সাট্টিফিকেট হিসাবে কাজে লাগতে পারে। সুতরাং যারা ধৈর্য ধরে এতটা পড়ে ফেলেছেন, তারা আমাকে সেই দুঃসাহস থেকে নিরস্ত করার প্রয়াস শুরু করে দিন - আম্মো একটু অ্যাটেনশন পেয়ে বাঁচি। আমার এই ল্যাখার জন্য কয়টা লাইক ফ্র‍্যানস?
  • Anamitra Roy | ২৫ অক্টোবর ২০১৮ ১৫:১৪380112
  • লাইক দিলাম। শিগগির একজন ভাইরাল রিভিউয়ার হয়ে ওঠো এই কামনাই করি :D
  • dc | ***:*** | ২৫ অক্টোবর ২০১৮ ১৫:৪৫380113
  • ইয়ে আমি কিন্তু ইস্কুল পালিয়ে যেসব সিনেমা দেখেছি সে কহতব্য না। সবই ওই সিরোক্কো বা ব্লু লেগুন টাইপের।
  • মারিয়া | ***:*** | ২৬ অক্টোবর ২০১৮ ০০:১৭380114
  • কয়টা লাইক পাইলা তবে আপকামিং সিনিমা গুলারে 'সমালোচনা হোল স্কোয়ার'এর হোলে ফালাইবা শুনি?!!
    তত গুলান লাইকালাম।
  • টিটিদাদা | ***:*** | ২৬ অক্টোবর ২০১৮ ০১:৩৫380115
  • ডিসিদা, আম্মো এক দলে
  • Deb | ***:*** | ২৬ অক্টোবর ২০১৮ ০২:২৮380116
  • হোক সমালোচনা!!
  • dd | ***:*** | ২৬ অক্টোবর ২০১৮ ০৮:৪৬380117
  • আমিও রৌহিনের মতন বেশ কিছু সিনেমা দেখে খুবি খুসী হয়েছিলেম। পরে রিভিউ পড়ে বুঝলাম ওটা আমার উচিৎ হয় নি।

    অবশ্য আমার তো সুজয়দা আর বুঁচকিও ভালো লাগে। আমাকে সত্যি পাতে দেওয়া যায় না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন