এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রসঙ্গঃ ধনঞ্জয়

    রৌহিন লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৩ সেপ্টেম্বর ২০১৭ | ২২৫৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রৌহিন | ০৩ সেপ্টেম্বর ২০১৭ ২০:৫৮369812
  • অবশেষে আজ নন্দনে দেখে এলাম অরিন্দম শীলের “ধনঞ্জয়”। ছবি নিয়ে দু-চার কথা বলতেই এই টই – কিন্তু দয়া করে কেউ এটাকে রিভিউ ভাববেন না, কারণ স্পষ্ট বলি, আমি মনে করি কোন ছবির রিভিউ করার যোগ্যতা আমার নেই। আমার চলচ্চিত্র নিয়ে কোন পড়াশুনা নেই, অনেক ছবিও দেখিনি। একজন সাধারণ দর্শক হিসাবে যেটুকু মনে হয়েছে সেটুকুই বলব।
    প্রথমে অভিনয় নিয়েই বলি। এই ছবির যতগুলো রিভিউ আগে পড়েছি, প্রত্যেকে কৌশিক এবং পরাণের অভিনয়ের ভূয়সী প্রশংসা করেছেন – অনির্বাণের অভিনয়ও প্রশংসিত হয়েছে। এঁরা প্রত্যেকেই ভালো অভিনেতা এবং এদের অভিনয় আমারও খুবই ভালো লেগেছে বলাই বাহুল্য। কিন্তু মিমির সম্বন্ধে অনেকেই বলেছেন নাকি ঝুলিয়েছে – এখানে দ্বিমত হচ্ছি। আমার মনে হয়েছে মিমির অভিনয় যাথাযথ শুধু নয়, যথেষ্ট কন্ট্রোলড এবং ভাল হয়েছে। আমার তো খুবই ভালো লেগেছে। এবং যার কথা আশ্চর্যজনকভাবে কেউ বলেন নি (অথবা আমার নজর এড়িয়ে গেছে) – সুদীপ্তা। আমার মতে এই ছবিতে সেরা অভিনয়টা সুদীপ্তাই করে গেছেন। তাঁর এক্সপ্রেশন, আবেগের প্রকাশ, ডায়লগ থ্রো – এক কথায় অনবদ্য। ধনঞ্জয়ের ভাইএর চরিত্রে যিনি অভিনয় করেছেন তিনিও দুর্দান্ত। বরং কৌশিক সেনের অভিনয় আমার একটু হলেও বেশী ম্যানারড মনে হয়েছে – মানে কৌশিক সেন ইমেজটায় কোথাও যেন আটকে গেছেন কৌশিক। কাঞ্চনের অভিনয় ভালো, মীর নিজের ইমেজ থেকে বেরোতে চেষ্টা করেছেন, কিন্তু বেশী সুযোগ ছিল না। ধনঞ্জয়ের স্ত্রীর চরিত্রটি একটু ওভার অ্যাকটিং মনে হয়েছে। ছাতনা থানার ওসি বেশ বাস্তবোচিত কিন্তু সাক্ষী দেবাশীসবাবুর মধ্যে শহুরে ছাপটা নজরে পড়েছে।
    এবারে ছবির কন্টেন্ট। কন্টেন্ট অন্ততঃ গুরুচন্ডা৯ বৃত্তে সকলেরই জানা – “আদালত, মিডিয়া, সমাজ এবং ধনঞ্জয়ের ফাঁসি” বইটির সূত্রে। দেখার আগ্রহ ছিল পরিচালক সিনেমার খাতিরে কতটা সরেছেন। তবে এক্ষেত্রে মনে হল পরিচালক বইএর পয়েন্টগুলো হুবহু তুলে এনেছেন মোটামুটি – খুব একটা বিক্ষিপ্ত হন নি – যদিও কিছু অতিরিক্ত মিশেলও রয়েছে, কিন্তু সেটা মূল পয়েন্টগুলোকে কন্ট্রাডিক্ট করেনি। ধনঞ্জয়কে কেন নির্দোষ মনে হচ্ছে, কেন এত অ্যানোমালি সত্ত্বেও তিন তিনটি আদালতে (সুপ্রীম কোর্ট সহ) ফাঁসির আদেশ বজায় থাকল, ধনঞ্জয় কেন এতদিন পলাতক থাকল, এসব প্রশ্নগুলির জবাবের প্রশ্নে পরিচালক মোটামুটি বইটির প্রতি সৎ থেকেছেন দেখে ভালো লাগল। শুধু একটা জায়গায় তাল কাটল – যেটা এর আগে কোন একটা রিভিউতেও পড়েছিলাম – তখন মনে হয়েছিল রিভিউয়ার একটু বেশীই কড়া হচ্ছেন বোধ হয় – যেখানে কাফকার “দ্য ট্রায়াল” এর প্রসঙ্গ আসতে কাব্য সিনহা হঠাৎ কাম্যুর “দ্য আউটসাইডার” টেনে আনলেন – কেন তা বোঝা যায় নি – এবং সত্যিই বেশ তাল কাটল বলেই মনে হল। শুধু একটা নেম থ্রো করে দেওয়া হল – আউটসাইডার এর সঙ্গে মিল বলতে শুধু পরাবাস্তব? নাকি কাফকা এসেছেন বলেই কাম্যুকেও আসতেই হবে – যমজ ভাই এর মতন?
    একটা বিষয়ের উল্লেখ আলাদা করে করতেই হবে – গ্রাম এবং শহরের পরিবেশের যে কন্ট্রাডিকশন এই ছবির প্রেক্ষাপট হিসাবে উঠে এসেছে, সেটা বাড়তি পাওনা। গ্রাম্য পরিবেশ, গ্রাম্য মানুষের ব্যবহারগুলি তাদের শহুরে কাউন্টারপার্টগুলির পাশে বেশ বিশ্বাসযোগ্যভাবে উঠে এসেছে – এটা হয়তো আসাই উচিৎ কিন্তু দুর্ভাগ্যবশতঃ বহু বাংলা ছবিতেই এটা বিশ্বাসযোগ্য থাকে না – গ্রামবাংলা সম্বন্ধে পরিচালক এবং কুশীলবদের অনভিজ্ঞতার, বা বলা ভালো কিছু প্রি-অকুপায়েড ধারণা থাকার কারণেই সম্ভবতঃ। এই প্রি-অকুপেশন থেকে বেরিয়ে হোমওয়ার্কটুকু যথাযথভাবে করার কৃতিত্ব অরিন্দম এবং তাঁর টীমের প্রাপ্য।
    ছবির শুরুতে সব চরিত্র কাল্পনিক মার্কা একটি ডিসক্লেমার দেওয়া রয়েছে। আমরা সবাই জানি চরিত্রগুলি কাল্পনিক নয় – কিন্তু সেন্সর বোর্ডের চাপাচাপিতে এটা দিতে হয়েছে এবং মূল বইটির উল্লেখ বা ছবি কোথাও নেই, যদিও কৃতজ্ঞতা স্বীকারে লেখকদের নাম রয়েছে। এটা অনভিপ্রেত কিন্তু সম্ভবতঃ অবশ্যম্ভাবী ছিল। নিদেনপক্ষে এই ডিসক্লেইমারের দৌলতে কলকাতা পুলিশের ফেবু পেজ একটা স্ট্যান্ড খুঁজে পেয়েছেন এবং খুব সুন্দরভাবে বিষয়টি হ্যান্ডল করেছেন। কিছু ধন্যবাদ তাঁদেরও প্রাপ্য বই কি।
    বইটি কিন্তু কোন ওয়ার্ক অফ ফিকশন নয়।
  • pi | 24.139.***.*** | ০৩ সেপ্টেম্বর ২০১৭ ২৩:৩৩369813
  • সিনেমা এবং মিমি, সুদীপ্তা নিয়ে প্রায় পুরো একমত। আরো একটা পয়েন্ট মনে হয়েছে, লিখছি পরে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন